google-site-verification: google2c269de85ee5e20d.html এইচ অ্যান্ড এম(H&M) সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট: একটি কেস স্টাডি - S-চেইন টুয়েন্টিফোর

এইচ অ্যান্ড এম(H&M) সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট: একটি কেস স্টাডি

H-AND-M-150x150_B
Spread the love

Table of Contents

এব্সট্রাক্ট

২০১৯ সালের এপ্রিলে H&M বিশ্বের প্রথম বড় ফ্যাশন ব্র্যান্ড হয়ে ওঠে যা কারখানা ও উপাদান সম্পর্কে বিস্তারিত তথ্য এবং পৃথক পোশাকের স্টোর এবং অনলাইনে সরবরাহ করে। প্রথম দোকানটি লন্ডনের রিজেন্ট স্ট্রিটে এবং ১৮ টি ইউরোপীয় বাজারে (arket.com) এ অনলাইনে খোলে। ভার্সেস, রবার্তো কাভাল্লি, আলেকজান্ডার ওয়াং এবং স্টেলা ম্যাককার্টনির মতো এই প্রথম ডিজাইনার সহযোগিতার ফ্যাশন জায়ান্টরা তাদের ডিজাইনকে বিশ্বব্যাপী ফ্যাশন অনুরাগীদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলার জন্য আমন্ত্রিত হয়েছে। আফাউন্ড ২০১৮ সালে সুইডেনের প্রথম স্টোর এবং অনলাইনে চালু হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম দোকান খোলার মাধ্যমে ইউরোপের বাইরে সম্প্রসারণের সূচনা করে। ২০০৭ সালে প্রথম হেনেস স্টোর খোলার  ৬০ বছর পর, COS এর জন্ম। ৫২ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে একটি প্রথম দোকান খোলা হয়। পরিবেশ সম্পর্কে ভোক্তাদের ক্রমবর্ধমান সচেতনতার কারণে ফ্যাশন ব্যবসার জন্য স্থায়িত্ব (sustainability) উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ। যখন একটি ফ্যাশন কোম্পানি স্থায়িত্বকে উন্নীত করার লক্ষ্য রাখে, তখন মূল যোগসূত্র হল একটি টেকসই সাপ্লাই চেইন গড়ে তোলা ।

কীওয়ার্ড: এইচ অ্যান্ড এম(H&M) স্টোর, স্থায়িত্ব (sustainability), সাপ্লাই চেইন

 

প্রবন্ধ:

ভূমিকা

হেনেস অ্যান্ড মরিটজ এবি (Hennes & Mauritz AB)একটি সুইডিশ বহুজাতিক পোশাক-খুচরা বিক্রয় সংস্থা যা পুরুষ, মহিলা, কিশোর-কিশোরী এবং শিশুদের দ্রুত ফ্যাশনের পোশাকের জন্য পরিচিত। নভেম্বর ২০১৯ পর্যন্ত, এইচএন্ডএম (H&M) ৭৪ টি দেশে বিভিন্ন ব্র্যান্ডের অধীনে ৫০০০ টিরও বেশি স্টোর পরিচালনা করে। স্পেন ভিত্তিক ইন্ডিটেক্স (জারার মূল কোম্পানি) এর পরে এটি দ্বিতীয় বৃহত্তম বৈশ্বিক পোশাক খুচরা বিক্রেতা। এরলিং পারসন দ্বারা প্রতিষ্ঠিত এবং তার ছেলে স্টিফান পারসন এবং হেলেনা হেলমারসন দ্বারা পরিচালিত, কোম্পানিটি ৩৩ টি দেশে তাদের অনলাইন শপিংও বিদ্যমান আছে।

H & M এর ইতিহাসের হাইলাইটস

২০১৯ সালের এপ্রিলে H&M বিশ্বের প্রথম বড় ফ্যাশন ব্র্যান্ড হয়ে ওঠে যা কারখানা ও উপাদান সম্পর্কে বিস্তারিত তথ্য এবং পৃথক পোশাকের স্টোর এবং অনলাইনে সরবরাহ করে। প্রথম দোকানটি লন্ডনের রিজেন্ট স্ট্রিটে এবং 18 টি ইউরোপীয় বাজারে (arket.com) এ অনলাইনে খোলে। ভার্সেস, রবার্তো কাভাল্লি, আলেকজান্ডার ওয়াং এবং স্টেলা ম্যাককার্টনির মতো এই প্রথম ডিজাইনার সহযোগিতার ফ্যাশন জায়ান্টরা তাদের ডিজাইনকে বিশ্বব্যাপী ফ্যাশন অনুরাগীদের কাছে অ্যাক্সেসযোগ্য করে তোলার জন্য আমন্ত্রিত হয়েছে। আফাউন্ড ২০১ 2018 সালে সুইডেনের প্রথম স্টোর এবং অনলাইনে চালু হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম দোকান খোলার মাধ্যমে ইউরোপের বাইরে সম্প্রসারণের সূচনা করে। 2007, প্রথম হেনেস স্টোর খোলার 60 বছর পর, COS এর জন্ম। ৫২ সালে সুইডেনের রাজধানী স্টকহোমে একটি প্রথম দোকান খোলা হয়।

 

টেকসই (sustainable) সাপ্লাই চেইন

পরিবেশ সম্পর্কে ভোক্তাদের ক্রমবর্ধমান সচেতনতার কারণে ফ্যাশন ব্যবসার জন্য স্থায়িত্ব (sustainability) উল্লেখযোগ্যভাবে গুরুত্বপূর্ণ। যখন একটি ফ্যাশন কোম্পানি স্থায়িত্বকে উন্নীত করার লক্ষ্য রাখে, তখন মূল যোগসূত্র হল একটি টেকসই সাপ্লাই চেইন গড়ে তোলা। এইচএন্ডএম এর সাপ্লাই চেইন ম্যানেজার উচ্চতর মানব কল্যাণসম্পন্ন দেশে একটি উচ্চ স্তরের ইনভেন্টরি নির্ধারণ করে; এবং এইচএন্ডএম সিইও দেশে শপিং চ্যানেল বিবেচনা করার সময় মানব কল্যাণ এবং অর্থনৈতিক সুস্থতার ডিগ্রী বিবেচনা করে। আমরা লক্ষ্য করি যে H&M একটি টেকসই সচেতন পদক্ষেপ বাস্তবায়ন করেছে, যেখানে ইকো-উপাদান ব্যবহার করা হয় । যা’ কম নির্গমন এবং শক্তির ব্যবহার সহ সবুজ বন্টন পদ্ধতি ব্যবহারের সমার্থক ।

 

H&M ব্র্যান্ড হল ARKET, Weekday, COS, Monki, & Other Stories, Afound

-আরকেট হল একটি আধুনিক দিনের বাজার যা পুরুষ, মহিলা, শিশু এবং বাড়ির জন্য প্রয়োজনীয় পণ্য সরবরাহ করে। ARKET এর মিশন হল ব্যাপকভাবে অ্যাক্সেসযোগ্য, ভালভাবে তৈরি, টেকসই পণ্যের মাধ্যমে গুণমানকে গণতান্ত্রিক করা, যা দীর্ঘদিন ধরে ব্যবহার ও পছন্দ করার জন্য ডিজাইন করা হয়েছে। আরকেইটি আগস্ট 2017 সালে লন্ডনের রিজেন্ট স্ট্রিটে 18 টি ইউরোপীয় বাজারে অনলাইনে তার প্রথম দোকান খুলেছিল। আজ ARKET এর যুক্তরাজ্য, সুইডেন, জার্মানি, ডেনমার্ক, বেলজিয়াম এবং নেদারল্যান্ডসে 16 টি দোকান রয়েছে। প্রধান কার্যালয় এবং ডিজাইন স্টুডিও স্টকহোমে মারিয়া স্কোলগাটা 83 এ অবস্থিত।

 

-উইকডে একটি সুইডিশ ডেনিম এবং ফ্যাশন ব্র্যান্ড যা যুব সংস্কৃতি এবং রাস্তার স্টাইল দ্বারা প্রভাবিত। 2002 সালে প্রতিষ্ঠিত, উইকডে বর্তমানে 18 টি বাজারে পাঠায় এবং 10 টি দেশে 38 টি স্টোর রয়েছে, যা একটি অনন্য খুচরো অভিজ্ঞতা এবং নারী ও পুরুষের ভাণ্ডার এবং সেইসাথে বহিরাগত ব্র্যান্ডের একটি ছোট নির্বাচন সরবরাহ করে। উইক ডে 2008 থেকে এইচএন্ডএম গ্রুপের অংশ।

 

 

-সিওএস নারী, পুরুষ এবং শিশুদের জন্য পুনরায় উদ্ভাবিত ক্লাসিক এবং পোশাকের প্রয়োজনীয় জিনিস সরবরাহ করে। Beyondতু অতিক্রম করার জন্য ডিজাইন করা, সংগ্রহগুলি কালজয়ী নকশার সাথে স্থায়ী মানের একত্রিত করে। সহযোগিতার মাধ্যমে শিল্প ও নকশার বিশ্বকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, সিওএস বিশ্বব্যাপী প্রতিষ্ঠিত এবং উদীয়মান শিল্পী, স্টুডিও এবং গ্যালারির সাথে অংশীদার, মৌসুমী ফ্যাশন সংগ্রহের পাশাপাশি অনন্য ব্র্যান্ড প্রকল্প তৈরি করে। 2018 সালে, সিওএস ফ্লোরেন্সে পিট্টি উমো ইভেন্টের সময় ওয়েইন ম্যাকগ্রেগরের কোরিওগ্রাফির মাধ্যমে সিজন কম ক্যাপসুল পুরুষদের পোশাক সংগ্রহ, সোমা উপস্থাপন করেছিল। COS এর সম্প্রসারণ 2018 সালে অব্যাহত ছিল, যার প্রথম স্টোর রাশিয়াতে এবং ফ্র্যাঞ্চাইজির মাধ্যমে থাইল্যান্ড, লেবানন এবং সৌদি আরবে। COS চীনে অনলাইনেও খোলা হয়েছিল, যেখানে ব্র্যান্ডটি ই-কমার্স প্ল্যাটফর্ম Tmall- এ খুব ভালভাবে গ্রহণ করা হয়েছিল। COS বিশ্বব্যাপী 21 টি বাজারে এবং 41 টি বাজারে 270 টি দোকানে অনলাইনে দেওয়া হয়।

 

-মনকি একটি গল্প বলার ব্র্যান্ড যা প্রতিযোগিতামূলক মূল্যে দুর্দান্ত ফ্যাশন সরবরাহ করে, যার লক্ষ্য বিশ্ব এবং এর মধ্যে থাকা লোকদের প্রতি দয়াশীল হওয়া। ব্র্যান্ডটি স্ক্যান্ডিনেভিয়ান শীতলকে সৃজনশীল রাস্তার শৈলীর সাথে মিশিয়ে দেয় এবং তরুণ মহিলাদের নিজেদের এবং অন্যদের পক্ষে দাঁড়ানোর ক্ষমতা দেওয়ার সময় সাহসী, বন্ধুত্বপূর্ণ এবং মজাদার হওয়ার বিষয়ে। ১ 19 টি বাজারে অনলাইনে কেনাকাটা ছাড়াও, গ্রাহকরা ১ markets টি বাজারে ১২7 টি দোকানে মনকি উপভোগ করতে পারবেন।

 

-এইচ অ্যান্ড এম হোম একটি ডিজাইন-চালিত অভ্যন্তরীণ ব্র্যান্ড, যা প্রতিটি রুম এবং স্টাইলের জন্য ফ্যাশন-ফরওয়ার্ড সজ্জা এবং আনুষাঙ্গিক সরবরাহ করে। ভাণ্ডারটি উচ্চমানের বিছানার চাদর এবং নিরবধি ডিনারওয়্যার থেকে শুরু করে আড়ম্বরপূর্ণ টেক্সটাইল, আসবাবপত্র এবং বাতি পর্যন্ত; সমসাময়িক শৈলী এবং তার মূল দিকে বিস্তারিত মনোযোগ সহ। সাশ্রয়ী মূল্যের দামের সাথে আধুনিক নকশা এবং মান একীভূত করে, H&M HOME বিশ্বজুড়ে অভ্যন্তরীণ প্রেমীদের তাদের স্বপ্নের ঘর তৈরি করতে সক্ষম করে। H&M HOME ২০০ 2009 সালে একটি হোম টেক্সটাইল কনসেপ্ট হিসেবে অনলাইনে চালু করা হয়েছিল। এই ভাণ্ডারটি সারা বছর ধরে সম্প্রসারিত হয়েছে এবং অনেক বাজারে চালু হয়েছে।

 

-এবং অন্যান্য গল্প জুতা, ব্যাগ, আনুষাঙ্গিক, সৌন্দর্য পণ্য, স্টেশনারি এবং মহিলাদের জন্য পরিধানের জন্য বিস্তৃত পরিসর প্রদান করে। প্যারিস, স্টকহোম এবং লস এঞ্জেলেসের নকশা এটেলিয়ারগুলিতে, এবং অন্যান্য গল্পগুলি বিশদ এবং গুণমানের প্রতি অত্যন্ত মনোযোগ সহ সংগ্রহ তৈরি করে। ২০১ 2013 সালে সফলভাবে চালু করা হয়েছে, এবং অন্যান্য গল্প ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এশিয়ার ১ markets টি বাজারে stores০ টি স্টোরের পাশাপাশি ১৫ টি বাজারে স্টোরিজ ডট কমের অনলাইন স্টোর সহ উপস্থিত রয়েছে। 2018 এবং অন্যান্য গল্পগুলি লস এঞ্জেলেস দ্বারা অনুপ্রাণিত একটি নতুন পণ্য বিভাগ – চুলের যত্ন চালু করেছে। ফ্র্যাঞ্চাইজি এবং অস্ট্রিয়ার মাধ্যমে নতুন বাজার ছিল কুয়েত।

 

 

 

-পাওয়া একটি নতুন ধরনের আউটলেট যা নারী, পুরুষ এবং বাচ্চাদের জন্য শত শত বিখ্যাত ফ্যাশন এবং লাইফস্টাইল ব্র্যান্ড অফার করে-সর্বদা কম মূল্যে। ফিজিক্যাল স্টোর এবং একটি ডিজিটাল মার্কেটপ্লেস সহ, আফাউন্ড আপনার ব্যক্তিগত স্টাইলের সাথে মানানসই করার জন্য অনেক দামের সেক্টরে একটি হ্যান্ড-পিক এবং কিউরেটেড ভাণ্ডার উপস্থাপন করে। আফাউন্ড স্টকহোমে তার প্রথম স্টোর এবং সুইডেনে অনলাইনে জুন 2018 এ চালু হয়েছিল। বছরের মধ্যে আরও চারটি দোকান খোলা হয়েছে, মোট চারটি সুইডিশ শহরে।

 

H&M দোকানে দোকানে দোকানে এবং অনলাইনে পাওয়া যায়, এবং স্বতন্ত্র H&M হোম স্টোরের মাধ্যমেও প্রসারিত হচ্ছে।

 

 

 

 

H & M তাদের অপারেশনে ICT ব্যবহার করে

 

H&M এর সারা বিশ্বে প্রায় 4000+ স্টোর রয়েছে। আপনি সুইডেন, স্পেন এবং ভারতে যান না কেন, আপনি H&M এর প্রতিটি দোকানে একই রকম পণ্য পাবেন। কখনও কখনও এটি গ্রাহকদের রুচির সাথে ভাল যায় না কারণ কোম্পানি ফ্যাশনের সর্বশেষ প্রবণতা অধ্যয়ন করতে ব্যর্থ হয় এবং শেষ পর্যন্ত এটি ব্যাপক উত্পাদন করে। ব্যাপক উৎপাদন খুচরা বিক্রেতাদের কিছু পণ্যের দাম কমিয়ে দিতে বাধ্য করে। তাদের সাংস্কৃতিক পটভূমির উপর ভিত্তি করে গ্রাহকের চাহিদা পূরণের জন্য; H&M পৃথক দোকানে আরও ভাল স্টক করার প্রচেষ্টা নিয়ে এসেছিল। এইচ অ্যান্ড এম তাদের বিদ্যমান গ্রাহকদের বিশ্বাস অর্জনের জন্য এআই এবং বিগ ডেটা সংহত করছে লয়্যালটি কার্ড ডেটা প্রবর্তন করে, রিটার্ন বিশ্লেষণ করে, মেমো ম্যারিনেট করে এবং এর রসিদগুলি। এই উপায়ে H&M প্রতিটি দোকানের জন্য তার পণ্যদ্রব্য তৈরি করতে সক্ষম হয় (Marr, 2016)।

 

 

 

স্বয়ংক্রিয় গুদাম

 

দৃশ্যত H&M একটি গুদামে রাখা যেকোনো পণ্যের তথ্য এবং অবস্থান শনাক্ত করার জন্য RFID আকারে EPC (ইলেকট্রনিক পণ্য কোড) ব্যবহার করছে। একটি নির্দিষ্ট পণ্যের একটি অনন্য ডিজিটাল মূল্য ট্যাগ রয়েছে যা একটি ফার্মকে তার অবস্থান দ্রুত এবং দক্ষতার সাথে খুঁজে পেতে সহায়তা করে। আরএফআইডি খুচরা বিক্রেতাদের বিগত 2 বছরের স্টক ইউনিটগুলি সাপ্তাহিক বা এমনকি দৈনিক স্টক গণনা খুঁজে পেতে সহায়তা করে। আরএফআইডি H&M কে সঠিক চাহিদার পূর্বাভাস দিতে সাহায্য করে এবং এর ফলে তার লাভ বেশি হয়। আরএফআইডি ট্যাগটি বিশ্বের যে কোনও জায়গায় ব্যবহার করা যেতে পারে যা এটি যে কোনও সংস্থার জন্য মূল্যবান করে তোলে। এছাড়াও, RFID প্রযুক্তির মাধ্যমে H&M গ্রাহকদের সাথে সর্বোত্তম উপায়ে সংযোগ স্থাপন করতে সক্ষম। তারা আরও ভাল অনলাইন-অফলাইন কেনাকাটার অভিজ্ঞতা নিয়ে কাজ করে গ্রাহকদের জন্য সহজ করে তুলছে। উদাহরণস্বরূপ: অফলাইন এইচএন্ডএম স্টোরগুলিতে একটি পণ্য পাওয়া যায় কিনা তা খুঁজে বের করতে বা ইন-স্টোর লেবেল স্ক্যান করার মাধ্যমে স্টোর ফিচারটি গ্রাহকদের সাহায্য করুন, গ্রাহকরা দেখতে পারেন একটি পণ্য অন্য অনলাইন/অফলাইন স্টোরে পাওয়া যায় কি না।

ডেটা ম্যাট্রিক্স

 

H&M সম্প্রতি 2D বারকোড নিয়ে এসেছে যা দেখতে পিক্সেলেটেড আয়তক্ষেত্রের মতো। এই বারকোডগুলি উল্লেখযোগ্য পরিমাণে ডেটা সঞ্চয় করে। এটি সংখ্যা এবং অক্ষর উভয়ই বহন করে। সব মিলিয়ে এটি 2335 অক্ষরের সীমা সংরক্ষণ করতে পারে। মূলত ডেটা ম্যাট্রিক্স সাপ্লাই চেইন ডেটা দেখায় যেমন ব্যাচ নাম্বার, প্রোডাক্ট সার্টিফিকেশন, ছোট প্রোডাক্ট ট্রেস করতে সাহায্য করে। H&M এছাড়াও POS এ পড়ার জন্য ক্যামেরা স্ক্যানারে এই টুল ব্যবহার করে। ডেটা ম্যাট্রিক্সে ইউআরএলও রয়েছে যার অর্থ এটি অনলাইন ডিজিটাল পরিষেবা অফারগুলিকে সমর্থন করতে ব্যবহার করা যেতে পারে।

 

কোডেড Couture অ্যাপ

 

গুগল এবং এইচএন্ডএম একসাথে কোডেড কাউচার অ্যাপ নিয়ে এসেছিল যা এইচ অ্যান্ড এম এর ফ্যাশন ডিজাইনিং হাউস আইভিরভেলের একটি অংশ। এই অ্যাপটি একজন গ্রাহককে একটি উপযুক্ত পোষাক খুঁজে পেতে সাহায্য করে যা সে একটি উপলক্ষের জন্য বা কোন নৈমিত্তিক ইভেন্টের জন্য পরতে চায়, ঝামেলা মুক্ত। এখানে অ্যান্ড্রয়েডের সচেতনতা API ব্যবহারকারীর দৈনন্দিন রুটিন যাচাই করবে যেমন তারা কোথায় খেতে পছন্দ করে, তাদের এলাকার আবহাওয়া কেমন, তাদের কোন আনুষ্ঠানিক বা নৈমিত্তিক সভায় যোগ দিতে হবে কিনা, এটি কি জন্মদিন বা বিয়ের অনুষ্ঠানের জন্য ইত্যাদি। তথ্য একটি চ্যানেল বা অ্যালগরিদমের মাধ্যমে অ্যাপে প্রেরণ করা হয় যা তাদের গ্রাহকদের জন্য পোশাকের দৃষ্টিভঙ্গি তৈরি করে যা তাদের জন্য সবচেয়ে উপযুক্ত।

 

H&M গ্রুপের মনকি হলোমের সাথে সহযোগিতা করেছে

 

গ্রাহকদের উচ্চ সংজ্ঞা হিউম্যান হলোগ্রাম ভার্চুয়াল রিয়েলিটি দিয়ে অভিজ্ঞতা দিতে। এটি স্মার্টফোন এবং ট্যাবলেট উভয়ের মাধ্যমেই হবে অনেক বেশি ডেটা ব্যবহারের অভিজ্ঞতা। এখানে, অ্যাপটি ব্যবহারকারীদের বিভিন্ন পোশাকের সাথে 9 হলোগ্রাম প্রদর্শন করবে যা ব্যবহারকারীদের মনোযোগ সহকারে পর্যবেক্ষণ করতে দেবে এবং পোশাকের এই 3 ডি প্রভাবের জন্য তাদের কোন স্বতন্ত্র চেহারা নিয়ে যেতে হবে তা সিদ্ধান্ত নিতে দেবে গ্রাহকদের বিশ্বাস করবে যে হলোগ্রাম সামনে দাঁড়িয়ে আছে তাদের এবং তাদের একটি ভার্চুয়াল অভিজ্ঞতা দেওয়া, তাই গ্রাহকদের বিজ্ঞতার সাথে কেনাকাটা করতে অনুপ্রাণিত করে।

H&M এর হোম স্টাইলিস্ট গুগলের সাথে সহযোগিতা করেছে

 

গুগল সহকারীর সাহায্যে গ্রাহকরা তাদের H&M হোম স্টাইলিস্টের সাথে সংযোগ করতে বলতে পারেন যা গ্রাহকদের জন্য সর্বশেষ স্টাইলিং পরামর্শ, মুড বোর্ড, কাছাকাছি দোকান এবং খুচরা বিক্রেতাদের পরামর্শ দেবে। এই প্রযুক্তি ফ্যাশন শিল্পের মধ্যে চালু হওয়া প্রথম ভয়েস অ্যাপ্লিকেশন অ্যাপ হবে। অ্যাপটি পছন্দসই কণ্ঠের পছন্দও প্রদান করবে, আপনি একটি বিশেষ মানব পুরুষ বা মহিলা কণ্ঠস্বর চান যা যোগাযোগকে স্পষ্টভাবে কার্যকর করতে পারে যাতে কেনাকাটা আগের চেয়ে সহজ হয়।

 

 

 

 

ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে

 

এইচএন্ডএম এর সহযোগী প্রতিষ্ঠান আর্কেট নিশ্চিত করেছে যে তারা ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে কিছু নতুন পণ্য পরীক্ষা করতে যাচ্ছে। এখানে আর্কেট পণ্যের ডেটা ট্রেস করতে পারে এবং এটি নিশ্চিত করতে পারে যে ডেটা বাইরে লিক না হয়। H&M- এর জন্য তাদের ডেটা সুরক্ষিত রাখার জন্য ব্লকচেইন একটি বিশ্বস্ত হাতিয়ার। একটি ব্লকচেইনের প্রতিটি ব্লককে এমনভাবে স্থাপন করা হয় যেগুলি একটি রৈখিক এবং কালানুক্রমিকভাবে সংরক্ষণ করা হয় কারণ সেগুলি একটি ব্লকচেইনের শেষে যোগ করা হয়। প্রতিটি ব্লকের একটি অনন্য হ্যাশ কোড রয়েছে যা গণিত ফাংশনের মাধ্যমে তৈরি করা হয়। হ্যাশ কোড ডিজিটাল তথ্যকে সংখ্যা এবং অক্ষরের আকারে রূপান্তরিত করে রাখে। এটি এমন একটি প্রযুক্তি যা H&M তার সাপ্লাই চেইনের সাথে একীভূত হওয়ার অপেক্ষায় আছে যাতে এর থেকে কিছু সুবিধা পাওয়া যায় যেমন জালিয়াতি ও ত্রুটির ঝুঁকি দূর করা, কুরিয়ার খরচ কমানো, যেকোনো সমস্যা দ্রুত চিহ্নিত করা, ভোক্তা এবং তার অংশীদারদের বিশ্বাস তৈরি করা, কাগজের কাজে বিলম্ব কমিয়ে আনা এবং আগাম ইনভেন্টরি ব্যবস্থাপনা।

 

উপসংহার

 

H&M এবং এর বিভিন্ন ব্র্যান্ড যেমন H&M ব্র্যান্ড হল ARKET, Weekday, COS, Monki, & Other Stories, Afound একটি টেকসই সাপ্লাই চেইন নীতি অনুসরণ করছে। তারা তথ্য প্রযুক্তিকে এক বিশাল ব্যবহার করছে। মার্কেট, একটি H & M ব্র্যান্ড টেস্টিং ব্লক চেইন প্রযুক্তি। মানবাধিকার নীতির ক্ষেত্রে, তারা সেসব দেশ ও এলাকায় কাজ করতে পছন্দ করে না যেখানে মানবাধিকার লঙ্ঘিত হয়।

 

Reference:
1.Rathore, Manvinder Singh. Maheshwari, Kriti. Shreyans Jain,Shreyans.(2019). “Fast Moving H&M: An Analysis of Supply”. School of Business Studies and Social Sciences, Christ University, Karnataka, India. Vol-5 Issue-4 2019.
2.Shen,Bin.(2014). “Sustainable Fashion Supply Chain: Lessons from H&M”. Glorious Sun School of Business and Management, Donghua University, Shanghai 200051, China.