সরবরাহ চেইনের সমন্বয়ের অভাব এবং বুলহুইপ (“bullwhip”) প্রভাব সম্পর্কে আলোচনা

Bullwhip_Effect_1-150x150-1
Spread the love

 

এব্সট্রাক্ট

সাপ্লাই চেইন এ, একজন সাপ্লাই চেইন ম্যানেজার সাপ্লাই চেইনের সমস্ত দিকগুলির রসদকে সমন্বিত করে যা পাঁচটি অংশ নিয়ে গঠিত: পরিকল্পনা বা কৌশল, কাঁচামাল এবং পরিষেবাগুলির উত্স, উত্পাদন, অর্থাৎ উত্পাদনশীলতা এবং দক্ষতা, ও সরবরাহ , ত্রুটিযুক্ত এবং অবাঞ্ছিত পণ্যের জন্য রিটার্ন সিস্টেম ইত্যাদি । পর্যায়গুলি ক্রমবর্ধমান হওয়ায় অর্ডারগুলির ওঠানামা ক্রমবর্ধমান হয় । যখন কেউ খুচরা বিক্রেতাদের থেকে পাইকারদের , উত্পাদনকারীদের , সরবরাহকারীদের কাছে সরবরাহ চেইন অতিক্রম করে, সরবরাহকারীরা সাপ্লাই চেইনের বিভিন্ন কাজ এবং বিভিন্ন পর্যায়ে লক্ষ্য এবং ইনসেন্টিভ সারিবদ্ধ করে সরবরাহ চেইনে সমন্বয় সাধনে সহায়তা করা দরকার। সরবরাহ শৃঙ্খলা যখন খুচরা বিক্রেতাদের থেকে পাইকারদের থেকে প্রস্তুতকারকদের থেকে সরবরাহকারীদের দিকে অগ্রসর হয়, মোট সরবরাহ শৃঙ্খলা লাভের পরিবর্তে স্থানীয় লক্ষ্যগুলি অনুকূলকরণের ফলে এটি বিভিন্ন পর্যায়ে আসে। আর বুলহুইপ ইফেক্টের ফলে সরবরাহ শৃঙ্খলে ব্যয় হয় এবং গ্রাহকসেবার স্তর হ্রাস পায়।

কীওয়ার্ডস:   বুলহুউইপ ইফেক্ট, সাপ্লাই চেইনের সমন্বয়।

 

 

 

ভূমিকা

সাপ্লাই চেইনের সমন্বয় উন্নতি করে যদি চেইনের সমস্ত পর্যায়ে এমন পদক্ষেপ নেয় যা একসাথে সরবরাহের চেইনের মান এবং লাভ বাড়ায়। সমন্বয়ের অভাব অবনমিত সাড়া জাগায়। এবং একটি সরবরাহ চেইনের মধ্যে ব্যয় বৃদ্ধি ঘটে। সাপ্লাই চেইনের পরিচালকরা এমন কিছু ব্যবস্থা নিতে পারেন যা সরবরাহ চেইনে সমন্বয় বাড়ায়।

একজন সাপ্লাই চেইন ব্যবস্থাপকের দায়িত্ব

সাপ্লাই চেইন এ,একটি সাপ্লাই চেইন ম্যানেজার সাপ্লাই চেইনের সমস্ত দিকগুলির রসদকে সমন্বিত করে যা পাঁচটি অংশ নিয়ে গঠিত: পরিকল্পনা বা কৌশল, কাঁচামাল এবং পরিষেবাগুলির উত্স, উত্পাদন, অর্থাত্ উত্পাদনশীলতা এবং দক্ষতা, সরবরাহ ও সরবরাহ , ত্রুটিযুক্ত এবং অবাঞ্ছিত পণ্য ইত্যাদির জন্য রিটার্ন সিস্টেম চালু করা ইত্যাদি। সাপ্লাই চেইন ম্যানেজার পণ্যাদি স্বল্পতা কমাতে এবং ব্যয়কে হ্রাস করার চেষ্টা করে। কাজটি কেবল রসদ এবং ক্রয়ের তালিকা নয়, তারা উত্পাদনশীলতা এবং দক্ষতার উন্নতি করতে, সরাসরি সংস্থার জীবনের গভীরে চলে যায় এবং একটি বাস্তব এবং স্থায়ী প্রভাব ফেলে।

ফোর্ডের (Ford) উদাহরণ

যখন সরবরাহের শৃঙ্খলা পর্যায়গুলি যথাযথ তথ্য পায় না কারণ পর্যায়গুলির (stages) মধ্যে সরানোর সময় তথ্য বিকৃত হয়। সরবরাহ চেইনগুলি বিভিন্ন ধরণের পণ্য উত্পাদন করে। আমেরিকান যানবাহন উৎপাদকরা বিভিন্ন মডেল এবং বিভিন্ন বিকল্প উত্পাদন করে। এছাড়াও অনেক সরবরাহকারী এবং বিক্রেতা রয়েছে। এবং বিভিন্ন মালিকানা এবং ব্যবসায়ীদের মধ্যে অবস্থান পরিবর্তন করতে হবে। সরবরাহ শৃঙ্খলা খুচরা বিক্রেতাদের থেকে পাইকারদের থেকে প্রস্তুতকারকের কাছে সরবরাহকারীদের দিকে চলে যায় । প্রতিটি পর্যায় চাহিদা কী তা বিভিন্ন মাত্রা পায়।

সাপ্লাই চেইনের লক্ষ্য (goals) এবং উত্সাহ (incentives) সারিবদ্ধ করণ

সরবরাহকারীরা সাপ্লাই চেইনের বিভিন্ন কাজ এবং বিভিন্ন পর্যায়ে লক্ষ্য এবং প্রেরণাগুলি সারিবদ্ধ করে সরবরাহ চেইনকে সমন্বিত করা যেতে পারে। সংক্ষেপে বলা যায় যে, বিক্রয় ও পরিকল্পনার ভাগাভাগি (sharing), পুনরায় পরিশোধের একক পয়েন্ট নিয়ন্ত্রণের বাস্তবায়ন, সময় সীমা (lead time) কমাতে অপারেশনগুলিতে উন্নতি এবং পুনরায় পরিশোধনের পয়েন্ট (replenishment) নিয়ন্ত্রণ , সময় সীমা কমানোর জন্য ক্রিয়াকলাপকে উন্নত করতে পারি। এছাড়াও তারা এমন কৌশল গ্রহণে সহায়তা করতে পারে যা সরবরাহ চেইনের মধ্যে আস্থা ও কৌশলগত অংশীদারিত্বকে এগিয়ে নেয় ।

 

সাপ্লাই চেইনের কর্মক্ষমতা (performance)

অর্ডারগুলির ওঠানামা (fluctuation) ক্রমবর্ধমান হয় যেহেতু কেউ খুচরা বিক্রেতা (retailers) থেকে পাইকার (wholesalers), উৎপাদনকারী (manufacturer) থেকে কাছে সরবরাহকারী (supplier) সরবরাহ চেইনকে সরিয়ে নিয়ে যায় তখন বুলহুইপ ইফেক্ট দেখা যেতে পারে । বুলহুইপ ইফেক্ট এর দরুন সরবরাহ শৃঙ্খলে ব্যয় হয় এবং গ্রাহকসেবার স্তর হ্রাস পায়। এটি সীমান্ত থেকে সমস্ত দক্ষ পক্ষকে সরিয়ে নিয়েছে। চূড়ান্ত ফলাফল সরবরাহ শৃঙ্খলা লাভজনকতা হ্রাস ছাড়া কিছুই নয়।

সমন্বয়ের অভাব

সরবরাহ শৃঙ্খলে সমন্বয়ের প্রধান বাধা হ’ল ভুল সংকেত দেওয়া (misaligned) প্রণোদনা। মোট সরবরাহ শৃঙ্খলা লাভের পরিবর্তে স্থানীয় লক্ষ্যগুলি অনুকূলকরণের ফলে এটি ঘটে । অন্যান্য সমস্যা হ’ল তথ্য ভাগ করে নেওয়ার অভাব এবং অপারেশনাল অদক্ষতাগুলি বৃহত্তর পুনরায় পরিশোধের সীমার (lead times) ও বিক্রয় প্রণোদনার দিকে পরিচালিত করে । ফলে, ফরোয়ার্ড ক্রয় এবং বিশ্বাসের অভাবের ফলস্বরূপ সমন্বয় কঠিন হয়ে পড়ে।

 

 

সহযোগিতার বিভিন্ন ধরন

অংশীদাররা স্টোর ইভেন্টগুলি, ডিসি রিপ্লেনিশমেন্ট , স্টোর রিপ্লেনিশমেন্ট বা ভাণ্ডার পরিকল্পনায় সহযোগিতা করতে পারে। ডিসি রিপ্লেনিশমেন্ট সহজ কারণ এটির জন্য সামগ্রিক স্তরের ডেটা প্রয়োজন। স্টোর রিপ্লেনিশমেন্ট সহযোগিতা সফল হতে উচ্চতর বিনিয়োগ এবং ডেটা ভাগ করে নেওয়া প্রয়োজন।

পোশাক সরবরাহের চেইন বুলহুইপ (“bullwhip”) ইফেক্ট

আমরা নীচে উল্লিখিত ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উপরে বর্ণিত প্রভাবটি মোকাবিলা করতে পারি। যেমন, সমস্ত মূল ব্যক্তি এবং দলের সাথে প্রতিদিন যোগাযোগ চালিয়ে যাওয়া, সমস্ত স্টকের সঠিক ইনভেন্টরি নেওয়া, তখন কী প্রয়োজন তা দেখার জন্য কয়েক সপ্তাহ অপেক্ষা না করে এখনই অর্ডার করা, বিতরণে বিলম্ব এবং লজিস্টিক বাধা অপসারণ করা ইত্যাদি ।

উপসংহার

উপসংহারে, আমরা বলতে পারি যে আমরা সাধারণভাবে বুলহূউইপ ইফেক্টকে হ্রাস করার জন্য পুনরায় অর্ডারিং পদ্ধতিগুলি, আরও ভাল পূর্বাভাসের পদ্ধতি, দামের ওঠানামার সীমাবদ্ধতা, পরিকল্পনার সংহতকরণ এবং কার্য সম্পাদনের পরিমাপ থেকে মুক্তি পেতে পারি। পরিবহন আপনার সরবরাহ শৃঙ্খলে বুলওয়াইফের প্রভাব এড়াতে প্রধান ভূমিকা নিতে পারে, আমরা কীভাবে এটি ব্যবহার করি তার উপর নির্ভর করে। আমরা সমস্ত সরবরাহ চেইন অংশীদারদের মধ্যে কার্যকর যোগাযোগ এবং ডেটা-শেয়ারিংয়ের মাধ্যমে সরবরাহ চেইনের সমস্ত পয়েন্টের ক্ষেত্রে প্রযোজ্য হওয়ায় আমরা রিয়েল-টাইম এবং ঐতিহাসিক জ্ঞান উভয়েরই উপলব্ধি অর্জন করব। আমরা যত ভাল সিদ্ধান্ত নিতে পারি, সমস্যাটি এড়ানোর সম্ভাবনা তত ভাল।

References

1.Translated and summarized from the article “A discussion about lack of supply chain coordination and the bullwhip effect

2.Chan.Angela. (2020). “What Fashion Supply Chains Can Do Now to Dodge the ‘Bullwhip Effect”.https://sourcingjournal.com/topics/thought-leadership/coronavirus-fashion-supply-chain-bullwhip-effect-inventory-factories-suppliers-202365/
2.https://www.cips.org/knowledge/procurement-topics-and-skills/operations-management/bullwhip-effect-in-supply-chain/
3.Vazzana.Scott.(2020).”5 Tips: Curtailing the Supply Chain Bullwhip Effect”.https://info.transportationinsight.com/blog/supply-chain-bullwhip?

4.https://cutt.ly/SbG999W

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।