Container-ship-300x204

গ্লোবাল সাপ্লাই চেইন ঝুঁকি ব্যবস্থাপনা সম্পর্কে একটি আলোচনা

এব্সট্রাক্ট

সাপ্লাই চেইন ম্যানেজারদের নির্দিষ্ট সরবরাহ চেইনের  ঝুঁকিগুলির মোকাবিলা  করতে হয়। তৃতীয় পক্ষের সরবরাহকারীর পক্ষ থেকে কিছু ঝুঁকির উদ্ভব ঘটে, যারা সরবরাহ শৃঙ্খলা এবং গ্রাহকদের কিছু প্রয়োজনীয়তা পূরণ করতে ব্যস্ত থাকে। এই প্রবন্ধের উদ্দেশ্য হ’ল একটি সরবরাহ চেইনের অপারেশনগুলিতে তৃতীয় পক্ষের ঝুঁকি  বলতে আসলে কী বোঝায় এবং একটি রূপরেখা সহ সত্যিকারের সমস্যার উপর ভিত্তি করে এটি আপনার জন্য কী করতে পারে তা সন্ধান করা। আমরা একটি সাধারণ এক ধাপের অ্যাপ্লিকেশন দিচ্ছি না, বা আমরা ধারণাটি নিষ্ক্রিয় করার চেষ্টা করছি না। তৃতীয় পক্ষের সাপ্লাই চেইন ঝুঁকি কীভাবে সরবরাহ সরবরাহের চেইনকে প্রভাবিত করে এবং কীভাবে সেগুলি সমাধান করবেন আমরা তা দেখাতে চাই।  এই আলোচনাটি ক্রমাগত সিদ্ধান্ত গ্রহণের পথকে আলোকিত করে যা সত্যিকারের কার্যকর, চতুর সরবরাহ শৃঙ্খলা পরিচালনা করতে সাহায্য করে।  যখন আপনার দৃশ্যমানতা থাকে তখন আপনি নির্ভরযোগ্য তথ্য গ্রহণ করতে পারেন যা কার্যের সাথে সম্পর্কিত । সেই ডেটা সংগ্রহ করার জন্য আপনার সঠিক সরঞ্জামগুলির প্রয়োজন। এবং, আপনার নিজের প্রতিষ্ঠানের মধ্যে এবং আপনার তৃতীয় পক্ষের সরবরাহকারীদের সাথে একীকরণের প্রয়োজন।

কীওয়ার্ড: তৃতীয় পক্ষের সরবরাহকারী, সরবরাহ চেইন পরিচালনা, ঝুঁকি, সমাধান ।

প্রবন্ধ:

পরিচিতি:

তৃতীয় পক্ষের ঝুঁকি সম্পর্কিত সমস্যাটি কোনও নতুন ধারণা নয়। আসলে, বেশ কয়েক বছর ধরে এটি বিশ্বব্যাপী সরবরাহ চেইন ম্যানেজমেন্ট বিশেষজ্ঞদের দ্বারা আলোচনার এবং গবেষণার বিষয় হয়ে দাঁড়িয়েছে। তৃতীয় পক্ষের ঝুঁকি সম্পর্কিত সমস্যাগুলি আপনি সাধারণত ব্যবস্থাপনা করতে পারেন, উদাহরণস্বরূপ, কিছু কর্মের মাধ্যমে যেমন আপনি আপনার সরবরাহকারীর ভৌগলিক অবস্থানের উপর কাগজপত্র পেতে পারেন, যাতে আপনাকে প্রাকৃতিক বিপর্যয়, সন্ত্রাসবাদী হুমকি বা রাজনৈতিক ও অর্থনৈতিক অস্থিরতা হিসাবে নির্দিষ্ট ইভেন্টগুলির অবস্থানগুলিতে আরও কার্যকরভাবে প্রতিক্রিয়া জানাতে সাহায্য  করে।  আরও বৃহত্তর পদক্ষেপের জন্য আমরা নির্বাচিত সরবরাহকারীদের  আর্থিক প্রোফাইলের আরও গভীরতর দৃষ্টিভঙ্গি সরবরাহ করতে আর্থিক ঝুঁকি মূল্যায়ন প্রয়োগ করতে পারি। এইভাবে আপনি তৃতীয় পক্ষের ঝুঁকি সম্পর্কিত সমস্যাগুলি খুঁজে পেতে এবং সেগুলি সমাধান করার চেষ্টা করতে পারেন।  আমাদের অধ্যয়ন এবং উপসংহারের ভিত্তিতে, আরও অধ্যয়ন সাপ্লাই  চেইন ম্যানেজারদের জন্য এখনও স্বাগত। আশা করি এই প্রবন্ধটি আপনাকে  সরবরাহ চেইন পরিচালনার তৃতীয় পক্ষের ঝুঁকির বিষয়ে ইঙ্গিত করে এবং বিশদ  সমাধানে আরও তথ্য পেতে সহায়তা করবে।

রাজস্ব (Revenue) সম্পর্কিত ঝুঁকি এবং সমস্যা:

সাধারণত তৃতীয় পক্ষের সরবরাহকারীর আর্থিক সামর্থ্য ক্রেতার ব্যবসায়কে প্রভাবিত করতে পারে। ব্যবসায়ের জগতে বেশিরভাগ ছোট্ট ব্যবসা থাকে। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রে 99% ব্যবসা ছোট ব্যবসা হয়।এমনকি বড় তৃতীয় পক্ষের সংস্থাগুলিও কখনও কখনও আর্থিকভাবে দেউলিয়া হয়ে পড়ে , যেমন, হানজিন শিপিং ২০১৭ সালে আর্থিক মৃত্যুতে পড়েছিল। একটি তৃতীয় পক্ষের ব্যবসায়ের জন্য সাশ্রয়ী হওয়া উচিত। তৃতীয় পক্ষের লজিস্টিক সংস্থার আর্থিক দিকগুলি দুটি ধরণের দ্বারা চিহ্নিত করা হয়। তারা হয় সংস্থান সরবরাহকারী যেমন উদ্যান, সম্পদ এবং পরিচালনা ভিত্তিক / ইন্টিগ্রেশন পরিষেবা ভিত্তিক বা পণ্য সরবরাহকারী /খুচরা যন্ত্রাংশ, চূড়ান্ত পণ্য সরবরাহকারী  ইত্যাদি। ব্যালেন্স শীট  ও মূলধনী সংস্থানগুলিতে অ্যাক্সেস তৃতীয় পক্ষের সরবরাহকারীদের মূল্যায়নের গুরুত্বপূর্ণ মানদণ্ড।

সম্মতি (Compliance) এবং খ্যাতি (reputation) সম্পর্কিত সমস্যা:

গ্লোবাল অঙ্গনে সাপ্লাই চেইন কমপ্লায়েন্স এখন খুব সক্রিয়। কখনও কখনও কোনও তৃতীয় পক্ষের পরিবেশ বা অন্য অংশীদারদের কমপ্লায়েন্স কোনও ব্যবসায়ের কাছে পরিচিত নয়। একটি তৃতীয় পক্ষের অ-সম্মতি ক্রেতাকে আঘাত করতে পারে। সাপ্লাই চেইন কমপ্লায়েন্স ঝুঁকি এড়াতে, একটি সংস্থার নতুন এবং উদীয়মান প্রয়োজনীয়তার পরিধি পরীক্ষা করার ক্ষমতা থাকা উচিত। জাতীয় এবং নিয়ন্ত্রক প্রয়োজনীয়তা /শিল্পের প্রয়োজনীয়তা, দ্বিপক্ষীয় এবং বহুপাক্ষিক বাণিজ্য চুক্তি /অভ্যন্তরীণ কর্পোরেট নীতি, চুক্তি সংক্রান্ত প্রয়োজনীয়তা, গ্রাহকের প্রয়োজনীয়তা ইত্যাদি    ক্ষেত্রে কখনও কখনও তৃতীয় পক্ষের সরবরাহকারীর কমপ্লায়েন্স বৈধ প্রশংসাপত্র ছাড়া বিশ্বাসযোগ্য নয়।  প্রতিটি সংস্থার নিজস্ব লক্ষ্য, অভ্যন্তরীণ সরবরাহ চেইন প্রক্রিয়া এবং প্রতিযোগিতামূলক সরবরাহ চেইন কৌশল রয়েছে। যা প্রথম পক্ষের জন্য সহায়ক নাও হতে পারে, যারা তাদের জড়িত করে, এবং আর্থিক সমস্যা তৈরি করে। এগুলি হ’ল তৃতীয় পক্ষের সাপ্লাই চেইন ঝুঁকির মূল কারণ।

তৃতীয় পক্ষ সরবরাহকারীরা  প্রথম পক্ষের গুরুত্বপূর্ণ কিছু বিষয় তত্ত্বাবধান  করেন:

তৃতীয় পক্ষ এবং অংশীদারদের খ্যাতি প্রথম পক্ষের জন্য খুব গুরুত্বপূর্ণ, কারণ এটি তার নিজস্ব খ্যাতি এবং বিশ্বাসযোগ্যতা প্রতিফলিত করে। আপনি তৃতীয় পক্ষের মালিক এবং পরিচালকদেরও সাক্ষাত্কার নিতে চাইতে পারেন যারা গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে  নজরদারি করবে ।  জটিল পরিচালনা  ক্ষমতা তাদের রয়েছে কি না, যাতে আপনার লোকেরা স্বাচ্ছন্দ্য বোধ করে। সর্বাগ্রে  আপনার আলোচনায় তৃতীয় পক্ষের প্রতিক্রিয়া দেখুন। উল্লেখযোগ্য যে, উদীয়মান বাজারগুলিতে শীর্ষস্থানীয় তৃতীয় পক্ষের ঝুঁকিগুলি হ’ল: দুর্নীতি -৯৯%, ঘুষ-58%, রাজনৈতিক অস্থিতিশীলতা -৩৩% ইত্যাদি।

ঘুষ এবং দুর্নীতির সাথে সম্পর্কিত বিষয়গুলি:

সংস্থাগুলি তাদের সরবরাহকারী, পরিবেশক, সরবরাহকারীর পরিষেবা সরবরাহকারী, এজেন্ট এবং অন্যান্য তৃতীয় পক্ষের কাছ থেকে ঘুষ এবং দুর্নীতির মতো ঝুঁকির জন্য অনিচ্ছাকৃতভাবে উন্মুক্ত। তৃতীয় পক্ষের পুঙ্খানুপুঙ্খ নিরীক্ষা চালিয়ে যাওয়া কেবল প্রয়োজনীয় বিধিবিধান সরবরাহ করে না, এটি সম্মানজনক আর্থিক ঝুঁকি এবং উপাত্ত সম্পর্কিত ক্ষতি প্রশমন করতেও সহায়তা করে । বিভিন্ন সরকারী নিষেধাজ্ঞার পরিস্থিতি সম্পর্কে সতর্কতা অবলম্বন করা দরকার: তৃতীয় পক্ষের সরবরাহকারী, লজিস্টিক পরিষেবা সরবরাহকারীদের বিভিন্ন  বিধিনিষেধ  এড়াতে বাধা দেওয়া উচিত । অংশীদারের অংশীদার সম্পর্কে যত্নবান হওয়া প্রয়োজন: আপনার তৃতীয় পক্ষের সরবরাহকারী / অংশীদারের অংশের কত সংখ্যক সাব কন্ট্রাক্টরারের উপর নির্ভর করে আপনি এমন একটি বিধান অন্তর্ভুক্ত করতে চাইতে পারেন যা আপনাকে আপনার প্রকল্পে কাজ করা সাবকন্ট্রাক্টরের অনুমোদনের অধিকার দেয় । আপনি যদি জানেন যে আপনার সরবরাহকারী সরবরাহকারী কারা তা’ আপনার ঝুঁকি পরিচালনা করতে সহায়তা করবে। একটি বিস্তারিত ক্ষতি (loss) প্রোগ্রাম তৈরি করুন।

চুক্তি  অবসানের ব্যবস্থা রাখা:

তৃতীয় পক্ষ এবং অংশীদারদের সাথে চুক্তি করার সাথে সাথে চুক্তি অবসানের অপশনটিও খোলা রাখা দরকার । বাণিজ্য বিধিমালা এবং বাণিজ্য আইন অনুসারে  আপনার চুক্তির শর্তাদি বর্তমান আন্তর্জাতিক এবং স্থানীয় আইন, বিধি ও বিধি মেনে চলার জন্য আপনাকে নিয়মিত সংবিধিবদ্ধতা এবং অন্যান্য স্থানীয় প্রয়োজনীয়তা পর্যালোচনা করতে হবে। কোনও নির্দিষ্ট ক্রিয়াকলাপকে আউটসোর্স করে আপনার ব্যবসায়ের শীর্ষস্থানীয় রিজার্ভের অর্থের মধ্যে মৌলিক বিষয়গুলি সহজ করে এবং সেই ব্যবসায়ের উপর অর্থোপার্জন সরবরাহকারীর আকাঙ্ক্ষার মধ্য দিয়ে মূল্যের আলোচনার সময় এই পদ্ধতির পাশাপাশি আপনাকে ভালভাবে সামঞ্জস্য বিধানে  করতে পারে  উপরে উল্লিখিত সমস্যাগুলি বাস্তব বিশ্বের সমস্যার উপর ভিত্তি করে। এবং সমাধানগুলি বাস্তব বিশ্বের সাপ্লাই চেইন নেতাদের দ্বারা প্রয়োগ করা হয়।

উপসংহার:

তৃতীয় পক্ষের সরবরাহকারী সংস্থাগুলি কিছু ফাংশনাল কাজ করতে বা কিছু উপকরণ বা  পণ্য সরবরাহে নিযুক্ত থাকে। তবে তৃতীয় পক্ষের সংস্থাগুলি কিছু ঝুঁকি তৈরি করে যা আর্থিক, কমপ্লায়েন্স বা সম্মানজনক প্রকৃতির। সমস্যাগুলির প্রতিটি অংশ যাচাই করে, অংশীদারদের  সম্পর্কে সচেতন হওয়া, চুক্তি সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করা, উইন-উইন আলোচনার সাথে চুক্তি করে সমস্যার সমাধান করা যেতে পারে। আইনজীবি ও পেশাদারদের সহায়তা নিয়ে যুক্তিসঙ্গত আইনী শর্তগুলির সাথে চুক্তি করতে পারে। এটি সত্য যে সমস্ত দেশ একই আইন মেনে চলে না। উভয় পক্ষের এটি মনে রাখা উচিত। যখন ব্যবসা এবং সরবরাহের চেইনগুলির মধ্যে একটি চুক্তি হয়, এক্সিকিউটিভদের সমস্যা এবং সমাধানগুলি মনে রাখা দরকার। এছাড়াও তাদের অন্যান্য প্রতিযোগিতামূলক সরবরাহ চেইন কৌশল।  আশা করি এই প্রবন্ধটি সাপ্লাই চেইন পরিচালকদের  তৃতীয় পক্ষের ঝুঁকি জ্ঞান সম্পর্কিত বিষয়ে কিছু অপরিহার্য  ধারণা পেতে সহায়তা করবে।

রেফারেন্স:
1.    Translated and summarized from the article “A discussion about global supply chain risks management”

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email