Blog-Inco-images-copy-300x124-1-300x124

আইসিসি সংশোধনীর ভিত্তিতে ফ্রেট প্রিপেইড ভিত্তিক প্রকিউরমেন্ট ইনকোটার্ম- ২০২০ সম্পর্কিত একটি আলোচনা ।

এব্সট্রাক্ট

“ফ্রেট কালেক্ট” (Freight collect) এবং “ফ্রেট প্রিপেইড” (Freight prepaid) দুটি শিপিং টার্ম, যা দেখায় যে কোনও  ক্রয় প্রক্রিয়াতে শিপিংয়ের জন্য consignee এর প্রাথমিক দায়বদ্ধতা আছে কি না। এক্সপ্রেস, এফসিএ, এফওবি, এফএএস ইত্যাদি ইনকোটার্ম “ফ্রেট কালেক্ট” চালানের জন্য ব্যবহৃত হয়। এখন, আমরা ইনকোটার্ম নিয়ে আলোচনা করতে চাই যা আইসিসি দ্বারা প্রকাশিত সেপ্টেম্বর ২০১৯ এর ইনকোটার্মের উপর ভিত্তি করে বিভিন্ন “ফ্রেট প্রিপেইড” চালানের জন্য ব্যবহার করা যেতে পারে, যাকে ইনকোটার্মের ২০২০ সংশোধনীও বলা হয়।

কীওয়ার্ডস: আন্তর্জাতিক প্রকিউরমেন্ট , ফ্রেট প্রিপেইড, ফ্রেট সংগ্রহ (Collect), ইনকোটার্ম, আইসিসি, সংশোধনী ২০২০।

প্রবন্ধ

ভূমিকা

পরিবহন (transportation) সরবরাহ চেইনের অন্যতম চালক (driver) । ফ্রেট শব্দটি পরিবহন চার্জকে বোঝায় । আন্তর্জাতিক বাণিজ্যিক শর্তাবলী বা INCOTERMS  পরিবহন চার্জ প্রদানের দায়িত্ব shipper এর নাকি consignee এর তা  বোঝায়।

ইনকোটার্ম (Incoterm)

“ফ্রেট সংগ্রহ” এবং “ফ্রেট প্রিপেইড” দুটি শিপিং টার্ম, যা দেখায় যে কোনও চালক ক্রয় প্রক্রিয়াতে শিপিংয়ের জন্য shipper এর নাকি consignee এর  প্রাথমিক দায়বদ্ধতা আছে । যদি এটি একটি “ফ্রেইট প্রিপেইড” চালান হয় তবে ক্যারিয়ার এর পরিবহন চার্জের জন্য shipper দায়ি  হওয়ার কথা। বিপরীতে, যদি এটি “ফ্রেইট কালেক্ট” চালান হয় তবে কনসাইনি দায়ি  হয়ে থাকে । ইনকোটার্মস সিএফআর, সিআইএফ, সিপিটি, সিআইপি, ডিপিইউ, ডিএপি, ডিডিপি-র ক্ষেত্রে শিপারের শিপিংয়ের মূল্য পরিশোধ করতে হবে। এক্সপ্রেস, এফসিএ, এফওবি, এফএএস ইত্যাদি ইনকোটার্মগুলি “ফ্রেট সংগ্রহ” চালানের জন্য ব্যবহৃত হয়।এখন, আমরা ইনকোটার্ম নিয়ে আলোচনা করতে চাই যা আইসিসি দ্বারা প্রকাশিত ইনকোটার্মস ২০১০ ভিত্তিক বিভিন্ন ধরণের “ফ্রেট প্রিপেইড” চালানের জন্য ব্যবহার হতে পারে, যা পরে সেপ্টেম্বর ২০১৯ এ আরো কিছুটা সংশোধিত আকার পয় :

 ইনকোটার্মের গ্রুপ “সরবরাহকারী দ্বারা নির্বাহ করা প্রধান carriage খরচ “

সিএফআর(CFR): দ্রব্যমূল্য এবং ফ্রেইট (গন্তব্যের নামযুক্ত পোর্ট)

বিক্রেতারা পরিবহণের ব্যবস্থা করে এবং সমস্ত ফ্রেইট চার্জ দেয়, যাতে পণ্যগুলি একটি  গন্তব্য বন্দরে আনতে পারে। পণ্য সরবরাহ এবং ঝুঁকি হস্তান্তর পয়েন্ট যখন সম্পর্কিত পণ্য গন্তব্য “বন্দরে জাহাজ এর রেল পাস” এর দ্বারা । পূর্বে, এটিকে সিএনএফ(CNF)  বলা হত। এই ইনকোটার্ম সমুদ্রগামী শিপমেন্টের জন্য ব্যবহৃত হয়।

সিআইএফ(CIF): ব্যয়, বীমা এবং ফ্রেইট (গন্তব্য নামকরণ পোর্ট)

এই ইনকোটার্মটি হ’ল সিএফআরের মতোই, কিন্তু বিক্রেতাদের জন্য বীমা প্রদানের দরকার হয়। এটি কেবল মেরিটাইম এবং অভ্যন্তরীণ নৌপথের চালানের ক্ষেত্রে প্রযোজ্য।

সিপিটি(CPT): যানবাহনে বহন করার ব্যয় নির্বাহ করা (গন্তব্যের নাম স্থান)

অনেক শিপমেন্ট (সাধারণ / মাল্টিমোডাল / কন্টেইনারাইজেশন) সিপিটির অন্তর্ভুক্ত। শুধু সমুদ্র  ভিত্তিক শিপমেন্ট নয়। রফতানির দেশে পণ্য সরবরাহের পরে ঝুঁকির স্থানান্তর ঘটে।

সিআইপি(CIP): যানবাহনে বহন করার ব্যয় এবং বীমা প্রদান করা হয়েছে (গন্তব্যের নামযুক্ত স্থান)

এই ইনকোটার্মটি হ’ল সিপিটি’র (CPT) মতোই, তাছাড়া বিক্রেতাদের জন্য বীমা প্রদান করা দরকার হয়।

সেপ্টেম্বরের ২০১৯ সংশোধনী অনুসারে চুক্তিতে অন্যথায় উল্লেখ না করা হলে বীমা ধারাটি ইনস্টিটিউট কার্গো ক্লজ (সি) এর পরিবর্তে ইনস্টিটিউট কার্গো ক্লজ (A) হওয়া উচিত। ক্লজ (A) ক্লজ (C) এর চেয়ে উচ্চতর বীমা কভারেজ।

ইনকোটার্মের “arrival” গ্রুপ

DAT: টার্মিনালে বিতরণ (পোর্ট বা গন্তব্যস্থানে নামযুক্ত টার্মিনাল)

টার্মিনালে পণ্যগুলি  নামানোর পর ডেলিভারিটি ঘটে   আমদানি ছাড়পত্র  নেওয়ার  টার্মিনাল ব্যয় ব্যতীত সব খরচ ও সমস্ত ঝুঁকি বিক্রয়কারীকে প্রদান করতে হবে   পূর্বে  অনুরূপ উদ্দেশ্যে DEQ ইনকোটার্ম ব্যবহার করা হতো   ।

সেপ্টেম্বর 2019 সংশোধনী

সেপ্টেম্বর 2019  সংশোধনী অনুসারে DAT নামকরণ করা হবে DPU (নাম দেওয়া জায়গায় উদ্ধার) এটি জোর দেয় যে ডেলিভারি যে কোনও জায়গায় হতে পারে, কেবলমাত্র টার্মিনালে নয়।

ডিএপি (DAP): স্থানে বিতরণ করা হয়েছে (গন্তব্যের নামযুক্ত স্থান)

বিক্রয়কর্তা নাম প্লেসে কার্গো প্রেরণ এবং এর জন্য মালামাল প্রদানের পরে বিতরণ হয় । যতক্ষণ না কোনও ক্রেতা টার্মিনালে এটি আনলোড করার জন্য প্রস্তুত না হয়, বিক্রেতার ঝুঁকি ধরে নেয়া হয় । পূর্ববর্তী ইনকোটার্ম ডিএএফ (DAF), ডিইএস(DES), ডিডিইউয়ের (DDU) জায়গায় ডিএপি ব্যবহার করা উচিত।

ডিডিপি: বিতরণ শুল্ক দেওয়া হয়েছে (গন্তব্যের নামযুক্ত স্থান)

ক্রেতার দেশের নাম দেওয়া জায়গায় পণ্য সরবরাহ করা একজন বিক্রেতার দায়িত্ব । শুল্ক এবং ট্যাক্স সহ বিক্রেতার সমস্ত মূল্য বহন করতে হবে। সুতরাং, এই ইনকোটার্ম বিক্রেতাকে সর্বোচ্চ দায়িত্ব এবং ক্রেতাকে ন্যূনতম দায়িত্ব দিচ্ছে । তারা নাম দেওয়া জায়গাতে পণ্য সরবরাহ করে যা ক্রেতার প্রাঙ্গণ হতে পারে । উপরে উল্লিখিত ইনকোটার্মটি বিভিন্ন পরিবহণের জন্য প্রয়োগ করা হয়। তারা মেরিটাইম এবং অভ্যন্তরীণ নৌপথের জন্য সিএফআর এবং সিআইএফ ব্যবহার করে। সিপিটি, সিআইপি, ডিপিইউ, ডিএপি, ডিডিপি এয়ার ফ্রেইট, রোড ফ্রেইট, রেলওয়ে ফ্রেইট, মেরিটাইম এবং অভ্যন্তরীণ নৌপথের জন্য ব্যবহৃত হয়।

বাংলাদেশে ব্যাংকগুলির দ্বারা ইনকোটার্মের  ব্যবহার:

বাংলাদেশ ব্যাংক (সেন্ট্রাল ব্যাংক অফ বাংলাদেশ) তার  ব্যাংকগুলিকে একটি বিধি বাধ্যবাধকতা দিয়েছে যে EXP ফর্মটি কেবল তখনই  গৃহীত হবে যখন এগুলি সিএফআর / সিআইএফ / সিপিটি / সিআইপি ভিত্তিতে হবে এবং এফওবি / এফসিএ / এফএএস / এক্সএডব্লুয়ে / ডিএএস ভিত্তিতে  নয় ।

উপসংহারে, আমরা বলতে পারি যে, সরবরাহকারী এবং ক্রেতারা তাদের নির্দিষ্ট পরিস্থিতির জন্য ইনকোটার্ম আবিষ্কার বা সংশোধন করতে পারে। তবে, আইসিসি ইনকোটার্ম বিশ্বব্যাপী ব্যবসায় সম্প্রদায়ের কাছে পরিচিতি এবং গ্রহণযোগ্যতার জন্য ব্যাপকভাবে ব্যবহৃত হয়। আমাদের ইনকোটার্ম 2020 (সেপ্টেম্বর 2019) অনুসরণ করতে হবে, যেভাবে এটি আপডেট করা হয়েছে। তবে এই সংশোধনীতে কোনও বড় আপডেট হয়নি।

রেফারেন্স:

1.Translated from the article: “About procurement: Freight Prepaid related incoterm based on ICC amend. 2020.

“আইসিসি সংশোধনীর ভিত্তিতে ফ্রেট প্রিপেইড ভিত্তিক প্রকিউরমেন্ট ইনকোটার্ম- ২০২০ সম্পর্কিত একটি আলোচনা ।”-এ 2-টি মন্তব্য

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email