সাপ্লাই চেইন বিশ্লেষণ (analytics): একটি ধারণাগত (conceptual) আলোচনা

Data-analysis-B
Spread the love

এবস্ট্রাক্ট

একটি গবেষণা উন্নত ডেটা ম্যানেজমেন্ট প্রক্রিয়া, প্রযুক্তি এবং প্রতিভার উপর নির্মিত একটি বিশ্লেষণ (analytics) সংস্কৃতির ধারণাকে সমর্থন করে। SCAG সংস্থাগুলির মূল বৈশিষ্ট্যগুলিকে শক্তিশালী করতে পারে, যেমন অস্পষ্টতা, অভিযোজনযোগ্যতা এবং দ্রুততা, যা তাদের বিক্রয়, লাভ এবং বিনিয়োগের উপর রিটার্নের ক্ষেত্রে তাদের কর্মক্ষমতা উন্নত করতে সক্ষম করে। SCAC এন্ড-টু-এন্ড সাপ্লাই চেইন উৎপাদনশীলতা উন্নত করতে পারে এবং বাজারের বিভাজন দূর করতে পারে। সমীক্ষাটি SCAC এবং দৃঢ় কর্মক্ষমতার মধ্যে একটি উল্লেখযোগ্য ইতিবাচক সম্পর্ক খুঁজে পেয়েছে, সরবরাহ চেইন তত্পরতার মধ্যস্থতাকারী প্রভাবের সাথে। এটি পরিচালকদের SCAC-তে বিনিয়োগ করতে এবং একটি অব্যাহত প্রতিযোগিতামূলক সুবিধা অর্জনের জন্য সাপ্লাই চেইন তত্পরতার মতো পরিপূরক সম্পদ বিবেচনা করতে গাইড করতে পারে। SCAC অপারেশনে শক্তিশালী তত্পরতা স্থাপন করে FPER ত্বরান্বিত করতে পারে।

কীওয়ার্ড: সাপ্লাই চেইন বিশ্লেষণ (analytics)

ভূমিকা

 

সাপ্লাই চেইন অ্যানালিটিক্স বলতে বোঝায় যে প্রক্রিয়াগুলি সংস্থাগুলি পণ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং বিতরণের সাথে যুক্ত বিপুল পরিমাণ ডেটা থেকে অন্তর্দৃষ্টি অর্জন এবং মূল্য বের করতে ব্যবহার করে। সাপ্লাই চেইন অ্যানালিটিক্স হল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের (SCM) একটি অপরিহার্য উপাদান। সাপ্লাই চেইন অ্যানালিটিক্সের কয়েকটি উদাহরণের মধ্যে রয়েছে চাহিদা পরিকল্পনা (গ্রাহকেরা কী অর্ডার দেবে তা ভবিষ্যদ্বাণী করতে ঐতিহাসিক ডেটা এবং অন্যান্য কারণ ব্যবহার করে); বিক্রয় এবং অপারেশন পরিকল্পনা (উৎপাদন এবং/অথবা একটি সংস্থার পূর্বাভাসিত চাহিদা পূরণের জন্য প্রয়োজনীয় জিনিস ক্রয়); এবং  ইনভেন্টরি ব্যবস্থাপনা ইত্যাদি ।

সরবরাহ চেইন বিশ্লেষণ ক্ষমতা (SCAC)

 

Bowes et al.  ২০১৭ সালে  ইউ.এস.-ভিত্তিক মৌলিক পোশাকের প্রস্তুতকারক এবং বিপণনকারীর ধারণাগত কেস উপস্থাপন করেন যা সাপ্লাই চেইন প্রতিক্রিয়াশীলতা বাড়াতে SCAC ব্যবহার করছে। Laila ও Richardson ২০১৫ সালে যুক্তি দেন যে SCAC এন্ড-টু-এন্ড সাপ্লাই চেইন উৎপাদনশীলতা উন্নত করতে পারে, অন্যদিকে Orenstein et al. ২০১৬ সালে  রিপোর্ট করেছে যে যদি একাধিক লজিস্টিক প্রদানকারীর সাপ্লাই চেইন ডেটা স্ট্রীমগুলিকে একীভূত করা হয়, তাহলে   বর্তমান বাজারের বিভাজন দূর করতে পারে, শক্তিশালী নতুন সহযোগিতা এবং পরিষেবাগুলিকে সক্ষম করে   তুলতে পারে।

 

SCAC মডেলের প্রয়োগ

 

SCAC এবং দৃঢ় কর্মক্ষমতার মধ্যে একটি উল্লেখযোগ্য ইতিবাচক সংযোগ রয়েছে এবং সেইসাথে এই সম্পর্কের উপর সরবরাহ চেইন তত্পরতার মধ্যস্থতাকারী প্রভাব রয়েছে। এই ফলাফলগুলি SCAC-তে বিনিয়োগ করার জন্য পরিচালকদের সিদ্ধান্তগুলিকে গাইড করতে পারে। একটি উচ্চ-স্তরের টেকসই প্রতিযোগিতামূলক সুবিধা অর্জনের জন্য তাদের সাপ্লাই চেইন তত্পরতার মতো পরিপূরক সম্পদগুলিতে বিনিয়োগের বিষয়েও চিন্তা করা উচিত। অধিকন্তু, সংস্থাগুলিকে SCAC দ্বারা সক্ষম একটি উপযুক্ত ব্যবসায়িক মডেলে বিনিয়োগ করা উচিত।

 

SCAC হল FPER এর ড্রাইভার

 

সামগ্রিক SCAC-এর গুরুত্ব নির্মাণ এবং উপ-নির্মাণ স্তরের সাথে জড়িত। উদাহরণস্বরূপ, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ক্যাপাবিলিটি (SCMAC) এর ভূমিকা পরিকল্পনা, বিনিয়োগ, সমন্বয় এবং নিয়ন্ত্রণের স্তর দ্বারা নির্ধারিত হয়। একইভাবে, প্রযুক্তি এবং প্রতিভার সক্ষমতা যথাক্রমে তাদের উপ-মাত্রা বৃদ্ধি করে উন্নত করা যেতে পারে। এই ফলাফলগুলি খুচরা উত্পাদন, স্বাস্থ্যসেবার মতো শিল্পগুলিতে সরাসরি প্রভাব ফেলে, যা ক্রমাগত বিশ্লেষণ ক্ষমতা বিকাশের জন্য লড়াই করে। উদাহরণস্বরূপ, SCAC এবং তত্পরতা বিকাশের মাধ্যমে, সাপ্লাই চেইন ম্যানেজাররা দৃঢ় কর্মক্ষমতা বাড়াতে পারে এবং এইভাবে নতুন পণ্য এবং পরিষেবা তৈরি করতে পারে (70%), বিক্রয় এবং রাজস্ব বাড়াতে (76%) এবং নতুন বাজারে প্রসারিত করতে পারে (72%)। সামগ্রিকভাবে, অধ্যয়নের ফলাফলগুলি অপারেশনে শক্তিশালী তত্পরতা স্থাপন করে , ত্বরান্বিত এফপিআর চালক হিসাবে SCAC কে প্রস্তাব করে।

 

SCAG   এর FIRM এর কর্মক্ষমতা   বৃদ্ধিতে  একটি ইতিবাচক প্রভাব আছে

 

সাপ্লাই চেইন তত্পরতা অন্যান্য গতিশীল ক্ষমতার মধ্যস্থতাকারী ভূমিকার মাধ্যমে FIRM এর কর্মক্ষমতা উন্নত করতে পারে, SCAG বিভিন্ন বিশ্লেষণ ক্ষমতার  বাস্তবায়ন  করতে SCAC-এর উপর নির্ভর করে।  চাহিদা এবং সরবরাহের সমন্বয় সাধনের জন্য সাপ্লাই চেইন প্রক্রিয়াগুলিকে বোঝা, জব্দ এবং রূপান্তর করার জন্য SCAG-এর গতিশীল ক্ষমতা হাইলাইট করেছে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উপর বর্তমান গবেষণা অনুসারে, উচ্চ স্তরের SCAC ফার্মগুলির মূল বৈশিষ্ট্যগুলিকে শক্তিশালী করতে পারে । অতএব, সংস্থাগুলি বিক্রয়, লাভ এবং বিনিয়োগের উপর রিটার্নের পরিপ্রেক্ষিতে তাদের কর্মক্ষমতা আপগ্রেড করতে পারে যদি তাদের সরবরাহ চেইন প্রক্রিয়াগুলি শক্তিশালী হয়। এইভাবে, আমরা অনুমান করি যে SCAG, একটি কৌশলগত গতিশীল ক্ষমতা হিসাবে, SCAC এবং FPER-এর মধ্যে সম্পর্কের মধ্যস্থতা করবে।

উপসংহার

 

সাপ্লাই চেইন অ্যানালিটিক্সের ধারণা বোঝার জন্য আমাদের SCAC, FPER, SCAC ইত্যাদি সম্পর্কে বুঝতে হবে এবং এর বাস্তবায়নের দিক সম্পর্কে জানতে হবে। সাপ্লাই চেইন অ্যানালিটিক্স পরিচিত ঝুঁকি শনাক্ত করতে পারে এবং সাপ্লাই চেইন জুড়ে ডিজাইন এবং প্রবণতা চিহ্নিত করে ভবিষ্যতের ঝুঁকির পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে। গ্রাহকের ডেটা বিশ্লেষণ করে, সরবরাহ চেইন বিশ্লেষণ একটি ব্যবসাকে ভবিষ্যতের চাহিদার পূর্বাভাস দিতে সাহায্য করতে পারে।

 

 

 

 

References

  1. Translated and summarized from the article: “Zara, a case of a retailing organization: Supply chain related issues analyzed”
  2. Fosso Wamba, Samuel and Akter, Shahriar: Understanding supply chain analytics capabilities and agility for data-rich environments 2019, 1-26. https://ro.uow.edu.au/gsbpapers/581

 

  1. Bowers, M. R., A. G. Petrie and M. C. Holcomb (2017). “Unleashing the Potential of Supply Chain Analytics.” MIT Sloan Management Review 59(1): 14-16.

 

  1. Orenstein, P., D. Ladik and S. Rainford (2016). “What are the Key Drivers of Future Supply Chains?” Journal of Accounting, Business & Management 23(1): 31-40.

 

  1. Roßmann, B., A. Canzaniello, H. von der Gracht and E. Hartmann (2017). “The future    and social impact of Big Data Analytics in Supply Chain Management: Results from a Delphi study.” Technological Forecasting & Social Change.

 

  1. https://youtu.be/wetaj0nS6f4

 

  1. https://rumble.com/v2ynwjq-understanding-the-concept-of-supply-chain-analytics.html

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।