সরবরাহ চেইন পরিচালনার দৃষ্টিভঙ্গিতে ইনবাউন্ড লজিস্টিক্স সম্পর্কে একটি সংক্ষিপ্ত আলোচনা

Inbound-logistics2
Spread the love

এব্সট্রাক্ট

সংস্থাগুলি মানুষকে উদ্দীপনা সরবরাহের শৃঙ্খলা সম্পাদন করার জন্য প্রচুর সময় এবং অর্থ অপচয় করে-এই  ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) এক সহায়ক প্রযুক্তি।  ক্রয়ের আদেশ  প্রেরণ করা হয় তখন এসএপি (SAP) অভ্যন্তরীণ সরবরাহ প্রক্রিয়া শুরু করে। সরবরাহকারী মূল্যায়ন, নিরীক্ষণ এবং ক্রেডিট স্কোরিং থেকে সরবরাহ  করা ডেটা সহ সরবরাহকারী সম্পর্ক পরিচালনার জন্য ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণের ব্যবহার সরবরাহকারী নির্বাচন এবং ঝুঁকি ব্যবস্থাপনার সিদ্ধান্তের জন্য একটি কাঠামো সরবরাহ করতে পারে। সন্দেহ নেই যে এআই এবং মেশিন লার্নিংয়ের সম্ভাব্যতা নির্ধারিতভাবে সরবরাহ চেইনে অর্জন করা হবে ।  বিক্রেতার তথ্য, আইটেম, প্রত্যাশিত পরিমাণ এবং বিতরণের বিশদ অন্তর্ভুক্ত থাকবে। ডেলিভারি মনিটরটি প্রদর্শন এবং খোলার এবং বিতরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ব্যবহৃত হয়। এআই সহ বড় আকারের তথ্য অন্তর্দৃষ্টি সরবরাহ সাপ্লাইয়ের স্বচ্ছতা এবং অপ্টিমাইজেশান করতে পারে এবং সাপ্লাই চেইনের সিদ্ধান্ত গ্রহণের কার্যকারিতাটিকে সম্ভাব্যভাবে বৈপ্লবিক পরিবর্তন করতে পারে।

কীওয়ার্ডস: ইনবাউন্ড লজিস্টিকস; সরবরাহ চেইন নমনীয়তা; লজিস্টিক নমনীয়তা।

 

নিবন্ধ:

ভূমিকা

ইনবাউন্ড বলতে  অন্তর্মুখী অভ্যন্তরীণ দিকে  এবং লজিস্টিক্স বলতে   রসদ সরবরাহের শৃঙ্খলে একটি বিন্দু থেকে অন্য স্থানে কিছুটা সরানো বোঝায়। লজিস্টিক শব্দটিতে বিভিন্ন ধরণের কাজ অন্তর্ভুক্ত রয়েছে যেমন কাঁচামাল বা ইনপুট কীভাবে ব্যবসায়ের কাছে অর্জিত হয় এবং তা কীভাবে পরিচালিত করা হয়, ব্যবসায়ের সুবিধাগুলিতে কীভাবে  স্থানান্তরিত হয়   এবং ইনপুট সংরক্ষণ করা হয় এবং কীভাবে ব্যবসায়ের ভিতরে বা তার বাইরে  সরবরাহ করা হয়। ইনবাউন্ড লজিস্টিকগুলি প্রথাগতভাবে সংস্থাগুলির লজিস্টিকাল অপারেশনগুলিকে বোঝায় যা মোটামুটি সামনের দিকে চালিত হয়। ইনবাউন্ড লজিস্টিকগুলি অভ্যন্তরীণ লজিস্টিক কাজগুলি এবং ক্রিয়াকলাপগুলিকে বোঝায় যা ব্যবসাগুলি পরিচালনার জন্য  করতে হবে।

 

অন্তর্মুখী (Inbound) সরবরাহের বৈশিষ্ট্য

এটিতে উপাদানের স্পেসিফিকেশন, ক্রয়ের পরিমাণ, তারিখ এবং বিতরণ সূচি অন্তর্ভুক্ত রয়েছে, যেখানে কেনা পণ্য বা পরিষেবাটি সরবরাহ করতে হবে এবং সরবরাহ পছন্দটি শেষ হওয়ার তারিখ।  অনুরোধ করা অবজেক্ট, পরিমাণ, তারিখ বা অনুরোধ করা বিতরণের সময়সূচী, কীভাবে কীভাবে চার্জ নিতে হবে, পণ্য বা পরিষেবা কোথায় সরবরাহ করতে হবে এবং ক্রয়ের অনুমোদনের জন্য দায়ীদের নিশ্চিতকরণের একটি সনাক্তকরণ অন্তর্ভুক্ত রয়েছে। কোটেশন অনুরোধগুলি সাধারণত প্রতিটি সরবরাহকারীকে নিম্নলিখিত হিসাবে জিজ্ঞাসা করে: ইউনিট মূল্য এবং মোট মূল্য, সরবরাহকারী ফ্রেট ব্যয় প্রদান করবে কিনা, তাত্ক্ষণিক অর্থ প্রদানের ছাড় এবং ছাড়ের অন্যান্য শর্তাদি, তারিখ বা বিতরণের সময়সূচী এবং সরবরাহকারীর কোনও বিশেষ শর্তাবলী , ক্রয় আদেশের ফর্মগুলির মধ্যে ক্রয় অর্ডার নম্বর, শিপিং এবং বিলিং, ইউনিট মূল্য এবং মোট মূল্য, নগদ অর্থ প্রদানের ছাড় এবং ক্রয়ের কোনও বিশেষ শর্তাদি অন্তর্ভুক্ত রয়েছে। চূড়ান্ত গ্রাহকের বার্ষিক পরিকল্পনা অনুযায়ী পণ্য ক্রয় ক্রয়ের আদেশ জারি করার জন্য দায়বদ্ধ যা সরবরাহকারীর কাছে প্রেরণ করা হবে।

 

ইনবাউন্ড লজিস্টিক উন্নত করতে প্রযুক্তি ব্যবহার করা

সরবরাহকারী মূল্যায়ন, নিরীক্ষণ এবং ক্রেডিট স্কোরিং থেকে সরবরাহিত ডেটা সহ সরবরাহকারী কুল এবং সরবরাহকারী সম্পর্ক পরিচালনার জন্য ভবিষ্যদ্বাণীমূলক বিশ্লেষণের ব্যবহার সরবরাহকারী নির্বাচন এবং ঝুঁকি ব্যবস্থাপনার সিদ্ধান্তের জন্য একটি কাঠামো সরবরাহ করতে পারে। সংস্থাগুলি বড় আকারের বড় ডেটা এবং ইআরপি সফ্টওয়্যার (গুলি) ব্যবহার করে এআই ভবিষ্যদ্বাণীমূলক ক্ষমতাগুলির সাথে নেটওয়ার্ক, ক্ষমতা এবং সংক্ষিপ্ত সিদ্ধান্তগুলি উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে।

 

 

প্রকিউরমেন্ট  সম্পর্কিত কার্যক্রম

এআই সহ বড় আকারের তথ্য অন্তর্দৃষ্টি সরবরাহ সাপ্লাইয়ের স্বচ্ছতা এবং অপ্টিমাইজেশানকে সহায়তা করতে পারে এবং সাপ্লাই চেইনের সিদ্ধান্ত গ্রহণের কার্যকারিতাটিকে সম্ভাব্যভাবে বৈপ্লবিক পরিবর্তন করতে পারে। এআই কোনও মানবিক হস্তক্ষেপ  কাজ করে স্বয়ংক্রিয় প্রক্রিয়াগুলি গ্রহণ করতে পারে — উদাহরণস্বরূপ, রোবট একটি পরিপূরণ কেন্দ্রে প্রক্রিয়া পদক্ষেপগুলি সম্পাদন করে। এটি ক্রয় অনুরোধ স্থাপন, সংগ্রহ ও ক্রিয়াকলাপ সংক্রান্ত অভ্যন্তরীণ প্রশ্নগুলির গবেষণা এবং উত্তর দেওয়া, বা প্রাপ্তি, ফাইলিং এবং ডকুমেন্টিং ইনভয়েস এবং প্রদান / আদেশের অনুরোধগুলির মতো স্বয়ংক্রিয় ক্রিয়াকলাপের জন্য অনুমোদন দিতে পারে।

এসএপি (SAP) এবং আগত (inbound) সরবরাহ

তাদের অভ্যন্তরীণ সরবরাহের ক্রিয়াকলাপের সামগ্রিক দৃশ্যমানতা সংস্থাগুলির  জন্য গুরুত্বপূর্ণ। ডেলিভারি ম্যানেজমেন্ট দেখতে পাবে যে অন্তর্মুখী বিতরণগুলি আসছে। বিতরণে বিক্রেতার তথ্য, আইটেম, প্রত্যাশিত পরিমাণ এবং বিতরণের বিশদ  পরিমান অন্তর্ভুক্ত থাকবে। এটি সহজেই পর্যালোচনা করা যায় এমন একটি তালিকা। এটি  ট্রান্সফার অর্ডারগুলি প্রদানের জন্য প্রদেয় প্রদর্শনগুলি দেখায়, যার জন্য পরিশোধিত পরিমাণ  নিশ্চিত হওয়া দরকার । পণ্য ক্রয়ের অর্ডার থেকে তথ্য ব্যবহার করে প্রেরণ করা বিক্রেতার কাছ থেকে প্রাপ্ত আইটেম রেকর্ড করতে পণ্য প্রাপ্তিগুলি ব্যবহৃত হয়। পণ্যের প্রাপ্তি গুরুত্বপূর্ণ কারণ এটি স্টকগুলিতে আইটেমগুলি আপডেট করতে, এবং আইটেমগুলি উত্পাদন প্রক্রিয়াতে ব্যবহার করতে দেয়। যদি কোনও আইটেম স্টক পাওয়া যায়, আইটেমের দাম কোম্পানির অ্যাকাউন্টে পোস্ট করা হয়।

 

অন্তর্মুখী সরবরাহ এবং সরবরাহ চেইন পরিকল্পনা

যদি আমরা একটি স্বয়ংচালিত গাড়ি শিল্পকে উদাহরণ হিসাবে নিই, তবে বৈশ্বিক উত্পাদন নেটওয়ার্কগুলিতে অন্তর্মুখী লজিস্টিক নমনীয়তার পরিকল্পনা করা দরকার অন্তর্মুখী লজিস্টিক পদ্ধতির   আন্তর্জাতিক সরবরাহ চেইন পরিকল্পনার সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াগুলিকে সমর্থন করা প্রয়োজন ।

 

উপসংহার:

ইনবাউন্ড রসদ সরবরাহ চেইন পরিকল্পনার সাথে সম্পর্কিত। প্রযুক্তির কিছু সাহায্য ব্যবহৃত হলে এটি সহজেই সম্পন্ন করা যায়। কাস্টমস এবং ব্যবসায়িক সুরক্ষা সম্পর্কে ভাল জ্ঞানেরও প্রয়োজন।

 

Reference:
1.Sarah.Sarah, Benz. , Franziska (2018). “Flexibility planning in global inbound logistics”. At www.sciencedirect.com
2.Myerson. Paul A. (2020). “Supply Chain AI: This Time It’s for Real”.https://www.inboundlogistics.com/cms/article/supply-chain-AI-this-time-its-for-real/
3.Takita,Antonio Mitsumasa Vieira.Leite,Jandecy Cabral.(2016). “Inbound Logistics: A Case Study“. Business Management Dynamics.Vol.5, No.12, Jun 2016, pp.14-21.
#sponsored 4. https://fvrr.co/3uPSYBa
5. Translated and summarized from the article : “A short discussion about Inbound logistics in a supply chain management perspective”

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।