>
ড্রপ শিপিং: একটি সাপ্লাই চেইন বিতরণ নেটওয়ার্ক বিকল্প

ড্রপ শিপিং: একটি সাপ্লাই চেইন বিতরণ নেটওয়ার্ক বিকল্প

এব্সট্রাক্ট:

ড্রপ-শিপিং মডেলে, উতপাদনকারী রিটেইলারকে বাইপাস করে সরাসরি পণ্য বিক্রি করে গ্রাহকের উপকারিতা অর্জন করতে পারে, যদি প্রস্তুতকারক  রিটেইলারের কাছে  বিভিন্ন সময়ে তার প্রয়োজনীয় কিছু  পণ্য  রাখতে পারেন। উপরন্তু, ড্রপ-শিপিং অফারের মাধ্যমে গ্রাহককে অবশ্যই কাস্টমাইজেশন স্থগিত করার সুযোগ দেওয়া হয় যতক্ষন পর্যন্ত গ্রাহকের অর্ডার প্রক্রিয়াকরণ অব্যাহত থাকে। রেসপন্স বারগুলি দীর্ঘ হতে থাকে, কারন খুচরো বিক্রেতা থেকে প্রস্তুতকারীর সাথে  যোগাযোগ  করতে হয় এবং শিপিং করা হয় সাধারণত প্রস্তুতকারকের স্টোরেজ সাইট থেকে। অর্ডার দৃশ্যমানতা প্রস্তুতকারকের সংগ্রহস্থলের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারন সাপ্লাই চেইনের দুটি পর্যায় প্রতিটি গ্রাহক অর্ডারের সাথে জড়িত থাকে। কিন্তু  প্রস্তুতকারকের স্টোরেজ নেটওয়ার্কটিতে রিটার্ন পরিচালনা করতে অসুবিধা হতে পারে, যাতে গ্রাহক অসন্তুষ্ট হতে পারে। কারণ, প্রতিটি অর্ডার একাধিক নির্মাতাকে অন্তর্ভুক্ত করতে পারে।

 

পরিচিতি:

একটি সরবরাহ শৃঙ্খলে, বিভিন্ন বিকল্পের মধ্যে একটি বিতরণ নেটওয়ার্ক নির্বাচন করা প্রয়োজন। সাপ্লাই চেইন ম্যানেজারকে সিদ্ধান্ত নিতে হবে যে পণ্যটি সরবরাহ করার জন্য গ্রাহক অবস্থান কোথায় থাকে বা কোনও মধ্যস্থতাকারী থাকবে কিনা, যেমন, একজন ক্যারিয়ার। ফ্যাক্টরি থেকে গ্রাহক পণ্য বিতরণ করার বিভিন্ন উপায় রয়েছে যা তাদের প্রতিযোগিতামূলক সাপ্লাই চেইন অনুযায়ী সর্বোচ্চ সরবরাহ শৃঙ্খলের মূল্য সরবরাহ করার জন্য বিতরণ করা পণ্যের প্রকৃতির উপর ভিত্তি করে এবং অন্যান্য বিকল্পগুলির উপর নির্ভরশীল ।

 

উতপাদকের স্টোরেজ :

কিছু ক্ষেত্রে, পণ্য প্রস্তুতকারক সরাসরি একটি রিটেইলারকে বাইপাস করে থাকে । এটা ড্রপ শিপিং এর একটি সাধারণ  টাইপ। এই ধরনের ড্রপ-শিপিং পদ্ধতির সবচেয়ে বড় সুবিধাটি প্রস্তুতকারকের স্টোরেজ । যখন উতপাদক খুচরা বিক্রেতা পণ্যটি পরিবেশন করে, তখন  সরবরাহকারী সমস্ত খুচরোগুলির মধ্যেও এটি ক্রমবিন্যাস করে। অতএব, সাপ্লাই চেইন উচ্চ মানের পণ্য প্রাপ্যতা নিশ্চিত করতে সক্ষম হয়ে থাকে । এবং মালিকানার কাঠামোটি উতপাদকের মালিকানাধীন ইনভেন্টরির অনুমতি দেয়।

 

সমষ্টিগত উপকারিতা:

উপরে উল্লিখিত ইতিবাচক দিক অর্জন করা যেতে পারে, যদি প্রস্তুতকারক রিটেইলারের কাছে তার প্রয়োজনীয়তার ভিত্তিতে কিছু উতপাদন রাখতে পারেন । এবং কেন্দ্রীকরণ সুবিধাগুলি উচ্চতর, যখন উতপাদন তালিকা উচ্চ মূল্য, কম চাহিদা এবং অনির্দিষ্ট চাহিদার হয়।

 

কাস্টমাইজেশন স্থগিতকরণ:

উপরন্তু, ড্রপ-শিপিং অফারের মাধ্যমে গ্রাহককে কাস্টমাইজেশন স্থগিত করার সুযোগ দেওয়া হয় যতক্ষন পর্যন্ত গ্রাহকের অর্ডার প্রক্রিয়াকরণ অব্যাহত থাকে। এটি কম্পোনেন্ট স্তরের সমষ্টি দ্বারা ইনভেন্টরি হ্রাস করে। ডেল এবং অন্যান্য বিল্ট-টু-অর্ডার কোম্পানিগুলি কম্পোনেন্ট লেভেলে ইনভেন্টরিস রাখে এবং পণ্য কাস্টমাইজেশন স্থগিত করে, এইভাবে চলতি ইনভেন্টরি কমিয়ে দেয়।

 

পরিবহন খরচ:

সাধারণত ড্রপ শিপিং মডেলে, ইনভেরণ্টরি খরচ কম, কিন্তু পরিবহন খরচ বেশি হয়। কারণ, গ্রাহকের গড় বহির্গামী দূরত্ব বড় আকারের হয়ে থাকে। প্যাকেজ ক্যারিয়ারগুলি অন্য যে কোনও পরিবহণের চেয়ে বেশি চার্জ করে । উদাহরণস্বরূপ, ট্রাক লোড, পার্ট ট্রাক লোড ইত্যাদি এমনকি বহির্মুখী পরিবহন সমষ্টি একাধিক প্রস্তুতকারকের ক্ষেত্রে খরচ বৃদ্ধি।

 

গ্রাহকের প্রতিক্রিয়া পাওয়ার সময়:

ড্রপ-শিপিং মডেলে গ্রাহকের প্রতিক্রিয়া পাওয়ার সময় দীর্ঘ হয়ে থাকে । কারণ অর্ডার খুচরা বিক্রেতা থেকে প্রস্তুতকারকের নিকট প্রেরণ করা হয় । সাধারণত প্রস্তুতকারকের স্টোরেজ সাইট থেকে দীর্ঘ আদেশ প্রক্রিয়াকরণ সময় এক থেকে পাঁচ দিন হতে পারে এবং স্থল পরিবহন তিন থেকে এগার দিন নিতে পারে। কখনও কখনও, একাধিক আংশিক শিপিং যা গ্রাহকের আদেশের উপর ভিত্তি করে আরো বেশি কঠিন হয়। কিন্তু ড্রপ শিপিংয়ের একটি প্লাস পয়েন্ট হচ্ছে গ্রাহককে পরিবেশন করার জন্য এটির কোন স্থান নেই। ড্রপ-শিপিং মডেল প্রথম ইউনিট উত্পাদিত হওয়ার পরে একটি নতুন পণ্য বাজারে পরিবেশিত হতে পারে।

 

অর্ডার দৃশ্যমানতা বিষয়গুলি:

অর্ডার দৃশ্যমানতা প্রস্তুতকারকের সংগ্রহস্থলের প্রেক্ষিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারন সাপ্লাই চেইনে দুটি পর্যায় প্রতিটি গ্রাহক অর্ডারের সাথে জড়িত থাকে। এই ক্ষমতা প্রদান করতে ব্যর্থতার ফলে গ্রাহক সেবা প্রদানে উল্লেখযোগ্য নেতিবাচক প্রভাব থাকতে পারে।  ডেল এর ক্ষেত্রে  দেখা যায় যে, অর্ডার দৃশ্যমানতা প্রদান করা সহজ।

 

ফেরত হ্যান্ডল করা:

একটি প্রস্তুতকারকের স্টোরেজ নেটওয়ার্কে মালামাল ফেরত পরিচালনা করতে অসুবিধা হতে পারে, এবং রিটার্ন পরিচালনা করা ব্যয়বহুল, যাতে অনেক ক্ষেতে গ্রাহক অসন্তুষ্ট হয়। কারণ, প্রতিটি অর্ডার একাধিক নির্মাতাকে অন্তর্ভুক্ত করতে পারে।

 

উপসংহার:

এভাবে খুচরো মার্কেটে অনেকগুলি ধীর গতির কনফিগারেশন বিক্রি বন্ধ করতে আইবিএমের সিদ্ধান্তটি বর্তমানে খুচরা দোকান খুলতে গেটওয়েের তুলনায় আরো ভালো হবে। গেটওয়ে খুচরো দোকানে একটি নেটওয়ার্ক উদ্ভাবন করেছে । রিটেইল নেটওয়ার্কে সুবিধার কাজে লাগানোর জন্য গেটওয়ে তাদের নিজস্ব কনফিগারেশন বিক্রির জন্য অন্য সব কনফিগারেশনের সাথে ফ্যাক্টরি থেকে পাঠানো ড্রপ শিপমেন্ট দিয়ে তাদের স্ট্যাণ্ডার্ড কনফিগারেশনগুলি বিক্রি করতে পারে। অ্যাপল খুচরা দোকান খুলেছে এবং প্রকৃতপক্ষে এই স্টেশনে বিক্রয়ের জন্য পণ্য বহন করার সিদ্ধান্ত নিয়েছে ।

রেফারেন্সঃ

Translated and summarized from “Drop shipping: a supply chain distribution network option

 

 

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%A1%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%AA-%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%AA%E0%A6%BF%E0%A6%82-%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%9A">
Twitter