সোর্সিং সিদ্ধান্ত এবং তৃতীয় পক্ষ সরবরাহ চেইন ম্যানেজমেন্ট পরিষেবা প্রদানকারী বিষয়ক আলোচনা

Sourcing decision_Suppliers
Spread the love

এব্সট্রাক্ট:

সরবরাহকারী স্কোরিং সরবরাহকারীর কার্যকারিতাকে রেট দেওয়ার জন্য ব্যবহৃত হয়। যদি সরবরাহ চেইন উদ্বৃত্ত এবং সামগ্রিক মূল্যের উপর প্রভাবের ভিত্তিতে সরবরাহকারীদের মধ্যে তুলনা করা  হয়, এবং সোর্সিং প্রক্রিয়া কার্যকর হয় তবে এটি ফার্ম এবং  সরবরাহ   চেইনের জন্য বিভিন্ন উপায়ে মুনাফা বাড়ায়।  সোর্সিং যদি  তৃতীয় পক্ষের ক্ষমতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করে, তাহলে একটি  ফার্ম  একটি সরবরাহ চেইন ফাংশনটি in-house এ  রাখতে চান। বৌদ্ধিক সম্পত্তি বা অন্যান্য সংবেদনশীল তথ্য হস্তগত করার সুযোগ থাকলে, বিশেষত যখন তৃতীয় পক্ষটি প্রতিযোগীদেরও সেবা দেয়, তখন সংস্থাগুলি প্রায়ই সরবরাহ শৃঙ্খল ফাংশনটি in-house এ রাখতে পছন্দ করে।  ১৯৯০ এর দশকের শেষের দিক থেকে সরবরাহ শৃঙ্খলে আরও বিস্তৃতভাবে ফাংশন আউটসোর্সিংয়ের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ব্যবসায় গ্রাহকদের আরও বিশ্বায়নের জন্য খেলোয়াড়দের সন্ধান করা হয়, যারা তাদের সরবরাহ চেনের প্রায় সব দিক পরিচালনা করতে পারে । যারা 4PL বলে পরিচিত । 4PL একটি সংহতকারী- যা সাপ্লাই চেইন সংস্থান, ক্ষমতা এবং নিজস্ব সরবরাহ এবং অন্যান্য সংস্থার প্রযুক্তিগত ক্ষেত্রগুলি যোগাড় করে । 4PL বিস্তৃত সরবরাহ চেইন সমাধানগুলি ডিজাইন, নির্মাণ এবং চালানোর জন্য প্রয়োজন হয়।

কীওয়ার্ড: সরবরাহকারী, 3PL, 4PL, সোর্সিং , সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইত্যাদি।

পরিচিতি:

সোর্সিং হল ব্যবসায় প্রক্রিয়াগুলির সম্পূর্ণ সেট যা  প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাদি  কেনা ও সরবরাহের জন্য প্রয়োজন হয়। সরবরাহ শৃঙ্খলা ফাংশনের সর্বাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হল আউটসোর্স বা  in-house কার্য-সম্পাদন করা। যখন একটি সাপ্লাই চেইন ফাংশন আউটসোর্স হয় তখন এটি তৃতীয় পক্ষের সরবরাহ চেইন ম্যানেজমেন্ট পরিষেবা সরবরাহকারী দ্বারা সঞ্চালিত হয়। সরবরাহ চেইন উদ্বৃত্ত বৃদ্ধি এবং তৃতীয় পক্ষের সাথে যুক্ত হওয়ার ঝুঁকি সম্পর্কিত বিষয়গুলির বিশ্লেষণের পর, সিদ্ধান্ত গ্রহণ করা হয় ফাংশন ইন-হাউস সঞ্চালনের পরিবর্তে একটি তৃতীয় পক্ষ দ্বারা ফাংশন সঞ্চালন করা হবে কিনা।

সোর্সিং প্রক্রিয়া:

মুখ্য সোর্সিং সম্পর্কিত  প্রক্রিয়া হলো সরবরাহকারী স্কোর মূল্যায়ন, সরবরাহকারী চুক্তি আলোচনা, নকশা সহযোগিতা, সংগ্রহ, সোর্সিং পরিকল্পনা বিশ্লেষণ, নির্বাচন ইত্যাদি। সরবরাহকারী স্কোরিং সরবরাহকারী কর্মক্ষমতা রেটিং করার জন্য ব্যবহার করা হয়। সরবরাহকারীদের মধ্যে তুলনার ভিত্তিতে সরবরাহ চেইন উদ্বৃত্ত এবং মোট খরচের উপর প্রভাব  বিবেচনা  করা হয়  । পণ্য সরবরাহকারী পর্যায়ে উৎপাদনকারী এবং সরবরাহকারীকে  পরষ্পর   সহযোগিতা করা উচিত । কারণ পণ্যের দামের ৮০%  এই পর্যায়ে নির্ধারিত হয়। এখন বিক্রিত পণ্যের খরচের মধ্যে একটি একটি খুব বড় ভগ্নাংশ  উপাদান কেনাতে ব্যবহার হয়। যদি সোর্সিং প্রক্রিয়াটি উপযোগি হয়, তবে এটি ফার্ম এবং  সরবরাহ  চেইনে  বিভিন্ন উপায়ে মুনাফা বাড়ায়।

আউটসোর্সিং দ্বারা সরবরাহ চেইনে উদ্বৃত্ত বৃদ্ধি:

 সমবেতভাবে উৎপাদন  ক্ষমতা,  ইনভেন্টরি, অভ্যন্তরীণ বা বহির্মুখী পরিবহন, গুদামজাতকরণ, প্রক্যূরমেন্ট, তথ্য,  আর্থিক প্রাপ্তিকে  উচ্চতর স্তরে নিয়ে যাওয়া, তৃতীয় পক্ষের আউটসোর্সিং সংস্থা উদ্বৃত্তের টেকসই বৃদ্ধি প্রদান করতে পারে। কখনও কখনও, কম খরচে, উচ্চমানের বিশেষত্ব বা তৃতীয় পক্ষের  বিশেষ শিক্ষার কারণে উদ্বৃত্তের বৃদ্ধিও ঘটতে পারে। কোনও সংস্থার আউটসোর্সিং তৃতীয় পক্ষ থেকে ফার্ম ও সাপ্লাই চেইন বেশি লাভবান হয়  যদি  অনিশ্চয়তা বেশি হয় এবং অন্য সংস্থাগুলিও একই তৃতীয় পক্ষ  ব্যবহার করে।

আউটসোর্সিং এর ঝুঁকি:

কোনও ফাংশনকে তৃতীয় পক্ষের কাছে সরানোর জন্য নিম্নলিখিত ঝুঁকিগুলি মূল্যায়ন করতে হবে। একটি তৃতীয় পক্ষের আউটসোর্স কারণে, প্রক্রিয়া ভাঙ্গা এবং নিয়ন্ত্রণ কঠিন। তৃতীয় পক্ষের আউটসোর্সিংয়ের আগে প্রক্রিয়া নিয়ন্ত্রণে থাকা উচিত এবং ভাল খরচ সুবিধা বিশ্লেষণ  করার পরে আউটসোর্সিং সিদ্ধান্ত নেওয়া উচিত। সরবরাহ চেইন কাজ সম্পাদনকারি  বিভিন্ন সংস্থাগুলির সঙ্গে সহযোগিতার জন্য প্রয়োজনীয় প্রচেষ্টা  ব্যয়বহুল হতে পারে। গ্রাহকের সাথে সরাসরি যোগাযোগ হারিয়ে যাওয়ার কারণে একটি ফার্ম ব্যবসা হারাতে পারে। আউটসোর্সিং  এর   ক্ষেত্রে তৃতীয় পক্ষের শক্তি উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে যদি একটি সংস্থা একটি সরবরাহ শৃঙ্খলা ফাংশন রাখতে পছন্দ করতে পারে  তাহলেই শুধু তারা ফাংশনটি  আউটসোর্স করতে পারে ।    ফার্মগুলি প্রায়ই বৌদ্ধিক সম্পত্তি বা অন্যান্য সংবেদনশীল তথ্য  জেনে যায় যা সাপ্লাই চেইনের জন্য ক্ষতিকর হতে পারে।

3PL এবং 4PL সরবরাহকারীরা:

একটি 3PL (থার্ড পার্টি লজিস্টিক প্রোভাইডার) ফার্মের পক্ষে কিছু পণ্য, তথ্য এবং তহবিলের ফ্লো সম্পর্কিত ক্রিয়াকলাপ সঞ্চালন করে, যা  ফার্ম  নিজেও করতে পারে। তারা সাধারণত পরিবহন, গুদাম এবং তথ্য প্রযুক্তি সম্পর্কিত ফাংশন সঞ্চালন  করে । কখনও কখনও তারা যৌক্তিক চাহিদা অতিক্রম করে, এবং বিভিন্ন সরবরাহ চেইন ফাংশন সংহত করার জন্য মান যোগ করা সেবা অন্তর্ভুক্ত  করে থাকে। এটি তৃতীয় পক্ষের সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বা 3PSCM সেবা   সরবরাহকারী নামে পরিচিত। তৃতীয় পক্ষের সরবরাহ প্রদানকারীরা  ফ্রেইট  ফরওয়ার্ডার, কুরিয়ার পরিষেবা এবং অন্যান্য সংস্থাগুলির subcontracted logistic এবং প্রেরণ ফাংশনগুলিকে সংহত করে।

পরিষেবা  প্রদানকারীরা কিভাবে কাজ করে:

3PL এর বেশিরভাগই তাদের ব্যবসায়কে একক ফাংশনে ফোকাস করে শুরু করে, পরে তারা তাদের সেবাগুলি বিস্তৃত করে। উদাহরণস্বরূপ, ইউপিএস একটি ছোট প্যাকেজ ক্যারিয়ার হিসাবে শুরু হয়েছিল এবং শ্নেডার একটি ট্রাকলোড ক্যারিয়ার হিসাবে শুরু হয়েছিল।  ১৯৯০ এর দশকের শেষের দিক থেকে সরবরাহ চেইন ফাংশন একটি বৃহত্তর পরিসরে ক্রমবর্ধমান  হারে  আউটসোর্সিং প্রবণতা দেখা যাচ্ছে । ব্যবসায়ের আরো বিশ্বায়নের সাথে গ্রাহকরা খেলোয়াড়দের সন্ধান করছেন, যারা তাদের সরবরাহ চেনের প্রায় সব দিক পরিচালনা করতে পারে, যাকে 4PL বলা হয়। এটি একটি সংহতকারী, যা সাপ্লাই চেইন সংস্থান, ক্ষমতা এবং প্রযুক্তিগত ক্ষেত্রগুলি নিজের এবং অন্যান্যকে একত্র করে নকশা, নির্মাণ এবং ব্যাপক সরবরাহ চেইন সমাধান চালানোর প্রতিষ্ঠান। 4PL বৃহত্তর দৃশ্যমানতা এবং সমন্বয় সঙ্গে সরবরাহ চেইন  পরিচালনা করতে    সাহায্য করছে। উদাহরণস্বরূপ, ক্যুহেন এবং নাগেল একটি 4PL প্রতিষ্ঠান ।

উপসংহার:

3PL বা 4PL এর সাথে জড়িত থাকার ফলে সংস্থাগুলি গ্রাহকদের সম্পূর্ণ উৎপাদন ও বিতরণ পরিষেবা সরবরাহ করতে সহায়তা করে, যা সরবরাহ শৃঙ্খলা উদ্বৃত্ত বৃদ্ধি এবং ঝুঁকির কারণগুলি এড়াতে আউটসোর্স করা হয়।

রেফারেন্স:
  1. Summarized and translated from the article  “Sourcing Decisions and Third Party Supply Chain Management Service Providers
  2. “Outsourcing Transport and Warehousing: Pricing, Honesty and Contentious Issues” Published in Australian Freight Logistics Magazine. Retrieved 2014-3-25.
  3.  “Want a Better Supply Chain? Here Are 4 Reasons to Outsource Your Transportation Management”. Talking Logistics with Adrian Gonzalez. Retrieved 2015-12-06.
  4. “Third Party Logistics Market Size – 3PL Industry Report, 2024″. www.hexaresearch.com. Retrieved 21 January 2018.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।