>
স্বর্ণ  সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট: একটি সংক্ষিপ্ত আলোচনা

স্বর্ণ সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট: একটি সংক্ষিপ্ত আলোচনা

এব্সট্রাক্ট:

স্বর্ণ নাইট্রিক এসিডে দ্রবীভূত  হয়না ,  কিন্তু  রূপা এবং মূল ধাতুগুলিকে দ্রবীভূত করে । একটি পদার্থ যা দীর্ঘদিন ধরে সোনা পরিমার্জন করতে ব্যবহৃত হয় এবং ধাতব বস্তুর মধ্যে স্বর্ণের উপস্থিতি যাচাই করে । ইহাকে এসিড পরীক্ষাও বলা হয় । অতীতে সোনার মান প্রায়শই আর্থিক নীতি হিসাবে বাস্তবায়িত হয়, কিন্তু স্বর্ণের মুদ্রা ১৯৩০-এর দশকে একটি প্রচলিত মুদ্রা হিসাবে বন্ধ করা বন্ধ করে দেয় এবং বিশ্বব্যাপী স্বর্ণের মান(standard) ১৯৭৬ সালের পর একটি মুদ্রা  ব্যবস্থার জন্য স্থানান্তরিত হয়।  স্বর্ণের উচ্চ নমনীয়তা, জারণ প্রতিরোধের এবং অন্যান্য রাসায়নিক প্রতিক্রিয়া এবং বিদ্যুৎ সঞ্চালনের ফলে সব ধরনের কম্পিউটারাইজ্ড  জারণ প্রতিরোধী বৈদ্যুতিক সংযোজকগুলিতে এটি চিরস্থায়ীভাবে ব্যবহার করা হয় যা সোনার প্রধান শিল্প ব্যবহার। লন্ডন বুলিয়ান মার্কেট অ্যাসোসিয়েশন – আন্তর্জাতিক বাণিজ্যে  স্বর্ণ এবং রুপার bullion এর বাজারকে প্রতিনিধিত্ব করে । OECD স্ট্যান্ডার্ডগুলির সাথে সম্মতির জন্য সোনার প্রকৌশলকে জনসমক্ষে প্রকাশ করা উচিত  যেন সোনা  কোন উপায়ে  খনি থেকে বের করা হয়েছে তা জানা যায় , যেন তা মানবাধিকার লঙ্ঘন বা আন্তর্জাতিক মানবিক আইনগুলির লঙ্ঘনের সমস্যা সমাধানের ক্ষেত্রে অবদান রাখে ।

কী-ওয়ার্ড: স্বর্ণ সরবরাহ চেইন,OECD,LBMA etc.

 

পরিচিতি:

কম মানের পণ্য, অবিশ্বস্ত এবং সন্দেহভাজন  সময়ের সরবরাহ, আন্তর্জাতিক মান  বজায় না রাখা , আন্তর্জাতিক বাজারের মূল্যের উদ্বৃত্ত, সোনার খনিতে উচ্চ সহিংসতা,সোনার সরবরাহ শৃঙ্খল সহ দেশগুলিতে প্রধান সরবরাহ চেইন চ্যালেঞ্জ। পরিবেশ সংক্রান্ত  সংস্থা এবং অন্যান্য প্রতিষ্ঠানগুলি পরিবেশ দূষণের সাথে মোকাবিলা করার জন্য ক্ষুদ্র সংস্থাগুলির সাথে সহযোগিতা করতে হবে । এবং  বিরোধ মোকাবেলার জন্য খনির কারণে  খামার জমি নির্মূল করা সম্প্রদায়গুলির জন্য পর্যাপ্ত ক্ষতিপূরণ সম্পর্কিত বিষয়গুলি নিষ্পত্তি করা উচিত। artisanal miner  গণ একটি  স্বর্ণ সরবরাহ চেইনের অংশ। স্বর্ণ খনির এবং refiners দের স্বীকৃত তালিকায় থাকার জন্য standard পূরণ করতে হবে।

স্বর্ণের বৈশিষ্ট্য:

স্বর্ণ নাইট্রিক এসিডে দ্রবনিয়, যা রৌপ্য এবং বেস ধাতুগুলিকে দ্রবীভূত করে, যা দীর্ঘমেয়াদী সোনাকে পরিমার্জন করার জন্য এবং ধাতব পদার্থগুলিতে স্বর্ণের উপস্থিতি যাচাই করার জন্য ব্যবহৃত হয়। অতীতে সোনার মান প্রায়শই আর্থিক নীতি হিসাবে বাস্তবায়িত হয়, কিন্তু স্বর্ণের মুদ্রা ১৯৩০-এর দশকে একটি প্রচলিত মুদ্রা হিসাবে বন্ধ করা বন্ধ করে দেয়া হয় এবং বিশ্বব্যাপী স্বর্ণের মান (gold standard) ১৯৭৬ সালের পর একটি মুদ্রা  ব্যবস্থার জন্য স্থানান্তরিত হয়।  স্বর্ণ উচ্চ নমনীয়, জারণ প্রতিরোধী। বিশ্বজুড়ে স্বর্ণের মূল ব্যবহার গহনাগুলিতে প্রায়  ৫০%, বিনিয়োগে ৪০% এবং শিল্পে  ১০%। সোনার উচ্চ নমনীয়তা, জারণ প্রতিরোধে এবং অন্যান্য রাসায়নিক প্রতিক্রিয়া এবং বিদ্যুৎ সঞ্চালনের ফলে সব ধরণের কম্পিউটারাইজড জারণ প্রতিরোধী বৈদ্যুতিক সংযোজকগুলিতে এটি স্থায়ীভাবে ব্যবহার করে যা সোনার প্রধান শিল্প ব্যবহার।

 

স্বর্ণ সরবরাহ চেইন বাস্তবায়ন:

 

– ওইসিডি থেকে কিছু নির্দেশিকা পাওয়া যায়, যা সক্রিয়ভাবে এবং ধীরে ধীরে প্রয়োগ করা প্রয়োজন। OECD এর যথাযথ কারণে পরিশ্রম নীতি (due diligence) ঝুঁকি-ভিত্তিক হওয়া উচিত। কোম্পানিগুলি ঝুঁকির কারণগুলিকে নথিভুক্ত করে এবং ঝুঁকির কারণগুলির বিষয়ে তাদের সিদ্ধান্ত নথিভুক্ত করে। এবং সেই অনুযায়ী যথাযথ পছন্দ চয়ন করা দরকার।

-স্বর্ণ সরবরাহ চেইন   ঝুঁকিপূর্ণ উপাদানগুলি সনাক্তকরণ, মূল্যায়ন, এবং হ্রাস করার সম্ভাব্য প্রচেষ্টাকে প্রদর্শন এবং সমর্থন করতে পারে। সরবরাহকারীর সাথে ক্রমাগতভাবে সোনার সাপ্লাই চেইন সংশোধন করার সাথে গঠনমূলক প্রবৃত্তি থাকা প্রয়োজন। এটা দ্বন্দ্ব মুক্ত অবস্থা 100% নিশ্চিয়তা প্রদান করতে ইচ্ছুক না। এবং উপলব্ধ তথ্যের উপর  ঝুঁকি সনাক্ত  করে । তারা সরবরাহকারীর সাথে বাণিজ্যের ক্ষতিকারক উপাদান কাটাতে কাজ করে। শিল্প এবং মাল্টি স্টেক-হোল্ডারদের খরচ ভাগ করে নেওয়ার সময় এবং তথ্য সংশ্লেষের ঘাটতি কমিয়ে সরবরাহ চেইন পরিস্থিতির মূল্যায়ন করার জন্য উদ্যোগের প্রয়োজন।

– লন্ডন বুলিয়ন মার্কেট অ্যাসোসিয়েশন (LBMA) – আন্তর্জাতিক বাণিজ্যে  স্বর্ণ ও রৌপ্য বুলিয়ানের বাজারকে প্রতিনিধিত্ব করে,এছাড়াও  খনিজ দ্রব্যগুলির দায়িত্বশীল সরবরাহ চেইনগুলির উপর ওআইসিডি নির্দেশিকা অনুসারে নির্দেশিকার মান উন্নত করেছে।

 

স্বর্ণ নিষ্কাশন কৌশল:

– স্থানীয় সম্প্রদায়গুলির সাথে সংঘর্ষ স্থানীয় সম্প্রদায়গুলিকে সোনার খনি থেকে উপকৃত হতে প্রতিবন্ধকতা  সৃষ্টি করে  । ওইসিডি স্ট্যান্ডার্ড  অনুসারে এই সম্মতির প্রয়োজন যে স্বর্ণের শিল্পীকে জনসমক্ষে প্রকাশ করা উচিত । যেন সোনাটি যে উপায়ে উত্তোলন করা হয়েছে  তা মানবাধিকারের অপব্যবহার বা আন্তর্জাতিক মানবিক আইনগুলির লঙ্ঘনের ক্ষেত্রে অবদান  না রাখে । মানবাধিকার লঙ্ঘনের  ক্ষেত্রে পরিচালিত ব্যবস্থায় মানদণ্ডের সাথে সামঞ্জস্যের জন্য উপলব্ধি থাকতে হবে।

– artisanal mining সোনা সংগ্রহের একটি উপায়। চ্যালেঞ্জ হল এটি নিশ্চিত করা উচিত যে এই খনিগুলি যেন তাদের কাজ চালিয়ে যেতে পারে, যখন এটি তাদের জীবনযাত্রার একমাত্র সুযোগ । তখন পরিবেশ রক্ষা এবং শ্রমিকদের শোষণ থেকে রক্ষা করার বিশেষ ব্যবস্থা নিতে হবে ।

-স্বর্ণ খনি অর্থনীতি, যেমন ঘানা, তানজানিয়া, কঙ্গো প্রভৃতি মানুষকে সহায়তার জন্য। উপকারগুলি কেবলমাত্র যারা শিল্পে কাজ করে তাদের সুবিধা দেয় না, এগুলি স্থানীয় অর্থনীতিতেও ছড়িয়ে পড়ে। অন্যান্য শিল্পের মতো  এই খনিগুলি এই খাতের সরবরাহ শৃঙ্খলে সকল সদস্যের মধ্যে সমন্বয় সাধন।

-সোর্সিং কৌশল কার্যকর এবং দক্ষ হতে হবে, কারণ স্বর্ণ সরবরাহ চেইন  অত্যন্ত বিস্তৃত পরিমাণে   সোর্সিং-এর উপর নির্ভর করে।

– একটি গবেষণায় এটি প্রকাশ করা হয়েছে যে সহিংসতা ও বিরোধগুলি  বেশিরভাগ সম্প্রদায়গুলিতে খনির ক্রিয়াকলাপগুলিকে চিহ্নিত করে। এই চ্যালেঞ্জ মোকাবেলা করা আবশ্যক।

 

প্রযুক্তিগত ত্রুটি :

ঘানা, কঙ্গো ইত্যাদি আফ্রিকান দেশগুলি প্রযুক্তিগত জ্ঞানে খুব উন্নত নয়। তাই তাদের ওইসিডি এবং এলবিএমএ স্ট্যান্ডার্ডগুলি বাস্তবায়নে আরও বেশি সময় লাগবে। সেই ক্ষেত্রে, আন্তর্জাতিক সম্প্রদায় যেমন, OECD এবং LBMA   কে   এর প্রয়োজনীয়  শর্ত পূরণ করতে কিছু নমনীয়তা অনুশীলন করতে হবে। এবং আর্থিক বাজারগুলি  তাদের খনিজ থেকে পরিমার্জন পূর্বক স্বর্ণ গ্রহণ করতে পারেন। যেন বাজারের চাহিদা এবং সরবরাহ  পূর্বাভাসগুলি বিশ্বব্যাপী স্বর্ণের বাজারে অস্থিরতা সৃষ্টি  না করে  গয়না, বৈজ্ঞানিক বা অন্যথা  সর্বাধিক প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।

– এই দেশগুলি বিনিয়োগকারীদের কাছে যেতে পারে যারা প্রযুক্তিগত অবকাঠামো বিকশিত করতে পারে। এটা সব পক্ষের জন্য ভাল বলে অনুমিত হয়।

 

উপসংহার:

পরিবেশ দূষণ, কর্মসংস্থানের জ্ঞাপক সমস্যা, ক্ষয়ক্ষতি সংক্রান্ত কার্যক্রম এবং পুনর্বাসনের বিষয়গুলি দ্বারা ক্ষয়প্রাপ্ত ভূমি মালিকদের দেওয়া অপর্যাপ্ত ক্ষতিপূরণ খনির সংগঠন এবং সম্প্রদায়গুলির মাঝে ঘন ঘন বিতর্কের প্রধান উৎস হিসাবে চিহ্নিত করা হয়। এই সমস্যাগুলি    সমাধান   করার জন্য ওআইসিডি এবং এলবিএমএ মানদণ্ডের মেনে চলতে হবে। প্রযুক্তিগত সমস্যা মোকাবেলায় দেশগুলির সাহায্যের জন্য আন্তর্জাতিক ব্যবসা সম্প্রদায় এগিয়ে আসতে পারে। এটি আন্তর্জাতিক বাজারে স্বর্ণের চাহিদা পূরণ  করবে এবং  বাজারকে স্থিতিশীল করবে।

 

রেফারেন্স:

  1. Translated and summarized from “About the Gold Supply Chain Management: A brief discussion

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%B8%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A3-%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%87-%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87%E0%A6%A8-%E0%A6%AE%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%BE">
Twitter