লজিস্টিক্স , কনটেইনার,শিপিং নেটওয়ার্ক বিষয়ক আলোচনা

এব্সট্রাক্ট

গ্লোবাল সাপ্লাই চেইন এবং নেটওয়ার্কে জটিলতার কারণে, লাইনার পরিষেবাগুলি পরিচালনা করা বেশ জটিল প্রচেষ্টায় পরিণত হয়েছে। আঞ্চলিক লোড সেন্টার নেটওয়ার্ক এবং লজিস্টিক খুঁটি তৈরির জন্য একটি গুরুত্বপূর্ণ চালক বিশ্বব্যাপী সরবরাহ চেইনের প্রয়োজনীয় প্রয়োজনীয়তা। দীর্ঘমেয়াদে অবিচ্ছিন্ন উচ্চ-স্তরের সময়সূচী অবিশ্বস্ততা পুরো লজিস্টিক সিস্টেম এবং বৈশ্বিক উত্পাদন এবং খরচ নেটওয়ার্কের উপর বিরূপ প্রভাব ফেলে। উৎপাদন, বাণিজ্য এবং সেবা কার্যক্রম কার্যকরীভাবে গ্লোবাল প্রোডাকশন নেটওয়ার্কের সাথে একীভূত হয়। পূর্ব-পশ্চিম রুটে বড় জাহাজ বা মাদার ভেসেলগুলি মূলত ট্রান্সশিপমেন্ট হাবগুলিতে ডাকা হবে, যেখানে কন্টেইনারগুলি উত্তর-দক্ষিণ তির্যক এবং আঞ্চলিক রুটে পরিবেশনকারী ফিডার সাব-সিস্টেমে স্থানান্তরিত হবে।
কীওয়ার্ড: লজিস্টিক সিস্টেম,গ্লোবাল সাপ্লাই চেইন,কন্টেইনার ।

ভূমিকা:

সাইকেল ইনভেন্টরি’ (“Cycle Inventory”) এবং ‘গড় ইনভেন্টরি (“Average Inventory”)যা’ গ্রাহকদের চাহিদার তুলনায় সাধারণত বড় হয় এবং বড় আকারের উৎপাদন হয় এবং এছাড়াও জাহাজীকরণ, কনটেইনারাইজশেনের জন্য লট তৈরী করতে হয় ।

কনটেইনারাইজশেন:

অধিকাংশ উন্নত এলাকায় পণ্য ৭৫% কনটেইনারের মাধ্যমে সমুদ্র পথে আমদানি ও রপ্তানি করা হয় । বেশ বড় ধারক জাহাজ, Cf. Emma Maersk: LOA 397m, Beam 56.40 10,000 TEU থেকে অধিক (মূলতঃ 11,000TEU) কন্টেইনার বহন করা যায়। সকল কনটেইনারবাহী জাহাজ প্রযুক্তিগতভাবে খুব উচ্চ খমতার অধিকারী নয় । অথনীিতর মানদন্ডে যতটা সম্ভব কনটেইনার ব্যবহার করা হয় ।

 

কনটেইনার শিপিং :

এই  ক্ষেত্রে  শিপিং ধারণায় বৃহৎ মাল পরিবহন ছাড়াও উৎপাদন, বিতরণ ও প্রতিযোগিতামূলক সাপ্লাই চেইন কৗশেলর জাস্ট ইন টাইম’ নীিতর উপর ভিত্তি করে করা হয় । উৎপাদন, বাণিজ্য ও সেবা উৎপাদন নটওয়ােরকে একত্রিত করা হয় । তা জাহািজকরণ এবং ফরওয়ার্ডিং এর উপর নিভরশীল না থেকে , গ্লোবাল লজিস্টিক এর নিরিখে বিচার করতে বাধ্য করে । এখন নতুন মূল্য সংযোজিত সেবা মালবাহী প্যাকেজের সােথ যাগ করা যায় । উৎপাদন ও লজিস্টিক্স গ্লোবাল সাপ্লাই চেইনকে পরিবর্তন করে দেয় । লজিস্টিক্স নটওয়ার্কে এর মতা অনেকাংশে নিরধারিত হয় , কারণ, তা’ উৎপাদন, ও বিতরণের মধ্যে লিংক হিসেবে ।

 

জাহাজিকরণ এবং এতদসংক্রান্ত সেবাসমূহ:

সাপ্লাই চেইন এবং নেটওয়ার্কের মধ্যে জটিলতার দরুন, জাহাজিকরণ সেবা পরিচালনা এক জটিল বিষয়ে পরিণত হয়েছে । বড় জাহাজ এবং, শিপিং লাইন গুলির মাঝে নতুন সহেযাগিতার কারণে শিপিং এর উৎপাদনশীলতা উন্নত করা সম্ভব হয়েছে । বন্দর সহায়ক প্রতিষ্ঠানগুলির সাহায্যে পূব-পশ্চম, উত্তর-দখ্খিন ও অনন্যান্য আঞ্চলিক পরিষেবার এক নেটওয়ার্ক তৈরি হয়েছে । যাত্রাপথে বড় জাহাজগুলি প্রধানতঃ পূব-পশ্চিম শিপমেন্ট হাবে থামেব এবং উত্তর-দখ্খিন ফিডার জাহাজগুলির মাধমে আঞ্চলিক সহায়ক কোনো হাবে যাবে । একটি জাহাজ ডেস্টিনেশন বন্দরে উপনীত হওয়ার আগে এই এমনকি চারটি_ট্রান্সিশিপপেন্টও হতে পারে । কয়েকটি শিপিং লাইন সকল বাণিজ্জ পথে সেবা দিতে পারে । যমন, Maersk লাইনস ও MSC । Maersk লাইনস এই সব দূরপ্রাচচ, ইউেরাপ এবং উত্তর আমেরিকায় ও কিছু উল্লেখেযোগ্য হাব যেমন,Algeciras, Tanjung Pelapas, MSC এর ও এই সব দিকে এবং পশ্চিমে সিংগাপুর ও থাইল্যানড -এ সেবা দিয়ে থাকে । ভবিষতেও কোন শিপিং লাইন সবা নেটওয়ার্কের জন্য ‘এক সাইজ সবার জন্ন’ এই পদ্ধতি সহজ হবে না ।

সময়সূচির নির্ভরেযাগ্যতা :

বিভিন্ন শিপিং লাইন এর জাহাজগুলি সাধারণত সময়সূচীর নির্ভরযাগ্যতা নিশ্চিত করেত পারেনা । এর প্রধান কারণ পো্ট টারমিনাল এর কনেজেশন । বাথ প্রাপ্যতা কম হওয়ায় শিপিং লাইেনর সেবা বিলম্বিত হয় । একটি পোর্টে বিলম্ব অন্যান্য পোর্টে পৗঁছানো প্রভাবিত করে । কনেজশন (congestions)এর সময় তা সাময়িকভাবে কাজ করে না ।দীর্ঘময়াদে ক্রমাগত সময়সূচী পরিবর্তন পুরো লজিসটিক সিস্টেমের উপর এবং এছাড়াও বি্শ্বব্যাপী উৎপাদন খরচ নটওয়ার্কের উপর বিরূপ প্রভাব বিস্তার করে । খালি কন্টেনার বিশ্বব্যাপি মালামাল ডিস্ট্রিবিউশনের এক সমস্যা ।

 

বন্দরসমূহের মধ্যে সরাসরি পরিষেবা

সরাসরি পরিষেবাগুলির মাধ্যমে যে পোর্ট পেয়ারটি সবচেয়ে ভালোভাবে সংযুক্ত তা হল নিংবো-সাংহাই, ৫২ টি লাইনার শিপিং কোম্পানি দুটি বন্দরের মধ্যে সরাসরি পরিষেবা প্রদান করে। এর পরে রয়েছে পোর্ট ক্ল্যাং – সিঙ্গাপুর (৪১ কোম্পানি), বুসান – সাংহাই (৩৮) এবং সাংহাই – কুইংডাও (৩৭)।

সমস্ত শীর্ষ 50 সেরা সংযুক্ত পোর্ট জোড়াগুলি আন্ত–আঞ্চলিক রুটে রয়েছে, প্রায় একচেটিয়াভাবে আন্ত-এশিয়ান, দুটি আন্ত-ইউরোপীয় সংযোগ ছাড়া, যা এন্টওয়ার্প-রটারডাম ২ টি কোম্পানি এবং হ্যামবার্গ-রটারডাম ২৩ টি কোম্পানির সাথে। অন্যান্য অঞ্চলেও, এটি বেশিরভাগ প্রতিবেশী বন্দর যা একে অপরের সাথে সবচেয়ে ভালভাবে সংযুক্ত। এই আন্ত-আঞ্চলিক সংযোগগুলি প্রতিবেশী বন্দরগুলির মধ্যে খুব বেশি বাণিজ্য বহন করে না, তবে উচ্চ সংযোগটি একই বিদেশী রুটগুলির সাথে সংযুক্ত হওয়ার ফলস্বরূপ, ফিডারিং এবং ট্রান্সশিপমেন্ট পরিষেবাগুলির সাথে সংযুক্ত।

 

 

উপসংহার:

মাল পরিবহন সাপ্লাই চেইন ও লজি্স্টিক অপােরশেনর খুব ব্য়য়বহুল উপাদান ।এবং সরকারকে তেলের দাম, সাপ্লাই চেইন নিরাপততা, বানিজ্য ভারসাম্যহীনতা, এবং পরিবহণ জনিত সমস্যা মাকােবলা করেত হবে ।

Reference:

1.Translated and summarized from

Box Logistics, Containerization, Ports and Shipping network: A Discussion on Global Supply Chain perspective

2.Hoffmann,Jan and  Hoffmann.Julian.(2020). “Ports in the global liner shipping network: Understanding their position, connectivity, and changes over time”.https://unctad.org/news/

2.https://youtu.be/Vd18KO8L4JU

3.https://fvrr.co/3uPSYBa

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email