ভ্যালু চেইন (VC) ধারণা এবং ব্যবসায় কৌশল সম্পর্কে একটি আলোচনা

এবস্ট্রাক্ট

একটি  ফার্ম  ভ্যালু চেইন (VC) কাঁচামাল দিয়ে শুরু  হয় এবং পণ্য  ও সেবা উৎপাদনের সাথে জড়িত বিভিন্ন প্রক্রিয়ার  প্রতিনিধিত্ব   করে এবং গ্রাহকের জন্য পণ্য সরবরাহের সঙ্গে শেষ হয়ে থাকে। ভ্যালু শৃঙ্খল নতুন পণ্য উন্নয়ন, যা নতুন পণ্য বা সেবা তৈরি করে পরবর্তি পর্যায়ে মানব সম্পদ, অ্যাকাউন্টিং এবং তথ্য প্রযুক্তি দ্বারা সমর্থিত হয়। মান শৃঙ্খল কাঠামো কৌশলগত পরিকল্পনা এবং প্রতিযোগিতামূলক কৌশলের জন্য চিন্তার এবং বিশ্লেষণের প্রথম দিকে এসেছে। ইহা  একক সংস্থা অতিক্রম  করে প্রসারিত করা হয়েছে। অফলাইন স্থানীয় মান শৃঙ্খলা একটি বর্ধিত মান শৃঙ্খল তৈরি করে, যা বিশ্বব্যাপী হতে পারে। এটি একটি মডেল যা মূল্য ও প্রতিযোগিতামূলক সুবিধা তৈরির জন্য সংস্থানের পর্যায়ে যেতে সাহায্য করে।

কীওয়ার্ড: ফার্ম  ভ্যালু চেইন (VC),কাঁচামাল,গ্রাহক ইত্যাদি ।

পরিচিতি:

মান শৃঙ্খলা (VC) পদটি একটি শৃঙ্খলা যা একটি শিল্প একটি ফার্ম অপারেটিং, বাজার এবং গ্রাহকের জন্য একটি মূল্যবান পণ্য বা সেবা প্রদান করার জন্য সঞ্চালিত একটি চেইনকে নির্দেশ করে । Porter মূল্য চেইন (ভিসি) ধারণাটি চালু করেন ।

ফার্ম স্তর ভ্যালু চেন:

একটি ফার্ম মান শৃঙ্খল কাঁচামাল দিয়ে শুরু হয় ; পণ্য এবং সেবা উৎপাদনে জড়িত বিভিন্ন প্রসেসের প্রতিনিধিত্ব করে এবং গ্রাহকের জন্য তৈরী করা পণ্য সরবরাহের সঙ্গে শেষ হয় । ভ্যালু চেন নতুন পণ্য উন্নয়ন করে, যা নতুন পণ্য বা সেবা তৈরিতে কাজে লাগে। বিপণন পণ্য বা সেবা গ্রাহক অগ্রাধিকার প্রকাশ করে চাহিদা উত্পন্ন করে। বিপণন গ্রাহক থেকে প্রতিক্রিয়া সংগ্রহ করে, নতুন পণ্য উন্নয়নে তা’ কাজে আসে। পণ্যটি বিতরণ নেটওয়ার্ক গ্রাহকের কাছে পণ্যটি নিয়ে  যায় বা গ্রাহক পণ্যটি নিতে আসে । পরিষেবা গ্রাহকের অনুরোধে বিক্রির সময় বা পরে সাড়া দেয়। মান শৃঙ্খলের কার্যকারিতা মানব সম্পদ, অ্যাকাউন্টিং এবং তথ্য প্রযুক্তি দ্বারা সমর্থিত।উপরে উল্লিখিত ফাংশন একটি কোম্পানির প্রতিযোগিতামূলক কৌশলের জন্য চালানো আছে। এই ফাংশন নির্দিষ্ট ভূমিকা পালন করে। প্রত্যেক ফার্মকে তাদের নিজেদের কৌশল ঠিক করা প্রয়োজন।

মূল্য চেন ধারণার গুরুত্ব

মান শৃঙ্খল কাঠামো এর অগ্রদূত হচ্ছে কৌশলগত পরিকল্পনা এবং প্রতিযোগিতামূলক কৌশলের জন্য চিন্তা এবং বিশ্লেষণ। ব্যক্তিগত শাখার বাইরে মূল্য চেইন ধারণা প্রসারিত করা হয়েছে যা’ সমগ্র সরবরাহ শিকলগুলিতে (Supply Chain) প্রয়োগ করতে পারে। ইহা গ্রাহককে কিছু পণ্য এবং সেবা প্রদানের  জন্য বিভিন্ন অর্থনৈতিক কারণগুলি তৈরি করে, প্রতিটি নিজস্ব সরবরাহ শৃঙ্খলা পরিচালনা করে। সমন্বিত স্থানীয় মূল্যের চেইনগুলি একটি বর্ধিত মান শৃঙ্খল তৈরি করে যা বিশ্বব্যাপী  বিস্তৃত হতে পারে। বৃহত্তর ইন্টারঅ্যাক্টেড সিস্টেমগুলিকে কখনও কখনও “ভ্যালু সিস্টেম” বলা হয়। একটি ভ্যালু  সিস্টেম একটি ফার্ম সরবরাহকারী এবং তাদের সরবরাহকারীদের , শিল্প নিজে, ফার্ম বন্টন চ্যানেল, এবং তাদের পণ্য ক্রেতাকেও অন্তর্ভুক্ত করে।

মূল্য কাঠামো:

এটি একটি মডেল যা মূল্য ও প্রতিযোগিতামূলক সুবিধা তৈরির জন্য সংস্থাকে সাহায্য করে। এই মডেলে একদিকে, অভ্যন্তরীণ সরবরাহ, অপারেশন, বহির্মুখী সরবরাহ, বিপণন এবং বিক্রয়, সেবাকে বিবেচনা করা হয় । অন্যদিকে, ক্রয়, প্রযুক্তি উন্নয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা এবং দৃঢ় অবকাঠামোকে সেকেন্ডারি কার্যক্রম বলা হয়। সরবরাহকারীর ধারণাটি সাপ্লাই চেইন ব্যবস্থাপনা ধারণা প্রবর্তন করতে সাহায্য করেছিল। একটি সরবরাহ শৃঙ্খলা চূড়ান্ত ভোক্তাদের হস্তান্তর করার জন্য প্রক্রিয়াকরণ এবং ক্রিয়াকলাপের কার্যক্রম এবং কার্যক্রমগুলির উভয় প্রজেক্ট এবং ডাউনস্ট্রিমে সংযুক্ত সংস্থাগুলির একটি নেটওয়ার্ক।

 

বিশ্বব্যাপী মূল্য শৃঙ্খলে স্থায়িত্ব

বিশ্বব্যাপী মূল্য শৃঙ্খলে স্থায়িত্ব একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ফ্যাক্টর, এবং সামাজিক এবং পরিবেশগত প্রভাবের পাশাপাশি অর্থনৈতিক ভিত্তিতে তাদের কর্মক্ষমতা মূল্যায়ন করার ক্রমবর্ধমান প্রয়োজন রয়েছে। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যগুলির মতো উদ্যোগগুলি মাধ্যমে টেকসই অনুশীলনগুলিকে উৎসাহিত করে, কিন্তু কয়েকটি কার্যকর নীতি রয়েছে যা প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে প্রয়োজনীয়তার সাথে স্থায়িত্বের সমাধান করে। গ্লোবাল ভ্যালু চেইনে স্থায়িত্বের প্রচেষ্টাগুলি প্রায়ই ব্যক্তিগত খাতে নেওয়া স্বেচ্ছাসেবী পদক্ষেপ, যেমন স্থায়িত্বের মান এবং সার্টিফিকেট এবং ইকোলেবেলের ব্যবহার, কিন্তু তাদের মাঝে মাঝে পরিমাপযোগ্য টেকসই প্রভাবের প্রমাণের অভাব হতে পারে। উদাহরণস্বরূপ, কিছু বাস্তুসংস্থান দারিদ্র্যের মতো সমস্যার সমাধান করতে চায়। তবুও কিছু কিছু ক্ষেত্রে, প্রযোজকরা ইকোবেল মান পূরণ করলেও, সার্টিফিকেশন খরচের বোঝা এই উৎপাদকদের সামগ্রিক আয় হ্রাস করতে পারে। বৈশ্বিক মূল্য শৃঙ্খলে স্থায়িত্বের পরিমাপের জন্য একটি বহুমুখী মূল্যায়ন প্রয়োজন যার মধ্যে পরিবেশগত, সামাজিক এবং অর্থনৈতিক প্রভাব রয়েছে এবং পর্যাপ্ত শিক্ষা এবং মাপযোগ্যতার জন্য এটিকে তুলনামূলকভাবে মানসম্মত হতে হবে। এই ধরনের পরিমাপ করা প্রযুক্তিগুলি সরকারি এবং বেসরকারি খাতের স্থায়িত্ব প্রচেষ্টার জন্য আরও সহজলভ্য এবং অপরিহার্য হয়ে উঠছে। এছাড়া, সাম্প্রতিক অনুসন্ধানে দেখা যায় যে স্থানীয় বাস্তবতা যেমন শাসন ব্যবস্থা এবং প্রতিষ্ঠানগুলিও বৈশ্বিক মূল্যবোধের অর্থনৈতিক স্থায়িত্বের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উপসংহার:

একটি মূল্য শৃঙ্খলে ব্যবসা ফাংশনগুলির অন্তর্ভুক্ত গবেষণা এবং উন্নয়ন, পণ্য ডিজাইন, পরিষেবা বা প্রসেস, উৎপাদন, বিপণন,বিক্রয়, বিতরণ এবং গ্রাহক সেবা অন্তর্ভুক্ত ।

রেফারেন্সঃ

  1. Translated and summarized from the article “A discussion about the Value Chain (VC) concept and Business strategy“.

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email