সরবরাহ চেইন পরিকল্পনা কীভাবে কাজ করে: এই বিষয়ে একটি সাধারণ আলোচনা

supply-chain-planning1
Spread the love

এব্সট্রাক্ট

গ্রাহকের চাহিদার অনিশ্চিত প্রকৃতিটিকে সম্ভাব্য সর্বোত্তম উপায়ে সম্ভাব্য অনিশ্চিত গ্রাহকের চাহিদা মেটাতে এবং উত্পাদন ব্যয় হ্রাস , উত্পাদন পরিকল্পনা এবং বিশেষত উত্পাদন পরিমাণ উত্থাপনের মাধ্যমে বিবেচনা করা প্রয়োজন। সমষ্টিগত পরিকল্পনা হ’ল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনও সংস্থা তাদের আদর্শ স্তরের ক্ষমতা, উত্পাদন, ইনভেন্টরি, স্টক-আউট পরিস্থিতি, মূল্য নির্ধারণ, উপ-চুক্তি ইত্যাদির বিষয়ে সিদ্ধান্ত নেয় । পরামিতিগুলি হ’ল উত্পাদন হার, কর্মশক্তি, ওভারটাইম, মেশিনের ক্ষমতা স্তর, সাবকন্ট্র্যাক্টিং, ব্যাকলগ এবং হাতে আছে এমন ইনভেন্টরি এর তালিকা। ওভারটাইম উত্পাদনের পরিমাণটি সামগ্রিক উত্পাদন পরিকল্পনার জন্য একটি প্যারামিটার। ফ্যাশন পোশাক পণ্যগুলির জন্য উত্পাদনে পরিকল্পনার চাহিদা অনিশ্চয়তার সাথে লড়াই করতে হয়। বিভিন্ন উদ্যোগ দ্বারা নির্মিত সহযোগিতামূলক পূর্বাভাস সামগ্রিক সরবরাহ চেইন পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ ইনপুট। তবে, উত্পাদন পরিকল্পনা উত্পাদন করার সময়, পূর্বাভাসিত গ্রাহকের চাহিদা মূলত অনিশ্চিত।

কীওয়ার্ডস: সামগ্রিক সরবরাহ চেইন পরিকল্পনা, চাহিদা, পূর্বাভাস, পোশাক সরবরাহ চেইন।

 

নিবন্ধ:

ভূমিকা:

সাপ্লাই চেইন প্লানিং (এসসিপি) হ’ল পণ্য ও পরিষেবাদির সরবরাহ ও চাহিদার মধ্যে ট্রেড-অফ বজায় রাখার কৌশল। এসসিপি হ’ল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের প্রাথমিক উপাদানগুলির মধ্যে একটি, অন্যটি সাপ্লাই চেইন এক্সিকিউশন। সরবরাহের চেইনে উত্পাদন, আউটসোর্সিং এবং ব্যাকলগগুলি সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার জন্য সামগ্রিক পরিকল্পনার পদ্ধতিগুলি ব্যবহার করা হয়।

 

একটি সংস্থার সরবরাহ চেইন

সাপ্লাই চেইন পরিকল্পনা কোনও সংস্থার সামগ্রিক সরবরাহ চেইন এর অনেক দিক জুড়ে হয়। সরঞ্জাম বা ইনভেন্টরির ব্যবহার, বিক্রয় বা উত্পাদন এসসিপিতে অন্তর্ভুক্ত। সুনির্দিষ্ট পরিকল্পনা কেবলমাত্র ইনভেন্টরি ম্যানেজমেন্ট প্রয়োজনীয়তাটিকে সহজ করে তোলে। মাল্টি-স্ক্রিন ড্যাশবোর্ড নির্দিষ্ট ইন্টারফেস কৌশল ব্যবহার করে ব্যবসায়িক প্রক্রিয়াটিকে স্বচ্ছ করতে পারে। এই জিনিসগুলি সাপ্লাই চেইনের পরিচালকদের অর্থ সাশ্রয় করতে এবং তাদের দক্ষতার সাথে কাজ করার সুযোগ দেয়।

 

সামষ্টিক (Aggregate) পরিকল্পনা

সামষ্টিক পরিকল্পনা হ’ল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনও সংস্থা তাদের নির্দিষ্ট ক্ষমতা, উত্পাদন, ইনভেন্টরি, স্টক-আউট পরিস্থিতি, মূল্য নির্ধারণ, উপ-চুক্তি ইত্যাদির একটি নির্দিষ্ট সময় সম্পর্কে সিদ্ধান্ত নেয়। সামগ্রিক পরিকল্পনার লক্ষ্য হ’ল চাহিদা মেটানো এবং সর্বাধিক মুনাফা অর্জন। এটি সরবরাহ চেইনের কাছাকাছি থেকে পরিকল্পনা ও পুরো সরবরাহ চেইন কর্মক্ষমতা উপর একটি বিরাট প্রভাব ফেলে। বিভিন্ন প্রতিষঠান দ্বারা নির্মিত সহযোগিতামূলক পূর্বাভাস সামগ্রিক সরবরাহ চেইন পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ ইনপুট। সরবরাহ চেইন পরিকল্পনার অনেকগুলি প্রতিবন্ধকতা এন্টারপ্রাইজের বাইরের অন্যান্য অংশীদারদের কারণে হয়।

 

সামগ্রিক পরিকল্পনাকারীর উদ্দেশ্য

সামগ্রিক পরিকল্পনাকারীর প্রাথমিক লক্ষ্য একটি নির্দিষ্ট সময়ে কিছু পরামিতি সনাক্ত করা। পরামিতিগুলি হ’ল উত্পাদন হার, কর্মশক্তি, ওভারটাইম, মেশিনের ক্ষমতা স্তর, সাবকন্ট্র্যাক্টিং, ব্যাকলগ এবং হাতের  ইনভেন্টরি  তালিকা   ইত্যাদি       । উত্পাদনের হার ইউনিট সময় প্রতি সম্পূর্ণ ইউনিট সংখ্যা ছাড়া কিছুই নয়। উত্পাদনের জন্য প্রয়োজনীয় কর্মীর সংখ্যা বা ইউনিটগুলির সংখ্যাও কর্মশক্তি হিসাবে পরিচিত একটি প্যারামিটার। ওভারটাইম উত্পাদনের পরিমাণটি সামগ্রিক উত্পাদন পরিকল্পনার জন্য একটি প্যারামিটার। উত্পাদনের জন্য প্রয়োজনীয় মেশিন ক্ষমতার ইউনিটগুলির সংখ্যা (মেশিনের ধারণক্ষমতা স্তর)। নির্দিষ্ট সময়ের সাবকন্ট্র্যাক্টিং  ক্ষমতা  এবং ভবিষ্যতের সময়ের জন্য পিছিয়ে দেওয়া চাহিদাকে ব্যাকলগ প্যারামিটার বলে। হাতের হাতের  ইনভেন্টরি  তালিকা   হ’ল একটি প্যারামিটার যা কোনও সময়ের মধ্যে  পণ্যগুলি বোঝায়।

 

পোশাক সরবরাহ সরবরাহ চেইনে উত্পাদন পরিকল্পনা

উত্পাদন ব্যয়কে হ্রাস করে সম্ভাব্য সর্বোত্তম উপায়ে অনিশ্চিত গ্রাহকের চাহিদা মেটাতে এবং উত্পাদন সুনির্দিষ্টভাবে উত্পাদন পরিমাণ তৈরি করে গ্রাহকের চাহিদার অনিশ্চিত প্রকৃতির বিষয়টি বিবেচনা করতে হবে। উত্পাদনের পরিকল্পনা হ’ল উত্পাদনের স্থান বা অঞ্চল সম্পর্কিত উত্পাদন আদেশের সঠিক স্থান নির্ধারণ। তবে একটি শক্তিশালী উত্পাদন পরিকল্পনা উত্পাদন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা চাহিদা পূর্বাভাসের ফলে ঝুঁকিটি নিতে পারে। ফ্যাশন পোশাক পণ্যগুলির জন্য উত্পাদন পরিকল্পনার চাহিদা অনিশ্চয়তার সাথে লড়াই করতে হয়।

 

উপসংহার

যদি চাহিদা এবং উত্পাদন ক্ষমতাটি প্রস্তাব দেয় যে কোনও উদ্যোগ ১০০০০ ইউনিট তৈরি করতে এবং বিক্রয় করতে পারে । কিন্তু তিনি কেবল ৮০০০ ইউনিটের জন্য সরবরাহ করতে পারেন, তাদের এটির উপর ভিত্তি করে সরবরাহের চিত্র ব্যবহার করা প্রয়োজন। পূর্বাভাস বলছে চাহিদা পূরণের জন্য তাদের কতটা উত্পাদন করতে হবে যাতে উদ্যোগটি উত্পাদনশীলতা বজায় রাখার জন্য প্রয়োজনীয় পরিমাণের সরবরাহ জানতে পারে ।

 

রেফারেন্স:

1.Translated and automated from the article: “How supply chain planning works: A general discussion.”

2. Ait-Alla. Abderrahim ,Teucke. Michael, Lütjen. Michael, Samaneh Beheshti-Kashi. Samaneh, and Karimi. Hamid Reza.(2014). “Robust Production Planning in Fashion Apparel Industry under Demand Uncertainty via Conditional Value at Risk”. Mathematical Problems in Engineering.Volume 2014, Article ID 901861, 10 pages.http://dx.doi.org/10.1155/2014/901861

3. Johnston,Kevin. “Aggregate Planning in Supply Chain Management”.https://smallbusiness.chron.com/aggregate-planning-supply-chain-management-73641.html

4.https://en.wikipedia.org/wiki/Production_planning#/media/File:Planning_department_bulletin_board,_1911.jpg

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।