>
>
সাপ্লাই চেইন নিরাপত্তা এবং ব্যবসা ম্যানেজমেন্ট: একটি আলোচনা

সাপ্লাই চেইন নিরাপত্তা এবং ব্যবসা ম্যানেজমেন্ট: একটি আলোচনা

এব্সট্রাক্ট:

স্ট্যান্ডার্ড সাপ্লাই চেইন নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে রয়েছেসরবরাহ শৃঙ্খলে  অংশগ্রহনকারীদের ব্যক্তিগত তথ্যাদি রাখা,  সরবরাহ করা সামগ্রী যাচাই করা, গন্তব্য দেশের আগাম সামগ্রীগুলির বিজ্ঞপ্তি, লক এবং অন্যান্য পেশাদার মাধ্যমের ট্রানজিটে পণ্য সরবরাহ নিশ্চিতকরণ, গন্তব্য দেশটিতে প্রবেশের সময়ে মালামাল পরিদর্শন করার সুযোগ সৃষ্টি করা ইত্যাদি। সিটিপিএটি একটি প্রোগ্রাম যা সন্ত্রাসীদের আমেরিকার যুক্তরাষ্ট্রে গণহত্যার উদ্দেশ্যে অস্ত্র সরবরাহের জন্য সরবরাহ শৃঙ্খলা সংস্থানগুলি ব্যবহার করতে বাধা দেয়। সিটিপিটিএতে যোগদান, একটি ব্যবসার প্রতিশ্রুতিবদ্ধ সম্পূর্ণ সরবরাহ চেইন মাধ্যমে নিরাপত্তার জন্য কিছু সরবরাহ চেইন মালিকদের C-TPAT প্রয়োজনীয়তাগুলির উপর ভিত্তি করে ব্যাপক সুরক্ষা মূল্যায়ন পরিচালনা করতে হবে। একটি কারখানা বা সরবরাহ শৃঙ্খলের অন্যান্য এলাকায় হঠাৎ আগুন সাপ্লাই চেইন নিরাপত্তা সরবরাহের জন্য হুমকি হতে পারে। সরবরাহ শৃঙ্খলা নিরাপত্তা এবং জীবনের ক্ষতিও নিশ্চিত করার জন্য অগ্নিকাণ্ডের বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

কীওয়ার্ড: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, সাপ্লাই চেইন সিকিউরিটি, বিজনেস ম্যানেজমেন্ট, সিটিপিএটি ইত্যাদি।

 

প্রবন্ধ:

 পরিচিতি:

সাপ্লাই চেইন নিরাপত্তা শব্দটি  পরিবহন এবং সরবরাহ চেইনের নিরাপত্তা বাড়ানোর বিষয়ে  ব্যবহৃত হয়। ইউএনইসিই এর মতে, এই ক্রমবর্ধমান চ্যালেঞ্জের প্রেক্ষিতে, বিশ্ব কাস্টমস অর্গানাইজেশন ২০০৫ সালে মানসম্মত  নীতির জন্য এক ফ্রেমওয়ার্ক অবলম্বন করে যা কাস্টমস প্রশাসনের মাধ্যমে  সহযোগিতাকে উন্নত করে, সরবরাহ চেইনে সরবরাহ  নিশ্চিতকরণ এবং ভবিষ্যদ্বাণীযোগ্যতা,নিরাপত্তা এবং সুবিধা বৃদ্ধি করে। কাস্টমস সর্বদা আন্তর্জাতিক বাণিজ্যে  আইনশৃঙ্খলা বিধিনিষেধের শর্তে  শৃঙ্খলা সুরক্ষার  জন্য  ক্রমবর্ধমান সম্পূরক বোঝা বাড়িয়েছে। এটি ঐতিহ্যকে একত্রিত করে সরবরাহ শৃঙ্খলা ব্যবস্থাপনায় প্রয়োজনীয়তার ভিত্তিতে  সন্ত্রাসবাদ, চুরি, চোরাচালান ইত্যাদি বিষয়ে  বিশ্বব্যাপী হুমকি কমায় ।  মার্কিন যুক্তরাষ্ট্রে /১১ সন্ত্রাসী হামলার পরে সিটিপিএটি (C-TPAT) শুরু হয়েছিল।

 

নিরাপত্তা ব্যবস্থা:

স্ট্যান্ডার্ড সাপ্লাই চেইন নিরাপত্তা ব্যবস্থাগুলির মধ্যে রয়েছে: () সরবরাহ শৃঙ্খলে  অংশগ্রহনকারীদের ব্যক্তিগত তথ্যাদি রাখা, () প্রেরণ করা পণ্যসম্ভারের সামগ্রী যাচাই করা, () গন্তব্য দেশে আগাম বিষয়গুলির বিজ্ঞপ্তি প্রদান করা () নিশ্চিতকরণ লক এবং অন্যান্য পেশাদার মাধ্যম ব্যবহার করে ট্রানজিটে মালামালের নিরাপত্তা প্রদান করা, () গন্তব্যস্থলের প্রবেশদ্বারে মালামাল পরিদর্শন করার সুযোগ তৈরি করা। সিটিপিএটি (সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড চুক্তি) মার্কিন সরকার, সরবরাহকারী এবং ক্রেতাের মধ্যে সম্মত কিছু নীতি । বর্তমান বিশ্বের প্রায়  ১১০০০ ব্যবসা সিটিপিএটি চুক্তির ব্যবহার করে। এটি ব্যবসার নতুন অর্ডার পেতে আমাদের ক্ষমতা বাড়ায় । কাস্টমস চেকের স্বাভাবিকের চেয়ে কম হয়, ক্রেতা এবং বিক্রেতার মধ্যে পারস্পরিক বোঝাপড়ার সৃষ্টি হয় ।

 

সরবরাহকারীর কর্তব্য:

সরবরাহকারীর দায়িত্বগুলিতে কর্মচারীদের জন্য আইডি কার্ড ব্যবহার করা, কোনও অবৈধ ঘটনা সংঘটিত হলে পরিচালকদের তথ্য সরবরাহ করা, প্যাকেজগুলির সুরক্ষার ব্যবস্থা ইত্যাদি অন্তর্ভুক্ত । অগ্নি, অস্ত্র, এবং অন্যান্য অস্বাভাবিক জিনিসের উপস্থিতি সম্পর্কে জানা এবং নিষিদ্ধ করা উচিত । সংবেদনশীল এলাকার মধ্যে লোডিং এবং চালান এলাকা, গুদাম এলাকা, সিসিটিভি কক্ষ ইত্যাদি অন্তর্ভুক্ত।

 

সরবরাহ চেইন নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে সিটিপিএটি সিবিপির ভূমিকা:

সিটিপিএটি (সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাস্টমস ট্রেড পার্টনারশিপ) সন্ত্রাসীদের আমেরিকা যুক্তরাষ্ট্রের গণহত্যার অস্ত্র সরবরাহের জন্য সরবরাহ শৃঙ্খলা সংস্থানগুলি ব্যবহার করতে বাধা দেয় ।  সিটিপিটিএতে যোগদানের মাধ্যমে একটি ব্যবসা  সম্পূর্ণ সরবরাহ চেইনের  নিরাপত্তা জন্য প্রতিশ্রুতিবদ্ধ  হয় । এবং মার্কিন কাস্টমস বর্ডার সুরক্ষা (সিবিপি) সীমান্ত / চেকপয়েন্টে সিটিপিএটি সদস্যদের জন্য দ্রুত / সহজ প্রক্রিয়াজাতকরণের প্রতিশ্রুতি দেয়। সিবিপি হল হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের মধ্যে  এক  ইউনিফায়েড সংস্থা, যা  বন্দরে প্রবেশের, মার্কিন সীমানার নিয়ন্ত্রণ, সুরক্ষার জন্য দায়ী। সরবরাহ শৃঙ্খলের মালিকদের অবশ্যই সিটিপিএটি এর প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে ব্যাপক সুরক্ষা মূল্যায়ন পরিচালনা করতে হবে। কানাডাতে সিটিপিএটি-র এর মতো একটি প্রোগ্রাম আছে।

 

অন্যান্য অনুরূপ প্রোগ্রাম:

অন্যান্য সাপ্লাই চেইন সিকিউরিটি প্রোগ্রাম যেমন কনটেইনার সিকিউরিটি ইনিশিয়েটিভ (সিএসআই), ফ্রি এবং সিকিউরিটি ট্রেড (ফাস্ট), 24-ঘন্টা নিয়ম, স্বয়ংক্রিয় বাণিজ্যিক পরিবেশ (এসিই) ইত্যাদি। একটি পোশাক সরবরাহ শৃঙ্খলে একটি কারখানাকে সাধারণত একটি নথিভুক্ত ঘোষণাপত্র তৈরি করতে হয় যে তারা মার্কিন কাস্টমস পরিষেবার সিটিপিএটি প্রোগ্রাম অনুসারে মোকাবেলা করতে সচেতন এবং সিটিপিএটি প্রোগ্রামর প্রয়োগ নিশ্চিত করার জন্য পর্যাপ্ত নিয়ন্ত্রণ বজায় রাখতে সম্মত হয়।

 

সিটিপিএটি মডিউলগুলি:

C-TPAT মডিউলগুলির মধ্যে রেকর্ড এবং ডকুমেন্টেশন, ব্যক্তিগত এবং ব্যক্তিগত নিরাপত্তা, আইটি নিরাপত্তা, চালান নিরাপত্তা নিয়ন্ত্রণ, স্টোরেজ এবং বিতরণ, রপ্তানি সরবরাহ, সরবরাহ শৃঙ্খলে স্বচ্ছতা, শারীরিক চেকিং, ব্যবসায়িক অংশীদারের প্রয়োজনীয়তা পূরণ করা রয়েছে। নিরাপত্তা বিভাগ, তৈরি পণ্য গুদাম, মানব সম্পদ বিভাগ, আইটি এবং উতপাদান নিয়ন্ত্রণ বিভাগগুলি সরাসরি সিটিপিএটি চুক্তির বাস্তবায়নে জড়িত। অন্যান্য সরবরাহ চেইন সিকিউরিটি হুমকিগুলিতে সাইক্লোন, টাইফুন, ভূমিকম্প ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ের অন্তর্ভুক্ত রয়েছে। ২০১২ সালে জাপানের ভূমিকম্প এবং মার্কিন সাইক্লোন সরবরাহ চেইনের হুমকিগুলির একটি সাম্প্রতিক উদাহরণ। এবং একটি কারখানা বা সরবরাহ চেইন  এলাকায় হঠাৎ অগ্ন্যুত্পাত  সরবরাহ চেইনে নিরাপত্তার ক্ষেত্রে একটি হুমকি হতে পারে। C-TPAT মডিউল  অনুসারে  সরবরাহ শৃঙ্খল নিরাপত্তা এবং জীবনের ক্ষতি থেকে নিজেদের রক্ষা নিশ্চিত করার জন্য অগ্নিকাণ্ডের বিরুদ্ধে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা আবশ্যক।

উপসংহার:

সিটিপিটি সাপ্লাই চেইন নিরাপত্তা ব্যবস্থার প্রবর্তনের সাথে বর্তমান আন্তর্জাতিক ব্যবসা নিরাপত্তা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। অনেক দেশ বিদেশে তাদের সরবরাহকারীদের সঙ্গে একই ধরনের ব্যবস্থা তৈরি করেছে। যদিও এটি একটি ব্যবসা চালানোর কিছু ক্ষেত্রে পদ্ধতি এবং খরচ বৃদ্ধি করেছে তবে এটি বর্তমান বিশ্বের প্রয়োজন বলে মনে করা হয়।

 

রেফারেন্স:

  1. Translated and summarized from the article “Supply Chain Security and business management: An overview

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%AA%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%A4%E0%A6%BE-%E0%A6%8F">
Twitter