google-site-verification: googleecc60dc7690ca621.html education প্রকিউরমেন্ট সংক্রান্ত বিষয়গুলিতে ব্লকচেইন প্রযুক্তি: একটি আলোচনা - S-চেইন টুয়েন্টিফোর
প্রকিউরমেন্ট  সংক্রান্ত বিষয়গুলিতে ব্লকচেইন প্রযুক্তি: একটি আলোচনা

প্রকিউরমেন্ট সংক্রান্ত বিষয়গুলিতে ব্লকচেইন প্রযুক্তি: একটি আলোচনা

এব্সট্রাক্ট

কমার্স প্ল্যাটফর্ম সম্ভাব্য একটি স্ব পরিচালিত প্ল্যাটফর্ম হিসাবে  বিবর্তিত  করতে পারে যা সরবরাহকারীদের স্মার্ট চুক্তি ফ্রেমওয়ার্কে সংজ্ঞায়িত বিধিনিষেধগুলির মধ্যে এই প্ল্যাটফর্মে অনলাইনে ক্রেতাদের ট্র্যাক্ট করার জন্য তাদের পণ্যগুলি যুক্ত করতে দেয় । একটি ব্লক চেইনচালিত সমাধান সরবরাহকারী এবং ক্রেতাদের সহযোগিতা এবং একটি অনলাইন দোকান পরিচালনা করার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম সরবরাহ করতে পারে। ব্লক চেইন যে সমস্ত প্রক্রিয়ার ব্যবহার করে  তার মাধ্যমেপ্রস্তাবনা, উদ্ধৃতি এবং বিডবা নিলাম  ইত্যাদিকে আরও দক্ষতা এবং স্বচ্ছতা প্রদান করতে পারে। স্মার্ট চুক্তিগুলি ব্যবসায়িক সম্মতি, নিয়ন্ত্রক সম্মতি, বাধ্যবাধকতা ব্যবস্থাপনা এবং আরো জন্য প্রয়োজনীয় সমস্ত নিয়ম যাচাই করতে সক্ষম হতে পারে। ব্লক চেইন নেটওয়ার্কে সংযুক্ত সমস্ত নোডগুলি নতুন লেনদেন তৈরির কারণে ধারকের আপডেট হওয়া সংস্করণগুলি গ্রহণ করে। ব্লক চেইন প্রযুক্তি তার অ্যাকাউন্টে সমস্ত অর্থ প্রদান এবং আর্থিক তথ্য,প্রতিটি একক লেনদেন রেকর্ড করে । স্মার্ট চুক্তি স্বয়ংক্রিয়ভাবে সরবরাহ সরবরাহ শৃঙ্খলে এবং কোনও বিশ্বস্ত তৃতীয় পক্ষের প্রয়োজন ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান, সমঝোতা ইত্যাদি করতে সক্ষম। একটি স্মার্ট চুক্তি এক্সিকিউটেবল কোডের একটি সেটযেমন একটি সফটওয়্যার প্রোগ্রামযা চুক্তি সম্পাদনের জন্য ব্লক চেইন এর উপরে চলে।

কীওয়ার্ড : ব্লকচেইন, প্রকিউরমেন্ট, ই-কমার্স, প্রযুক্তি, এআই, সাপ্লাই চেইন, লজিস্টিক্স ইত্যাদি।

প্রবন্ধ:

পরিচিতি:

গুরুত্বপূর্ণভাবে, যদিও প্রযুক্তিটি ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে বিশ্বব্যাপী তার খ্যাতি অর্জন করেছে, তবে একটি ব্লকচেইন শুধুমাত্র আর্থিক লেনদেনগুলি রেকর্ড করার জন্য প্রোগ্রাম নয় ; চুক্তি, রেকর্ড এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য সহ এর অন্তর্ভুক্ত । একটি ব্লকচেইন একটি বিতরিত, ডিজিটাল লেজার, যা একটি পিয়ার টু পিয়ার ভিত্তিতে কোন কেন্দ্রীয় অনুমোদিত সংস্থা সঙ্গে লেনদেন সম্পন্ন করতে পারবে । অন্য কথায়, ব্লক শৃঙ্খল লেনদেনগুলির এজেন্সি প্রয়োজন হয় না, এবং প্রতিটি লেনদেনের একাধিক কপি একাধিক অবস্থানে থাকতে পারে। ব্লক চেইন নেটওয়ার্কে সংযুক্ত সমস্ত নোডগুলি নতুন লেনদেন তৈরির ক্ষেত্রে অ্যাকাউন্টটির আপডেট হওয়া সংস্করণগুলি গ্রহণ করে।  ব্লক চেইন সত্যিই “আজকের প্রযুক্তি” নয়। ধারণাটি প্রায় এক দশক ধরে চলছে এবং এটি বেশিরভাগ মানুষের কাছে পরিচিত বিটকয়েন এর মত ​​ক্রিপ্টো-মুদ্রার সাথে সহযোগিতার মাধ্যমে। একটি ব্লক শৃঙ্খলা একটি নিরাপদ, সর্বজনীন এবং রেকর্ডের বাহ্যিক সিস্টেম হিসাবে বিবেচিত হতে পারে, যা অংশগ্রহণকারীদের পরিদর্শন, অডিট এবং আপডেট করতে পারে। নীচের আলোচনা এটি কিভাবে    প্রকিউরমেন্টকে  সাহায্য করতে পারে   সে বিষয়ে ।

প্রকিউরমেন্ট

 ব্লক চেইন প্রযুক্তির সাথে, শিপিং প্রক্রিয়ার প্রতিটি ধাপে তথ্য একটি নিরাপদ ও সার্বজনীন ডাটাবেসে লগ ইন করা হয়, এটি অন্যদের সাথে অবিলম্বে স্পষ্ট হয়ে যাওয়ার সাথে জড়িত কোন পক্ষের দ্বারা সংশোধন করা যাবে না। একাধিক এজেন্ট – এমনকি দেশগুলি – প্রক্রিয়ার বিভিন্ন পর্যায়ে জড়িত থাকলে ক্রয়ের (এবং সরবরাহ সরবরাহ শৃঙ্খলে) সবচেয়ে বড় বিষয়গুলির মধ্যে বিশ্বাস এবং স্বচ্ছতা নিশ্চিত করা যায় । ব্লক শৃঙ্খলা প্রযুক্তি ব্যবহার করে, একটি লেজারে করা যেকোন পরিবর্তন লগ করা হয়, এইভাবে এটির সব সিস্টেমের মধ্যে আপ-টু-ডেট তথ্য নিশ্চিত করা হয় । ব্লক শৃঙ্খলা প্রযুক্তি তার অ্যাকাউন্টে প্রতিটি একক লেনদেন রেকর্ড করে, সমস্ত অর্থ প্রদান এবং আর্থিক তথ্য সর্বজনীন ডোমেনে উপলব্ধ   হয়।  আমরা এমন বয়সে বাস করি যেখানে আমাদের সহকর্মীরা এখনও ফিশিং স্কিমের শিকার হয়ে পড়ছে এবং আমাদের তৃতীয় পক্ষের সাথে সংহতকরণ (integration) সাইবার আক্রমণের দরজা খুলে দেয়। সংক্ষেপে, কিছু হ্যাক-প্রমাণ মিথ্যা নিরাপত্তার অনুভব থেকে এসেছে যা’ আমাদের অন্যান্য কম চেনা অঞ্চলগুলিতে ছড়িয়ে পড়তে পারে।

প্রকিউরমেন্ট চুক্তি

 স্মার্ট চুক্তিগুলি স্বয়ংক্রিয়ভাবে সঞ্চালিত সফ্টওয়্যার প্রোগ্রামের উপর ভিত্তি করে  হয়   যাস্বয়ংক্রিয়ভাবে ব্লকচাইন দ্বারা নিশ্চিত করা তথ্য ব্যবহার করে তৃতীয় পক্ষের শর্তাদির ম্যানুয়াল পরীক্ষা এবং তৃতীয় পক্ষের ইভেন্টগুলিকে এড়িয়ে চলতে পারে, লেনদেনের খরচগুলি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে এবং সুবিধাজনক ব্যবসায়গুলি সহজতর করে ।  একটি ব্লকচেইন প্ল্যাটফর্ম, আইওটি এবং এআইয়ের সাথে যুক্ত স্মার্ট চুক্তি কাঠামো, সম্মতি বাধ্যবাধকতা পরিচালনার ক্ষেত্রে আরও দক্ষতা সহজতর করতে সহায়তা করে। নির্দিষ্ট স্মার্টফোনের বিকাশের জন্য নির্দিষ্ট প্রশ্নগুলির উপর ভিত্তি করে চুক্তিগুলি তৈরি করতে সহায়তা করতে পারে এবং সনাক্তকরণের জন্য প্যাটার্ন স্বীকৃতির জন্য আরও সক্ষম করতে পারে। স্মার্ট চুক্তি স্বয়ংক্রিয়ভাবে একটি সাপ্লাই চেইন জুড়ে এবং কোনও বিশ্বস্ত তৃতীয় পক্ষের প্রয়োজন ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান, সমঝোতা এবং বন্ধ করে দিতে সক্ষম হয়।  সরবরাহ চেইনগুলিতে ব্যবহৃত ব্লকচেইনের উদাহরণ আজ ব্লকচেন সরবরাহ সরবরাহের মধ্যে নির্ভরযোগ্যতা এবং অখণ্ডতা সরবরাহ করেকোনও লেনদেন সম্পর্কিত শৃঙ্খলে কোনও বিরোধ হতে পারে না কারণ সমস্ত পক্ষের জড়িত অ্যাকাউন্টটির ঠিক একই সংস্করণ থাকে। যখন নির্দিষ্ট শর্ত পূরণ হয়, স্মার্ট চুক্তি স্বয়ংক্রিয়ভাবে একটি ফলাফল প্রদান করবে বা একটি ইভেন্ট ট্রিগার করবে। মুদ্রার অন্য দিকে , যদি শর্ত পূরণ না হয়যেমন সময়মত ডেলিভারিএকটি শাস্তি ট্রিগার হতে পারে। অকার্যকর চুক্তি ব্যবসার অযৌক্তিক ক্ষতির কারণ হতে পারে এবং চুক্তিতে সবচেয়ে বড় চ্যালেঞ্জগুলি হলো সম্মতি বাধ্যবাধকতা ।

লজিস্টিকস (Logistics)

প্রকিউরমেন্টের একটি গুরুত্বপূর্ণ অংশ সরবরাহ । লজিস্টিক ইকোসিস্টেমে আইওটি ইনভেন্টরি ম্যানেজমেন্ট, শেলফ লাইফ, স্টোরেজ তাপমাত্রা, ডেলিভারি রুট, মালবাহী রিয়েল-টাইম ট্র্যাকিং এবং আরও অনেক কিছু সম্পর্কে গভীর অন্তর্দৃষ্টি সরবরাহ করতে পারে। সাম্প্রতিক উদাহরণ হল আইবিএম এবং মারেস্কের (Maersk) যৌথ উদ্যোগ যা’ এই সম্ভাব্যতা স্বীকার করেছে এবং তাদের বৈশ্বিক বাণিজ্য এবং সরবরাহ চেইন ডিজিটালকরণের  উদ্যোগ নেওয়া হয়েছে । এই নতুন প্রযুক্তি এবং অনুশীলনগুলি গ্রহণ করা নতুন স্বাভাবিক । লজিস্টিক শিল্পটি এআই, আইওটি এবং ব্লকচেইনের প্রথম গ্রহণকারী, এবং ইতিমধ্যেই দুর্দান্ত ব্যবসা সুবিধা অর্জন করছে। প্রকিউরমেন্টের পদ্ধতিগুলি একই হতে পারে না এবং    সাপ্লাই চেইন ক্রিয়াকলাপগুলি আমরা যতটা কল্পনা  করতে পারি তার চেয়ে বেশী রূপান্তরিত হবে ।

প্রকিউরমেন্ট  কৌশল এবং ইকমার্স:

সরবরাহকারী দর (bid) অনলাইন সোর্সিং ইভেন্টগুলির সাহায্যে সংগ্রহ করা হয় । কিন্তু সোর্সিং মূল্যায়ন এবং  সরবরাহকারী  নির্বাচন  প্রক্রিয়াটির একটি বড় অংশটি ম্যানুয়াল (manual) প্রকৃতির । ই-কমার্স প্ল্যাটফর্ম সম্ভাব্য একটি স্ব পরিচালিত প্ল্যাটফর্ম হিসাবে বিকশিত হতে পারে যা সরবরাহকারীদের তাদের পণ্যগুলি অনলাইনে এবং ক্রেতাদের যুক্ত করতে দেয় ।  স্মার্ট চুক্তি ফ্রেমওয়ার্কে সংজ্ঞায়িত সীমাবদ্ধতার মধ্যে এই প্ল্যাটফর্মে ট্র্যাক্ট করুন । একটি ব্লকচেইন-চালিত সমাধান সরবরাহকারী এবং ক্রেতাদের একটি অনলাইন দোকানকে সহযোগিতা ও পরিচালনা করার জন্য একটি শক্তিশালী প্ল্যাটফর্ম সরবরাহ করতে পারে । প্রক্রিয়াটির সমস্ত পদক্ষেপের মাধ্যমে ব্লকচেন ব্যবহার করে প্রস্তাব, উদ্ধৃতি এবং বিড  ইত্যাদিকে  বৃহত্তর দক্ষতা এবং স্বচ্ছতা প্রদান করতে পারে। স্মার্ট চুক্তিগুলিকে ব্যবসায়িক সম্মতি, নিয়ন্ত্রক সম্মতি, বাধ্যবাধকতা ব্যবস্থাপনা এবং আরো জন্য প্রয়োজনীয় সমস্ত নিয়ম যাচাই করতে সক্ষম করা যেতে পারে।

খাদ্য নিরাপত্তা

 এই    সহযোগিতার লক্ষ্য হচ্ছে চীনে খাদ্য ট্র্যাকিং উন্নত করা, এবং সরবরাহের সমগ্র শিকল জুড়ে রিয়েল টাইম ট্রেসেবিলিটি সরবরাহ করার জন্য ব্লকচেন প্রযুক্তি ব্যবহার করা । এবং খাদ্যের মূল, নিরাপত্তা এবং খাঁটিত্ব সম্পর্কে ডেটা সংগ্রহের জন্য একটি মানভিত্তিক পদ্ধতি তৈরি করা । প্রকল্পের সফলতার উদ্দেশ্যে চার প্রতিষ্ঠান নেতৃত্বেওয়ালমার্ট, আইবিএম, তিংঘুয়া বিশ্ববিদ্যালয়, এবং চীনা খুচরা বিক্রেতা জেডি ডটকম –     এরনেতৃত্বে ডিসেম্বর মাসে ব্লকচাইন ফুড সেফটি অ্যালায়েন্স গঠন করে। ইউনিলিভার, নেসেল, ডল এবং পাঁচটি খাদ্য জায়ান্ট এছাড়াও মুরগি, চকোলেট এবং কলা হিসাবে খাবারের ট্রেসযোগ্যতা উন্নত করতে আইবিএমনির্মিত ব্লকচেনগুলি ব্যবহার করছেন ।

ব্যয় বিশ্লেষণ

প্রতিষ্ঠানগুলি অর্থ  ব্যয় বিশ্লেষণ করতে এবং সরবরাহ চেইন উন্নত করতে সহায়তা করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম, আবহাওয়া তথ্য, জনসংখ্যাতাত্ত্বিক, সরবরাহকারী, প্রতিযোগিতা ইত্যাদি ডেটা দিয়ে  সরঞ্জামগুলি বিকাশ করতে পারে। ব্লকচেইন প্রযুক্তির  ক্ষেত্রে   শিপিং প্রক্রিয়ার প্রতিটি ধাপে তথ্য একটি নিরাপদ এবং সার্বজনীন ডাটাবেসে লগ ইন করা হয়, এটি অন্যদের সাথে অবিলম্বে স্পষ্ট হয়ে যাওয়ার সাথে জড়িত কোন পক্ষের দ্বারা সংশোধন করা যাবে না। একাধিক এজেন্টএমনকি দেশগুলিপ্রক্রিয়াজাতকরণের বিভিন্ন পর্যায়ে জড়িত থাকার সময় প্রকিউরমেন্ট  (এবং সরবরাহ সরবরাহ শৃঙ্খলে) সবচেয়ে বড় বিষয়গুলির মধ্যে একটি হল বিশ্বাস এবং স্বচ্ছতা নিশ্চিত করা। এর অর্থ হচ্ছে, শিপিং প্রক্রিয়ার সময় কিছু ভুল হলে , তা’ সনাক্ত করা যেতে পারে। এই বর্ধিত স্বচ্ছতা কেবল চেইনগুলির সরবরাহের জন্য দায়বদ্ধতার একটি অতিরিক্ত স্তর যোগ করে না,  এটি অর্থের লন্ডারিংয়ের মতো অপরাধমূলক কার্যকলাপের ঝুঁকিগুলিও কমিয়ে দেয়। ব্লকচেইন প্রযুক্তিটি তার অ্যাকাউন্টে প্রতিটি একক লেনদেন রেকর্ড করে, সমস্ত অর্থ প্রদান এবং আর্থিক তথ্য পাবলিক ডোমেনে পাওয়া যায়। এই  তথ্যটি শিপিং কেন্দ্রে ম্যানুয়াল স্ক্যানিং থেকে বা মালবাহী পাত্রে অভ্যন্তরীণ প্রসেসগুলির মতো স্বয়ংক্রিয় প্রক্রিয়া থেকে নেওয়া যেতে পারে। এর অর্থ এই যে কোনও সন্দেহজনক বা দূষিত লেনদেনগুলি গোপন করা অসম্ভব কঠিন এবং সহজে মোকাবিলা করা যেতে পারে।

উপসংহার:

 এটি পাওয়া গেছে যে ব্লকচেন প্রযুক্তি অন্যান্য অনেক প্রযুক্তির মত প্রকিউরমেন্ট এর জন্য সহায়ক হতে পারে। এই আলোচনায় সমসাময়িক সাহিত্য এবং বাস্তব অভিজ্ঞতার উপর ভিত্তি করে এই বিষয়ে কিছু আলোকপাত রয়েছে। এখানে, আমাদের জানা দরকার যে ব্লকচেন প্রযুক্তিটি গত  এক  দশক  থেকে আলোচনায় রয়েছে। গ্রাহককে তাদের সন্তুষ্টি এবং তাদের হাতে পণ্য ও পরিষেবা পাঠানোর জন্য সরবরাহকারীর একটি প্রয়োজনীয় শৃঙ্খলা রয়েছে। চুক্তিগুলি সরবরাহকারী এবং ক্রেতাদের মধ্যে সম্পন্ন র্ণ করার জন্য একটি ভাল উপকরণ। কিন্তু এই এলাকায় স্বচ্ছতা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। ব্লকচেইন প্রযুক্তি এই ক্ষেত্রে সাহায্য করতে পারে। স্বচ্ছতা নিশ্চিত করতে ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করে ব্যাংকগুলি এবং অন্যান্য অঙ্গ সংগঠনগুলি এখন স্বচ্ছতা নিশ্চিত করতে পারে। ব্লকচেন প্রযুক্তিটি সরবরাহ সংক্রান্ত ইকোসিস্টেমকেও সাহায্য করতে পারে যা কিছু বিস্তারিতভাবে উপরে আলোচনা করা হয়েছে। নিরাপদ খাদ্যের মতো ক্রয়ের আমদানিকারক এলাকায় অন্যান্য প্রযুক্তি সহ ব্লকচেন প্রযুক্তির সহায়তাও নিতে পারে।

রেফারেন্স:

1.Translated and summarized from the article “The blockchain technology in procurement related issues: A discussion

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Twitter