টেসলার সাপ্লাই চেইন এবং লজিস্টিকস: একটি কেস স্টাডি

Revenue_Tesla_2019-2021-196x300_B
Spread the love

 

 

এব্সট্রাক্ট

কোম্পানিটি মার্টিন এবারহার্ড এবং মার্ক টারপেনিং দ্বারা ১লা জুলাই, ২০০৩ সালে  টেসলা মোটরস হিসাবে  ইনকর্পোরেটেড  হয়  । Eberhard মৌখিকভাবে তিনি একটি গাড়ি প্রস্তুতকারক তৈরি করতে চেয়েছিলেন যা একটি প্রযুক্তি কোম্পানি, যার মূল প্রযুক্তিগুলি হবে ব্যাটারি, কম্পিউটার সফ্টওয়্যার এবং  মোটর । টেসলা মোটরস সু-পরিকল্পিত এবং উদ্ভাবনী বৈদ্যুতিক পরিবহণের জন্য তৈরি হয়েছে। তার গাড়ি একত্রিত করতে, টেসলা সরবরাহকারীর একটি পরিসর থেকে উপাদানগুলি   যোগাড়   করে। কিছু সরবরাহকারী  গাড়ী  তৈরির   উপাদান প্রদান  করে; অন্যরা বৈদ্যুতিক পরিবহন উপাদান সরবরাহ করে।

কীওয়ার্ড: টেসলার সাপ্লাই চেইন এবং লজিস্টিকস।

 

ভূমিকা

টেসলা, ইনকর্পোরেটেড একটি আমেরিকান বহুজাতিক স্বয়ংচালিত এবং পরিষ্কার শক্তি কোম্পানি যার সদর দপ্তর অস্টিন, টেক্সাসে। টেসলা বৈদ্যুতিক যানবাহন যেমন, বৈদ্যুতিক গাড়ি এবং ট্রাক, বাড়ি থেকে গ্রিড-স্কেল পর্যন্ত ব্যাটারি শক্তি সঞ্চয়, সৌর প্যানেল এবং সৌর ছাদের টাইলস, এবং জ্ঞানীয় পণ্য  তৈরি করে। টেসলা বিশ্বের অন্যতম মূল্যবান কোম্পানি এবং US$৫৫০ বিলিয়নের বেশি বাজার মূলধন সহ বিশ্বের সবচেয়ে মূল্যবান অটোমেকার। ২০২১ সালে, কোম্পানির ব্যাটারি বৈদ্যুতিক পরিবহন এবং প্লাগ-ইন বৈদ্যুতিক পরিবহনের সবচেয়ে বিশ্বব্যাপী বিক্রয় ছিল ব্যাটারি-ইলেকট্রিক বাজারের ২১% । এছাড়াও টেসলা এনার্জি হল ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেমের সবচেয়ে বড় আকারের বিশ্বজনীন সরবরাহকারীদের মধ্যে একটি, যেখানে ২০২১ সালে ৩.৯৯ গিগাওয়াট-ঘণ্টা ইনস্টল করা হয়েছে। স্বয়ংচালিত শিল্পে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সবসময়ই উদ্বেগের বিষয় ছিল, বিশেষ করে সাম্প্রতিক সময়ে উদীয়মান ইনসিপিয়েন্ট এনার্জি কনভেয়েন্স ইন্ডাস্ট্রিতে ।

 

 

 

টেসলার প্রতিষ্ঠা

কোম্পানিটি মার্টিন এবারহার্ড এবং মার্ক টারপেনিং দ্বারা ১লা জুলাই, ২০০৩ সালে  টেসলা মোটরস হিসাবে  ইনকর্পোরেটেড  হয়  । Eberhard মৌখিকভাবে তিনি একটি গাড়ি প্রস্তুতকারক তৈরি করতে চেয়েছিলেন যা একটি প্রযুক্তি কোম্পানি, যার মূল প্রযুক্তিগুলি হবে ব্যাটারি, কম্পিউটার সফ্টওয়্যার এবং  মোটর । ইয়ান রাইট ছিলেন টেসলার তৃতীয় কর্মচারী, কয়েক মাস পরে যোগদান করেন। ফেব্রুয়ারী 2004-এ, কোম্পানিটি সিরিজ A তহবিলে $৭.৫ মিলিয়ন উত্থাপন করেছে, যার মধ্যে রয়েছে $৬.৫ মিলিয়ন দেন এলন মাস্ক। মাস্ক পরিচালক বোর্ডের চেয়ারম্যান এবং টেসলার সবচেয়ে বড় শেয়ারহোল্ডার হয়ে ওঠেন। J. B. Straubel   ২০০৪ সালের মে মাসে টেসলায় প্রধান কারিগরি কর্মকর্তা হিসেবে যোগদান করেন।

 

টেসলার সরবরাহকারী

টেসলা মোটরস সু-পরিকল্পিত এবং উদ্ভাবনী বৈদ্যুতিক পরিবহণের জন্য বিখ্যাত  হয়েছে। তার গাড়ি তৈরি করতে, টেসলা টেসলা সরবরাহকারীর একটি  বড়  পরিসর থেকে উপাদানগুলি সংগ্রহ করে। কিছু সরবরাহকারী  গাড়ীর উপাদান প্রদান; অন্যরা বৈদ্যুতিক পরিবহন উপাদান সরবরাহ করে।  অন্যরা ইস্পাত, শিল্প পণ্য এবং খনিজ সরবরাহ করে। ইভিতে রূপান্তর দ্রুত গতিতে চলছে এবং ইভি সরবরাহকারীদের বৃদ্ধির জায়গা রয়েছে। টেসলার উৎপাদন সুবিধা উত্তর আমেরিকা, ইইউ এবং চীনে অবস্থিত। বেশিরভাগ স্বয়ংচালিত কোম্পানির ক্ষেত্রে যেমন, টেসলার সাপ্লাই চেইন কৌশলটি একক সরবরাহকারীদের থেকে সোর্সিং উপাদান এবং সিস্টেমের উপর দৃষ্টি নিবদ্ধ করে। যেখানে নির্দিষ্ট অত্যাবশ্যক উপাদানগুলির জন্য একাধিক উত্স উপলব্ধ, সেখানে টেসলা একাধিক সরবরাহকারীর যোগ্যতা অর্জনের জন্য কাজ করে যাতে সরবরাহে বাধার কারণে উৎপাদন ঝুঁকি কম হয়।

 

টেসলা তথ্য প্রযুক্তি ব্যবহার করে

টেসলার পুরো আর্থিক এবং অপারেশনাল সিস্টেমটি সম্পূর্ণরূপে অভ্যন্তরীণভাবে তৈরি এবং ইআরপি সফ্টওয়্যারের মাধ্যমে একত্রিত হয়েছে যা  ওয়ার্প (Warp) নামে    পরিচিত। ওয়ার্প টেসলা উত্পাদন এবং স্টাফ ফাংশন জুড়ে একটি বিরামহীন কর্মপ্রবাহের জন্য রিয়েল-টাইম, সহযোগী এবং সিঙ্ক করা ক্রিয়াকলাপগুলিকে সক্ষম করে।

 

 

 

টেসলার মডেল

টেসলা হল পালো আল্টো, ক্যালিফোর্নিয়ায় অবস্থিত একটি আমেরিকান বৈদ্যুতিক-কার কোম্পানি। চমৎকার সময়ের সুবিধাভোগী, টেসলা কার্যকরভাবে একমাত্র কোম্পানি ছিল যখন 2008 সালের গ্রীষ্মে জ্বালানির দাম বেড়ে যায়; ফলস্বরূপ, টেসলার উল্লেখ ছাড়া বিকল্প জ্বালানির কোনো খবর সম্পূর্ণ হয়নি। তারপর থেকে, কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ির নির্মাতা থেকে  প্রসারিত হয়েছে  সৌর ছাদের প্যানেল এবং শক্তি সঞ্চয় ব্যবস্থার মতো শক্তি-সম্পর্কিত পণ্য তৈরি করে। বর্তমান যানবাহনের মধ্যে রয়েছে মডেল 3 কমপ্যাক্ট সেডান, মডেল এস মিড-সাইজ লাক্সারি সেডান, মডেল এক্স লাক্সারি এসইউভি এবং মডেল ওয়াই কমপ্যাক্ট এসইউভি।

 

 

 

টেসলা কীভাবে তাদের গ্রাহকদের কাছে পৌঁছায়

টেসলা কোম্পানির মালিকানাধীন স্টোর এবং পরিষেবা কেন্দ্রের মডেল অনুসরণ করার কারণ রয়েছে। টেসলার সাপ্লাই চেইন এবং লজিস্টিকসের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ যে পরিষেবা প্রতিটি গ্রাহকের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার। ২০১২ এর শুরুতে, টেসলার মার্কিন যুক্তরাষ্ট্রে ১০টি স্টোর,  একটি গ্যালারি এবং ৯টি পরিষেবা কেন্দ্র ছিল। এই বছরের শেষে, তারা ১৯টি স্টোর,  ৩   টি গ্যালারী এবং   ২৬  টি পরিষেবা কেন্দ্র করার পরিকল্পনা করেছে। টেসলা পরিষেবা কেন্দ্রগুলি স্টোর এবং গ্যালারির মিলিত তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রে বেশি উপলব্ধ। সংস্থাটি অনেক শহরে পরিষেবা কেন্দ্র খুলছে যেখানে তাদের স্টোরও নেই। গিগাফ্যাক্টরি সাংহাই থেকে টেসলার মডেল ওয়াই এবং মডেল ৩ রপ্তানি ২০২২ সালের প্রথমার্ধে চীনের বৈদ্যুতিক যানবাহনের রপ্তানির অর্ধেক।

 

 

টেসলার মিশন

টেসলার প্রতিষ্ঠাতা এবং সিইও ইলন মাস্ক এই মিশনটি নিয়ে কোম্পানির সূচনা করেছেন, “যত তাড়াতাড়ি সম্ভব বাধ্যতামূলক গণ-বাজারে বৈদ্যুতিক গাড়ি বাজারে এনে টেকসই (sustainable) পরিবহনের আবির্ভাবকে ত্বরান্বিত করা ।”  এই মিশনটি টেসলার সফল ব্যবসায়িক মডেলের মেরুদণ্ড।

 

উপসংহার

টেসলা একটি অটোমোবাইল প্রস্তুতকারক যার নিজস্ব সরবরাহ চেইন রয়েছে। এটির নিজস্ব নেটওয়ার্ক ডিজাইন, মিশন, সরবরাহকারী ইত্যাদি রয়েছে যা এটির কেস তৈরি করে। অন্যান্য সাপ্লাই চেইনের মতো, টেসলার সাপ্লাই চেইন আমাদের ব্যবসা সম্পর্কে কিছু ধারণা দেয়। এন্টারপ্রাইজ সাপ্লাই চেইন কৌশলগত লক্ষ্য অর্জনে ঘনিষ্ঠ অংশীদারিত্বের প্রভাবে এন্টারপ্রাইজগুলি আরও ভালভাবে বুঝতে পারে।

 

 

References

1. Translated and summarized from the article “Tesla’s supply chain and Logistics:  A case study

2. Xia, Xinyi. (2022). “SCM PMA Supply Chain Models—A Case Study of Tesla Motors”. The University of Warwick, Coventry, CV4 7AL. International Journal of Frontiers in Engineering Technology.

3. Reed, Eric (February 4, 2020). “History of Tesla: Timeline and Facts”. TheStreet.com.

4. Musk, Elon.(2012). “The Tesla Approach to Distributing and Servicing Cars”. https://www.tesla.com/blog/tesla-approach-distributing-and-servicing-cars

5. Lambert, Fred.(2022). “Tesla accounts for half of China’s electric vehicle exportations”. https://electrek.co/2022/07/15/tesla-accounts-half-china-electric-vehicle-exportation

6.https://youtu.be/xPPIhuxqauw

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।