>
>
একটি সাপ্লাই চেইন এর চক্র সম্পর্কে আলোচনা

একটি সাপ্লাই চেইন এর চক্র সম্পর্কে আলোচনা

এবস্ট্রাক্ট:

শুধুমাত্র উতপাদক নয় বরং সরবরাহকারী, খুচরা বিক্রেতা, গুদাম এবং গ্রাহকদের নিজেদের সরবরাহ শৃঙ্খলে অন্তর্ভুক্ত করা হয়। একটি সাধারণ সাপ্লাই চেইনে গ্রাহক, খুচরো বিক্রেতা, পরিবেশকদের, উতপাদকগণ, কম্পোনেন্ট সরবরাহকারী সহ বিভিন্ন পর্যায় রয়েছে। সাপ্লাই চেইনের প্রতিটি সদস্যের ভূমিকা হিসাবে অপারেশন সিদ্ধান্ত প্রণয়ন করা হয় । এটির লক্ষ্য গ্রাহকের আদেশকে উতপাদনে রূপান্তর করা। কিছু বন্টন চ্যানেল রয়েছে যা সাপ্লাই চেইন নেটওয়ার্ককে সামগ্রিকভাবে গ্রাহকের কাছে পণ্য পৌঁছাতে সক্ষম করে। সরবরাহকারী  একটি সরবরাহকারী এন্টারপ্রাইজ যা একটি সাপ্লাই চেইন সাইকল এ কাঁচামাল   সরবরাহ করে।

 

 

সূচনাঃ

একটি সরবরাহ চেইন প্রক্রিয়াকে সাধারণত কয়েকটি চক্রের এক সিরিজে ভাগ করা হয়, যা দুটি পরস্পর সম্পর্কিত ক্রান্তীয় পর্যায়গুলির মধ্যে সঞ্চালিত। অন্যদিকে, প্রতিটি সাপ্লাই চেইন প্রসেসের চক্রের উপ-প্রসেস অর্থাৎ, প্রতিটি চক্রের ছয়টি সাব প্রসেস, সরবরাহকারী পর্যায়ে পণ্য বাজারজাত করা হয়, ক্রেতা পর্যায়ে অর্ডার দেয়,  সরবরাহকারী পর্যায়ে অর্ডার  সরবরাহ করে, বাইয়ার পর্যায়ে সরবরাহ গ্রহণ করে, বাইয়ার এর রিটার্ন সরবরাহকারী বা তৃতীয় পক্ষের কাছে বিপরীত প্রবাহ ফেরত দেয় ।

 

বিভিন্ন পর্যায় এবং দলগুলি:

গ্রাহক অনুরোধ পূরণের সময় সরাসরি বা পরোক্ষভাবে জড়িত সাপ্লাই চেইন-এর সব দল ও পর্যায় এর অন্তর্ভুক্ত । শুধুমাত্র নির্মাতারা এবং সরবরাহকারীরা নয়, বরং সরবরাহকারী, খুচরা বিক্রেতা, গুদাম এবং গ্রাহকেরাও সরবরাহ শৃঙ্খলে অন্তর্ভুক্ত রয়েছে। একটি সাধারণ সাপ্লাই চেইন গ্রাহকদের, খুচরা বিক্রেতা, পরিবেশকদের, নির্মাতারা, কম্পোনেন্ট সরবরাহকারীসহ বিভিন্ন পর্যায়ে রয়েছে। একটি সরবরাহ শৃঙ্খলের প্রতিটি পর্যায় পণ্য, তথ্য এবং তহবিলের মাধ্যমে সংযুক্ত হয়। লেনদেনের উপর নির্ভর করে সাব-প্রসেস যথাযথ চক্র প্রয়োগ করা যেতে পারে, উদাহরণস্বরূপ, অনলাইন অ্যামাজন  গ্র্রাহক অর্ডার চক্র এবং আমাজন ডিস্ট্রিবিউটর থেকে বইগুলি ক্রমানুসারে পুনর্নবীকরণ চক্র পুরণ করে ।

 

প্রসেসসমূহ:

 

সাপ্লাই চেইনের প্রতিটি সদস্যের ভূমিকা নির্ধারিত থাকে বলে সাপ্লাই চেনের চক্রের দৃশ্যপটটি কার্যকরী সিদ্ধান্ত নিতে সহায়ক হয়ে থাকে । সাধারণত সাপ্লাই চেইন প্রসেসের সদস্যরা নিম্নরূপঃ গ্রাহক, খুচরা বিক্রেতা, পরিবেশক, উতপাদনকারী এবং সরবরাহকারী। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম), পণ্য ও সেবাসমূহের প্রবাহ ব্যবস্থাপনা, কাঁচামালের চলাচল এবং সঞ্চয়ের, কাজের ইন-প্রসেস ইনভেন্টরি, এবং কাঁচামাল থেকে কাস্টোমারের হাতে পণ্য পৌঁছানো পর্যন্ত ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা করে।

 

ক্রেতা:

একটি ক্রয় সিদ্ধান্ত নিতে গ্রাহক পছন্দের স্থানে আসে। সাপ্লাই চেইন এর লক্ষ্য ক্রেতার আগমনকে গ্রাহকের  অর্ডারে রুপান্তরিত করা। ক্লায়েন্ট যারা নিয়মিতভাবে একটি বিক্রেতাকে অর্ডার করে , তা’ টেকসই বাণিজ্যের জন্য অনুমতি দেয় যা বিক্রেতাকে উৎপাদন প্রক্রিয়ার সর্বোত্তম ব্যবহার এবং সরবরাহ করে এবং স্থান পরিবর্তন করে বা মালিকানা বা এনটাইটেলমেন্ট লেনদেনের পরিবর্তনগুলি আনুভূমিক করে দেয়।

 

খুচরা বিক্রেতা:

খুচরো বিক্রেতা জানে কোন পণ্য তারা কিনবে। লক্ষ্য হল দ্রুততম এবং সব অন্যান্য প্রসেসের মধ্যে যোগাযোগ করার জন্য অর্ডার এন্ট্রি নিশ্চিত করা। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম)  এ পণ্য ও পরিষেবাগুলির প্রবাহ ব্যবস্থাপনা, কাঁচামালের ব্যবহার, কাজের ইন-প্রসেস ইনভেন্টরি, এবং সমাপ্ত পণ্যগুলি থেকে শুরু করে পণ্য ব্যবহারকারী পর্যন্ত সামাজিক আন্দোলন এবং স্টোরেজ জড়িত।

 

ডিস্ট্রিবিউটর:

কিছু বন্টন চ্যানেল রয়েছে যা সরবরাহকারী চ্যানেলকে সামগ্রিকভাবে গ্রাহকের কাছে পৌঁছাতে সক্ষম করে। একটি সরবরাহ শৃঙ্খলে, পণ্যগুলি সরাসরি গ্রাহকদের কাছে প্রত্যক্ষ ও কম খরচে পৌঁছানোর নিশ্চয়তা নিশ্চিত করতে মৌলিকভাবে সংশ্লিষ্ট। পরিষেবার ক্ষেত্রে, বিতরণ মূলত প্রাপ্যতার সাথে সংশ্লিষ্ট। যদিও একটি ধারণা হিসাবে বিতরণ, তুলনামূলকভাবে সহজ, অনুশীলনের বন্টন পরিচালনার মধ্যে বিভিন্ন কার্যক্রম এবং বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত রয়েছে, যেমন: বিস্তৃত সরবরাহ, পরিবহন, গুদামজাতকরণ, ইনভেন্টরি ব্যবস্থাপনা ইত্যাদি।

 

প্রস্তুতকর্তা:

ম্যানুফ্যাকচারিং সুবিধা গ্রাহক দ্বারা সরবরাহিত অর্ডার অনুযায়ী পণ্যটি তৈরি করে। এটি করার জন্য তারা সাপ্লাই চেন চক্রের অন্যান্য সদস্যদের সাথে প্রয়োজনীয় যোগাযোগ করতে হবে। এটা উল্লেখযোগ্য যে উত্পাদন প্রক্রিয়াগুলি এমন পদক্ষেপগুলি যার মাধ্যমে কাঁচামাল একটি চূড়ান্ত পণ্যে রূপান্তরিত হয়। উপকরণ ব্যবহার কে নকশা অনুযায়ী পণ্্য তৈরি করা হয় । এই উপকরণ প্রয়োজনীয় অংশ হয়ে উত্পাদন প্রক্রিয়া মাধ্যমে পরিবর্তিত হয়।

 

সরবরাহকারী:

একটি সরবরাহ চেইনে সরবরাহকারী একটি এন্টারপ্রাইজ যা একটি সরবরাহ চেন চক্রের মধ্যে পণ্য বা পরিষেবা অবদান রাখে। সাধারণতঃ তারা একটি আইটেম তৈরী করে , সরবরাহ সাপ্লাই চেইনে পরবর্তী লিংকে তা’ সরবরাহ করে, যা’ সরবরাহ চেইনের মান বৃদ্ধিতে অবদান রাখে। একটি সরবরাহকারী অন্য সংস্থা থেকেও পণ্য এবং সেবা সরবরাহ করে । এই সত্তা একটি ব্যবসা সরবরাহ শৃঙ্খলার অংশ, যা তার পণ্যের মধ্যে অন্তর্ভুক্ত হয়ে মান বৃদ্ধি করতে পারে। একটি সরবরাহকারী সাধারণত একটি প্রস্তুতকারী বা একটি পরিবেশক হয়।

 

উপসংহার:

কর্মসংস্থানের সিদ্ধান্তগুলি বিবেচনা করার সময় সরবরাহ চেইনের এই “চক্রের দর্শন” (“Cycle view”) অত্যন্ত দরকারী। কারণ, সাপ্লাই চেইনে প্রতিটি সদস্যের ভূমিকা স্পষ্টতই সরবরাহ শৃঙ্খলের চক্রের দৃষ্টিভঙ্গিতে বর্ণিত। একটি বিশেষ সরবরাহ শৃঙ্খল বুঝতে এটি খুব প্রয়োজনীয়। সরবরাহ শৃঙ্খলা বোঝার আরেকটি উপায় হল “Push-Pull view”।

 

References:

  1. Translated and summarized from the article-“Cycle view of a supply chain“.

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%8F%E0%A6%B0-%E0%A6%9A%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B0">
Twitter