ব্যবসায়িক জগতে টেকসই কৌশল (Sustainability strategy) : একটি সংক্ষিপ্ত আলোচনা

 

 

এবস্ট্রাক্ট

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট নেটওয়ার্ক ডিজাইন নিয়ে আলোচনা করার সময় সাপ্লাই চেইন সাসটেইনেবিলিটির ব্যবসায়িক সমস্যাটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রতিটি কোম্পানীর লক্ষ্য ভিন্ন যেমন উৎপাদন প্রক্রিয়ায় টেকসই উপকরণ ব্যবহার করা, গ্রিনহাউস গ্যাস নির্গমন   কমানো, সাপ্লাই চেইন অপ্টিমাইজ করা, বিদ্যুতের সুবিধার জন্য নবায়নযোগ্য শক্তির উৎসের উপর নির্ভর করা, স্থানীয় সম্প্রদায়ের যুবকদের জন্য উন্নয়ন তহবিল স্পনসর করা ইত্যাদি।  পরিবেশগতভাবে ক্রমবর্ধমান পরিবেশগত এবং নৈতিক জ্ঞানের কারণে কর্পোরেট কমপোর্টমেন্টে টেকসই লক্ষ্যগুলিকে একীভূত করা এক  চ্যালেঞ্জ। একটি টেকসই সাপ্লাই চেইন ট্রিপল বটম লাইন দ্বারা পরিমাপ করা হয়, যা সাপ্লাই চেইনের মূল উপাদান।

কীওয়ার্ড: টেকসই কৌশল, ব্যবসায়িক বিশ্ব।

 

ভূমিকা

আংশিকভাবে সমস্যাটি যেভাবে উপস্থাপন করা হয়েছে তার কারণে ব্যবসায়ী সম্প্রদায় পরিবেশগত স্থায়িত্বকে আরও ধীরে ধীরে আলিঙ্গন করেছে বলে মনে হচ্ছে । এবং  সিনিয়র ম্যানেজাররা কীভাবে বিশ্বকে দেখেন তা  বিবেচনা  করতে ব্যর্থ হয়েছে। ব্যবসায় স্থায়িত্ব(sustainability) বলতে পরিবেশ, সম্প্রদায় বা সমাজকে সামগ্রিকভাবে নেতিবাচকভাবে প্রভাবিত না করে ব্যবসা করা বোঝায়। ব্যবসায় স্থায়িত্ব সাধারণত দুটি প্রধান বিভাগে বিভক্ত। তারা হল পরিবেশের উপর ব্যবসার প্রভাব দ্বিতীয়ত, সমাজের উপর ব্যবসার প্রভাব ।

 

টেকসই (sustainable) ব্যবসা কৌশলের (strategy) লক্ষ্য

একটি টেকসই ব্যবসায়িক কৌশলের লক্ষ্য হল ইতিবাচকভাবে অন্তত একটি ক্ষেত্রকে প্রভাবিত করা। কোম্পানীগুলো যখন দায়িত্ব অনুমান করতে ব্যর্থ হয়, তখন বিরোধীতা ঘটতে পারে, যার ফলে পরিবেশের অবনতি, অসমতা, এবং  অন্যায়ের মত সমস্যা দেখা দেয়। প্রতিটি কোম্পানির জন্য লক্ষ্য ভিন্ন । যেমন, উৎপাদন প্রক্রিয়ায় টেকসই উপকরণ ব্যবহার করা, গ্রিনহাউস গ্যাস নির্গমন  কমানো  ; সংক্ষেপে সাপ্লাই চেইন অপ্টিমাইজ করা । বিদ্যুতের সুবিধার জন্য পুনর্নবীকরণযোগ্য শক্তির উৎসের উপর নির্ভর করা, স্থানীয় সম্প্রদায়ের যুবকদের জন্য উদ্দীপনা তহবিল স্পনসর করা ইত্যাদি।

 

 

টেকসই (sustainable) সরবরাহ চেইন ব্যবস্থাপনা

 

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট নেটওয়ার্ক ডিজাইন নিয়ে আলোচনা করার সময় সাপ্লাই চেইন সাসটেইনেবিলিটির ব্যবসায়িক সমস্যাটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন কর্মকর্তাদের অন্তর্ভুক্ত করা হয়েছে। সাপ্লাই চেইন সাসটেইনেবিলিটি পরিবেশ, ঝুঁকি এবং বর্জ্য খরচের ক্ষেত্রে একটি প্রতিষ্ঠানের লজিস্টিক এবং সাপ্লাই চেইন নেটওয়ার্ককে প্রভাবিত করছে। আর্থিক ব্যয়, গতি এবং মূল্যের পরিবর্তে দীর্ঘমেয়াদী লাভজনকতা বণ্টনের জন্য এটিকে অপরিহার্য বলে মনে করা হয়। ফার্ম (Firm)   স্তর থেকে সরবরাহ চেইন স্তরের প্রতিযোগিতায় দৃষ্টান্তের একটি পরিবর্তন এবং পরিবেশগতভাবে ক্রমবর্ধমান পরিবেশগত এবং নৈতিক জ্ঞানের কারণে কর্পোরেট টেকসই লক্ষ্যগুলিকে একীভূত করার চ্যালেঞ্জ রয়েছে।  প্রামাণিকভাবে টেকসই সরবরাহ শৃঙ্খল প্রাকৃতিক বা গ্রেগারিয়াস সিস্টেমের কোন ক্ষতি করবে না যখন একটি দীর্ঘ সময়কাল ধরে মুনাফা তৈরি করবে। একটি টেকসই সরবরাহ শৃঙ্খল ট্রিপল বটম লাইন “মানুষ, লাভ এবং গ্রহের উপর প্রভাব” দ্বারা পরিমাপ করা হয় ।

 

 

 

একটি টেকসই কৌশল তৈরি করতে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা প্রয়োজন

প্রশ্নগুলো নিম্নরূপ:

প্রতিষ্ঠান কতটা wastage করছে? আমাদের কোম্পানির সংস্কৃতি কি সমস্যার মধ্য দিয়ে  যাচ্ছে ?  নিয়োগের অনুশীলনগুলি কি বিভিন্ন চাকরি প্রার্থীদের আকর্ষণ করছে? উৎপাদিত পণ্য কি নির্দিষ্ট দর্শকদের সাহায্য করার লক্ষ্যে?  কোম্পানি স্থানীয় সম্প্রদায়ের উপর কি প্রভাব ফেলে?

এই প্রশ্নের উত্তর আপনাকে কিছু পরিমাণে আপনার কোম্পানির স্থায়িত্বের উদ্দেশ্যগুলি জানতে সাহায্য করবে।

 

 

 

একটি টেকসই কৌশলের মিশন

একটি টেকসই ব্যবসা তৈরি করার কৌশল রয়েছে এমন কোম্পানিগুলির কিছু মিশন উদাহরণ এখানে রয়েছে। বহিরঙ্গন পোশাক ব্র্যান্ড প্যাটাগোনিয়ার মিশনকে চারটি লক্ষ্যে বিভক্ত করা যেতে পারে:

“সেরা পণ্য তৈরি করুন; কোন অপ্রয়োজনীয় ক্ষতি নয়”; “প্রকৃতি রক্ষা করার জন্য ব্যবসা ব্যবহার করুন “; এবং “কনভেনশন দ্বারা আবদ্ধ হবেন না”।

প্রতিটিতে, কোম্পানির মানগুলি (values) কী এবং তারা কীভাবে তাদের কার্যকর করছে তা স্পষ্ট  হয়ে  উঠে।

 

 

একটি ব্যবসায়িক কৌশল তৈরি করা দরকার

একটি ব্যবসায়িক কৌশল তৈরি করার সময় তিনটি নীচের লাইন যেমন লাভ, মানুষ এবং গ্রহকে স্মরণ করতে হবে। যদি একটি টেকসই ব্যবসায়িক কৌশল আমাদের ব্যবসার বাইরে চলে যায় তবে আমরা এটি বাস্তবায়ন করতে পারি না। সামান্য পরিবর্তনগুলি বড় আকারের প্রভাবের জন্য সূচনা বিন্দু হতে পারে, উদাহরণস্বরূপ, রাতে কারখানায় কেউ না থাকলে সরবরাহযোগ্য ব্যবহার বাদ দিয়ে বিদ্যুৎ সংরক্ষণ। আমরা একটি সেন্সর ব্যবহার করতে পারি আলো নিভানোর জন্য যে ব্যক্তি রাতে অফিস থেকে বের হয়। এটি একটি খরচ-সংরক্ষণের সুযোগ। ইউনিলিভারের একটি গবেষণায় দেখা গেছে যে প্রায় ৩৩% মানুষ পরিবেশের জন্য ভালো আইটেম কিনতে পছন্দ করে। একটি শক্তিশালী টেকসই কৌশল তৈরি করার জন্য কাজ সন্নিবেশ করা দীর্ঘমেয়াদে ফার্ম এবং পরিবেশ উভয়ের জন্যই লাভজনক হতে পারে।

 

 

উপসংহার

যখন উদ্দেশ্যগুলি একটি    লক্ষ্য   হয়ে ওঠে, তখন একটি টেকসই ব্যবসা প্রতিষ্ঠিত হতে পারে। তবে প্রথাগতভাবে তা রাতারাতি আসে না। কিছু ভিন্ন ভিন্ন   পন্থা আরো  অগ্রগতির জন্য  প্রয়োজন হতে পারে ।

 

 

Reference:

1.This article is translated and summarized from: “Sustainability strategy in the business world: A brief discussion”

2.Spiliakos, Alexandra.(2018). WHAT DOES “SUSTAINABILITY” MEAN IN BUSINESS? https://online.hbs.edu/blog/post/what-is-sustainability-in-business.

3.ROSENBERG, Mike.(2016). 
ENVIRONMENTAL SENSIBILITY / A STRATEGIC APPROACH TO SUSTAINABILITY.https://dx.doi.org/10.15581/002.ART-2850

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email