সাপ্লাই চেইন সাস্টেইনেবিলিটি : ওয়ালমার্টের দৃষ্টান্ত

Sustainable
Spread the love

এব্সট্রাক্ট

একটি টেকসই (sustainable) সরবরাহ শৃঙ্খলা তিনটি বিষয়, তথা “মানুষ, লাভ এবং গ্রহের উপর প্রভাব” দ্বারা পরিমাপ করা হয় । টেকসই সরবরাহের চেইনগুলি লাভজনক সরবরাহের চেইন হয় । সরবরাহ শৃঙ্খলার সাস্টেইনেবিলিটি পরিমাপ করা যায় এবং সরবরাহ-শৃঙ্খলাগুলি স্থায়িত্বমূলক কর্ম পরিকল্পনা গ্রহণ করতে পারে । বিতরণ, উত্পাদন অপ্টিমাইজেশন , যৌক্তিককরণ, পণ্য নকশা এবং সরবরাহকারী ইত্যাদি সরবরাহ শৃঙ্খলের সাথে জড়িত I যদি কোনও সংস্থা বিভিন্ন সরবরাহকারীদের মধ্যে নির্বাচন করতে সক্ষম হয়, টেকসই কৌশলগুলি বাস্তবায়নের জন্য, তারা তাদের ক্রয় শক্তিটি কাজে লাগিয়ে সরবরাহকারীদের গ্রীন সাপ্লাই চেইন স্ট্যান্ডার্ডগুলি বাস্তবায়নের জন্য চাপ দিতে পারে । তাদের সরবরাহকারীদের নিরীক্ষণ করা উচিত এবং সরবরাহকারীদের ইনপুটগুলির উচ্চমান নিশ্চিত করা দরকার । এখন বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা ওয়ালমার্ট তার দৃষ্টিভংগি আরও প্রশস্ত করেছে, কর্মচারীদের নেটওয়ার্ক, অলাভজনক সংস্থা, সরকারী সংস্থা এবং সরবরাহকারীরা “সবুজ” এটি সরবরাহের চেইন তৈরি করতে তাকে সাহায্য করছে।

কীওয়ার্ডস: সাস্টেইনেবিলিটি, সবুজ সরবরাহ শৃঙ্খলা, লাভজনক সরবরাহ চেইন ।

 

নিবন্ধ

ভূমিকা

সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট নেটওয়ার্ক ডিজাইন সম্পর্কে আলোচনা করার সময় সাপ্লাই চেইন টেকসইয়ের  বিষয়টি  সাপ্লাই চেইন   ব্যবস্থাপকগণ অন্তর্ভুক্ত করে থাকেন। সাপ্লাই চেইন-এ টেকসই পরিবেশ, ঝুঁকি এবং  অতি ব্যয় কোনও সংস্থার লজিস্টিক এবং সাপ্লাই চেইন নেটওয়ার্ককে প্রভাবিত করছে। প্রভাবশালী ইস্যু হিসাবে আর্থিক খরচ, গতি এবং মান  দীর্ঘমেয়াদী মুনাফা অর্জনের জন্য এটি অপরিহার্য বলে বিবেচিত হয়। বিশ্বব্যাপী ক্রমবর্ধমান পরিবেশগত ও নৈতিক সচেতনতার কারণে সরবরাহ চেইন এ প্রতিযোগিতা এবং কর্পোরেট আচরণে টেকসই লক্ষ্যমাত্রা যুক্ত করা এক চ্যালেঞ্জ ।

 

টেকসই (Sustainable) সরবরাহ শৃঙ্খলার সংজ্ঞা

সত্যিকারের টেকসই সরবরাহ শৃঙ্খলা প্রাকৃতিক বা সামাজিক ব্যবস্থায় কোনও ক্ষতি করবে না, যখন  একটি বর্ধিত সময়কালে মুনাফা তৈরি করে। একটি টেকসই সরবরাহ শৃঙ্খলা তিন ভিত্তি  “লোক, লাভ এবং গ্রহের উপর প্রভাব” এর দ্বারা পরিমাপ করা হয় , যা সরবরাহ শৃঙ্খলার উপাদান।

টেকসই সরবরাহ চেইন দৃষ্টিভঙ্গি

সাপ্লাই চেইনগুলি  তাদের   আউটপুট ফাংশনগুলির সাথে ইনপুট ফাংশনটিকে লিঙ্ক করে দেয়। পরিবেশবান্ধব পণ্যগুলির জন্য নতুন চ্যালেঞ্জ প্রথাগত চ্যালেঞ্জের পাশাপাশি লাভজনক লজিস্টিক্যাল ম্যানেজমেন্টের নতুন পদক্ষেপগুলি গ্রহন করা,যেমন ব্যয় হ্রাস করা, সরবরাহের ক্ষেত্রে যথা সময় (JIT)এবং স্বল্প পরিবহণের সময় নিশ্চিত করা দৃষ্টিভংগির এই পরিবর্তনটি সাধারণত  প্রতিফলন করে যে, টেকসই সরবরাহ চেইনগুলি লাভজনক সরবরাহের চেইন। স্থায়িত্ব বিবেচনা করার সময়, কিছু সংস্থাগুলি কেবল তাদের নিজস্ব ব্যবসায়িক ক্রিয়াকলাপ বিবেচনা করে। এমনটি করে যাতে তারা সঠিক পরিবেশগত ব্যয় বিবেচনা করতে  পারে না । এছাড়াও তারা সরবরাহ শৃঙ্খলা থেকে অপ্রয়োজনিয় বিষয় অপসারণ করতে সক্ষম নাও হতে পারে। এখন সরবরাহ শৃঙ্খলার স্থায়িত্ব পরিমাপ করা যায় এবং সরবরাহ চেইনগুলি স্থায়িত্বমূলক কর্ম পরিকল্পনা গ্রহণ করতে পারে। সাপ্লাই চেইনগুলিকে একটি সফল টেকসই সরবরাহকারী চেইনে পরিণত হওয়ার জন্য সহযোগিতা প্রয়োজন। সহযোগিতার মাধ্যমে সরবরাহের চেইনগুলি বিতরণ ভাগ করে নিতে পারে যাতে অর্ধেক খালি যান একই গন্তব্যে প্রেরণ করা না হয়। একই ট্রাকে একই ঠিকানায় বিতরণও করা যেতে পারে। বিমান, খাল ইত্যাদির ব্যবহারেও তারা কিছু উপায়ে সহযোগীভাবে বিনিময় করতে পারে যা পরিবেশগত প্রভাব এবং ব্যয় হ্রাস করতে পারে।

টেকসই অর্জনের স্তরসমূহ    

টেকসই অর্জনের মানদণ্ডের তিনটি স্তর রয়েছে যা একটি সংস্থা অর্জন করে  থাকে  ।

প্রাথমিক স্তর

সংখ্যাগরিষ্ঠ সংস্থাগুলি এই স্তরে রয়েছে।  প্রয়োজন না থাকলে   লাইট কম্পিউটার স্যুইচ  বন্ধ  করা, ভ্রমণের সবুজ মাধ্যম নিয়োগ, পুনর্ব্যবহারযোগ্য কাগজ ইত্যাদির মতো সরল পদক্ষেপগুলি সংস্থাগুলি গ্রহণ করে থাকেন।

দ্বিতীয়  স্তর

এই পর্যায়ে, সংস্থাগুলি সাপ্লাই চেইন অপারেশনগুলিতে   সাস্টেইনেবিলিটি যুক্ত  করার প্রয়োজনীয়তা বুঝতে শুরু করে এবং স্থানীয় স্তরের অপারেশনগুলিতে তাদের স্তর নির্ধারণ করে।  সাপ্লাই চেইনের দৃষ্টিকোণ থেকে   বিতরণ এবং উত্পাদন অপ্টিমাইজেশন এবং যৌক্তিকা আনয়ন, পণ্য নকশা এবং সরবরাহকারী পরিচালনা ইত্যাদি।

 তৃতীয়  স্তর

এই পর্যায়ে, সংস্থাগুলি নিরীক্ষণ এবং মানদণ্ড ব্যবহার করে, যা সরবরাহ শৃঙ্খলা পরিচালনার জন্য কাঠামো সরবরাহ করে। এটি সরবরাহ চেইনে নেটওয়ার্কের ব্যয়, তৎপরতা এবং নমনীয়তার উপর পরিবেশগত প্রভাব মূল্যায়নের স্বচ্ছতা দেয়। সরবরাহ শৃঙ্খলাগুলি গ্রীন অপারেশনগুলির স্বীকৃতি দেয় । পাশাপাশি   বিভিন্ন  সংস্থা এবং সরকারী কার্যক্রম উভয়ই নিয়ন্ত্রণ করতে পারে ।

টেকসই  সরবরাহ চেইন  নীতির ব্যবহারিক প্রয়োগ

যদি কোনও সংস্থা টেকসই কৌশলগুলি বাস্তবায়নের জন্য বিভিন্ন সরবরাহকারীদের মধ্যে বেছে নিতে সক্ষম হয় তবে তারা তাদের ক্রয় শক্তিটি এর সরবরাহকারীদের সবুজ সরবরাহ শৃঙ্খলার মানগুলির সাথে চাপ দেওয়ার জন্য ব্যবহার করতে পারে।  তাদের সরবরাহকারী বেসটি নিরীক্ষণ করা উচিত এবং সরবরাহকারীদের প্রাপ্ত উপকরণগুলি উচ্চমানের, এবং শক্তি, জল ইত্যাদির ব্যবহার কম  দূষণ, ত্রুটি এবং সরবরাহ শৃঙ্খলার ত্রুটিগুলি উন্নত করে উত্পাদনের দিকে পরিচালিত করে তা নিশ্চিত করতে হবে।

ওয়ালমার্টের টেকসই সাপ্লাই চেইন কেস (case):

ওয়ালমার্টের কর্পোরেট পরিচালনা দলটি তার  ইতিহাসের বেশিরভাগ ক্ষেত্রে,  কঠোর পরিশ্রম করেছিল । অপারেশন দক্ষতা, বৃদ্ধি এবং লাভের উপরে সংকীর্ণভাবে ফোকাস করেছিল। তবে এখন বিশ্বের বৃহত্তম খুচরা বিক্রেতা তার দর্শনীয় স্থানগুলি আরও প্রশস্ত করেছে, কর্মচারী, অলাভজনক  ও  সরকারী সংস্থা এবং সরবরাহকারীদের নেটওয়ার্ক  তার সরবরাহের চেইনগুলিকে “সবুজ” করে দিয়েছে । তারা তাদের সরবরাহের চেইনের টেকসইতার দিকগুলি উন্নত করতে অন্য এনজিওর এবং স্থায়িত্ব পরামর্শদাতাদের সাথে কাজ করছে এবং নেটওয়ার্কিং করছে। তারা তাদের গ্রাহকদের টেকসইতা সম্পর্কিত ব্যয় নিয়ে অতিরিক্ত চাপিয়ে দেয় না। ওয়ালমার্টের স্থায়িত্বমূলক (sustainability) প্রচেষ্টা জনগণ এবং গ্রহকে দায়িত্বের সাথে উত্সবদ্ধকরণ, টেকসই পণ্য বিক্রয়, প্রাকৃতিক সম্পদ সুরক্ষা এবং পুনরুদ্ধার এবং বর্জ্য ও নির্গমন হ্রাস করার লক্ষ্যে অগ্রাধিকার দেয়। তাদের লক্ষ্য হচ্ছে যে, যেখানে  সহযোগী এবং গ্রাহকরা থাকেন সেখানে স্থানীয় সম্প্রদায়গুলিকে শক্তিশালী করে  প্রতিবেশীদের আরও ভালভাবে বাঁচতে সহায়তা করা ।

উপসংহার

একটি টেকসই সরবরাহ শৃঙ্খলা কেবল সবুজ সরবরাহের চেইন নয়, এটি লাভজনকও। সর্বাধিক খুচরা বিক্রেতা ওয়ালমার্ট একটি টেকসই সরবরাহ চেইনের একটি উদাহরণ যা লাভজনকও। ওয়ালমার্ট বিচ্ছিন্নভাবে এটি করে না। এর পুরো নেটওয়ার্কটি সবুজ হয়ে যায় এবং গ্রাহকরা সবুজ পণ্যও পান ওয়ালমার্ট গ্রাহকরা সাধারণত পরিবেশের জন্য ভাল বলে পণ্যগুলির জন্য অতিরিক্ত অর্থ প্রদান করবেন না। তবে তারা এমন পণ্যগুলির জন্য আরও  ভালভাবে দেখবে-যা তারা বিশ্বাস করে যে তাদের পরিবারের পক্ষে ভালযেমন জৈব সুতির বাচ্চাদের পোশাক ।এটি একটি পাবলিকলি ট্রেড করা পারিবারিক মালিকানাধীন ব্যবসা, কারণ কোম্পানিটি ওয়ালটন পরিবার দ্বারা নিয়ন্ত্রিত। স্যাম ওয়ালটনের উত্তরাধিকারীরা তাদের হোল্ডিং কোম্পানি ওয়ালটন এন্টারপ্রাইজ এবং তাদের ব্যক্তিগত হোল্ডিং উভয়ের মাধ্যমে ওয়ালমার্টের 50 শতাংশের বেশি মালিক।

রেফারেন্স

1.Translated and summarized from the article:   “Supply Chain sustainability: The Walmart perspective.”

1. Plambeck, Erica L.  Denend, Lyn.(2008).”Case Study-Walmart”. Stanford Social innovation review/Spring 2008. https://ssir.org/

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।