শিপিং কার্গো ট্র্যাক করা ও সাপ্লাই চেইন নিরাপত্তা অর্জন বিষয়ে একটি আলোচনা

Geolocation1
Spread the love

 

 

এব্সট্রাক্ট

 সাপ্লাই চেইন সিকিউরিটি মনিটরিং সার্ভিসেস সমস্ত স্টেকহোল্ডারদের কার্গো সিকিউরিটি মনিটরিং এবং ট্র্যাকিংয়ের জন্য এন্ড-টু-এন্ড পরিষেবার একটি সম্পূর্ণ স্পেকট্রাম প্রদান করে- পুরো সাপ্লাই চেইন জুড়ে উৎপত্তিস্থল থেকে গন্তব্যের বিন্দু পর্যন্ত। পণ্যসম্ভার এবং ড্রাইভারের নিরাপত্তা ছাড়াও, ডুয়াল-মোড ডিভাইসগুলি সরবরাহ শৃঙ্খল জুড়ে অপারেশনাল দক্ষতা উন্নত করতে শিপার এবং পরিবহনকারীদের বেশ কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য এবং সুবিধা প্রদান করে।

 

কীওয়ার্ড: সাপ্লাই চেইন সিকিউরিটি, কার্গো সিকিউরিটি।

 

 ভূমিকা

 

 শিপমেন্ট পরিবহন প্রক্রিয়ায়  একটি চালানের অবস্থা জেনে গ্রাহকদের আরও ভাল পরিষেবা দিতে আমাদের সক্ষম করে। আপনি যখন চালান স্তরে ট্র্যাক করেন, তখন আপনি একটি সম্পূর্ণ চালানের স্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করেন, যার মধ্যে থাকা সমস্ত অংশ রয়েছে। আরএফআইডি, জিওফেন্সিং, ইন্টারনেট ট্র্যাকিং, রেডিও ট্র্যাকিং, গ্লোবাল পজিশনিং সিস্টেম এবং স্যাটেলাইট ট্র্যাকিং, এবং সেল-ফোন ট্রায়াঙ্গুলেশন হল একটি শিপিং কার্গো ট্র্যাক করার জন্য ই-ট্র্যাকিং সিস্টেম।

 মনিটরিং ডিভাইস

সর্বোত্তম মনিটরিং ডিভাইসগুলির সাথে ফ্লিটকে সজ্জিত করা সম্পদের অবস্থানগুলি ট্র্যাক করার ক্ষমতা, জ্বালানী খরচ কমাতে, ভ্রমণের রুটগুলি অপ্টিমাইজ করতে, ট্রেলার এবং কন্টেইনার ব্যবহার বাড়াতে এবং নিষ্ক্রিয় সময় কমানোর ক্ষমতা সহ ক্রিয়াকলাপগুলিকে উন্নত করে৷ দ্বৈত-মোড স্যাটেলাইট-সেলুলার টেলিমেটিক্স ডিভাইসগুলি ট্রেলার এবং পণ্যসম্ভারের প্রয়োজনীয় এবং নির্ভরযোগ্য পর্যবেক্ষণ প্রদান করে । একটি কঠিন প্রতিযোগিতামূলক পটভূমিতে টিকে থাকতে চাওয়া ফ্লিট মালিকদের জন্য অপারেটিং খরচ কমানো এবং উত্পাদনশীলতা বৃদ্ধি করা একটি প্রয়োজনীয়তা, টেলিমেটিক্স ডিভাইসগুলিকে অবশ্যই ব্যাপক কার্যকারিতা প্রদান করতে হবে। পণ্যসম্ভার এবং চালকের নিরাপত্তা ছাড়াও, ডুয়াল-মোড ডিভাইসগুলি সরবরাহ শৃঙ্খল জুড়ে অপারেশনাল দক্ষতা উন্নত করতে শিপার এবং পরিবহনকারীদের বেশ কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য এবং সুবিধা প্রদান করে। যখন কোনো জরুরী পরিস্থিতিতে গাড়ির অবস্থান বা ফ্লিট ম্যানেজারদেরকে সতর্ক করার কোনো উপায় থাকে না, তখন চোররা দ্রুত এবং সহজেই পণ্যসম্ভার দখল করতে পারে এবং ট্রেসেবিলিটির সামান্য ঝুঁকির সাথে চালকদের বিপদে ফেলতে পারে।

 

 

 

কন্টেইনার ট্র্যাকিং

১৬ মিলিয়নেরও বেশি সামুদ্রিক কন্টেইনারগুলি যে কোনও দিনে সারা বিশ্বে ট্রানজিটের মধ্যে রয়েছে – সমুদ্রে, রেলে, রাস্তার উপরে, বা স্টাফিং, পিক-আপ, ডেলিভারি এবং স্ট্রিপিংয়ের জন্য অপেক্ষা করছে৷ একটি ভুল স্থানান্তরিত পাত্রের ফলে আর্থিক এবং কর্মক্ষম ঝুঁকি এবং ডেলিভারিতে যেকোন বিলম্বের ফলে শুধুমাত্র লেনদেনের খরচ বেড়ে যায়, উৎপাদন ব্যাহত হয়, বিক্রয়ের সুযোগ মিস হয় এবং পণ্য বিক্রির উচ্চ খরচ হয়। কার্গো মনিটরিং সলিউশন, সাধারণভাবে, সরবরাহ চেইন অংশীদার এবং সরকারী সংস্থাগুলির মধ্যে সঠিক এবং সময়োপযোগী তথ্যের প্রবাহকে সহজতর করে। টেলিমেটিকস পণ্যসম্ভার সম্পর্কে নিরীক্ষণ এবং রিপোর্ট করার পথ তৈরি করে।

 

 

 

Avante ট্র্যাকিং সিস্টেম

AVANTE সাপ্লাই চেইন সিকিউরিটি মনিটরিং সার্ভিসেস কার্গো কন্টেইনার (কোল্ড চেইন সহ) সিকিউরিটি মনিটরিং এবং সমস্ত স্টেকহোল্ডারদের (শিপার, লজিস্টিক প্রোভাইডার এবং কাস্টমস কর্তৃপক্ষ) এর জন্য এন্ডটুএন্ড পরিষেবার সম্পূর্ণ স্পেকট্রাম সরবরাহ করে গন্তব্যের বিন্দুতে। এর পেটেন্ট করা প্রযুক্তি ব্যবহার করে যা C-TPAT কন্টেইনার নিরাপত্তা প্রয়োজনীয়তা অতিক্রম করে। সিস্টেমটি বিশ্বের একমাত্র যেটি একটি কনটেইনারের বিষয়বস্তু চুরি বা ক্ষতি এবং কন্টেইনারের ছয়টি দিক থেকে নিরাপত্তা লঙ্ঘনের রিয়েলটাইম সতর্কতা এবং বিজ্ঞপ্তি সরবরাহ করে। কন্টেইনারের ভিতরে AVANTE-এর পেটেন্ট মাল্টিমোড সেন্সর এবং RFID ডিভাইসগুলির দ্বারা ব্যতিক্রম এবং/অথবা অনুপ্রবেশ সনাক্ত করা হয় এবং এসএমএস, ইমেল এবং অন্যান্য যোগাযোগ চ্যানেলের মাধ্যমে শিপার, ক্রেতা, কাস্টমস, বীমা প্রদানকারী এবং 3PL প্রদানকারী সহ কর্তৃপক্ষকে রিয়েলটাইমে রিপোর্ট করা হয়। AVANTE কটি ব্যবহারকারীবান্ধব ওয়েবভিত্তিক ইন্টারফেস স্টেকহোল্ডারদের সরবরাহ শৃঙ্খলে যে কোনও সময় এবং যে কোনও জায়গায় অনুপ্রবেশ, টেম্পারিং, তাপমাত্রা, আর্দ্রতা এবং অন্য সেন্সরভিত্তিক স্থিতি সহ পণ্যগুলির অবস্থা পরীক্ষা করার ক্ষমতা প্রদান করে।

 

 

সাপ্লাই চেইন সিকিউরিটি

AVANTE সাপ্লাই চেইন সিকিউরিটি মনিটরিং সার্ভিস তার গ্রাহকদের প্রতিটি কন্টেইনার চালানের জন্য এন্ডটুএন্ড ট্র্যাকিং এবং পর্যবেক্ষণের একটি শংসাপত্র এবং ডকুমেন্টেশন প্রদান করে। এই প্রতিবেদনটি বীমা হার আলোচনা, বিচার, এবং সম্ভাব্যগ্রিন লেনপরিদর্শন যোগ্যতা এবং সম্মতির জন্য ব্যবহার করা যেতে পারে।

 

 

 বুদ্ধিমান পর্যবেক্ষণ সিস্টেম

 

মালবাহী পরিবহন, ট্রেসেবিলিটি সমস্যা, গাড়ির অবস্থান প্রযুক্তি, উপলব্ধ আইটি সিস্টেম (তারযুক্ত এবং বেতার), এবং রেডিও ফ্রিকোয়েন্সি সনাক্তকরণের জন্য বুদ্ধিমান পর্যবেক্ষণ সিস্টেমের প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক স্থিতির পর্যালোচনা নির্দিষ্ট বিষয়ে আরও ভাল বোঝার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে হয়। এবং বুদ্ধিমান মালবাহী প্রযুক্তির অংশ হিসেবে আধুনিক ইলেকট্রনিক কার্গো ট্র্যাকিং সিস্টেমের আগ্রহের পুরো ক্ষেত্রটি নির্দিষ্ট উপাদান, যেমন ট্রেসেবিলিটি দ্বারা আবদ্ধ। উন্নত তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উপর ভিত্তি করে বুদ্ধিমান পরিবহন ব্যবস্থার উন্নয়ন, স্থাপনা এবং ব্যবহারের মতো কার্যক্রমের মাধ্যমে পরিবহন দক্ষতার উন্নতি সম্ভব।

 

 

 উপসংহার

কন্টেইনার ট্রেড কন্টেইনার ট্র্যাকিং, রিয়েল-টাইম এবং প্রামাণিক পর্যবেক্ষণ এবং অনুপ্রবেশ সনাক্তকরণ, রিয়েল-টাইম চুরি রিপোর্টিং প্রক্রিয়া এবং চালানের আইটেমগুলির অবস্থা রিপোর্টিং সহ অনেক চ্যালেঞ্জের সম্মুখীন হয়। ডুয়াল-মোড স্যাটেলাইট-সেলুলার ক্ষমতা সহ একটি তথ্য প্রযুক্তি-সক্ষম ট্র্যাকিং ডিভাইস নির্বাচন করা হলে তা ফ্লিট ম্যানেজারদের প্রচুর পরিমাণে ডেটা প্রেরণ এবং গ্রহণ করার ক্ষমতা দেয়। একটি সমন্বিত সিস্টেমের একটি ভাল উদাহরণ AVANTE-এর এন্ড-টু-এন্ড ইন্টারমোডাল কন্টেইনার সাপ্লাই চেইন সিকিউরিটি ট্র্যাকিং সিস্টেমে উপস্থাপিত হয়েছে- যেখানে সমস্ত আধুনিক প্রযুক্তি উপস্থাপন করা হয় এবং উচ্চ কর্মক্ষমতা এবং মান অর্জনের জন্য পরিবেশন করা হয়।

 

 

 

Reference:    

  1. This article is translated and summarized from “How to track a shipping cargo: Achieve the supply chain security”
  2. Rutherford.Sue.(2016).“Protect Your Cargo With Vehicle Tracking”.https://www.inboundlogistics.com/cms/article/-protect-your-cargo-with-vehicle-tracking/

      3.Miler, Bujak. (2014).“Transport System Telemetics”.Vol.7, Issue 4.Gdansk Banking School,                 Poland.

       4.LECHNER W., BAUMANN S.: Global navigation satellite systems. Comput. Electron. Agr.,                  (2000)

        5.https://upload.wikimedia.org/wikipedia/commons/4/4f/Geolocation.png

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।