সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট জব এবং ক্যারিয়ার কি?

SCM-Career-F_B
Spread the love

এব্সট্রাক্ট

একটি কেস স্টাডিতে, ইউএস-ভিত্তিক সংস্থাগুলির উপর ভিত্তি করে, প্রথম স্তরের ব্যবস্থাপনা প্রায় ৪ বছরের। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কাজ এবং কর্মজীবন বোঝার জন্য আমরা পাতা কাটা পিঁপড়ার উদাহরণ সম্পর্কে নিজেদের মনে করিয়ে দিতে পারি। APICS, ১৯৫৭ সালে আমেরিকান প্রোডাকশন এবং ইনভেন্টরি কন্ট্রোল সোসাইটি হিসাবে প্রতিষ্ঠিত এবং 2018 সালে অ্যাসোসিয়েশন ফর সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হিসাবে পুনরায় ব্র্যান্ড করা হয়েছিল, ও ২০০৬ সালে তাদের CSCP (সার্টিফায়েড সাপ্লাই চেইন প্রফেশনাল) প্রোগ্রাম চালু করেছিল। ইনস্টিটিউট ফর সাপ্লাই ম্যানেজমেন্ট, ১৯১৫ সালে জাতীয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল অ্যাসোসিয়েশন অফ পারচেজিং এজেন্ট, ২০০৮ সালে তার CPSM সার্টিফাইড প্রফেশনাল ইন সাপ্লাই ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করে। কাউন্সিল অফ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রফেশনালস, ডু১৯৬৩ সালে কাউন্সিল অফ লজিস্টিক ম্যানেজমেন্ট হিসাবে প্রতিষ্ঠিত,  ২০১১ সালে তাদের SCPRO প্রোগ্রাম চালু করে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের ভূমিকার জন্য, “প্রসেস ইঞ্জিনিয়ার ”, এবং “সাপ্লাই চেইন বিশ্লেষক”। সাপ্লাই চেইন সিস্টেম ম্যানেজারের ভূমিকার জন্য, “সাপ্লাই চেইন ম্যানেজার”, ভাইস প্রেসিডেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট”। বিক্রয় এবং গ্রাহক পরিষেবার ভূমিকার জন্য, “অ্যাকাউন্ট বিশেষজ্ঞ”/ “গ্রাহক পরিষেবা”, “গ্রাহক পরিষেবা ব্যবস্থাপক”, “অ্যাকাউন্ট ম্যানেজার/সাপ্লাই চেইন সেলস” ইত্যাদি।

 

কীওয়ার্ড: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট জব এবং ক্যারিয়ার।

 

ভূমিকা

 

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট চাকরি এবং ক্যারিয়ারের একটি আকর্ষণীয় এবং বৈচিত্র্যময় ক্ষেত্র রয়েছে। প্রতিভাবান এবং উদ্যমী পরিচালকদের সেখানে দুর্দান্ত সুযোগ রয়েছে। ইউএসএ-তে লজিস্টিকস একাই ১.৩ঁ ট্রিলিয়ন ডলারের বেশি লজিস্টিক কার্যক্রম যেমন পরিবহন, ইনভেন্টরি ইত্যাদির জন্য ব্যয় করে। বিশ্বায়নের এই যুগে, বিশ্বের অন্যান্য দেশগুলিও সরবরাহ শৃঙ্খল এবং লজিস্টিক ক্ষেত্রগুলিতে প্রচুর ব্যয় করে। ই-কমার্সের বিস্ফোরক বিকাশের সাথে সাথে, এআই এবং ব্লকচেইনের মতো ব্র্যান্ড-নতুন উদ্ভাবনের ব্যবহার, সরবরাহ চেইন বিশেষজ্ঞদের চাহিদা বাড়তে থাকে। সাপ্লাই চেইনে ক্যারিয়ার সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট চাকরি, উচ্চ বেতন , স্থিরতা এবং কাজের সন্তুষ্টির বিস্তৃত ভাণ্ডার গ্যারান্টি দেয়।

 

 

কর্মজীবনের অগ্রগতি

 

একটি  স্টাডি  অনুযায়ী বলা যায় যে, ইউএস-ভিত্তিক কোম্পানিগুলিতে, প্রথম স্তরের ব্যবস্থাপনা প্রায় ৪ বছরের। তারা হল ডিমান্ড প্ল্যানার, প্রজেক্ট প্ল্যানার ইত্যাদি। মিড-লেভেল ম্যানেজমেন্ট প্রায় ৫ থেকে ১০ বছর। কোনটি একটি মাস্টার প্রোডাকশন শিডিউলার, সোর্সিং ম্যানেজার ইত্যাদি । এবং এক্সিকিউটিভ ম্যানেজমেন্ট প্রায় ১১ বছরের, যেমন গ্লোবাল লজিস্টিকসের ভাইস প্রেসিডেন্ট। নতুন কাজের বিবরণ কোম্পানির ওয়েবসাইট, ও চাকরির সাইটগুলিতে পাওয়া যায়।

 

 

চাকরি এবং ক্যারিয়ার

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কাজ এবং কর্মজীবন বোঝার জন্য আমরা পাতা কাটা পিঁপড়ার উদাহরণ সম্পর্কে নিজেদের মনে করিয়ে দিতে পারি। সেই পিঁপড়ারা সুস্বাদু পাতাগুলো খেয়ে রানীর কাছে নিয়ে যায়। এটি পণ্যটিকে শেষ ব্যবহারকারীর কাছে নিয়ে যাওয়ার একটি প্রক্রিয়া। এটি এই পিঁপড়ার একটি সহজাত স্বভাব। কিন্তু মানুষের এই সহজাত প্রকৃতির অভাব রয়েছে। কিন্তু সাপ্লাই চেইন ম্যানেজাররা প্রয়োজনীয় পরিমাণ প্রোডাক্ট তৈরি করার জন্য পদক্ষেপগুলিকে অপ্টিমাইজ করার চেষ্টা করে এবং ভোক্তাদের প্রয়োজন হলে সঠিক সময়ে শেষ ব্যবহারকারীর কাছে পণ্য পৌঁছে দেয়। এই অপারেশন এবং অপ্টিমাইজেশন প্রক্রিয়া করার সময়, তাদের বিপণন এবং গ্রাহক পরিষেবার বিষয়েও বিবেচনা করতে হবে।

 

 

 

 

SCM সার্টিফিকেশন

 

APICS,  ১৯৫৭  সালে আমেরিকান প্রোডাকশন এবং ইনভেন্টরি কন্ট্রোল সোসাইটি হিসাবে প্রতিষ্ঠিত হয় এবং ২০১৮     সালে অ্যাসোসিয়েশন ফর সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হিসাবে পুনঃব্র্যান্ডেড হয়, এবং  ২০০৬  সালে তাদের CSCP (সার্টিফাইড সাপ্লাই চেইন প্রফেশনাল) প্রোগ্রাম চালু করে। ISCEA-এর CSCM-এর তিন বছর পর। ইনস্টিটিউট ফর সাপ্লাই ম্যানেজমেন্ট, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ পারচেজিং এজেন্ট হিসাবে  ১৯১৫ সালে প্রতিষ্ঠিত হয়, ২০০৮ সালে তার CPSM সার্টিফাইড প্রফেশনাল ইন সাপ্লাই ম্যানেজমেন্ট প্রোগ্রাম চালু করে। ISCEA-এর CSCM-এর পাঁচ বছর পরে। কাউন্সিল অফ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্রফেশনালস,    ১৯৬৩ সালে কাউন্সিল অফ লজিস্টিক ম্যানেজমেন্ট হিসাবে প্রতিষ্ঠিত  হয়, ২০১১ সালে তাদের SCPRO প্রোগ্রাম চালু করে। ISCEA-এর CSCM-এর আট বছর পরে।

 

 

 

একটি SCM চাকরিতে নিয়োগ

 

কোম্পানীর অভিজ্ঞতা এবং সংশ্লিষ্ট শিক্ষা/সার্টিফিকেশন ইত্যাদি উভয়ই প্রয়োজন। সাধারণত, কোম্পানিগুলির নিজেদের জন্য কিছু পছন্দ থাকে। কেউ সাপ্লাই চেইন কোর্সের কাজের সাথে এমবিএ করতে বলে, কেউ কেউ সার্টিফিকেশন চায়, যেমন CSCM (সার্টিফাইড সাপ্লাই চেইন ম্যানেজার), CPIM (সার্টিফাইড পার্চেজিং ম্যানেজার), CPIM (প্রোডাকশন এবং ইনভেন্টরি ম্যানেজমেন্টে সার্টিফিকেশন) ইত্যাদি। এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং (ERP) এ দক্ষতা, এবং সফ্টওয়্যার প্যাকেজ, যেমন SAP, Oracle ইত্যাদি একটি সাপ্লাই চেইন ম্যানেজার হিসাবে নিয়োগের জন্য ভাল। কখনও কখনও, ইন্টার্নশিপ কিছু পরিমাণে সাহায্য করে। একটি সাক্ষাত্কারের মুখোমুখি হওয়ার সময়, বিশদ অভিযোজনও প্রয়োজন। এবং কাজের ক্রস-ফাংশনাল প্রকৃতির কারণে, মধ্য-ক্যারিয়ারের চাকরিপ্রার্থীদের জন্য লোক পরিচালনার দক্ষতা প্রয়োজন।

 

 

একটি SCM কর্মজীবনে SCM চাকরির শিরোনাম

 

চাকরির শিরোনাম কখনও কখনও কাজের দায়িত্বের প্রকৃতিকে ঝাপসা করে দেয়। যাইহোক, উপাদান এবং সংগ্রহের ভূমিকার জন্য, “ম্যাটেরিয়াল শিডিউলার”, ম্যাটেরিয়াল অ্যানালিস্ট/ম্যানেজার”, “প্রকিউরমেন্ট অ্যানালিস্ট/পারচেজিং ম্যানেজার” ইত্যাদি পদবী পাওয়া যায়। লজিস্টিক রোল, “লজিস্টিকস অ্যানালিস্ট/ম্যানেজার”,  “প্রসেস ইঞ্জিনিয়ার”, এবং “সাপ্লাই চেইন অ্যানালিস্ট” ইত্যাদি । সাপ্লাই চেইন সিস্টেম ম্যানেজারের ভূমিকার জন্য, “সাপ্লাই চেইন ম্যানেজার”, ভাইস প্রেসিডেন্ট, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট” ইত্যাদি । পরিবহন ভূমিকার জন্য, “পরিবহন ব্যবস্থাপক”, “ফ্লিট ম্যানেজার” ইত্যাদি। ইনভেন্টরি ম্যানেজমেন্টের ভূমিকার জন্য, “ইনভেন্টরি স্পেশালিস্ট”, “ভেন্ডর ম্যানেজড ইনভেন্টরি”/রিপ্লেনিশমেন্ট স্পেশালিস্ট” ইত্যাদি। অপারেশনাল ভূমিকার জন্য, “ওয়্যারহাউস অপারেশন ম্যানেজার”, “ফ্যাসিলিটি ম্যানেজার” বিক্রয় এবং গ্রাহক পরিষেবার ভূমিকার জন্য, “অ্যাকাউন্ট বিশেষজ্ঞ”/ “গ্রাহক পরিষেবা”, “গ্রাহক পরিষেবা ব্যবস্থাপক”, “অ্যাকাউন্ট ম্যানেজার/সাপ্লাই চেইন সেলস” ইত্যাদি। পরামর্শ ভূমিকার জন্য, “সাপ্লাই চেইন বিশ্লেষক”, “সাপ্লাই চেইন কনসালটেন্ট” , “প্রজেক্ট ম্যানেজার”, “ক্লায়েন্ট ম্যানেজমেন্টের ডিরেক্টরি”/এনগেজমেন্ট ম্যানেজার” ইত্যাদি।

 

 

বাংলাদেশে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট চাকরি এবং ক্যারিয়ার

 

বিশ্বব্যাপী  পন্য আদান প্রদানে ব্যাঘাতের সাথে, সাপ্লাই চেইন প্রশাসনে বিশেষজ্ঞদের জন্য প্রয়োজনিয়তা বেড়েছে। এবং বাণিজ্য জগতে এর তাত্পর্য ক্রমাগতভাবে স্বীকৃত হচ্ছে। একটি পর্যবেক্ষণ অনুসারে, ঢাকা, বাংলাদেশ জোনের মধ্যে একটি সাপ্লাই চেইনের জন্য মূল্যায়িত ক্ষতিপূরণ প্রতি মাসে ৫০,০০০ টাকা। এই সংখ্যাটি মধ্যভাগের সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের কথা বলে, যা রেঞ্জের মধ্যবিন্দু।

 

 

মার্কিন যুক্তরাষ্ট্রে সাপ্লাই চেইন ম্যানেজারের চাকরি

 

সাপ্লাই চেইন ম্যানেজারের চাকরিগুলিকে কখনও কখনও লজিস্টিক ম্যানেজার, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, প্রকিউরমেন্ট ম্যানেজমেন্ট ইত্যাদি নামে ডাকা হয়, যখন এই চাকরিগুলি উত্পাদন, সরকার এবং যোগাযোগ শিল্পেও পাওয়া যায়। কিছু খুচরা, শিক্ষা এবং পরিষেবা খাতে সরবরাহ চেইন ম্যানেজমেন্ট কাজের সুযোগ রয়েছে। এছাড়া চাকরির শিরোনাম হতে পারে  অপারেশন ম্যানেজার, ট্রান্সপোর্টেশন অ্যানালিস্ট, প্রোডাকশন প্ল্যানার, সাপ্লাই চেইন কনসালটেন্ট, ক্রেতা এবং/অথবা পরিকল্পনাকারী, ডিমান্ড প্ল্যানার, ইনভেন্টরি অ্যানালিস্ট, প্রকিউরমেন্ট স্পেশালিস্ট, পারচেজিং ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, হেড অফ সাপ্লাই চেইন, গ্লোবাল অ্যাকাউন্ট সাপ্লাই চেইন ম্যানেজার ইত্যাদি। একজন সিনিয়র সাপ্লাই চেইন ম্যানেজার হিসেবে ইউএস ব্যুরো অফ লেবার স্ট্যাটিস্টিকস (BLS) অনুসারে আপনি   ৭৭,০৩০ ডলার এর গড় বার্ষিক বেতন উপার্জনের আশা করতে পারেন।

 

 

সাপ্লাই চেইন ম্যানেজারের গুরুত্ব

 

কাঁচামাল অধিগ্রহণ হল সূচনা বিন্দু এবং চূড়ান্ত পণ্য সরবরাহকে সংক্ষেপে সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বলা হয়। যোগাযোগ, আলোচনা ইত্যাদি ইভেন্টগুলি উত্পাদন, পরিবহন এবং গুদামজাতকরণের পাশাপাশি একটি সাপ্লাই চেইন ম্যানেজারের দ্বারা নিয়ন্ত্রিত করা প্রয়োজন যা এই কাজের গুরুত্বপূর্ণ দিক। একটি ব্যবসার এই ক্ষেত্রগুলি অত্যন্ত পুঁজি নিবিড় এবং প্রধানত এই কারণে সরবরাহ চেইন ব্যবস্থাপনা উদ্যোক্তাদের কাছ থেকে উচ্চ গুরুত্ব পাচ্ছে। সাপ্লাই চেইন ম্যানেজার হওয়ার জন্য, কেউ একটি পথ অনুসরণ করতে পারে যেমন: ক)  স্নাতক ডিগ্রি অর্জনের কথা বিবেচনা করুন; খ) সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের দক্ষতা বিকাশ করা; গ) একটি জীবনবৃত্তান্ত প্রস্তুত করুন; ঘ) সরবরাহ চেইন বিশ্লেষক হিসাবে কাজ শুরু করুন; ঙ) এসসি ম্যানেজার পদে পদোন্নতি পান ইত্যাদি।

 

উপসংহার

 

আশা করি উপরের আলোচনা সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সম্পর্কিত চাকরি এবং কর্মজীবনের উপর কিছু আলোকপাত করবে। আমরা বলতে পারি যে সাপ্লাই চেইন অ্যাডমিনিস্ট্রেশনের কিছু  নির্দেশের পাশে একটি কাজের সম্পৃক্ততা সাপ্লাই চেইন অ্যাডমিনিস্ট্রেশনের অংশ গ্রহনের জন্য উপযুক্ত হতে পারে। এসসি সুপারভাইজারদের অবশ্যই সাপ্লাই চেইন এবং সমন্বয়ের দৃশ্যে একটি শক্ত হাতল থাকতে হবে যেখানে দলগুলিকে নেতৃত্ব দেওয়ার জন্য খুব সূক্ষ্ম দক্ষতা বিকাশ করা উচিত। এখানে কয়েকটি যোগ্যতা রয়েছে যা সরবরাহ চেইন সুপারভাইজারদের থাকা উচিত: সময় প্রশাসন, সুসংগত এবং সুশৃঙ্খল পদ্ধতির ব্যবস্থা, সিদ্ধান্ত গ্রহণ, সমস্যা সমাধান, লেনদেন, প্রশাসনিক দক্ষতা, বিশ্লেষণাত্মক চিন্তাভাবনা, যোগাযোগ দক্ষতা, নেতৃত্ব, আইটি দক্ষতা ইত্যাদি।

 

 

 

রেফারেন্স

1.Translated and summarized from the article: “What is a Supply Chain Management Job and Career?”

2.“CSCP Certification”. APICS. Retrieved 2020-01-17.

3.“CSCMP New Supply Chain Certification”. Logistics Mgmt. Retrieved 2020-01-17.

4.https://www.zippia.com/supply-chain-manager-jobs/demographics/

5.“What Does a Supply Chain Manager Do? (And How to Become One)”. https://www.coursera.org/articles/supply-chain-manager

6.Sayeed.M.Ikramullah.(2024).”How to be a supply chain manager and what are the roles?” https://www.schain24.com/2024/03/03/the-role-of-supply-chain-manager-brief/#ixzz8UX8QaX6m

7.Sayeed.M.Ikramullah.(2023). “Supply Chain Management Career: A Discussion in general”. https://www.schain24.com/2023/05/25/supply-chain-management-career-a-discussion-in-general/#ixzz8UWE41MrR

8.https://youtu.be/37s0SZUsz-8?si=CP55djgWLmfW1g78

9.https://rumble.com/v4n8d4k-what-is-the-hidden-truth-behind-supply-chain-management-jobs.html

 

 

 

 

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।