একটি সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পরিপ্রেক্ষিতে রাজস্ব ব্যবস্থাপনা

Pricing_revenue-300x148-1
Spread the love

 

 

এব্সট্রাক্ট

রাজস্ব ব্যবস্থাপনা হল মুনাফা বাড়ানোর জন্য মূল্যের ব্যবহার, যদিও সরবরাহ একটি সাপ্লাই চেইন সম্পদে সীমিত। লাভ মার্জিন বাড়ানোর জন্য সাপ্লাই চেইন ম্যানেজারদের অবশ্যই মূল্য সহ উপলব্ধ সমস্ত লিভার ব্যবহার করতে হবে। রাজস্ব ব্যবস্থাপনার ধারণাগুলি পরামর্শ দেয় যে প্রথমে পরিচালকদের মূল্য নির্ধারণকে একটি লিভার হিসাবে ব্যবহার করা উচিত, তারপরে তারা সম্পদ বৃদ্ধি বা   কমিয়ে    এগিয়ে যেতে পারে। তৃতীয় ধরনের পন্থা তিনি গ্রহণ করতে পারেন উচ্চ চাহিদার মৌসুমে, তিনি কম দাম নিতে পারেন এবং কম চাহিদার মৌসুমে তিনি বেশি দাম নিতে পারেন। রাজস্ব ব্যবস্থাপনা বাল্ক প্রাইস এবং স্পট মার্কেট সেলিংয়ের মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে লাভ করে লাভ বাড়ায়। দামগুলি অবশ্যই একটি বাধা সহ সেট করা উচিত যাতে উচ্চ মূল্য দিতে ইচ্ছুক সেগমেন্ট কম দাম দিতে সক্ষম হয় না। উচ্চ মূল্য বিভাগের জন্য সংরক্ষিত সম্পদের পরিমাণ এমন যে এটি নিম্ন মূল্যের অংশের সমান।

 কীওয়ার্ড: রাজস্ব, মূল্য নির্ধারণ, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইত্যাদি।

ভূমিকা

রেভিনিউ ম্যানেজমেন্ট ডিফারেনশিয়াল প্রাইসিংয়ের জন্য ব্যবহার করা হয় যাতে সরবরাহ এবং চাহিদা ভালোভাবে মেলে, একই সময়ে, সাপ্লাই চেইন লাভ বাড়ায়। আরও ঐতিহ্যগত পদ্ধতিতে, সংস্থাগুলির লক্ষ্য সম্পদের প্রাপ্যতা পরিবর্তন করে সরবরাহ/চাহিদার ভারসাম্যহীনতা কমানো। যদিও আধুনিক সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে রাজস্ব ব্যবস্থাপনা পদ্ধতি সরবরাহ চাহিদার ভারসাম্যহীনতা কমাতে দামকে লিভার হিসেবে ব্যবহার করে। সাপ্লাই চেইন ম্যানেজারদের সাপ্লাই চেইন মুনাফা বাড়ানোর জন্য চাহিদা এবং সরবরাহ পরিচালনা করতে হবে।

 

 

 

 

 

 

সরবরাহ এবং চাহিদা পরিস্থিতি

ইনভেন্টরি এবং ক্ষমতা পরিবর্তন করার সময়, এটি অবশেষে উপলব্ধ সরবরাহ পরিবর্তন করতে পারে। চাহিদা বাড়াতে বিজ্ঞাপন, মার্কেটিং ব্যবহার করা যেতে পারে। অন্যান্য লিভার, যেমন প্রাইসিং ভালোভাবে যোগান এবং চাহিদা মেলে লাভ বাড়ানোর জন্য ব্যবহার করা যেতে পারে। রাজস্ব ব্যবস্থাপনা হল মুনাফা বাড়ানোর জন্য মূল্যের ব্যবহার, যদিও সরবরাহ একটি সাপ্লাই চেইন সম্পদে সীমিত। সাপ্লাই চেইন সম্পদ ক্ষমতা এবং জায়গা আকারে উপলব্ধ, অন্যদিকে   ক্যাপাসিটি অ্যাসেট উৎপাদন, স্টোরেজ এবং পরিবহন প্রদান করে। ইনভেন্টরি অ্যাসেট   এর সাথে   পণ্যের প্রাপ্যতা জড়িত।

 

 

 

লাভ  (profit)মার্জিন (margin) 

 

লাভের মার্জিন বাড়ানোর জন্য সাপ্লাই চেইন ম্যানেজারদের অবশ্যই মূল্য সহ উপলব্ধ সমস্ত লিভার ব্যবহার করতে হবে। রাজস্ব ব্যবস্থাপনার মূল ভূমিকা হল মুনাফা বৃদ্ধি করা। একটি আরও ঐতিহ্যগত দৃষ্টিভঙ্গি হল যে সরবরাহ এবং চাহিদা ভারসাম্যহীনতা কমাতে সংস্থাগুলিকে সম্পদে পুনঃবিনিয়োগ করতে হবে বা বাদ দিতে হবে। যখন কোম্পানির বৃদ্ধির সম্ভাবনা বাড়ে ফার্ম নতুন ক্ষমতা তৈরি করে। কমে গেলে তারা কিছু ক্ষমতা বন্ধ করে দেয়। রাজস্ব ব্যবস্থাপনার ধারণাগুলি পরামর্শ দেয় যে প্রথমে পরিচালকদের মূল্য নির্ধারণকে একটি লিভার হিসাবে ব্যবহার করা উচিত, তারপরে তারা সম্পদ বৃদ্ধি বা বাদ দিয়ে এগিয়ে যেতে পারে।

 

পিকআপ ভ্যান প্রদানকারীর একটি উদাহরণ

আমরা একটি পিকআপ এবং ডেলিভারি কোম্পানির উদাহরণ বিবেচনা করতে পারি যার  ১৫টি পিক আপ যানবাহন রয়েছে। সরবরাহ এবং চাহিদার ভারসাম্যের জন্য মূল্য নির্ধারণের লিভার ব্যবহার করতে তারা কয়েকটি ভিন্ন পন্থা নিতে পারে। যদি তার কাছে উদ্বৃত্ত যানবাহন থাকে, তাহলে সে তার ডেলিভারি সিস্টেম সম্পর্কে বিজ্ঞাপন দেওয়ার জন্য কিছু ব্যবস্থা নিতে পারে। তবে তিনি আরও অনেক কিছু করতে পারেন। তিনি কম দাম    নিতে   পারেন যারা অগ্রিম বুকিং করেন এবং যারা শেষ মুহূর্তে পিক আপ ভ্যান চান তাদের কাছ থেকে তিনি বেশি দাম নিতে পারেন। তৃতীয় ধরনের পন্থা তিনি গ্রহণ করতে পারেন উচ্চ চাহিদার মৌসুমে, তিনি কম দাম নিতে পারেন এবং কম চাহিদার মৌসুমে তিনি বেশি দাম নিতে পারেন। এটি পণ্যের প্রাপ্যতা, গ্রাহকের চাহিদা ইত্যাদির উপর ভিত্তি করে কৌশল ছাড়া আর কিছুই নয়। অন্যদিকে, এটি এমন একটি কৌশল যার ফলে বিক্রয় মৌসুমের পুরো সময়কালের মূল্যের তুলনায় সরবরাহ চেইন লাভ বেশি হয়।

 

রাজস্ব ব্যবস্থাপনা কৌশল

উপরে উল্লিখিত এই সমস্ত কৌশলগুলি যেগুলি ডিফারেনশিয়াল প্রাইসিং ব্যবহার করে সেগুলি সাপ্লাই চেইন আয়কে সর্বাধিক করার জন্য গুরুত্বপূর্ণ লিভার। এই কৌশলগুলি গ্রাহক সেগমেন্ট, সময়, এবং পণ্য বা ক্ষমতা প্রাপ্যতা ভিত্তিক ব্যবহার করা হয়। সাপ্লাই চেইন কর্মক্ষমতার উপর প্রভাব উল্লেখযোগ্য হতে পারে. এই কৌশলগুলি এমন পরিস্থিতিতে প্রয়োগ করা হয়, যখন  বিভিন্ন বিভাগে, পণ্যের মান পরিবর্তিত হয়। বিক্রির    বিভিন্ন    মৌসুমে চাহিদা ভিন্ন হয়। পণ্য সাধারণত বাল্ক অনুপাতে এবং ঘটনাস্থলেও বিক্রি হয়। এয়ারলাইন আসনগুলি এই ধরণের বাজারের ভাল উদাহরণ। একটি এয়ারলাইন ব্যবসায়িক ভ্রমণকারীর কাছ থেকে উচ্চ মূল্য আহরণ করতে পারে। এই নীতি প্রয়োগ করা হলে এই এয়ারলাইনটি আরও বেশি আয় করতে পারে। একটি এয়ারলাইন থেকেও বেশি, যেটি সমস্ত যাত্রীদের কাছ থেকে একই মূল্য নেয়৷

 

দীর্ঘমেয়াদী এবং স্পট বাজার গ্রাহক

প্রতিটি ইউনিট এবং প্রতিটি পণ্য বাল্ক এবং স্পট বাজারে বিক্রি করা যেতে পারে। বাল্ক বিক্রি সুবিধাজনক হতে পারে. কিন্তু সাধারণত কম দামে বিক্রি করতে হয়। অন্যদিকে স্পট মার্কেটে বিক্রি বেশি দাম বহন করে। রাজস্ব ব্যবস্থাপনা বাল্ক প্রাইস এবং স্পট মার্কেট সেলিংয়ের মধ্যে সঠিক ভারসাম্য খুঁজে লাভ করে লাভ বাড়ায়। রাজস্ব ব্যবস্থাপনা সরবরাহ শৃঙ্খলের সমস্ত পর্যায়ে অনুরূপ প্রভাব ফেলতে পারে যা পূর্বে চিহ্নিত উপরে উল্লেখিত শর্ত পূরণ করে। দামগুলি অবশ্যই একটি বাধা সহ সেট করা উচিত যাতে উচ্চ মূল্য দিতে ইচ্ছুক সেগমেন্ট কম দাম দিতে সক্ষম হয় না।

 

 

 

উপসংহার

সাপ্লাই চেইন ম্যানেজার হিসেবে অপারেশন এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট পরিচালনা করার জন্য আমাদের যথাযথ জ্ঞান থাকা উচিত। সুচিন্তিতভাবে কৌশল নির্ধারণ করা উচিত।

Further reading:
1.Translated and summarized from the article “Understanding Revenue Management in a Supply Chain Management Perspective
2.Christopher, Martin and Peck,Helen.(2004).”BUILDING THE RESILIENT SUPPLY CHAIN”.International Journal of Logistics Management, Vol. 15, No. 2, pp1-13, 2004
3.Talluri, K., and van Ryzin, G. (1999) Revenue Management: Research Overview and Prospects. Transportation Science 33:233-256.

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।