google-site-verification: google2c269de85ee5e20d.html ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা - S-চেইন টুয়েন্টিফোর

ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা

Geolocation2_B
Spread the love

 

এব্সট্রাক্ট

ইন্টারনেট অফ থিংস (IoT)  এর    সুরক্ষা দুর্বলতার সম্ভাবনার কারণে ডিজিটাল সাপ্লাই চেইন ঝুঁকির  উদ্ভব হয় যখন সম্পদ এবং মেশিনগুলি সেন্সর এবং সফ্টওয়্যারের মাধ্যমে ডেটা ভাগ করে ।  এইভাবে, ডিজিটাল সাপ্লাই চেইন বিপদের সম্মুখীন হতে পারে। ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের  বিভিন্ন   ধাপে অর্ডার ম্যানেজমেন্টে অগ্রসর হওয়ার আগে প্রক্রিয়া এবং ইনভেন্টরির পরিকল্পনা করা জড়িত।

কীওয়ার্ড: ডিজিটাল সাপ্লাই চেইন ।

 

 

ভূমিকা

ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট ইলেকট্রনিক টেকনোলজি এবং টুলস সংস্থাগুলি তাদের সাপ্লাই চেইনকে শেষ পর্যন্ত সমর্থন করার জন্য ব্যবহার করে। অটোমেশন দক্ষতা এবং ডিজিটাল সরঞ্জামগুলি সংস্থাগুলিকে তাদের কাগজের ব্যবহার কমাতে, ম্যানুয়াল প্রক্রিয়াগুলি দূর করতে এবং তথ্য অনুরোধের প্রয়োজনীয়তা হ্রাস করতে সক্ষম করে কারণ সমস্ত বিক্রেতা এবং ক্রেতা ডেটা এক জায়গায় হোস্ট করা হয়। ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের উদ্দেশ্য হল আপনার অর্ডার, ইনভয়েস এবং সরবরাহকারী এবং ক্রেতার সম্পর্কগুলিকে সামগ্রিকভাবে পরিচালনা করা, সবই একটি ডিজিটাল পর্যায়ে  সমস্ত জড়িত পক্ষের জন্য অ্যাক্সেস করা সহজ। বর্ধিত অন্তর্দৃষ্টি এবং ডেটা সহ, ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্মগুলি কার্যকারিতা, প্রয়োজনীয়তা এবং সামগ্রিক সাপ্লাই চেইন গতিবিদ্যা সম্পর্কিত তথ্যের জটিলতা অফার করে যা নেতারা জ্ঞানী সিদ্ধান্ত নিতে ব্যবহার করতে পারেন।

 

 

একটি ঐতিহ্যগত সাপ্লাই চেইন বনাম ডিজিটাল সাপ্লাই চেইন

 

একটি সাধারণ সরবরাহ শৃঙ্খল প্রাকৃতিক সম্পদের পরিবেশগত, জৈবিক, এবং রাজনৈতিক নিয়ন্ত্রণের সাথে শুরু হয়  । তারপরে মানুষের দ্বারা কাঁচামাল নিষ্কাশন করা হয় এবং এতে অনেকগুলি উদ্ভূত লিঙ্ক অন্তর্ভুক্ত থাকে যেমন উপাদান নির্মাণ, সমাবেশ, এবং স্টোরেজ সুবিধার বিভিন্ন স্তরে যাওয়ার আগে একত্রিত করা  হয়।   এইভাবে,    ক্রমবর্ধমান প্রত্যন্ত ভৌগোলিক অবস্থান এবং ক্রমবর্ধমানভাবে ভোক্তাদের কাছে পৌঁছাচ্ছে। প্রথাগত সাপ্লাই চেইনে, মানুষ মেশিনের ইনপুটের উপর ভিত্তি করে সিদ্ধান্ত নিচ্ছে, যখন ডিজিটাল সাপ্লাই চেইনে, মেশিনগুলি মানুষের তত্ত্বাবধানে সিদ্ধান্তগুলি চালাচ্ছে।

 

 

 

ডিজিটাল সাপ্লাই চেইন ঝুঁকি

 

ইন্টারনেট অফ থিংস (IoT) সুরক্ষা দুর্বলতার সম্ভাবনার কারণে, যা সেন্সর এবং সফ্টওয়্যারের মাধ্যমে সম্পদ এবং মেশিনগুলি ডেটা ভাগ করার সময় উদ্ভূত হয়, ডিজিটাল সাপ্লাই চেইন বিপদের সম্মুখীন হতে পারে। এটি ক্ষতিকারক    এক্টরদের ডেটা বা প্রোগ্রাম ডিভাইসগুলিকে বিপজ্জনক আচরণ করার জন্য পরিবর্তন করতে পারে এবং একটি সরবরাহ চেইন আপডেট করার জন্য মূলধন ব্যয়ের প্রয়োজন হয়। সাপ্লাই চেইনের স্টেকহোল্ডারদেরও এমন ডেটার প্রয়োজন হতে পারে যা নির্মাতাদের যা প্রয়োজন তার থেকে আলাদা, যেমন থ্রুপুট  (throughput) ডেটা যা এত কম যে ব্যবসায়ীরা উত্পাদন সময়মত হচ্ছে কিনা তা নির্ধারণ করতে এটি ব্যবহার করতে পারে না।

 

 

ডিজিটাল সাপ্লাই চেইনের ধাপ

ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে অর্ডার ম্যানেজমেন্টে অগ্রসর হওয়ার আগে প্রক্রিয়া এবং ইনভেন্টরি পরিকল্পনা করা জড়িত। সোর্সিং পর্যায়ে অর্ডার সমাপ্তির জন্য প্রয়োজনীয় পণ্য এবং পরিষেবাগুলির জন্য বিক্রেতা এবং সরবরাহকারীদের শ্রেণীবদ্ধ করা জড়িত। ডেলিভারি পর্যায়ে গ্রাহকদের সাথে আরও সরাসরি মিথস্ক্রিয়া এবং অ্যাপয়েন্টমেন্ট জড়িত, এবং রিটার্ন পর্যায়ে সম্পর্ক ব্যবস্থাপনা জড়িত। ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট টুলস উভয় পক্ষকে প্রয়োজনীয় তথ্যে অ্যাক্সেস প্রদান করে এবং খোলা ও সৎ যোগাযোগের জন্য একটি স্থান সহজতর করে এই পর্যায়টিকে আরও দক্ষ করে তুলতে সাহায্য করে।

 

 

 

ডিজিটাল সাপ্লাই চেইনের চ্যালেঞ্জ

ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কৌশলগুলি ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে কারণ ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলি বিশ্বব্যাপী প্রসারিত হয় এবং সংস্থাগুলি তাদের বিদ্যমান প্রক্রিয়াগুলিতে ডিজিটাল সরঞ্জামগুলিকে আলিঙ্গন করে এবং প্রয়োগ করে৷ ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সংস্থাগুলির জন্য অনেক সুবিধা প্রদান করে, যেমন উন্নত সহযোগিতা, অটোমেশন ক্ষমতা, উন্নত ডেটা নির্ভুলতা এবং আরও ভাল ডেটা বিশ্লেষণ। এটি অভ্যন্তরীণ এবং বহিরাগত দলগুলির মধ্যে লেনদেনের তথ্য ভাগ করে বিভাগগুলির একটি “ডেটা সাইলো প্রভাব” হওয়ার সম্ভাবনাও হ্রাস করে। উপরন্তু, ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট টুলগুলির বৈশিষ্ট্য রয়েছে যা সমস্যার ধরণগুলি চিহ্নিত করতে পারে, বাধাগুলি চিহ্নিত করতে পারে, সঞ্চয় এবং খরচ-হ্রাসের সুযোগগুলি চিহ্নিত করতে পারে, আসন্ন এবং ভবিষ্যতের ঝুঁকিগুলির জন্য নজর রাখতে পারে এবং রিয়েল-টাইম লেনদেন প্রতিবেদন সক্ষম করতে পারে। একটি ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সিস্টেম বাস্তবায়নে প্রতিষ্ঠানগুলি বাধার সম্মুখীন হতে পারে, যেমন প্রাথমিকভাবে কম গ্রহণযোগ্যতা, সহযোগিতার অভাব এবং নীরব বিভাগ। দল এবং সরবরাহকারীদের সহায়তা এবং প্রশিক্ষণ প্রদান করে, একটি স্থিতিস্থাপক এবং দক্ষ একীকরণ তৈরি করে এই চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে পারে।

 

 

 

 

ডিজিটাল সাপ্লাই চেইনের সুবিধা

ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট কৌশলগুলি ক্রমশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে কারণ ব্যবসায়িক ক্রিয়াকলাপগুলি বিশ্বব্যাপী প্রসারিত হয় এবং সংস্থাগুলি তাদের বিদ্যমান প্রক্রিয়াগুলিতে ডিজিটাল সরঞ্জামগুলিকে আলিঙ্গন করে এবং প্রয়োগ করে৷ ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট সংস্থাগুলির জন্য অনেক সুবিধা প্রদান করে, যেমন উন্নত সহযোগিতা, অটোমেশন ক্ষমতা, উন্নত ডেটা নির্ভুলতা এবং আরও ভাল ডেটা বিশ্লেষণ। এটি অভ্যন্তরীণ এবং বহিরাগত দলগুলির মধ্যে লেনদেনের তথ্য ভাগ করে বিভাগগুলির একটি “ডেটা সাইলো প্রভাব” হওয়ার সম্ভাবনাও হ্রাস করে। উপরন্তু, ডিজিটাল সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট টুলগুলির বৈশিষ্ট্য রয়েছে যা সমস্যার ধরণগুলি চিহ্নিত করতে পারে, বাধাগুলি চিহ্নিত করতে পারে, সঞ্চয় এবং খরচ-হ্রাসের সুযোগগুলি চিহ্নিত করতে পারে, আসন্ন এবং ভবিষ্যতের ঝুঁকিগুলির জন্য নজর রাখতে পারে এবং রিয়েল-টাইম লেনদেন প্রতিবেদন সক্ষম করতে পারে।

 

 

ডিজিটাল রূপান্তর

মহামারীর কারণে সরবরাহ শৃঙ্খলে ডিজিটাইজেশন ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, রিয়েল-টাইম তথ্যে অ্যাক্সেস প্রদান, ডেটা এবং লেনদেনের রেকর্ডগুলিতে দৃশ্যমানতা বৃদ্ধি এবং দক্ষতা বৃদ্ধি পেয়েছে। একটি ডিজিটাল প্ল্যাটফর্মের সহায়তায়, ব্যবসাগুলি তাদের অর্ডার প্রক্রিয়া এবং ডেলিভারির সময়কে দ্রুততর করতে পারে, যা সরবরাহকারী এবং গ্রাহকদের আরও সন্তুষ্ট করে।

 

 

ডিজিটাল সাপ্লাই চেইনের ভবিষ্যৎ

 

সরবরাহ শৃঙ্খল সম্পাদনে শ্রেষ্ঠত্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ সংস্থাগুলিকে একটি ডিজিটাল কৌশলের দিকে অগ্রসর হওয়া উচিত। ম্যাককিনসে উল্লেখ করেছেন যে ডিজিটাল সাপ্লাই চেইনের এখনও “টয়োটা ওয়ে” নেই, কিন্তু একটি সমীক্ষায় ৬৬% সাপ্লাই চেইন পেশাদার উত্তরদাতারা দেখিয়েছেন যে নতুন প্রযুক্তি এবং ক্ষমতা প্রয়োগ করা একটি শীর্ষ অগ্রাধিকার। প্রযুক্তি হল এক নম্বর ক্ষেত্র যেখানে CFO  নতুন খরচের জন্য উন্মুক্ত, এবং ডিজিটাল সাপ্লাই চেইন খরচ কমাতে পারে,  রাজস্ব বাড়াতে পারে এবং গ্রাহক পরিষেবা বাড়াতে পারে।

 

 

উপসংহার

ডিজিটাল সাপ্লাই চেইন সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের একটি রূপান্তর ছাড়া আর কিছুই নয় যাতে এটিকে কল্পনা করা যায় এবং আরও ফলাফল ভিত্তিক করা যায়। কিন্তু আগের মতো নয়। এটি ভোক্তাদের আরও সমর্থন করতে পারে।

 

References:
1. Translated and summarized from “A brief discussion about digital supply chain management”
2.https://www.schain24.com/2023/04/01/digital-supply-chain/#ixzz80L0ES8l7
3.https://www.netsuite.com/portal/resource/articles/erp/digital-supply-chain.shtml
4.https://tradeshift.com/solutions/digital-supply-chain-management/
5.https://www.schain24.com/2022/12/01/supply-chain-how-to-define-the-term-and-the-process-in-general/#ixzz7x8I5R400
6.https://youtu.be/HkHwu0VKrIk

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।