সাপ্লাই চেইন ব্যবস্থাপনা এর লক্ষ্য (objectives) : একটি সংক্ষিপ্ত আলোচনা

Guangzhou-electronic-components-shop
Spread the love

এব্সট্রাক্ট

গ্রাহককে সেবা দেওয়ার জন্য, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম) কে সাপ্লাই চেইন কার্যক্রম ডিজাইন, পরিকল্পনা, কার্যকর, নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে হবে। তাদের উদ্দেশ্য হল সাপ্লাই চেইনের মান তৈরি করা এবং বৃদ্ধি করা, প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করা, লজিস্টিক চাহিদা, সরবরাহ এবং চাহিদাকে লিভারেজ করা এবং এমনকি বৈশ্বিক পর্যায়ে কর্মক্ষমতা পরিমাপ করা। “সাপ্লাই নেটওয়ার্ক” বা “সাপ্লাই ওয়েব” শব্দটি ব্যবহার করা আরও সঠিক। সাপ্লাই চেইন লাভযোগ্যতা হল সাপ্লাই চেইনের সমস্ত ধাপে ভাগ করা মোট লাভ। সাপ্লাই চেইনের সাফল্য মোট সাপ্লাই চেইন লাভের দ্বারা পরিমাপ করা উচিত, একটি পৃথক পর্যায়ে লাভ নয়। সাপ্লাই চেইন খরচের উৎস হল সাপ্লাই চেইনের পর্যায়গুলির মধ্যে তথ্য, পণ্য বা তহবিলের প্রবাহ। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হল সাপ্লাই চেইন পর্যায়গুলির মধ্যে এবং সাপ্লাই চেইন পর্যায়ে মোট সাপ্লাই চেইন লাভজনকতা সর্বাধিক করার জন্য প্রবাহের ব্যবস্থাপনা।

 

কীওয়ার্ড: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম), সাপ্লাই চেইন লাভ, গ্রাহক, ইত্যাদি।

 

প্রবন্ধঃ

 

ভূমিকা

যেহেতু গ্রাহকরা নেটওয়ার্কের শেষে , তাই সরবরাহ চেইন ম্যানেজমেন্ট হল নেটওয়ার্ক এবং চ্যানেলগুলির পরিচালনা যা গ্রাহকদের পরিষেবা দেয়। SCM কাঁচামাল, WIP, এবং সমাপ্ত পণ্য বা পরিষেবা ব্যবহার করে শুরু থেকে বিন্দু পর্যন্ত সমাপ্ত পণ্যের চলাচল এবং স্টোরেজ কভার করে। একটি সরবরাহ শৃঙ্খলে বিভিন্ন পক্ষ জড়িত থাকে যেমন নির্মাতা, বিপণনকারী, সরবরাহকারী, পরিবহনকারী, গুদাম, খুচরা বিক্রেতা, গ্রাহক ইত্যাদি। তারা গ্রাহকের প্রয়োজনীয়তা পূরণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। মূল উদ্দেশ্য হল উৎপন্ন সামগ্রিক মান সর্বাধিক করা। তারা ক্রমাগত আয় এবং ব্যয়ের উত্স সন্ধান করে।

 

 

 

সাপ্লাই চেইন ব্যবস্থাপনা  একটি সমন্বিত পদ্ধতি

গ্রাহককে সেবা দেওয়ার জন্য, সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে সাপ্লাই চেইন কার্যক্রম ডিজাইন, পরিকল্পনা, সম্পাদন, নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে হবে। এবং তাদের উদ্দেশ্য হল সাপ্লাই চেইনের মান তৈরি করা এবং বৃদ্ধি করা, প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করা, লজিস্টিক চাহিদা, সরবরাহ, এবং চাহিদাকে লিভারেজ করা এবং এমনকি বৈশ্বিক পর্যায়ে কর্মক্ষমতা পরিমাপ করা। এসসিএম লজিস্টিক, প্রকিউরমেন্ট, অপারেশন ম্যানেজমেন্ট এবং তথ্য প্রযুক্তির সাথে একটি সমন্বিত পদ্ধতির হয়ে থাকে।

SCM এর উপাদানসমূহ

নির্মাতা, সরবরাহকারী, পরিবহনকারী, গুদাম, খুচরা বিক্রেতা এবং গ্রাহক সহ গ্রাহকের অনুরোধ পূরণে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সমস্ত পর্যায়কে SCM অন্তর্ভুক্ত করে। প্রতিটি কোম্পানির মধ্যে, সরবরাহ শৃঙ্খলে গ্রাহকের অনুরোধ (পণ্য উন্নয়ন, বিপণন, অপারেশন, বিতরণ, অর্থ এবং গ্রাহক পরিষেবা) পূরণের সাথে জড়িত সমস্ত ফাংশন অন্তর্ভুক্ত থাকে। গ্রাহক সাপ্লাই চেইনের অবিচ্ছেদ্য অংশ।

 

SCM  একটি নেটওয়ার্ক

SCM সরবরাহকারী থেকে প্রস্তুতকারক ও পরিবেশক পর্যন্ত পণ্যের চলাচলকে অন্তর্ভুক্ত করে। এটি উভয় দিকে তথ্য, তহবিল এবং পণ্যের চলাচলও অন্তর্ভুক্ত করে। “সাপ্লাই নেটওয়ার্ক” বা “সাপ্লাই ওয়েব” শব্দটি ব্যবহার করা আরও সঠিক। নেটওয়ার্কের মধ্যে এমন সমস্ত সংস্থা এবং সম্পর্ক জড়িত যারা একটি পণ্য বাজারে নিয়ে আসে, যার মধ্যে কাঁচামালের মূল অধিগ্রহণও রয়েছে ।   তাছাড়া     একটি উত্পাদন সুবিধা এ আইটেম উত্পাদন,বিতরণ,গ্রাহকের কাছে সমাপ্ত আইটেম বিক্রয়, এবং বিক্রয় অনুসরণ করে এমন কোনো ইনস্টলেশন, মেরামত বা পরিষেবা কার্যক্রম ও।

সাধারণ সাপ্লাই চেইন ধাপ

এতে গ্রাহক, খুচরা বিক্রেতা, পরিবেশক, নির্মাতা এবং সরবরাহকারী অন্তর্ভুক্ত রয়েছে। সমস্ত পর্যায় সমস্ত সরবরাহ শৃঙ্খলে অন্তর্ভুক্ত নাও হতে পারে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইনপুট, রূপান্তর এবং আউটপুট নিয়ে আলোচনা করে, ক্রয় করার সময়, ক্রয়কৃত পণ্য, উপকরণ এবং পরিষেবা সরবরাহ চেইন ম্যানেজমেন্ট ইনপুট, রূপান্তর এবং আউটপুট নিয়ে আলোচনা করে।

সাপ্লাই চেইন লাভ (profit)

প্রতিটি সাপ্লাই চেইনের উদ্দেশ্য হল উৎপন্ন সামগ্রিক মানকে সর্বাধিক করা। মূল্য হল গ্রাহকের কাছে চূড়ান্ত পণ্যের মূল্য এবং গ্রাহকের অনুরোধ পূরণ করতে সরবরাহ চেইন খরচের মধ্যে পার্থক্য। সাপ্লাই চেইন লাভের সাথে মান দৃঢ়ভাবে সম্পর্কযুক্ত (সাপ্লাই চেইন উদ্বৃত্ত নামেও পরিচিত)। সাপ্লাই চেইন লাভযোগ্যতা হল সাপ্লাই চেইনের সমস্ত ধাপে ভাগ করা মোট লাভ।

 

 

সাপ্লাই চেইন খরচ

সাপ্লাই চেইনের সাফল্য মোট সাপ্লাই চেইন লাভের দ্বারা পরিমাপ করা উচিত, একটি পৃথক পর্যায়ে লাভ নয়। সাপ্লাই চেইন আয়ের উৎস হল গ্রাহক। সাপ্লাই চেইন খরচের উৎস হল সাপ্লাই চেইনের পর্যায়গুলির মধ্যে তথ্য, পণ্য বা তহবিলের প্রবাহ। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হল সাপ্লাই চেইন পর্যায়গুলির মধ্যে এবং সাপ্লাই চেইন পর্যায়ে মোট সাপ্লাই চেইন লাভজনকতা সর্বাধিক করার জন্য প্রবাহের ব্যবস্থাপনা।

 

 

একটি সাপ্লাই চেইনের উদাহরণ

সহজে বোঝার জন্য, আমরা ইউএস টেক্সটাইল এবং অ্যাপারেল সাপ্লাই চেইনের একটি উদাহরণ উল্লেখ করতে পারি প্রায় 25,000 কোম্পানি কাজ করছে, যেখানে প্রায় 50,000 লোক খুচরা বিক্রেতা চ্যানেলগুলি বাদ দিয়ে জড়িত, যার পাঁচটি বিভাগ রয়েছে। সাপ্লাই চেইনের শীর্ষে রয়েছে ফাইবার উৎপাদক। দ্বিতীয় বিভাগে, ফাইবারগুলি কাটা, বোনা বা বোনা হয়, যেগুলিকে সাধারণত টেক্সটাইল মিল বলা হয়। সাপ্লাই চেইনের তৃতীয় সেগমেন্ট হল পোশাক প্রস্তুতকারক বা অন্যান্য টেক্সটাইল পণ্য নির্মাতারা। চতুর্থ সেগমেন্ট হল খুচরা বিক্রেতারা যারা পণ্যগুলি গ্রাহকদের কাছে উপলব্ধ করে। তারপর, গ্রাহক হল সাপ্লাই চেইনের চূড়ান্ত অংশ। আগের চারটি বিভাগই গ্রাহকের চাহিদা মেটাতে কাজ করছে।

উপসংহার

যেহেতু গ্রাহকরা নেটওয়ার্ক বন্ধ করে দিচ্ছেন এবং নির্দিষ্ট পণ্য বা থাকার ব্যবস্থার প্রয়োজন, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হল এমন নেটওয়ার্ক এবং চ্যানেলগুলির পরিচালনা যা গ্রাহককে মিটমাট করে। SCM কাঁচামাল, WIP, এবং সমাপ্ত দ্রব্যের গতিশীলতা এবং স্টোরেজকে কভার করে সমাপ্ত পণ্য বা পরিষেবাগুলি ব্যবহারের শুরু থেকে বিন্দু পর্যন্ত। গ্রাহককে মিটমাট করার জন্য, সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে সাপ্লাই চেইন ক্রিয়াকলাপ ডিজাইন, পরিকল্পনা, সম্পাদন, নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করতে হবে। নির্মাতা, সরবরাহকারী, পরিবাহক, গুদাম, খুচরা বিক্রেতা এবং গ্রাহক সহ একটি গ্রাহকের অনুরোধের পরিপূরনে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত সমস্ত স্তরের অন্তর্ভুক্ত SCM। প্রতিটি কোম্পানির মধ্যে, সরবরাহ শৃঙ্খলে গ্রাহকের অনুরোধের সাথে জড়িত সমস্ত ফাংশন অন্তর্ভুক্ত থাকে। কার্যকারিতা এবং প্রতিক্রিয়াশীলতার মধ্যে ভারসাম্য বজায় রাখা, এবং একটি সবুজ সরবরাহ শৃঙ্খল তৈরি করা, একটি সাপ্লাই চেইনের দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী লক্ষ্যগুলির মধ্যে একটি।

 

Further readings:

1. Translated and summarized from the article: “How to define SCM and its objectives”.

2.Walker.Helen, Sisto.Lucio D.,Mc Bain,Danan(2008). “Drivers and barriers to environmental supply chain management practices: Lessons from the public and private sectors”. Journal of Purchasing and Supply Management. Volume 14, Issue 1, March 2008, Pages 69-85

3.Diabat.Ali, Govindan.Kannan(2011). “An analysis of the drivers affecting the implementation of green supply chain management.Resources, Conservation and Recycling”, Volume 55, Issue 6, April 2011, Pages 659-667

4.https://youtube.com/shorts/nIJpfKu4dg8?feature=share

5.https://youtu.be/6GGH6INaRe4?si=ynvHgjTrypc9pnAN

6.https://rumble.com/v3oqo2b-how-can-supply-chain-management-help-your-business-succeed.html

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।