কোল্ড-চেইন: একটি আধুনিক সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এবং লজিস্টিক্স সম্পর্কিত উপলব্ধি

Cold-Chain-SCM-150x150-1
Spread the love

Table of Contents

এব্সট্রাক্ট

বিশেষজ্ঞরা বলছেন, বিদ্যমান সুযোগ-সুবিধাগুলি সঞ্চয় (store) করার জন্য যথেষ্ট নয় । অল্প সময়ের মধ্যে প্রচুর পরিমাণে ভ্যাকসিন সরবরাহ করে,  সরকার করোনাভাইরাস ভ্যাকসিন সংরক্ষণ, পরিবহন এবং বিতরণের জন্য বিদ্যমান কোল্ড চেইনের উপর ব্যাঙ্কিং করার কথা বিবেচনা করছে যখন কিছু পেশাদাররা বলছেন যে প্রধান চ্যালেঞ্জ হবে এই জাতীয় ব্যবস্থা পরিচালনা করা।  বাংলাদেশ সরকার বিদ্যমান কোল্ড চেইনের কথা মাথায় রেখে সিরাম থেকে কোভিড-১৯ ভ্যাকসিনের তিন কোটি ডোজ পেতে ভারতের সেরাম ইনস্টিটিউট এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সাথে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। ২০২০ সালে কোভিড-১৯  মহামারী চলাকালীন, উদ্ভাবিত ভ্যাকসিনগুলির জন্য অতি- শীতল  স্টোরেজ এবং পরিবহন তাপমাত্রার প্রয়োজন হতে পারে −৭০ °C (−৯৪ °F) এর মতো ঠান্ডা, যাকে “কোল্ডার চেইন” পরিকাঠামো হিসাবে উল্লেখ করা হয়েছে। যুদ্ধের কারণে কোল্ড চেইনের বিঘ্ন ঘটলে স্প্যানিশ-আমেরিকান যুদ্ধের সময় ফিলিপাইনে গুটিবসন্তের প্রাদুর্ভাবের মতো পরিণতি হতে পারে, যে সময়ে বিতরণ করা ভ্যাকসিনগুলি পরিবহনে তাপমাত্রা নিয়ন্ত্রণের অভাবে নিষ্ক্রিয় ছিল। অনুসরণ করার জন্য কোন অভিন্ন বৈশ্বিক দৃষ্টান্ত নেই  ।  ঝুঁকির স্বাভাবিক উপাদানগুলি ছাড়াও  নরমাল সাপ্লাই চেইন, অত্যাধুনিক কোল্ড চেইন লজিস্টিকসের নিজস্ব একচেটিয়া সমস্যা রয়েছে যেমন পণ্যের সংবেদনশীলতা, মাল পরিবহনের ক্রমবর্ধমান খরচ এবং ক্রমবর্ধমান নিয়ন্ত্রক বাধা ইত্যাদি।

কীওয়ার্ড: কোল্ড চেইন, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, ভ্যাকসিন, খাবার।

 

ভূমিকা

একটি অবিচ্ছিন্ন কোল্ড চেইন হল রেফ্রিজারেটেড উত্পাদন, সঞ্চয়স্থান এবং সরবরাহ কার্যক্রমের একটি নিরবচ্ছিন্ন সিরিজ, সাথে সংশ্লিষ্ট সরঞ্জাম এবং লজিস্টিকস, যা একটি পছন্দসই নিম্ন-তাপমাত্রার  মাধ্যমে গুণমান বজায় রাখে। তাজা কৃষিজাত পণ্য, সামুদ্রিক খাবার, হিমায়িত খাবার, ফটোগ্রাফিক ফিল্ম, রাসায়নিক এবং ফার্মাসিউটিক্যাল পণ্যের মতো পণ্যের শেলফ লাইফ সংরক্ষণ এবং প্রসারিত করতে এবং নিশ্চিত করতে এটি ব্যবহার করা হয়। পরিবহনের সময় এবং ক্ষণস্থায়ী স্টোরেজের সময় এই ধরনের পণ্যগুলিকে  শীতল কার্গো বলা হয়। অন্যান্য পণ্য বা পণ্যদ্রব্যের বিপরীতে, কোল্ড চেইন পণ্যগুলি পচনশীল এবং সর্বদা শেষ ব্যবহার বা গন্তব্যের দিকে যাওয়ার পথে, এমনকি যখন অস্থায়ীভাবে কোল্ড স্টোরে রাখা হয়। পর্যাপ্ত হিমাগার, বিশেষ করে, পরিমাণগত এবং গুণগত খাদ্যের ক্ষতি রোধ করতে গুরুত্বপূর্ণ হতে পারে। কোল্ড চেইন হল এক ধরনের সাপ্লাই চেইন যেটি কার্গোর স্টোরেজ, পরিবহন এবং সংরক্ষণে ফোকাস করে যা একটি নির্দিষ্ট তাপমাত্রায় বা গ্রহণযোগ্য তাপমাত্রা সীমার মধ্যে চালিয়ে যেতে হবে। কোল্ড চেইন হল তাপমাত্রা নিয়ন্ত্রিত সাপ্লাই চেইন।

 

 

 

কোল্ড সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের সাথে জড়িত ঝুঁকিসমূহ

ঝুঁকির স্বাভাবিক উপাদানগুলি যা স্বাভাবিক সরবরাহ শৃঙ্খলে জর্জরিত করে, সেগুলি ছাড়াও  কোল্ড চেইন লজিস্টিকসের নিজস্ব একচেটিয়া সমস্যা রয়েছে যেমন পণ্যের সংবেদনশীলতা, মাল পরিবহনের ক্রমবর্ধমান খরচ এবং ক্রমবর্ধমান নিয়ন্ত্রক বাধা ইত্যাদি। পরিবহনের সময় সমস্যাগুলি – যেমন  বৈদ্যুতিক সরবরাহে ব্যাঘাত,  কন্টেইনার  সরঞ্জামের ব্যর্থতা যা জ্বালানীর অভাব বা প্রতিস্থাপনের অংশগুলির কারণে জটিল হতে পারে। গুদাম সংরক্ষণের সময় সমস্যাগুলি যেমন  বিদ্যুৎ   বিভ্রাট, দুর্বল নিরোধক, নন-ইউনিফর্ম কুলিং  ইত্যাদি। হ্যান্ডলিং চলাকালীন ঘটনাগুলি হল এমন এলাকায় লোডিং এবং আনলোডিং অপারেশন যেখানে তাপমাত্রা নিয়ন্ত্রিত হয় না, খারাপ হ্যান্ডলিং যা প্যাকেজিং বা পণ্যের ক্ষতি করে   ।

 

উচ্চ খরচ, বুলহুইপ প্রভাব এবং অন্যান্য সমস্যা

 

অনুসরণ করার জন্য কোন অভিন্ন বিশ্বব্যাপী  আদর্শ  অনুশীলন (practice)নেই  ।   কাস্টমস, আইনি, এবং সম্মতি সংক্রান্ত সমস্যা, পরিবেশের উপর প্রভাব, সরবরাহকারী-সম্পর্কিত ঝুঁকি, কোল্ড চেইন ডেলিভারির সমস্যা – প্যাকেজিং, হার্ডওয়্যার সমস্যা, যানবাহন ভাঙ্গন, ইত্যাদি। মানব ত্রুটির সম্ভাবনা, নিরাপত্তা ঝুঁকি , খুচরা বিক্রেতার ঝুঁকি, ভোক্তা চাহিদা ঝুঁকি বা বুলহুইপ প্রভাব ইত্যাদি এর প্রধান সমস্যা। বুলউইপ প্রভাবটি ঘটে যখন ভোক্তার চাহিদার পরিবর্তনের ফলে সরবরাহ চেইন অংশগ্রহণকারীদের চাহিদা মেটাতে আরও বেশি পণ্য অর্ডার করে। আপনি যখন কোল্ড চেইনের সাথে কাজ করছেন, তখন বুলউইপ প্রভাব আরও জটিল হতে পারে কারণ এতে জড়িত পণ্যগুলি যে কোনও ধরণের বিলম্ব বা ঝামেলার কারণে সৃষ্ট সমস্যাগুলির প্রতি আরও সংবেদনশীল। মূলত,  নামটি বলে, একটি বুলহুইপ প্রভাব, একটি চাবুকের হাতলের মতো যা সামান্য চাবুকের সাথে ওঠানামার একটি লহরী প্রভাব তৈরি করে, চাহিদার পরিবর্তনও প্রতিটি স্তরে বৃদ্ধি পায়, ঠিক একটি প্রকৃত চাবুকের মতো। এটি প্রতিটি স্তরে ইনভেন্টরিকে প্রভাবিত করে — উপাদান প্রস্তুতকারক, যন্ত্রাংশ প্রস্তুতকারক, মডিউল প্রস্তুতকারক, সমাবেশ, আঞ্চলিক গুদাম, দোকান এবং আরও অনেক কিছু, এবং প্রতিটি ক্রমাগত স্তরে আরও শক্তিশালী হয়ে ওঠে, যা পণ্যগুলির পাশাপাশি প্যালেট ওভার-স্টকিংকে পথ দেয়, যা একটি বাস্তব সমস্যা।  ফলস্বরূপ, অপ্রয়োজনীয়ভাবে উচ্চ ইনভেন্টরি ভলিউম যোগ করে। বেশিরভাগ ঝুঁকি সুস্পষ্ট, কিছু উপেক্ষা করা হয় এবং আরও অনেক কিছু লুকিয়ে থাকে, বিশেষ করে অনভিজ্ঞ চোখের কাছে। ধরন নির্বিশেষে, কোল্ড চেইন লজিস্টিক ঝুঁকি, বিশেষ করে খাদ্য এবং ওষুধের চালানের ক্ষেত্রে, বিলিয়ন ডলারের উল্লেখযোগ্য ক্ষতির সম্মুখীন হয়।

 

 

 খাদ্য  এবং চিকিৎসা আইটেম কোল্ড চেইন অন্তর্ভুক্ত করা হয়

এটি মূল্যায়ন করা হয় যে বিশ্বের মাত্র  ২৫  থেকে   ৩০  টি দেশে প্রয়োজনীয় অতি-শীতল কোল্ড চেইনের অবকাঠামো রয়েছে। তাপমাত্রা-নিয়ন্ত্রিত পরিবহনকে সাধারণত বিভিন্ন তাপমাত্রার সীমার মধ্যে বিবেচনা করা হয়, যেমন সামুদ্রিক খাবার, মাংস রপ্তানি; মাংস, নির্দিষ্ট ধরনের পণ্য; ফল এবং সবজি, তাজা মাংস, নির্দিষ্ট দুগ্ধজাত পণ্য; ওষুধ, ভ্যাকসিন; তাজা পণ্য, প্রক্রিয়াজাত খাবার, ওভার-দ্য-কাউন্টার ওষুধ ইত্যাদি। বেশিরভাগ  টিকা দেওয়ার জন্য শুধুমাত্র হিমায়নের প্রয়োজন হয়।  ২০২০     সালে  কোভিড-১৯       মহামারী চলাকালীন, উদ্ভাবিত ভ্যাকসিনগুলির জন্য অতি-কোল্ড স্টোরেজ এবং পরিবহন তাপমাত্রার প্রয়োজন হতে পারে −৭০ °C (−৯৪ °F) এর মতো ঠান্ডা, যাকে “কোল্ডার চেইন” পরিকাঠামো হিসাবে উল্লেখ করা হয়েছে। এটি ফাইজার ভ্যাকসিনের বিতরণের কিছু সমস্যা তৈরি করে। যুদ্ধের কারণে কোল্ড চেইনের বিঘ্ন ঘটলে স্প্যানিশ-আমেরিকান যুদ্ধের সময় ফিলিপাইনে গুটিবসন্তের প্রাদুর্ভাবের মতো পরিণতি হতে পারে, যে সময়ে বিতরণ করা ভ্যাকসিনগুলি পরিবহনে তাপমাত্রা নিয়ন্ত্রণের অভাবে নিষ্ক্রিয় ছিল। বিশেষ করে টিকা দেওয়ার জন্য, বিভিন্ন ধরণের কোল্ড চেইন রয়েছে। তাজা উৎপাদিত পণ্যসম্ভারের জন্য , কোল্ড চেইনের জন্য অতিরিক্তভাবে পণ্যের নির্দিষ্ট পরিবেশের পরামিতিগুলি রাখা প্রয়োজন যার মধ্যে বায়ুর মানের স্তর যেমন কার্বন ডাই অক্সাইড, অক্সিজেন, আর্দ্রতা এবং অন্যান্য অন্তর্ভুক্ত রয়েছে। দুর্বল বিকশিত পরিবহন নেটওয়ার্ক দ্বারা পরিবেশিত গরম জলবায়ুতে দূরবর্তী ক্লিনিকগুলিতে ভ্যাকসিন সরবরাহে কোল্ড চেইন ব্যবহার করা হয়। ভ্যাকসিনগুলির জন্য একটি অতি-নিম্ন, বা গভীর জমাট, কোল্ড চেইন রয়েছে যার জন্য -৭০ ডিগ্রি সেলসিয়াস প্রয়োজন৷ এই তাপমাত্রার বৈচিত্র্যে পণ্য পরিবহন করা খুব কঠিন হত যদি নতুন কৌশল এবং প্রযুক্তির বিকাশ না হয় যা পরিবহনকারীদের আদর্শ তাপমাত্রা অর্জনে সহায়তা করে।

 

 

 বাংলাদেশে টিকা সংক্রান্ত সাম্প্রতিক কোল্ড চেইন

 

বিদ্যমান সুযোগ-সুবিধাগুলি সঞ্চয় (store)  করার জন্য যথেষ্ট নয়  ।   বিশেষজ্ঞরা বলছেন, সরকার করোনভাইরাস ভ্যাকসিন সংরক্ষণ, পরিবহন এবং বিতরণের জন্য বিদ্যমান কোল্ড চেইনের উপর ব্যাংকিং করার কথা বিবেচনা করছে , যখন প্রধান চ্যালেঞ্জ হবে এই জাতীয় ব্যবস্থা পরিচালনা করা। সরকার বিদ্যমান কোল্ড চেইনের কথা মাথায় রেখে সিরাম থেকে কোভিড -১৯ ভ্যাকসিনের তিন কোটি ডোজ পেতে ভারতের সেরাম ইনস্টিটিউট এবং বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সাথে একটি ত্রিপক্ষীয় সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে। মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ভ্যাকসিন সংরক্ষণ করার ক্ষমতা প্রায় প্রতিটি উপজেলায় আমাদের রয়েছে। বর্তমান কোল্ড চেইন মূলত শিশুদের টিকা দেওয়ার জন্য এবং এক থেকে দেড় কোটি মানুষের জন্য প্রয়োজনীয় টিকা সমর্থন করতে পারে। ডিজিএইচএস-এর শামসুল হক যোগ করেন, “আমরা এই মুহূর্তে প্রধানত ছয় ধরনের ভ্যাকসিন দিই। ভ্যাকসিন অ্যালায়েন্স এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) দ্বারা সমর্থিত – একটি সময়ে প্রায় ১.৫ কোটি ডোজ সংরক্ষণ, পরিবহন এবং বিতরণ করার ক্ষমতা রয়েছে। বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) রাসায়নিক প্রকৌশল বিভাগের শিক্ষক প্রফেসর ইজাজ হোসেন বলেন, “প্রধান চ্যালেঞ্জ হবে সারাদেশের স্বাস্থ্যকেন্দ্রে কার্যকরীভাবে ভ্যাকসিন সরবরাহ করা। যদি দেখা যায় যে অনুমোদিত ভ্যাকসিনগুলিকে অনেক বেশি ঠান্ডা তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে, তবে যাই হোক না কেন আমাদের এটির জন্য যেতে হবে।” বাংলাদেশ বর্তমানে সরকারী চ্যানেলের মাধ্যমে বিভিন্ন বিক্রেতার কাছ থেকে জনগণের কাছে বেশ কয়েকটি ভ্যাকসিন বিতরণ করছে।

 

 

উপসংহার

একটি কোল্ড চেইন একটি গুণ  ব্যবস্থাপনা সিস্টেম (quality management system) দ্বারা পরিচালিত হতে পারে। যেমন, মাদকদ্রব্যের নিরাপত্তা, কার্যকারিতা বা গুণমানে কোনো নেতিবাচক প্রভাব নেই তা নিশ্চিত করার জন্য বিতরণ প্রক্রিয়াটিকে অবশ্যই যাচাই করতে হবে। কোল্ড চেইন ডিস্ট্রিবিউশন প্রক্রিয়া হল গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (GMP) পরিবেশের একটি সম্প্রসারণ যা সমস্ত ওষুধ এবং জৈবিক পণ্যদ্রব্যকে   (biological merchandise) অনুসরণ করতে হয় এবং বিভিন্ন স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থাগুলি দ্বারা প্রয়োগ করা হয়। ডব্লিউএইচও এবং সরকারী কর্তৃপক্ষকে জনগণের স্বার্থের পাশাপাশি সাপ্লাই চেইনের জন্য কোল্ড সাপ্লাই চেইন ব্যবস্থাপনা পর্যবেক্ষণ করতে হবে।

Reference:
  1. Translated from the article: “Cold chain: A cutting-edge supply chain management and logistics perspective
  2. Gyesley, S. W. (1991). “Total Systems Approach to Predict Shelf Life of Packaged Foods”. ASTM STP 1113-EB.
  3. Lou Smyrlis (19 September 2013). “CN’s Claude Mongeau preaches ‘eco-system of collaboration’ at Port Days” Archived 21 September 2013 at the Wayback Machine, Canadian Transportation Logistics, Retrieved 20 September 2013
    The State of Food and Agriculture 2019. Moving forward on food loss and waste reduction, In brief. Rome: FAO. 2019. p. 12.
  4. “Cold Chain Logistics Management and Monitoring – The Ultimate Guide.” https://www.roambee.com/
  5. “What is the difference between cold supply chain and normal supply chain”. https://www.redwoodlogistics.com/
  6. Mohammad Al-Masum Molla (18 November 2020). “Vaccine Cold Chain In Bangladesh: Efficient delivery main challenge”. https://www.thedailystar.net/frontpage/news/
  7. https://www.pfizer.com/sites/default/files/investors/financial_reports/annual_reports/2016/assets/pdfs/pfi2016ar-full-report.pdf

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।