এইচ অ্যান্ড এম(H&M) সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট: একটি কেস স্টাডি

এব্সট্রাক্ট

২০১৯ সালের এপ্রিলে H&M বিশ্বের প্রথম বড় ফ্যাশন ব্র্যান্ড হয়ে ওঠে যা কারখানা ও উপাদান সম্পর্কে বিস্তারিত তথ্য এবং পৃথক পোশাকের স্টোর এবং অনলাইনে সরবরাহ করে। প্রথম দোকানটি লন্ডনের রিজেন্ট স্ট্রিটে এবং ১৮ টি ইউরোপীয় বাজারে (arket.com) এ অনলাইনে খোলে। ভার্সেস, রবার্তো কাভাল্লি, আলেকজান্ডার ওয়াং এবং স্টেলা ম্যাককার্টনির মতো এই প্রথম ডিজাইনার সহযোগিতার ফ্যাশন জায়ান্টরা তাদের ডিজাইনকে বিশ্বব্যাপী ফ্যাশন অনুরাগীদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলার জন্য আমন্ত্রিত হয়েছে। আফাউন্ড ২০১৮ সালে সুইডেনের প্রথম স্টোর এবং অনলাইনে চালু হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম দোকান খোলার মাধ্যমে ইউরোপের বাইরে সম্প্রসারণের সূচনা করে। ২০০৭ সালে প্রথম হেনেস স্টোর খোলার  ৬০ বছর পর, COS এর জন্ম। ৫২ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে একটি প্রথম দোকান খোলা হয়। পরিবেশ সম্পর্কে ভোক্তাদের ক্রমবর্ধমান সচেতনতার কারণে ফ্যাশন ব্যবসার জন্য স্থায়িত্ব (sustainability) উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ। যখন একটি ফ্যাশন কোম্পানি স্থায়িত্বকে উন্নীত করার লক্ষ্য রাখে, তখন মূল যোগসূত্র হল একটি টেকসই সাপ্লাই চেইন গড়ে তোলা ।

কীওয়ার্ড: এইচ অ্যান্ড এম(H&M) স্টোর, স্থায়িত্ব (sustainability), সাপ্লাই চেইন

 

প্রবন্ধ:

ভূমিকা

হেনেস অ্যান্ড মরিটজ এবি (Hennes & Mauritz AB)একটি সুইডিশ বহুজাতিক পোশাক-খুচরা বিক্রয় সংস্থা যা পুরুষ, মহিলা, কিশোর-কিশোরী এবং শিশুদের দ্রুত ফ্যাশনের পোশাকের জন্য পরিচিত। নভেম্বর ২০১৯ পর্যন্ত, এইচএন্ডএম (H&M) ৭৪ টি দেশে বিভিন্ন ব্র্যান্ডের অধীনে ৫০০০ টিরও বেশি স্টোর পরিচালনা করে। স্পেন ভিত্তিক ইন্ডিটেক্স (জারার মূল কোম্পানি) এর পরে এটি দ্বিতীয় বৃহত্তম বৈশ্বিক পোশাক খুচরা বিক্রেতা। এরলিং পারসন দ্বারা প্রতিষ্ঠিত এবং তার ছেলে স্টিফান পারসন এবং হেলেনা হেলমারসন দ্বারা পরিচালিত, কোম্পানিটি ৩৩ টি দেশে তাদের অনলাইন শপিংও বিদ্যমান আছে।

H & M এর ইতিহাসের হাইলাইটস

২০১৯ সালের এপ্রিলে H&M বিশ্বের প্রথম বড় ফ্যাশন ব্র্যান্ড হয়ে ওঠে যা কারখানা ও উপাদান সম্পর্কে বিস্তারিত তথ্য এবং পৃথক পোশাকের স্টোর এবং অনলাইনে সরবরাহ করে। প্রথম দোকানটি লন্ডনের রিজেন্ট স্ট্রিটে এবং ১৮ টি ইউরোপীয় %E

RSS
Follow by Email