google-site-verification: google2c269de85ee5e20d.html সরবরাহ শৃঙ্খলে নেটওয়ার্ক ডিজাইনের ভূমিকা: একটি সংক্ষিপ্ত বিবরণ - S-চেইন টুয়েন্টিফোর

সরবরাহ শৃঙ্খলে নেটওয়ার্ক ডিজাইনের ভূমিকা: একটি সংক্ষিপ্ত বিবরণ

Supply-chain-network-design_B
Spread the love

এব্সট্রাক্ট

যদিও ভবিষ্যত সম্পর্কে অন্তর্নিহিত অনিশ্চয়তা রয়েছে, একটি সরবরাহ চেইন নেটওয়ার্ক ঝুঁকি বিশ্লেষণ করা যেতে পারে । উপলব্ধ তথ্য ব্যবহার করে, ভবিষ্যতের ব্যবসার পরিবেশ চিহ্নিত করা যেতে পারে। নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্তগুলি সাপ্লাই চেইনের কর্মক্ষমতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। যদিও একটি সাপ্লাই-চেইন নেটওয়ার্ক ডিজাইন করা একটি কোম্পানির মধ্যে খরচ কমাতে পারে, তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সাপ্লাই চেইনটি স্থির নয় বরং একটি ক্রমাগত উন্নতিশীল মডেল । সরবরাহের উত্স এবং বাজারের সুবিধাগুলির বরাদ্দ কার্যক্ষমতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে কারণ এটি গ্রাহকের চাহিদা পূরণের জন্য সরবরাহ শৃঙ্খল দ্বারা মোট উত্পাদন, এবং পরিবহন খরচকে প্রভাবিত করে। ভাল নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্ত সাপ্লাই চেইন লাভ বাড়ায়, যেখানে দুর্বল নেটওয়ার্ক ডিজাইন ক্ষতি করে।
কীওয়ার্ড: সাপ্লাই চেইন নেটওয়ার্ক ডিজাইন

 

ভূমিকা

সাপ্লাই চেইন নেটওয়ার্ক (SCN) এর ডিজাইন হল মৌলিক সাপ্লাই চেইনের একটি বিবর্তন। সাধারণত, দ্রুত প্রযুক্তিগত অগ্রগতির কারণে, একটি প্রাথমিক সরবরাহ শৃঙ্খল সহ সংস্থাগুলি এই চেইনটিকে আরও বহুমুখী কাঠামোতে বিকাশ করতে পারে যার মধ্যে একটি উচ্চ স্তরের স্বাধীনতা এবং সংস্থাগুলির মধ্যে সংযোগ রয়েছে, এটি একটি সরবরাহ চেইন নেটওয়ার্ক গঠন করে। সাপ্লাই চেইন নেটওয়ার্ক বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য ও উপকরণের প্রবাহ দেখাতেও ব্যবহার করা যেতে পারে। সাপ্লাই চেইন নেটওয়ার্কের মূল উপাদান হল বহিরাগত সরবরাহকারী, উৎপাদন কেন্দ্র, বিতরণ কেন্দ্র (DCs), চাহিদা অঞ্চল এবং পরিবহন সম্পদ।

 

 

 

নেটওয়ার্ক ডিজাইনের ভূমিকা

নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্তগুলি সাপ্লাই চেইনের কর্মক্ষমতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলে। এই সিদ্ধান্তগুলি সাপ্লাই চেইন কনফিগারেশন নির্ধারণ করে এবং সীমাবদ্ধতা নির্ধারণ করে যার মধ্যে অন্যান্য সাপ্লাই চেইন ড্রাইভারদের হয় সাপ্লাই চেইন খরচ কমাতে বা প্রতিক্রিয়াশীলতা বাড়াতে ব্যবহার করা যেতে পারে। সুবিধা অবস্থানের সিদ্ধান্তগুলি একটি সরবরাহ চেইনের কার্যকারিতার উপর দীর্ঘমেয়াদী প্রভাব ফেলে কারণ একটি সুবিধা (facility) বন্ধ করা বা এটিকে একটি নতুন অবস্থানে স্থানান্তর করা খুব ব্যয়বহুল। সক্ষমতা বরাদ্দের সিদ্ধান্তগুলি সরবরাহ চেইন কর্মক্ষমতার উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে। যদিও অবস্থানের চেয়ে ক্ষমতা বরাদ্দ আরও সহজে পরিবর্তন করা যেতে পারে, ক্ষমতার সিদ্ধান্তগুলি কয়েক বছর ধরে স্থির থাকে। একটি অবস্থানে অত্যধিক ক্ষমতা বরাদ্দ করার ফলে ফলস্বরূপ উচ্চ খরচ হয়। খুব কম ক্ষমতা বরাদ্দের ফলে চাহিদা সন্তুষ্ট না হলে প্রতিক্রিয়াশীলতা দুর্বল হয় বা দূরবর্তী সুবিধাগুলি থেকে চাহিদা পূরণ হলে উচ্চ ব্যয় হয়। সরবরাহের উত্স এবং বাজারের সুবিধাগুলির বরাদ্দ কার্যক্ষমতার উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলে কারণ এটি গ্রাহকের চাহিদা পূরণের জন্য সরবরাহ শৃঙ্খল দ্বারা ব্যয় করা মোট উত্পাদন, এবং পরিবহন ব্যয়কে প্রভাবিত করে। ভাল নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্ত সাপ্লাই চেইন লাভ বাড়ায়, যেখানে দুর্বল নেটওয়ার্ক ডিজাইন লাভ কমায়।

 

নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্তকে প্রভাবিত করার কারণ

বিস্তৃতভাবে বলতে গেলে, নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্তগুলি কৌশলগত, প্রযুক্তিগত, সামষ্টিক অর্থনৈতিক, রাজনৈতিক, অবকাঠামোগত, প্রতিযোগিতামূলক এবং অপারেশনাল কারণগুলির দ্বারা প্রভাবিত হয়।

 

 

নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্ত নেওয়ার জন্য ফ্রেমওয়ার্ক

নেটওয়ার্ক ডিজাইনের লক্ষ্য হল সাপ্লাই চেইনের দীর্ঘমেয়াদী লাভকে বাড়ানো । প্রক্রিয়াটি সাপ্লাই চেইন কৌশল নির্ধারণ করে শুরু হয়, যা অবশ্যই ফার্মের প্রতিযোগিতামূলক কৌশলের সাথে সারিবদ্ধ হতে হবে। সাপ্লাই চেইন কৌশল, আঞ্চলিক চাহিদা, খরচ, অবকাঠামো, এবং প্রতিযোগিতামূলক পরিবেশ একটি আঞ্চলিক কনফিগারেশন সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়। যেসব অঞ্চলে সুযোগ-সুবিধা থাকতে হবে, সেখানে সম্ভাব্য আকর্ষণীয় সাইটগুলি উপলব্ধ পরিকাঠামোর ভিত্তিতে নির্বাচন করা হয়। বিভিন্ন বাজারে চাহিদা, লজিস্টিক খরচ, ফ্যাক্টর খরচ এবং মার্জিন ব্যবহার করে সম্ভাব্য সাইটগুলি থেকে সর্বোত্তম কনফিগারেশন নির্ধারণ করা হয়।

 

বিপরীত সাপ্লাই-চেইন নেটওয়ার্ক ডিজাইন

বিপরীত সাপ্লাই-চেইন নেটওয়ার্ক ডিজাইন‘-এর জন্য একটি নতুন প্রয়োজনীয়তা জীবনের শেষ পণ্যগুলির (end of life goods) পরিবেশগত প্রভাব থেকে উদ্ভূত হয়েছে। এই বিশেষ নেটওয়ার্ক ডিজাইন লজিস্টিক সমস্যা যেমন সংগ্রহ, প্রক্রিয়াকরণ, এবং জীবনের শেষ পণ্যগুলির পুনর্ব্যবহার করে। যে কোম্পানিগুলো রিসাইক্লিং এবং ডিসপোজালের (recycling and disposal) কথা মাথায় রেখে ফরোয়ার্ড এবং রিভার্স সাপ্লাই-চেইন উভয় প্রক্রিয়া একসাথে ডিজাইন করে, তাদের সবচেয়ে বড় সাফল্য বলে উল্লেখ করা হয়েছে। এর মাধ্যমে, সংস্থাগুলি একটি ‘ক্লোজড-লুপ সিস্টেম’ তৈরি করে উৎপাদন থেকে নিষ্পত্তি পর্যন্ত পণ্যগুলিকে সহায়তা করতে পারে। উদাহরনস্বরূপ, Bosch দ্রুত একটি মোটরের অবস্থা মূল্যায়ন করতে পারে যা পরিদর্শন এবং নিষ্পত্তির খরচ কমিয়ে দেয়, যার ফলে পুনর্নবীকরণ করা পাওয়ার সরঞ্জামগুলিতে তাদের লাভের পরিমাণ বৃদ্ধি পায়।

 

 

 

ঝুঁকি বিশ্লেষণ

যদিও একটি সাপ্লাই-চেইন নেটওয়ার্ক ডিজাইন করা একটি কোম্পানির মধ্যে খরচ কমাতে পারে, তবে এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে সাপ্লাই চেইনটি স্থির নয় বরং একটি ক্রমাগত উন্নতিশীল মডেল এবং প্রতিক্রিয়ায় মানিয়ে নেওয়া। সাপ্লাই-চেইন নেটওয়ার্ক ডিজাইন করার একটি মূল অংশ হল নিশ্চিত করা যে নেটওয়ার্কটি ভবিষ্যতের অনিশ্চয়তা মোকাবেলা করার জন্য যথেষ্ট বহুমুখী। যদিও ভবিষ্যত সম্পর্কে অন্তর্নিহিত অনিশ্চয়তা রয়েছে, একটি সরবরাহ চেইন নেটওয়ার্ক ঝুঁকি বিশ্লেষণ পরিচালনা করা যেতে পারে; উপলব্ধ তথ্য ব্যবহার করে, ভবিষ্যতের ব্যবসার পরিবেশ চিহ্নিত করা যেতে পারে। সাপ্লাই-চেইন নেটওয়ার্কের সাথে সম্পর্কিত অনিশ্চয়তা দুটি বিভাগের মধ্যে পড়ে, এন্ডোজেনাস অনিশ্চয়তা, এবং বহিরাগত অনিশ্চয়তা। অনিশ্চয়তাকে ‘ অন্তস্থ ‘ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যখন ঝুঁকির উত্স সরবরাহ-চেইন নেটওয়ার্কের মধ্যেই থাকে, যেমন বাজারের অস্থিরতা বা প্রযুক্তিগত সমস্যা । অনিশ্চয়তাকে ‘এক্সোজেনাস’ হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে যখন ঝুঁকির উত্স সরবরাহ-চেইন নেটওয়ার্কের বাইরের হয়। বহিরাগত অনিশ্চয়তা আরও শ্রেণীবদ্ধ করা যেতে পারে; চলমান ঝুঁকি যেমন অর্থনৈতিক অস্থিরতা একটি ‘নিরন্তর ঝুঁকি’ হিসাবে বর্ণনা করা যেতে পারে। ‘বিচ্ছিন্ন’ ঘটনাগুলি বিরল ঘটনাগুলিকে বোঝায় যা সরবরাহ-চেইন প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে, যেমন প্রাকৃতিক দুর্যোগ। এই ধরনের অনিশ্চয়তার মধ্যে পার্থক্য করে, একটি সংস্থা ঝুঁকি ব্যবস্থাপনার সর্বোত্তম পদ্ধতির সিদ্ধান্ত নিতে পারে। একটি কোম্পানির বহিরাগত অনিশ্চয়তা প্রতিরোধ করার ক্ষমতা খুবই সীমিত। সম্ভাব্য ইভেন্টগুলির জন্য ভালভাবে প্রস্তুত থাকার মাধ্যমে সরবরাহ-চেইন নেটওয়ার্কের ঝুঁকি হ্রাস করা যেতে পারে। একটি সংস্থা এবং সরবরাহকারীর মধ্যে নিয়মিত যোগাযোগের মতো সতর্কতা অবলম্বন করে অন্তস্থ অনিশ্চয়তা কিছুটা প্রশমিত হতে পারে।

 

 

উপসংহার

নেটওয়ার্ক ডিজাইন ব্যবসার জন্য একটি কৌশলগত বিষয়। সাপ্লাই চেইন এবং ডিস্ট্রিবিউশন প্রবাহের বিভিন্ন লিঙ্কের মধ্যে শারীরিক প্রবাহকে সংজ্ঞায়িত করে সাইটিং, কারখানার সঠিক সংখ্যা, প্ল্যাটফর্ম এবং গুদামগুলির আকার নির্ধারণের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলিকে নির্দেশ করার জন্য গভীরভাবে অধ্যয়নের আহ্বান জানায়। সাপ্লাই চেইন ম্যানেজারদের নেটওয়ার্ক ডিজাইনের সিদ্ধান্ত নেওয়ার সময় ফ্যাক্টর, ফ্রেমওয়ার্ক এবং ঝুঁকি বিবেচনা করতে হবে।

 

 

References

1. Translated and summarized from the article, “Role of Network Design in the supply chain: A brief description

2.Slack, Nigel; Chambers, Stuart; Johnston, Robert (2009-01-01). Operations and Process Management: Principles and Practice for Strategic Impact. Prentice Hall/Financial Times. ISBN 9780273718512.

3.Trkman, Peter; McCormack, Kevin (2009-06-01). “Supply chain risk in turbulent environments—A conceptual model for managing supply chain network risk”. International Journal of Production Economics. 119 (2): 247–258. doi:10.1016/j.ijpe.2009.03.002.

4.Sunil, Meindl. Peter, Kalra.D.V.(2008). “Supply Chain Management. Strategy, Planning, and Operation.” Third Edition.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।