পাঁচটি কারণে সাধারণতঃ আপনার এন্টারপ্রাইজের সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন প্রয়োজন

Integration1B
Spread the love

এবসট্রাক্ট

সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন (integration) সাপ্লাই চেইনের দক্ষতা উন্নত করে পণ্যের বিলম্ব কমাতে সাহায্য করে। পণ্যের বিলম্বগুলি মূলত ডেলিভারি, গুদামজাতকরণ এবং ট্রেডিং অংশীদারদের মধ্যে তথ্য এবং সমন্বয়ের অমিলের একটি উপজাত। এটি সরবরাহ শৃঙ্খলের সমস্ত অংশে দৃশ্যমানতা নিয়ে আসে এবং প্রতিটি পদক্ষেপ সম্পর্কে পর্যাপ্ত তথ্য দিতে সাহায্য করে যা সম্মতি, নিরাপত্তা মান মেনে চলা এবং পণ্যের গুণমান নিশ্চিত করে। এটি সাপ্লাই চেইনকে চটপটে এবং পরিমাপযোগ্য করে তুলতে সাহায্য করে এবং সাপ্লাই চেইন অপারেশনের সকল স্তরে সর্বোত্তম অনুশীলনগুলি বাস্তবায়িত হয়েছে তা নিশ্চিত করতে স্টেকহোল্ডারদের আস্থা দেয়। এছাড়াও, সমস্ত অপারেশনাল ডেটা কেন্দ্রীভূত হয় যার মাধ্যমে একটি এন্টারপ্রাইজ নিশ্চিত করতে পারে যে সাপ্লাই চেইন অপারেশনগুলি সঙ্গতিপূর্ণ এবং সমস্ত ধাপে স্ট্যান্ডার্ড অনুশীলনগুলি মেনে চলে এবং এইভাবে পছন্দসই মানের স্তর বজায় রাখে। একটি সমন্বিত সরবরাহ শৃঙ্খল সমস্ত ফাংশনে স্পষ্ট যোগাযোগ প্রদান করে এবং নিশ্চিত করে যে সমস্ত স্তরে আরও ভাল সহযোগিতা এবং পরিকল্পনা রয়েছে। একটি সমন্বিত সরবরাহ  চেইনের সম্পূর্ণ ক্রিয়াকলাপকে কেন্দ্রীভূত করে এবং বিভিন্ন ফাংশনের মধ্যে কর্মপ্রবাহকে স্বয়ংক্রিয় করে  সমস্ত তথ্য সকল স্টেকহোল্ডারদের কাছে দ্রুত অ্যাক্সেসযোগ্য  (accessible) করে।

কীওয়ার্ড: সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন, দৃশ্যমানতা (visibility)।

ভূমিকা

বিভিন্ন দেশের ক্রমবর্ধমান বিক্রেতাদের কারণে এবং ভৌগোলিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক প্রবণতার বিকাশের কারণে আজকের সাপ্লাই চেইনগুলি জটিল হয়ে উঠছে। গার্টনারের মতে, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম) বাজার ২০১৭    সালের শেষ নাগাদ মোট সফ্টওয়্যার রাজস্ব  $১৩  বিলিয়ন ছাড়িয়ে ২০২১  সালের মধ্যে $১৯ বিলিয়ন ছাড়িয়ে যাবে  । সাপ্লাই চেইন অপারেশন অপ্টিমাইজ করার জন্য, সমস্ত সংশ্লিষ্ট ফাংশন যেমন সরবরাহকারী, পরিবহন, উৎপাদন কেন্দ্র, উৎপাদন স্তর, গুদাম, পরিবেশক ইত্যাদিকে একত্রিত করতে হবে। বিশেষায়িত সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন সলিউশনের প্রয়োজন রয়েছে৷ প্রতিযোগীদের তুলনায় একটি প্রতিযোগিতামূলক প্রান্ত অর্জন করতে, আরও বেশি সংখ্যক উদ্যোগগুলি তাদের অন্তর্নিহিত ব্যবসায় ডিজিটাল প্রযুক্তি স্থাপন করতে চাইছে, এবং সাপ্লাই চেইন ব্যবস্থাপনা শুরু করার জন্য তাদের শীর্ষ অগ্রাধিকার হয়ে উঠেছে৷ এই ব্লগটি সাপ্লাই চেইন ইন্টিগ্রেশনের সুবিধার উপর কিছু আলোকপাত করবে।

 

স্বচ্ছতা (Transperancy)

একটি সমন্বিত সাপ্লাই চেইন সাপ্লাই চেইনের সম্পূর্ণ অপারেশনকে কেন্দ্রীভূত করে এবং বিভিন্ন ফাংশনের মধ্যে কর্ম পদ্ধতিকে (work flow)  স্বয়ংক্রিয় করে। এখন সমস্ত তথ্য দ্রুত সমস্ত স্টেকহোল্ডারদের কাছে  প্রবেশযোগ্য (accessible)। এটি সরবরাহ শৃঙ্খলের সমস্ত অংশে দৃশ্যমানতা (visibilility) নিয়ে আসে এবং প্রতিটি পদক্ষেপ সম্পর্কে পর্যাপ্ত তথ্য দিতে সহায়তা করে যা সম্মতি, নিরাপত্তা মান মেনে চলা এবং পণ্যের গুণমান নিশ্চিত করে।

ব্যবসায়িক বুদ্ধি (Business Intelligence)

সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন রিয়েল-টাইম ব্যবসায়িক বুদ্ধিমত্তা প্রদান করে। এটি ঐতিহাসিক ডেটা ব্যবহার করে এবং পণ্যের চাহিদা নির্ধারণ এবং  পূর্বাভাস দেওয়ার জন্য বিশ্লেষণাত্মক অন্তর্দৃষ্টি প্রদান করে। এটি সংস্থাগুলিকে তাদের এমপিএস (মাস্টার প্রোডাকশন শিডিউল) চার্ট তৈরি করতে সাহায্য করে রিয়েল-টাইম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করে এবং সেই অনুযায়ী উপকরণ, ইনভেন্টরি, উৎপাদন সময়সূচী এবং স্টোরেজ অবস্থান অপ্টিমাইজ করে। এটি সরাসরি বিক্রেতা এবং পরিবেশক উভয়ের সাথে উন্নত সম্পর্কের পাশাপাশি আরও ভাল পরিকল্পনা এবং পূর্বাভাসের দিকে নিয়ে যায়।

 

সহযোগিতা (collaboration)

সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন সাপ্লাই চেইনের দক্ষতা উন্নত করে পণ্যের বিলম্ব কমাতে সাহায্য করে। পণ্যের বিলম্বগুলি মূলত তথ্যের অমিল এবং বিতরণ, গুদামজাতকরণ, পরিবহন এবং ব্যবসায়িক অংশীদারদের মধ্যে সমন্বয়হীনতার একটি উপজাত। একটি সমন্বিত সরবরাহ শৃঙ্খল সমস্ত ফাংশনে স্পষ্ট যোগাযোগ প্রদান করে এবং নিশ্চিত করে যে সমস্ত স্তরে আরও ভাল সহযোগিতা এবং পরিকল্পনা রয়েছে।

নমনীয়তা (Flexibility)

একটি সমন্বিত সাপ্লাই চেইন ক্লাউড-ভিত্তিক প্ল্যাটফর্ম ব্যবহার করে যা এটিকে অত্যন্ত মাপযোগ্য এবং নমনীয় করে তোলে। কোনো হার্ডওয়্যার বা সফ্টওয়্যার প্রয়োজনীয়তাতে কোনো উল্লেখযোগ্য বিনিয়োগ না করে লাইভ সাপ্লাই চেইনের মধ্যে সদা-পরিবর্তনশীল ব্যবসার প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত করা যেতে পারে। এটি সাপ্লাই চেইনকে চটপটে এবং স্কেল-সক্ষম করতে সাহায্য করে এবং সাপ্লাই চেইন অপারেশনের সকল স্তরে সর্বোত্তম অনুশীলনগুলি বাস্তবায়িত হয়েছে তা নিশ্চিত করে ও স্টেকহোল্ডারদের    মধ্যে   আস্থা   তৈরি করে ।       এটি তাদের ক্ষমতায়ন করে এবং প্রস্তুত করে যাতে তারা যেকোনো অভ্যন্তরীণ বা বাহ্যিক ইভেন্টের জন্য ব্যবসার প্রয়োজনীয়তার সাথে দ্রুত সাড়া দেয়।

 

মান নিয়ন্ত্রণ (Quality Control)

মান নিয়ন্ত্রণ সরবরাহ চেইন অপারেশনের জন্য সবচেয়ে বড় হুমকি  হিসাবে    রয়ে গেছে। এটি একটি এন্টারপ্রাইজের সংবেদনশীলতা নির্দেশ করে। সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন সংস্থাগুলিকে তাদের ক্রিয়াকলাপের উপর সর্বোচ্চ নিয়ন্ত্রণ দেয়। সমাধানটি তাদের বাজারের চাহিদা অনুযায়ী উপাদান, পরিবহন,  এবং উত্পাদন সময়সূচীর গতিবিধি দেখতে, ট্র্যাক করতে এবং পরিবর্তন করতে সক্ষম করে। এছাড়াও, সমস্ত অপারেশনাল ডেটা কেন্দ্রীভূত হয় যার মাধ্যমে একটি এন্টারপ্রাইজ নিশ্চিত করতে পারে যে সাপ্লাই চেইন অপারেশনগুলি সঙ্গতিপূর্ণ এবং সমস্ত ধাপে স্ট্যান্ডার্ড অনুশীলনগুলি মেনে চলে এবং এইভাবে পছন্দসই মানের স্তর বজায় রাখে। এটি সাপ্লাই চেইনের দক্ষতা উন্নত করে এবং সাপ্লাই চেইন টেকসইতা অর্জনে সাহায্য করে।

উপসংহার

সমন্বিত সরবরাহ শৃঙ্খল বাস্তবায়নকারী উদ্যোগগুলি সমসাময়িকদের তুলনায় একটি অবিসংবাদিত সুবিধা পাবে এবং এটি তাদের ডিজিটাল রূপান্তর সাধনাকে একটি প্রেরণা দেয়। একটি সাপ্লাই চেইন ইন্টিগ্রেশন সলিউশন বর্ধিত কার্যকারিতা থেকে শুরু করে কম খরচে ব্যবসায়িক বুদ্ধিমত্তা বৃদ্ধি ইত্যাদির মতো বড় সুবিধা প্রদান করে। শুধু এন্টারপ্রাইজ নয়, একটি সমন্বিত সাপ্লাই চেইন ব্যবসায়িক অংশীদারদের সম্পূর্ণ সাপ্লাই চেইন অপারেশনে দৃশ্যমানতা অনুভব করে উপকৃত করতে পারে।

 

 

Further reading:

1.Translated and summarized from the article: “5 Reason your Enterprise Need Supply Chain Integration”.

2.Fawcett.Stanley E., Magnan.Gregory M.(2002).”The rhetoric and reality of supply chain          integration“,International Journal of Physical Distribution & Logistics Management, ISSN: 0960-0035.

3. https://youtu.be/iwFiqxwi_m0?si=PJw_mf5Dc6X8xeN44.

4. https://rumble.com/v3ttayg-unlocking-success-5-reasons-to-integrate-your-enterprises-supply-chain.html

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।