একটি লজিস্টিক কন্ট্রোল সিস্টেম: ক্যানব্যান (“Kanban”)

Kanban-images_Blog_F
Spread the love

Table of Contents

এব্সট্রাক্ট

সামগ্রিকভাবে একটি উত্পাদন ব্যবস্থা চালানোর জন্য এবং উত্পাদন   পদ্ধতি  উন্নয়নের জন্য ক্যানব্যান  ব্যবহার করা হয়। ১৯৫৩ সালে টয়োটা কোম্পানি উত্পাদন প্রক্রিয়াতে কানবান সিস্টেমটি ব্যবহার করে । যার সংকেত replenishment চক্র দ্বারা ট্র্যাক করা হয়, যাতে সরবরাহকারী এবং ক্রেতা এটা লক্ষ্য  করে  । তারা দেখেছে যে একটি প্রক্রিয়া গ্রাহক হিসাবে এবং  পরবর্তি   প্রক্রিয়া দোকান হিসাবে দেখতে পারেন। সাইনবোর্ডগুলি দোকানটিতে  পরিবহনের  অভিব্যক্তি দেওয়ার জন্য ব্যবহৃত হয়। ক্যানব্যান (“Kanban”) একটি সিস্টেমের অংশ যেখানে পুল (“Pull”)  প্রক্রিয়াটি চাহিদা থেকে আসে। তাইইচি ওহনো  এর মতে, কঠোর নিয়মগুলি কার্যকর হতে হবে এবং কার্যকর পণ্যগুলি নিরীক্ষণ করতে হবে, যাতে ত্রুটিযুক্ত পণ্যগুলি পরবর্তী প্রক্রিয়াতে পাঠানো উচিত না । সঠিক পরিমাণ উৎপাদন করতে হবে । প্রক্রিয়াগুলি যুক্তিসঙ্গতভাবে শুরু করা উচিত।

কীওয়ার্ড:  লীন উত্পাদন, ক্যানব্যান “Kanban” , JIT ইত্যাদি।

প্রবন্ধ:

ভূমিকা

ক্যানব্যান একটি আক্ষরিক “সাইনবোর্ড” বা “বিলবোর্ড”। “লীন” বা “জিট” উত্পাদনে  এটি একটি সময়সূচী সিস্টেম হিসাবে বিবেচিত হয়। উৎপাদন দৃষ্টিকোণ থেকে, এটি যৌক্তিক প্রক্রিয়া নিয়ন্ত্রণ করার একটি উপায়, যা ইনভেন্টরি   নিয়ন্ত্রণ ব্যবস্থার  সাথে সম্পর্কিত নয় । এই সিস্টেমের উদ্ভাবক তাইইচো ওহনো, যিনি উচ্চ উত্পাদন স্তরে উন্নয়ন ও বজায় রাখার জন্য টয়োটাতে সিস্টেমটি উন্নত করেছিলেন।

ক্যানব্যান একটি হাতিয়ার

সামগ্রিকভাবে একটি উত্পাদন ব্যবস্থা চালানোর জন্য এবং উন্নতির জন্য কানবানকে একটি হাতিয়ার  হিসাবে ব্যবহার করা হয়। কানবান সিস্টেমটি টয়োটা কোম্পানি উত্পাদন প্রক্রিয়াতে ১৯৫৩ সালে বাস্তবায়িত হয় । ইনভেন্টরি স্তরগুলি কানবান দ্বারা রক্ষণাবেক্ষণ করা হয়। উপাদান সম্পন্ন করা হলে, একটি সিগন্যাল তৈরি এবং একটি নতুন চালানের সরবরাহ পাঠানো হয়। এই সংকেত  পরিপূরণ চক্র দ্বারা  চিহ্নিত করা হয়, যাতে সরবরাহকারী এবং ক্রেতারা এটা লক্ষ্য  করতে পারে ।

 

ক্যানব্যান টুল এর উদ্ভব

১৯৪০ এর দশকের শেষদিকে টয়োটা কারখানাটির উৎপাদন কাঠামোতে দোকান এবং স্ব-স্টকিং কৌশল ধারণাটি প্রয়োগের চেষ্টা শুরু করে। একটি সুপার মার্কেটে, একটি বাজার শুধুমাত্র তারা যা বিক্রি করতে পারে এবং গ্রাহকের ক্রয়ের অনুমান করে  তা’ই রাখে- তার চেয়ে বেশী বা কম নয় । তারা দেখেছে যে তারা একটি গ্রাহক হিসাবে একটি প্রক্রিয়া এবং একটি দোকান হিসাবে প্রক্রিয়া দেখতে পারেন। সাইনবোর্ডগুলি স্টোরে শিপিংয়ের অভিব্যক্তি দেওয়ার জন্য ব্যবহৃত হয়।

ক্যানব্যান ব্যবস্থা

ক্যানব্যান একটি সিস্টেমের অংশ যা’ “পুল” চাহিদা থেকে আসে । তাইইচি ওহনো এর মতে, কঠোর নিয়মগুলি কার্যকর হতে হবে এবং কার্যকর পণ্যগুলি নিরীক্ষণ করতে হবে, যাতে ত্রুটিযুক্ত পণ্যগুলি পরবর্তী প্রক্রিয়াতে পাঠানো উচিত না, সঠিক পরিমাণ উৎপাদন করতে হবে । প্রক্রিয়াটি যুক্তিসঙ্গতভাবে করা উচিত।

উপসংহার

 ক্যানব্যান কার্ড  ক্যানব্যান সিস্টেমের এক মূল উপাদান, যা একটি উত্পাদন ফ্যাসিলিটিতে আরো উপকরণের জন্য সংকেত  প্রদান করে  । ক্যানবান কার্ডগুলি চাহিদা চালিত সিস্টেম তৈরিতে সহায়তা করে, যা উত্পাদন প্রক্রিয়ার দ্রুততা নিয়ে আসে এবং ইনভেন্টরি  স্তরের মাত্রা কমায় । কিছু এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সফ্টওয়্যার যেমন, এসএপি ইআরপি, ওরাকলস আইডি এডওয়ার্ডস এবং ই বিজনেস স্যুট – এসিস্টেমটি অন্তর্ভূক্ত ।

রেফারেন্স

১. Translated and summarized from the article “A Lean Logistic Control System : Kanban“.

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।