>
একটি সরবরাহ চেইনে আকাশপথে  মালবহন সম্পর্কে একটি আলোচনা

একটি সরবরাহ চেইনে আকাশপথে মালবহন সম্পর্কে একটি আলোচনা

এব্সট্রাক্ট:

একটি সরবরাহ শৃঙ্খলে  আকাশপথে অনেক পণ্য বহন বা বিমান বাহিত করা হয়। ১৯২০-এর দশকে বিমান বাহিনী আকাশপথে মাল পরিবহন শুরু করে । প্রথম বিশ্বযুদ্ধের পূর্ব পর্যন্ত  বাণিজ্যিক বিমান সংস্থাগুলি আবির্ভূত হয় নি। ১৯৪৫ সালে  ৫৭টি এয়ারলাইনস আন্তর্জাতিক বিমান পরিবহণ সমিতি গঠন করে। আকাশপথে তিনটি প্রাথমিক শিপিং থাকে । যেমন, বিকল্প পরবর্তী ফ্লাইট আউট করা , সংহত করা, এবং বিলম্বিত করা ইত্যাদি। এয়ার কার্গো সহ একটি সরবরাহ চেইন অপ্টিমাইজ করার জন্য, অনেকগুলি দিক এবং আকাশপথে মাল পরিবহন  সুবিধাগুলির উপর গভীরতর নজর রাখতে হবে। যখন বাজারের চাহিদাগুলির দ্রুত প্রতিক্রিয়া জানাতে হবে তখন আমাদের  আকাশপথে চালানের প্রয়োজন হয়। যদি কার্গো পরিষেবাদিগুলিতে ইলেকট্রনিক ডেটা এক্সচেঞ্জের মতো উচ্চ প্রযুক্তি থাকে তবে এটি একটি ভাল দিক; যা একটি বিমান পরিবহন সরবরাহকারী নির্বাচন করে।

মূলশব্দ: আকাশপথে মালবাহন, সরবরাহ চেইন, পরিবহন সরবরাহ অপ্টিমাইজ করা ইত্যাদি  

প্রবন্ধ:

পরিচিতি:

একটি সরবরাহ চেইনে পরিবহন সরবরাহ চেইনের শুরু থেকে গ্রাহকের কাছে পণ্য  পৌঁছানো    নির্দেশ করে। এটি একটি সরবরাহ চেইন ড্রাইভার এবং জিডিপিতে খুব বড় অবদান  রাখে । একটি সরবরাহ চেইনে বিভিন্ন  পরিবহন  পদ্ধতি ব্যবহৃত হয়ে থাকে । সাপ্লাই চেইন পরিবহন ব্যবস্থার বিভিন্ন সমন্বয় যেমন, বায়ু, প্যাকেজ ক্যারিয়ার, ট্রাক, রেল, পানি, পাইপলাইন, ইন্টারমোডাল ইত্যাদি ও ব্যবহার করে। সরবরাহ শৃঙ্খলাগুলি উতপাদন কেন্দ্রীভূতকরণের জন্য উপযুক্ত পরিবহন ব্যবহার করে এবং কম সংখ্যক  উতপাদন  সুবিধা নিয়ে কাজ করে। আমাদের বর্তমান নিবন্ধ একটি সরবরাহ চেইন ব্যবহৃত  আকাশপথে  পরিবহন ব্যবস্থা সম্পর্কে একটি আলোচনার সুযোগ গ্রহণ করেছে।

আকাশপথে পণ্যসম্ভার বহন :

একটি সরবরাহ শৃঙ্খলে আকাশপথে প্রয়োজনবোধে পণ্যসম্ভার বহন বা  বিমান বাহিত করা হয়।  বিমান সংস্থাগুলি ১৯২০-এর দশকে বিমান বাহিনীর পরিবহন শুরু করে । প্রথম বিশ্বযুদ্ধের পূর্ব পর্যন্ত সমস্ত মালামাল পরিবহনে বাণিজ্যিক বিমান সংস্থাগুলি আবির্ভূত হয় নি। ১৯৪৫   সালে  ৫৭ টি এয়ারলাইনস আন্তর্জাতিক বিমান পরিবহণ সমিতি গঠন করে। যদিও মালবাহী ট্র্যাফিক উন্নত হয়েছিল, ১৯৫০-এর দশকের মাঝামাঝি বিশ্বব্যাপী মাত্র ৮০০,০০০ টনে পৌঁছেছিল। ১৯৬৮ সালে, বোয়িং চারটি ৭৪৭ প্রথম প্রশস্ত-বডি বিমান চালু করেছিল। ৭৪৭ বিমান বন্দরে হোল্ডিংয়ের পুরো প্যালেট পরিবহনে সক্ষম প্রথম বিমান ছিল, এটি বিমানে পণ্য পরিবহন শিল্পে বিপ্লব আনে।

একটি আকাশপথে চালানের বুনিয়াদ:

তিনটি প্রাথমিক আকাশপথে  শিপিং বিকল্প  হচ্ছে পরবর্তী ফ্লাইট আউট, সংহত, এবং বিলম্বিত শিপমেন্ট করা । আকাশপথে মাল পরিবহন অন্য কোন মোড-এর তুলনায় প্রায়ই ব্যয়বহুল।  মাল্টি-মোডাল, গ্লোবাল সাপ্লাই শৃঙ্খলে     আকাশপথে  শিপিং কৌশল অন্তর্ভুক্ত করা, খরচ কমাতে এবং দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করতে পারে। আকাশপথে  মালামাল একত্রীকরণ করে চালান হচ্ছে। একটি ছোট সরবরাহকারী  বিমান সংস্থার নিয়মিত চালানের জন্য পর্যাপ্ত পরিমাণে কাজ করতে পারে না, যা বিলম্ব হতে পারে। এয়ার কার্গো সহ একটি সরবরাহ চেইন অপ্টিমাইজ করার জন্য, অনেকগুলি দিক এবং আকাশপথে  মালবহনের সুবিধাগুলির উপর গভীর নজর রাখতে হবে।

একটি সরবরাহ চেইন অপ্টিমাইজ করা:

একটি আকাশপথে  চালানে লেবেল এবং বৈদ্যুতিকভাবে সব প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করা প্রয়োজন। মনে রাখবেন যে শিপিংয়ে প্রায়ই ওজন এবং আকারের বৈশিষ্ট্য এবং যথা সময়ের (JIT) প্রয়োজনীয়তা থাকে। চালানের সময় থেকে একটি আকাশপথে  মালবহন পূর্ণ ট্র্যাকিং দৃশ্যমানতা প্রয়োজন। দৃশ্যমানতা আমাদের সমস্যার সনাক্তকরণ এবং সময়, অর্থ, এবং বিশ্বাসযোগ্যতা উপর সম্ভাব্য নেতিবাচক প্রভাব এড়াতে সাহায্য করে। কার্যকরীভাবে একটি চালান প্যাকিং মাত্রিক ওজন ফি হ্রাস করে।  একটি বিমান পরিবহন সংস্থা চয়ন করতে গতি এবং নির্ভরযোগ্যতা একটি প্রধান জিনিস হতে পারে।

একটি আকাশপথে  চালানের প্রয়োজনীয়তা:

যখন বাজারের চাহিদাগুলির দ্রুত প্রতিক্রিয়া জানাতে হবে তখন আমাদের আকাশপথে  চালানের প্রয়োজন। যখন একটি উত্পাদনের সময়সীমা মিস করবেন, অথবা আমাদের একটি সময় এবং তাপমাত্রা সংবেদনশীল পণ্য থাকবে তখন আমাদের একটি আকাশপথে পণ্য চালানের জন্য তাড়াহুড়া করতে হবে। এই ধরনের পরিস্থিতিতে, আমাদের মূল্য  নিয়ে খুব বেশি ভাবার দরকার নেই। সাধারণত, উচ্চ মান এবং কম ওজন পণ্য আকাশপথে  প্রেরিত হয়।

কিভাবে একটি আকাশপথে  পরিবহন প্রদানকারী নির্বাচন করা :

যদি কার্গো পরিষেবাগুলিতে ইলেকট্রনিক ডেটা এক্সচেঞ্জ (ইডিআই) হিসাবে উচ্চ প্রযুক্তি থাকে তবে এটি একটি আকাশপথে  ফরওয়ার্ডার / সরবরাহকারী প্লাস পয়েন্ট। একটি শীর্ষ  প্রদানকারী  চালানের বর্তমান  অবস্থা  সম্পর্কে আপডেট দিতে পারে। এই জিনিসগুলি উপলব্ধি করলে, কাস্টমস ক্লিয়ারেন্স এবং বন্টন হিসাবে আনুষঙ্গিক পরিষেবাগুলি  বিবেচার  শীর্ষে থাকতে পারে না। একটি সরবরাহ চেইনে ব্যবসার অপশন দিতে, একটি অভিজ্ঞ ফরওয়ার্ডার এই জিনিসগুলি মনে রাখে। একটি উদীয়মান বাজারে পৌঁছাতে শুধুমাত্র একটি কার্যকর এবং দ্রুত পথে, কিন্তু প্রথম, আকাশপথে  চালান একটি নিষ্পত্তিমূলক ভূমিকা রাখে । এইভাবে, একটি আকাশপথে  মাল  পরিবহন এটা নিশ্চিত করছে যে, একটি সরবরাহ শৃঙ্খলা ব্যবসা উদ্দেশ্য এবং গ্রাহকের প্রয়োজনীয়তা পূরণ করছে। মূল্য বা মালবহন খরচ নয়, শিপিং ব্যবসার মোড এবং সরবরাহ শৃঙ্খলের বিষয়গুলি মনে রাখতে হবে। মাল্টিমোডাল  সরবরাহকারীর সাথে একটি মোড-নিরপেক্ষ সম্পর্কের সুবিধা গ্রহণ করা আজকের পরিবর্তিত বিশ্বব্যাপী বাজারে একটি স্মার্ট ব্যবসায় পদক্ষেপ।

উপসংহার:

আজকের মাল্টি-মোড শিপিং পরিবেশে ব্যবসায়ের প্রয়োজনীয়তা এবং খরচ সংক্রান্ত বিষয়গুলি একযোগে বিবেচনা করা প্রয়োজন। অতএব, আমরা একটি এয়ার ট্রান্সপোর্ট প্রদানকারী বা মাল্টিমোডাল শিপিং সরবরাহকারী চয়ন করতে একটি ভাল সিদ্ধান্ত নিতে পারি। যদিও, আকাশপথে  মালামাল পরিবহনের ইতিহাস ব্যবসা এবং শিপিংয়ের ইতিহাসে তুলনামূলকভাবে নতুন এবং উচ্চ মূল্য বহন করে সরবরাহ সরবরাহ শৃঙ্খল এবং ব্যবসায়িক চাহিদা অনুসারে  সর্বোত্তম শিপমেন্ট মোডগুলির মধ্যে একটি। কিছু উদীয়মান বাজারে, সময় এবং তাপমাত্রা সম্পর্কিত পণ্য সরবরাহ শৃঙ্খলা আকাশপথে  চালান ব্যতীত অন্য কোন উপায় নেই।

রেফারেন্স:

1.Translated and summarized from “A discussion about air freight mode of transportation in a supply chain

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B9-%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%86%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B6%E0%A6%AA%E0%A6%A5">
Twitter