আন্তর্জাতিক মালবাহী (Freight) ফরোয়ার্ডার সম্পর্কে ১০ টি বিষয় আমাদের জানা প্রয়োজন

Containers1
Spread the love

এব্সট্রাক্ট

কিছু ডেটা ফ্রেইট ফরওয়ার্ডারের আপনার কাছ থেকে প্রয়োজন । যেমন, পূর্ণ শিপিং গন্তব্য ও ঠিকানা, রিসিভারের যোগাযোগের বিশদ বিবরণ, কার্গোর ওজন, অন্তর্ভুক্ত আইটেমগুলির একটি তালিকা, ওজন এবং পণ্যের বিবরণ। যদি আপনার আইটেমগুলির অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়, তাহলে এমন একজন ফরওয়ার্ডার নিয়োগ করা ভাল যে এই ধরনের পণ্যগুলি পরিচালনা করতে পারদর্শী। প্রক্রিয়াটি ফরোয়ার্ডারের গুদামে পণ্য স্থানান্তর থেকে শুরু করে মূল দেশ ছেড়ে চলে যাওয়া, কার্গো আনলোড করা এবং বৈধ কাগজপত্র পরীক্ষা করা, পণ্যসম্ভারকে তার গন্তব্য অফিসে স্থানান্তর করা এবং এটিকে চূড়ান্ত গন্তব্যে স্থানান্তর করা। তাদের পেশাদার কর্মীরা আপনার আইটেমগুলি প্যাক করা এবং সেগুলি সঞ্চয় করতে, ইনভেন্টরি ম্যানেজমেন্ট, কাস্টমস এ আপনার আইটেম ঘোষণা, বীমা প্রদান, সমস্যা সমাধান এবং ডকুমেন্টেশন পরিচালনা করতে সহায়তা করতে পারে। কিছু সাধারণ সীমাবদ্ধ আইটেম হল অ্যালকোহল, ব্যাটারি, জৈবিক বর্জ্য, বিপজ্জনক পণ্য যেমন একটি দাহ্য তরল বা বিষাক্ত বস্তু, প্রেসক্রিপশন বা বিনোদনমূলক ওষুধ, পচনশীল আইটেম, ধারালো বস্তু এবং অস্ত্র। আপনি যদি ব্যবসায় থাকেন এবং আপনি আপনার গ্রাহকের নাগাল প্রসারিত করতে চান, তাহলে আপনি আপনার এলাকার সবচেয়ে সম্মানিত আন্তর্জাতিক মালবাহী ফরওয়ার্ডারদের সন্ধান করতে চাইতে পারেন। তারা আপনার পণ্যগুলি অত্যন্ত যত্ন সহকারে পরিচালনা করবে এবং আপনার গ্রাহকরা ঝামেলা ছাড়াই ভাল অবস্থায় সেগুলি গ্রহণ করতে সক্ষম হবে। এই সংস্থাগুলি হয় সড়ক , সমুদ্রের বা বিমানের মালবাহী মাধ্যমে পণ্য প্রেরণ করে।

কীওয়ার্ড: মালবাহী (freight) ফরওয়ার্ডার, সামুদ্রিক(sea) মালবহন(shipping)

ভূমিকা

মালবাহী শিপিং বিরক্তিকর মনে হতে পারে বিশেষ করে যদি আপনি আগে এটি করার চেষ্টা না করে থাকেন। কিন্তু একবার আপনি প্রক্রিয়াটির সাথে নিজেকে পরিচিত করে নিলে, তারপরে এই ধরনের পরিষেবা ব্যবহার করা হবে আপনার ব্যবসার জন্য নেওয়া সেরা সিদ্ধান্তগুলির মধ্যে একটি।

মালবাহী ফরওয়ার্ডিং কোম্পানিগুলি সম্পর্কে আপনার কিছু জিনিস জানা থাকা দরকার ।

১. তারা আপনার যোগাযোগ মাধ্যম ।. তারা সবকিছু পরিচালনা করে – স্টোরেজে পণ্য রাখা থেকে শুরু করে শিপিং পর্যন্ত। তারা নিশ্চিত করে যে যখন পণ্যগুলি এক স্থান থেকে অন্য স্থানে পরিবহন করা হয়, তখন তাদের ভালভাবে যত্ন নেওয়া হয়। শিপার এবং পরিবহন সংস্থার মধ্যে যোগাযোগ হিসাবে, তারা সিদ্ধান্ত নেয় কোন পছন্দগুলি দাম এবং রুটের জন্য সেরা। তারা সমস্ত আলোচনা করে তাই আপনাকে এমন একটি কোম্পানি বেছে নিতে হবে যাকে আপনি সম্পূর্ণরূপে বিশ্বাস করতে পারেন।

২.শিপিংয়ে বিলম্ব হলে তাদের দোষ দেওয়া যায় না। এমনকি যদি আপনি সময়মতো আপনার আইটেমগুলি প্রক্রিয়া করেন এবং আপনি সময়মতো তাদের সাথে যোগাযোগ করেন, বিভিন্ন কারণে বিলম্ব অনিবার্য। খারাপ আবহাওয়া বা অপ্রত্যাশিত রুট পরিবর্তনের কারণে শিপিং বিলম্ব হতে পারে। বন্দরে বিলম্ব বা যান্ত্রিক ত্রুটি হতে পারে। যদিও এর ফলে বিরোধ দেখা দিতে পারে, আপনি আপনার গ্রাহকদের সাবধানে ব্যাখ্যা করতে সক্ষম হবেন যে এইগুলি অপ্রত্যাশিত ঘটনা, কিন্তু যত তাড়াতাড়ি সম্ভব তাদের আইটেমগুলি ভাল অবস্থায় সরবরাহ করা হবে।

৩. আপনার মৌলিক শিপিং চাহিদাগুলি পরিচালনা করার পাশাপাশি, তারা অন্যান্য পরিষেবাগুলির একটি বিস্তৃত পরিসরও অফার করে৷ তাদের পেশাদার কর্মীরা আপনার আইটেমগুলি প্যাক করা এবং সেগুলি সংরক্ষণ করতে, ইনভেন্টরি পরিচালনা করতে, কাস্টমস এ আপনার আইটেমগুলি ঘোষণা করতে, বীমা প্রদান, সমস্যা সমাধান এবং ডকুমেন্টেশন (আমদানি এবং রপ্তানি উভয়ের জন্য) পরিচালনা করতে সহায়তা করতে পারে। আপনার এই সমস্ত পরিষেবার প্রয়োজন নাও হতে পারে তবে আপনার নির্বাচিত কোম্পানি ভবিষ্যতে রেফারেন্সের জন্য এইগুলি অফার করে কিনা তা জেনে রাখা ভাল।

৪. কিছু পণ্য সীমাবদ্ধ থাকার কারণে তারা আপনার পাঠানো কোনো পণ্য গ্রহণ করতে পারে না। আপনি যে দেশে আপনার আইটেমগুলি প্রেরণ করতে চান তার উপর এটি পরিবর্তিত হতে পারে, তাই আপনার কোম্পানিকে এটি সম্পর্কে জিজ্ঞাসা করুন কারণ তাদের এটি সম্পর্কে সম্পূর্ণ জ্ঞান রয়েছে৷ কিছু সাধারণ সীমাবদ্ধ আইটেম হল অ্যালকোহল, ব্যাটারি, জৈবিক বর্জ্য, বিপজ্জনক পণ্য যেমন একটি দাহ্য তরল বা বিষাক্ত বস্তু, প্রেসক্রিপশন বা বিনোদনমূলক ওষুধ, পচনশীল আইটেম, ধারালো বস্তু এবং অস্ত্র। শিপিং সীমাবদ্ধ আইটেম ভারী জরিমানা বা আইনি পরিণতির সম্মুখিন হতে পারে ।

৫. তারা প্রতিটি দেশের আইনের সেটের সাথে পরিচিত। আপনি যদি একটি নির্দিষ্ট দেশে একটি আইটেম শিপিং করেন, তাহলে আপনাকে একটিতে ট্যারিফের জন্য অর্থ প্রদান করতে বলা হতে পারে যখন আপনি এটি অন্যদের জন্য বিনামূল্যে করতে পারেন। ফি এবং প্রবিধান পরিবর্তিত হয়, এই কারণেই আপনার নির্বাচিত ফরওয়ার্ডার আপনাকে এই ধরনের বিবরণ প্রদান করতে হবে। আপনার আইটেমগুলি গুরুত্বপূর্ণ হলে, আপনি এমনকি আর্থিক সহায়তা বা সাহায্য পেতে পারেন; আপনি সেই সুযোগের সদ্ব্যবহার করতে চান। একটি ভাল ফরওয়ার্ডিং কোম্পানি আপনাকে আপনার খরচ কমাতে সাহায্য করার জন্য আপনাকে এই ধরনের তথ্য প্রদান করতে সক্ষম হওয়া উচিত।

৬. ফ্রেট ফরওয়ার্ডাররা সমস্ত কাগজপত্র পরিচালনা করবে, তাই আপনাকে এটি সম্পর্কে নিজেকে চাপ নিতে হবে না। কিন্তু আপনাকে জানতে হবে যে আপনার কাছে কোন নথিপত্র হস্তান্তর করা উচিত, যার মধ্যে একটি বিল অফ লেডিং কন্ট্রাক্ট, বাণিজ্যিক চালান, পরিদর্শন প্রশংসাপত্র, প্যাকিং তালিকা, মূল বিবৃতির প্রশংসাপত্র, রপ্তানি ঘোষণা নথি এবং রপ্তানি লাইসেন্স রয়েছে। কাস্টমস এবং বিলম্বের সমস্যা এড়াতে এই সমস্ত নথিগুলি আপ টু ডেট হওয়া উচিত।

৭. তাদের আপনার পণ্যের জন্য একটি বীমা প্রিমিয়াম প্রদান করা উচিত। এটি একটি গুরুত্বপূর্ণ পরিষেবা যা তাদের প্রদান করতে সক্ষম হওয়া উচিত কারণ এটি আপনার নিশ্চয়তা যে পয়েন্ট A থেকে B পয়েন্টে পরিবহণ করার সময় আপনার পণ্যগুলি সুরক্ষিত থাকবে৷ কিছু মালবাহী সংস্থার ইতিমধ্যেই তাদের ডিফল্ট জিজ্ঞাসা ফিতে বীমা রয়েছে, তবে এটি অনুমান করবেন না সবার জন্য । আপনার সমস্ত পণ্য তাদের কাছে অর্পণ করার আগে আপনি সুরক্ষিত আছেন তা জেনে রাখা ভাল।

৮. তারা ছয়টি ফরোয়ার্ডিং পর্যায় অনুসরণ করে – রপ্তানি ঢালাই, রপ্তানি শুল্ক ছাড়পত্র, অরিজিন হ্যান্ডলিং, আমদানি শুল্ক ছাড়পত্র, গন্তব্য হ্যান্ডলিং, এবং আমদানি পরিবহন। প্রক্রিয়াটি ফরওয়ার্ডারের গুদামে পণ্য স্থানান্তর থেকে শুরু করে মূল দেশ ছেড়ে যাওয়া, কার্গো আনলোড করা এবং বৈধ করা, কাগজপত্র পরীক্ষা করা, পণ্যসম্ভারকে তার গন্তব্য অফিসে স্থানান্তর করা এবং এটিকে চূড়ান্ত গন্তব্যে স্থানান্তর করা। কিছু ফরোয়ার্ডিং কোম্পানি তাদের গ্রাহকদের পুরো প্রক্রিয়া জানায় , আইটেমটি তার চূড়ান্ত গন্তব্যে না পৌঁছানো পর্যন্ত তারা কোন পর্যায়ে আছে।

৯. আপনি যদি আপনার পণ্য সম্পর্কে সমস্ত তথ্য সরবরাহ করতে পারেন তবে তারা দ্রুত একটি মালবাহী তথ্য প্রদান করতে পারে। আপনার কাছ থেকে তাদের কিছু ডেটার প্রয়োজন হতে পারে যার মধ্যে রয়েছে সম্পূর্ণ শিপিং এবং গন্তব্য ঠিকানা, রিসিভারের যোগাযোগের বিশদ বিবরণ, কার্গোর ওজন, অন্তর্ভুক্ত আইটেমগুলির একটি তালিকা, মাত্রিক (dimensional) ওজন এবং পণ্যের বিবরণ।

১০. প্রায় সমস্ত মালবাহী ফরওয়ার্ডিং সংস্থাগুলি যে কোনও আইটেম পাঠাতে পারে, তবে কিছু বিশেষ পণ্য পরিচালনার ক্ষেত্রে ভাল। যদি আপনার আইটেমগুলির অতিরিক্ত যত্নের প্রয়োজন হয়, তাহলে এমন একজন ফরওয়ার্ডার নিয়োগ করা ভাল যে এই ধরনের পণ্যগুলি পরিচালনা করতে পারদর্শী।

উপসংহার

অস্ট্রেলিয়ায় বেশিরভাগ লাইসেন্সপ্রাপ্ত কাস্টমস ক্লিয়ারেন্স এজেন্ট মালবাহী ফরওয়ার্ডারের অধীনে কাজ করে। মালবাহী ফরোয়ার্ডদের বাংলাদেশে সরকারি লাইসেন্স থাকতে হবে। ট্রান্সপোর্ট কানাডা হল ফেডারেল ডিপার্টমেন্ট যা পরিবহন নীতি এবং কর্মসূচি বাস্তবায়ন ও প্রয়োগ করার জন্য দায়ী। কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সি আন্তর্জাতিক মালবাহী ফরওয়ার্ডারদের প্রভাবিত করে এমন বেশিরভাগ প্রবিধান কার্যকর করার জন্য দায়ী। আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থা প্রধান উদ্বেগের বিষয়। কানাডিয়ান ইন্টারন্যাশনাল ফ্রেইট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশন (সিআইএফএফএ) ১৯৪৮ সালে অভিন্ন বাণিজ্য অনুশীলন এবং প্রবিধান প্রতিষ্ঠার মাধ্যমে বিদেশী মালবাহী ফরোয়ার্ডারদের চরিত্র, অবস্থা এবং স্বার্থকে সমর্থন ও রক্ষা করার জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। CIFFA সার্টিফিকেট এবং উন্নত সার্টিফিকেট প্রোগ্রাম প্রদান করে একটি শিক্ষামূলক ভূমিকা পালন করে।

 

Reference:

1.This article is translated and summarized from the article: 10 Things You Need to Know About International Freight Forwarders

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।