ড্রপ শিপিং: একটি সাপ্লাই চেইন বিতরণ নেটওয়ার্ক বিকল্প

Drop-shipping-300x168
Spread the love

এবস্ট্রাক্ট

ড্রপ-শিপ মডেলে, প্রস্তুতকারীকে সরাসরি পণ্য বিক্রি করে সরাসরি রিটেইলারকে বাইপাস করা হয়  যেন   সংগ্রাহকের উপকারিতা অর্জন করা যেতে পারে ।  উপরন্তু, ড্রপ-শিপিং অফারের মাধ্যমে গ্রাহককে  কাস্টমাইজেশন স্থগিত করার সুযোগ দেওয়া হয় যতক্ষন পর্যন্ত গ্রাহকের অর্ডার অব্যাহত থাকে। অর্ডার দৃশ্যমানতা প্রস্তুতকারকের সংগ্রহস্থলের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারন প্রত্যেক গ্রাহক অর্ডারের সাথে জড়িত থাকে। কিন্তু একটি প্রস্তুতকারকের স্টোরেজ নেটওয়ার্কটির ফেরত পরিচালনা করতে অসুবিধা হতে পারে, যাতে গ্রাহক-সন্তুষ্টি এর ক্ষতি হতে পারে। কারণ, প্রতিটি অর্ডার একাধিক প্রস্তুতকারককে অন্তর্ভুক্ত করতে পারে।

কীওয়ার্ড: ড্রপ-শিপিং, বিতরণ নেটওয়ার্ক, পরিবহন, স্টোরেজ ,  এসএমই, ড্রপ শিপিং কৌশল    ।

পরিচিতি

একটি সরবরাহ শৃঙ্খলে, বিভিন্ন বিকল্পের মধ্যে একটি বিতরণ নেটওয়ার্ক নির্বাচন করা প্রয়োজন। সাপ্লাই চেইন ম্যানেজারকে সিদ্ধান্ত নিতে হবে যে পণ্যটি সরবরাহ করার জন্য গ্রাহক অবস্থান কোথায় থাকে ?  কোনও মধ্যস্থতাকারী থাকবে   কিনা ?   উদাহরণস্বরূপ বলা যায়, একজন ক্যারিয়ার। ফ্যাক্টরি থেকে গ্রাহককে পণ্য বিতরণ করার বিভিন্ন উপায় রয়েছে যা তাদের প্রতিযোগিতামূলক সাপ্লাই চেইন অনুযায়ী সর্বোচ্চ সরবরাহ শৃঙ্খলের মূল্য সরবরাহ করার জন্য বিতরণ করা পণ্যের প্রকৃতির উপর ভিত্তি করে হয়ে থাকে।

প্রস্তুতকারকের স্টোরেজ

কিছু ক্ষেত্রে, পণ্য প্রস্তুতকরার পর  রিটেইলারকে বাইপাস করা হয় ।  ড্রপ শিপিং প্রক্রিয়ায়, পণ্য সরাসরি প্রস্তুতকারক থেকে গ্রাহককে বিতরণ করা হয় । এই ধরনের ড্রপ-শিপিং পদ্ধতির সবচেয়ে বড় সুবিধাটি প্রস্তুতকারকের  কেন্দ্রিয় পণ্য   রাখার স্থান থেকে পণ্য সরবরাহ করা।   যখন নির্মাতা খুচরা বিক্রেতা পণ্যটি পরিবেশন করে, তখন  সরবরাহকারী সমস্ত খুচরোগুলির মধ্যেও এটি ক্রমবিন্যাস করে। অতএব, সাপ্লাই চেইন উচ্চ মানের পণ্য প্রাপ্যতা এবং নিম্ন স্তরের স্টোরেজ ব্যবহার করতে সক্ষম হয়।

সমষ্টিগত উপকারিতা :

যখন কেন্দ্রীকরণ সুবিধাগুলি উচ্চতর, যখন তালিকা উচ্চ মূল্য, কম চাহিদা এবং অনির্দেশ্য চাহিদা হয়  তখন এই উপকারিতা বেশী পাওয়া যায়। উপরন্তু, ড্রপ-শিপিং অফারের মাধ্যমে গ্রাহককে অবশ্যই কাস্টমাইজেশন স্থগিত করার সুযোগ দেওয়া হয় যতক্ষন পর্যন্ত গ্রাহকের অর্ডার অবশেষে অব্যাহত থাকে। এটি কম্পোনেন্ট স্তরের সমষ্টিকরণ দ্বারা আরও আবিষ্কারকে হ্রাস করে। ডেল এবং অন্যান্য বিল্ট-টু-অর্ডার কোম্পানিগুলি কম্পোনেন্ট লেভেলে ইনভেন্টরি রাখে এবং পণ্য কাস্টমাইজেশন স্থগিত করে, এইভাবে চলতি ইনভেন্টরি কমিয়ে দেয়।

পরিবহন খরচ:

সাধারণত ড্রপ শিপিং মডেলে, ইনভেরণ্টরি খরচ কম, কিন্তু পরিবহন খরচ বেশি হয়। এটা গ্রাহকের গড় বহির্গামী দূরত্বের কারণে হয়ে থাকে। উদাহরণস্বরূপ, প্যাকেজ ক্যারিয়ারগুলি অন্য যে কোনও শুল্কের চেয়ে বেশি চার্জ করে । ট্রাক লোড, কম ট্রাক লোড ইত্যাদি  বহির্মুখী পরিবহন সমষ্টি , একাধিক প্রস্তুতকারক  ইত্যাদি  খরচ বৃদ্ধি করে।

প্রতিক্রিয়া সময়

ড্রপ-শিপিং মডেল এ প্রতিক্রিয়া সময় দীর্ঘ হতে থাকে, কারণ অর্ডার খুচরা বিক্রেতা থেকে প্রস্তুতকারকের এবং প্রেরণ দূরত্ব । সাধারণত প্রস্তুতকারকের centralized সাইট থেকে দীর্ঘ পথ পাড়ি দিয়ে পণ্য গ্রাহকের হাতে পঁউছায়। আদেশ প্রক্রিয়াকরণ এক থেকে পাঁচ দিন সময় নিতে পারে এবং স্থল পরিবহন তিন থেকে এগার দিন নিতে পারে। কখনও কখনও, একাধিক আংশিক শিপিং যা গ্রাহকের আদেশের উপর ভিত্তি করে আরো বেশি কঠিন হয়ে উঠে। কিন্তু ড্রপ শিপিংয়ের একটি প্লাস পয়েন্ট হচ্ছে গ্রাহককে পরিবেশন করার জন্য এটির কোন স্থান নেই। ড্রপ-শিপিং মডেল এ প্রথম ইউনিট উত্পাদিত হওয়ার পরে একটি নতুন পণ্য বাজারে পরিবেশন করতে পারে।

অর্ডার দৃশ্যমানতা

অর্ডার দৃশ্যমানতা প্রস্তুতকারকের সংগ্রহস্থলের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ, সাপ্লাই চেইনের দুটি পর্যায়ে প্রতি গ্রাহক অর্ডারের সাথে জড়িত থাকে।  সরাসরি বিক্রেতা ডেল এর  ক্ষেত্রে  অর্ডার দৃশ্যমানতা প্রদান করা সহজ।

হ্যান্ডলিং ফেরত:

একটি প্রস্তুতকারকের স্টোরেজ নেটওয়ার্কটি রিটার্ন পরিচালনা করতে অসুবিধা হতে পারে, যাতে গ্রাহক সন্তুষ্টির ক্ষতি হতে পারে। ড্রপ-শিপিং মডেলে রিটার্ন পরিচালনা করা ব্যয়বহুল। কারণ প্রতিটি অর্ডার একাধিক নির্মাতাকে অন্তর্ভুক্ত করতে পারে।

 

এসএমই এবং ড্রপ শিপিং কৌশল

মালয়েশিয়ার একটি সমীক্ষা অনুসারে, সাংগঠনিক কাঠামো, সংগঠন কৌশল এবং ড্রপ-শিপিং সরবরাহ  গ্রহণের স্তরে অত্যন্ত অবদান রাখে। প্রায় 150 টি এসএমই  সার্ভে এর উত্তর   দিয়েছিল  এবং দরকারী ডেটা হিসাবে বিবেচিত হয়েছিল। সেগুলির মধ্যে উত্পাদনকারি  এসএমই ছিল ৫৩%, পাইকারি / খুচরা এসএমই  -৩৭% এবং পরিষেবা ভিত্তিক এসএমই ১০%। সাংগঠনিক কাঠামো এবং ড্রপ-শিপিং সরবরাহ চেন গ্রহণের মধ্যে একটি সম্পর্ক ইতিবাচকভাবে সমর্থিত। তদ্ব্যতীত, এটিও উপসংহারে আসা যায় যে এসএমইর সংগঠন কৌশল এবং ড্রপ শিপিং সরবরাহ চেন গ্রহণের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

 

ড্রপ-শিপিং এবং ফাইভারের উদাহরণ


ব্যবসায়িক মডেলের ক্রমবর্ধমান জনপ্রিয়তার পরিপ্রেক্ষিতে, ফাইভার মার্কেটপ্লেসে ড্রপ-শিপিং ব্যবসায়গুলিকে সহায়তা করে এমন পরিষেবাদির চাহিদা বাড়ছে । ফাইভারে যে ড্রপ শিপিং-সম্পর্কিত কিছু পরিষেবা পেতে পারেন সেগুলির মধ্যে রয়েছে পণ্য গবেষণা, স্টোর ডেভলপমেন্ট এবং ডিজাইন, প্রোডাক্ট লেবেল ডিজাইনার, ডিজিটাল বিপণন বিশেষজ্ঞ, ভিডিও বিজ্ঞাপন সম্পাদক এবং আরও অনেক কিছু। আপনার অনুগামীরা স্ক্র্যাচ থেকে ড্রপ শিপিংয়ের ব্যবসা শুরু করছে বা প্রসারণে সহায়তার প্রয়োজন হোক না কেন, প্রচুর পরিমাণে ফাইভার ফ্রিল্যান্সার রয়েছে যা কাজটি সম্পন্ন করতে পারে। আপনি ই-কমার্স বিপণন বিভাগে বা ফাইভারের ই-বাণিজ্য পরিচালনা বিভাগে ড্রপ শিপিং সম্পর্কিত এই সমস্ত পরিষেবা পেতে পারেন।এই পদ্ধতিতে, আপনি দুর্দান্ত প্রতিভা সন্ধানের জন্য একটি দুর্দান্ত অবস্থানে থাকবেন যা আপনার অনুগামীদের তাদের ড্রপ-শিপিংয়ের ব্যবসায় বাড়াতে সহায়তা করতে পারে। এখানে ফাইভারের একটি স্পনসর করা লিঙ্ক যাতে আমাদের ব্লগটি কিছুটা উপকৃত করবে যদি আপনি এই লিঙ্কটি থেকে ফাইভারে নিবন্ধন করেন এবং ফাইভার GIG ব্যবহারের মাধ্যমে  সহায়তা নেন:

https://cutt.ly/qbHWg9M

 

উপসংহার:

এভাবে খুচরো মার্কেটে অনেকগুলি ধীর গতির কনফিগারেশন বিক্রি বন্ধ করতে আইবিএমের (IBM)সিদ্ধান্তটি বর্তমানে খুচরা দোকান খুলতে গেটওয়ের  (Gateway) তুলনায় ভালো হবে। রিটেইল নেটওয়ার্কের সুবিধার কাজে লাগানোর জন্য গেটওয়ে তাদের নিজস্ব কনফিগারেশন বিক্রির জন্য অন্য সব কনফিগারেশনের সাথে ফ্যাক্টরি থেকে পাঠানো ড্রপ শিপমেন্ট   দিয়ে তাদের স্ট্যাণ্ডার্ড কনফিগারেশনগুলি বিক্রি করতে পারে।

রেফারেন্স:
1.Translated and summarized from the article: “Drop shipping: a supply chain distribution network option”
2. Chopra, Sunil. (2003). Designing the distribution network in a supply chain. Kellogg School of Management, Northwestern University, Sheridan Road, Evanston, IL 60208, USA. Transportation Research Part E, Pages.123-140
3.Musa. Haslinda Binti, Taib.Mohd Syafiq Bin Md., Li. Shirly Chung Hsian, Jabar. Juhaini, Khalid. Fararishah Abdul (2016). “ Drop-Shipping Supply Chain: The Characteristics of SMES Towards Adopting it”. The Social Sciences 11 (11): 2856-2863.

4.https://cutt.ly/qbHWg9M

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।