google-site-verification: google2c269de85ee5e20d.html সরবরাহ চেইন প্রক্রিয়ার পুশ-পুল ভিউ সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা - S-চেইন টুয়েন্টিফোর

সরবরাহ চেইন প্রক্রিয়ার পুশ-পুল ভিউ সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা

BUSINESS
Spread the love

সুচনাঃ

লজিস্টিক এবং সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের “পুশ” এবং “পুল” পদ্ধতি   ব্যবসার শর্তাবলী থেকে উদ্ভূত। গ্রাহকের চাহিদার সাথে সম্পর্কিত, সাপ্লাই চেইন প্রসেসগুলি “পুশ” এবং “পুল” এই দুটি বিভাগে কার্যকর করা হয় ।

সরবরাহ চেইন প্রক্রিয়া পুশ-পুল ভিউ:

সাপ্লাই চেইন প্রক্রিয়া কার্যকর করার জন্য যখন গ্রাহকের চাহিদার প্রতি প্রতিক্রিয়া দেখা যায় তখন, এটি “পুল” প্রক্রিয়ার অধীনে আছে বলা যায়। যদি গ্রাহকের আদেশগুলি অনুমানমূলক হয় এবং আদেশ কার্যকর করা হয়, তাহলে  “পুশ” প্রক্রিয়ার অধীনে সাপ্লাই চেইন প্রক্রিয়া শুরু হয়।

পুশ স্ট্রাটেজি ও পুল স্ট্রাটেজির পার্থক্যঃ

সাপ্লাই চেইন প্রসেস কিছু ক্ষেত্রে শুরু হয় গবেষণা ও উন্নয়নের সাথে, যা উৎপাদনকে প্রভাবিত করে। সাপ্লাই চেইন পদ্ধতি অন্যান্য ক্ষেত্রে এক্সপ্রেস বাজারের চাহিদার সাথে শুরু হয়,  এবং উতপাদনের দিকে অগ্রসর হয় । উত্পাদনের পূর্বে প্রকাশিত চাহিদা পূরণের জন্য বিপণন করে।

পুশ স্ট্রাটেজি

A. সাধারণতঃ পুশ কৌশল যেখানে প্রয়োগ হয়, সেখানে দাবি অনিশ্চয়তা তুলনামূলকভাবে কম হয় ।

B. দীর্ঘমেয়াদি পূর্বাভাস  উত্পাদন এবং বিতরণকে প্রভাবিত করে।

C.অর্ডার পরিমাণ খুচরা বিক্রয় থেকে অতীতের অর্ডার প্যাটার্নের ভিত্তিতে নির্ধারিত হয়।

D. বিক্রয় তথ্য পরিবর্তিত চাহিদা পূরণ করতে অক্ষম।

E.বেশি কাঁচামাল প্রয়োজন ।

F.কম বিজ্ঞাপন খরচ ।

G.বিভিন্ন ধরণের ব্যাচসমূহ বাস্তবায়ন করা সহজ।

পুল স্ট্রাটেজি:

A.পুল কৌশল এর খেত্রে চাহিদা অনিশ্চয়তা হয় উচ্চ।

B. চাহিদা উৎপাদন এবং বন্টনকে প্রভাবিত করে ।

C.নির্দিষ্ট অর্ডারের প্রতিক্রিয়ায় উত্পাদন  ও বিতরণ প্্রক্রিয়া চলে।

D. বিক্রয় তথ্য ডেটা চাহিদা জানতে ব্যবহৃত হয়।

E.কোন কাঁচামাল রাখতে হয় না।

F. বিজ্ঞাপন খরচ বেশি হতে পারে।

G.বড় উত্পাদন ব্যাচসমূহ বাস্তবায়ন করা কঠিন।

LL Bean নামক বাইয়ার এর উদাহরণ:

গ্রাহক আসার পর এলএল বীনের গ্রাহক অর্ডার চক্রের সমস্ত প্রক্রিয়াগুলি চালানো হয়। প্রত্যাশা চক্রের সমস্ত প্রসেস চাহিদা অনুমান অনুযায়ী সঞ্চালিত হয়। Dell  এর খেত্রে, যারা অর্ডার অনুযায়ি  কম্পিউটার প্রস্তুতকরে ,তাদের পরিস্থিতি ভিন্ন। এই  খেত্রে চাহিদা পুরণ করা হয় উত্পাদন থেকে ।  সাপ্লাই চেইন বা সরবরাহ শৃঙ্খলে সাধারণত “পুশ” এবং “পুল” পদ্ধতি উভয় পদ্ধতিতে অপারেটিং হয়। এই পদ্ধতিগুলির মধ্যে একটি সীমানা পয়েন্ট আছে। সাপ্লাই চেইন ডিজাইনটি পুশ-পুল ভিউর সাথে সম্পর্কিত কৌশলগত সিদ্ধান্ত গ্রহণ করা অপরিহার্য। এটি পুশ / পুল সীমানা সনাক্ত করতে সাহায্য করে, যাতে সাপ্লাই চেইন একটি কার্যকর উপায়ে সরবরাহ ও চাহিদা মেটাতে পারে।

বস্ত্র ও পোশাক সরবরাহর চেইন:
বেশিরভাগ সাপ্লাই চেইনগুলিতে পুশ-পল কৌশল প্রয়োগ করা হয়। বর্তমান বিশ্বের টেক্সটাইল এবং অ্যাপারেল সাপ্লাই চেইনটি পুশ-পুল সাপ্লাই চেইন হিসেবে বিবেচিত হয়, যা একটি সিঙ্ক্রোনাইজ সাপ্লাই চেইন নামেও পরিচিত। এই কৌশলে, সাপ্লাই চেইনের প্রাথমিক পর্যায়গুলি “পুশ” কৌশলের উপর ভিত্তি করে হয়, যখন চূড়ান্ত পর্যায়ে “পুল” সিস্টেমে পরিচালিত হয়। পুশ ভিত্তিক পর্যায়ে ইন্টারফেসটি পুশ-পুল স্লাইডে রূপান্তরিত হয়। দক্ষিণ এশীয় টেক্সটাইল শিল্পে, এটি একটি ফ্যাব্রিক প্রস্তুতকারক হওয়ার কারণে একটি পূর্বাভাসের উপর ভিত্তি করে ইয়ার্ন আউটসোর্স করে এবং প্রকৃত গ্রাহক চাহিদার ভিত্তিতে বোনা হয়। বয়ন করার পূর্বে তাদের সাপ্লাই চেনের “পুশ” অংশ, যখন “পল” অংশটি বয়ন দ্বারা শুরু হয়, যা  পুশ পর্যায়ে বুনন শুরু হয়। বুনন প্রকৃত ক্রেতা চাহিদার উপর ভিত্তি করে হয়। এটি পাওয়া যায় যে পোশাক সরবরাহ চেইন পরিচালনা “পুশ” থেকে “পুল” এ গিয়ে শেষ হয়। সাপ্লাই চেইন ব্যাখ্যা করার আরেকটি উপায় হল “সাপ্লাই চেইনের চক্র দর্শন” বা “Cycle View“।

Reference:

  1. Translated and summerized from the article, “ A short discussion about the Push-Pull view of Supply Chain process”.
  2.  Terry P. Harrison, Hau L. Lee and John J. Neale (2003). The Practice of Supply Chain Management. Springer. ISBN 978-0-387-24099-2.
  3.  Hopp, Wallace J.; Spearman, Mark L. (2004). “To pull or not to pull: what is the question?”. Manufacturing & Service Operations Management. 6 (2): 133–148. doi:10.1287/msom.1030.0028.
  4. https://youtu.be/UCEQmLxGiOk
  5. https://rumble.com/v3aqnxe-discover-the-surprising-impact-of-the-pushpull-view-of-supply-chain.html

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।