একটি সরবরাহ চেইন ম্যানেজমেন্টে পানি ভিত্তিক পরিবহন মোড

একটি সরবরাহ চেইন ম্যানেজমেন্টে পানি ভিত্তিক পরিবহন মোড

এব্সট্রাক্ট:

বিশ্বব্যাপী সরবরাহের চেইন এবং নেটওয়ার্কে জটিলতার কারণে, লাইনার পরিষেবাগুলি পরিচালনা করা বেশ জটিল প্রচেষ্টা হয়ে দাঁড়িয়েছে। কয়েকটি লাইনার পরিষেবা যেমন, মারেস্ক লাইনস এবং এমএসসি  বাণিজ্য রুটগুলিকে সম্পূর্ণরূপে সংহত করতে সক্ষম। মারেস্ক লাইন পূর্ব-পূর্ব, ইউরোপ এবং উত্তর আমেরিকা এবং কয়েকটি হাব বিশেষত আল্গেসিরাস(Algeciras), সালালাহ এবং তানজুং পেলাপাসে সেবা দান করেছে। এমএসসি এর ও এই ধরণের সেবা আছে এবং পশ্চিম অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, এবং থাইল্যান্ড রুটে সেবা আছে। লাইনার পরিষেবা নেটওয়ার্কগুলির জন্য ‘এক আকারের সমস্ত ফিট’ পদ্ধতি থাকবে না। লাইনার পরিষেবা সাধারণত সম্পূর্ণরূপে সময়সূচী  নিশ্চিত করতে পারে না। বন্দরে বার্থ (berth) এবং কপিকল(Craine) কম প্রাপ্যতা শিপিং লাইনের সেবাদনে বাধা সৃষ্টি করে।  যা’ প্রকারান্তরে বন্দরের সেবার বাইরে থাকা  অন্য    বন্দরগুলিকেও প্রভাবিত করে।

কীওয়ার্ড: গ্লোবাল সাপ্লাই চেইন, লাইনার পরিষেবা, পরিবহন ব্যবস্থা ইত্যাদি।

প্রবন্ধ:

ভূমিকা

 ‘পরিবহন’ পদটি  একটি সরবরাহ চেইনে শুরু থেকে গ্রাহকের কাছে পণ্য পাঠানো নির্দেশ করে। এটি সরবরাহ চেইন ড্রইভার গুলির অন্যতম এবং ইহা জিডিপিতে একটি খুব বড় অবদান  রাখে । একটি সরবরাহ চেইনে বিভিন্ন পরিবহন পদ্ধতি ব্যবহৃত হয় । সাপ্লাই চেইন পরিবহন ব্যবস্থার সমন্বয় ও বিমান, প্যাকেজ ক্যারিয়ার, ট্রাক, রেল, জল, পাইপলাইন, আন্তঃ মোড ইত্যাদি পদ্ধতি ব্যবহার করে। সরবরাহ চেইনগুলি কেন্দ্রীভূতকরণের জন্য responsive পরিবহন  পদ্ধতি ব্যবহার করে এবং কম সংখ্যক facility নিয়ে কাজ করে থাকে । আমাদের বর্তমান নিবন্ধ একটি সরবরাহ চেইনে ব্যবহৃত পরিবহন পানি ভিত্তিক মোড সম্পর্কে একটি আলোচনার সুযোগ গ্রহণ  করে ।

পানি  ভিত্তিক পরিবহন

পানি  ভিত্তিক পরিবহন কম খরচে খুব বড় ধরণের লোড বহন করার জন্য আদর্শ । আন্তর্জাতিক বাণিজ্যে বেশী পরিমাণে প্রেরিত পন্য  এবং বেশী  দূরত্বের জন্য এটি সর্বাধিক সস্তা । বিশ্বব্যাপী সামুদ্রিক বাণিজ্য একটি উল্লেখযোগ্য প্রবণতা, containerization বিস্ময়করভাবে বৃদ্ধি পেয়েছে । কনটেইনার ট্রান্সপোর্টের অর্থনীতির উন্নতির ফলে এটি আরও বিশেষায়িত, বড় এবং দ্রুততর জাহাজগুলির চাহিদার দিকে পরিচালিত করে। বন্দরে নিরাপত্তা, কাস্টমস এবং ব্যবহৃত কন্টেইনার পরিচালনার বিষয়গুলি বিশ্বব্যাপী শিপিংয়ের প্রধান সমস্যা।

বাণিজ্যিক জলপথ 

পণ্য ও যাত্রীদের জল পথ দ্বারা পরিবহন করা হয় । জলপথ দ্বারা উদ্ভূত প্রথম দিককার সভ্যতাগুলি পরিবহনের জন্য পানি ভিত্তিক বাহনের উপর নির্ভরশীল । এশিয়াতে, একাধিক পাল এবং একটি রাডার দিয়ে সজ্জিত চীনা জাহাজগুলি  সমুদ্র যাত্রা তৈরি করে । চতুর্থ শতাব্দীর প্রথম দিকে চীনারা তাদের বৃহৎ শহরগুলিতে খাবার পরিবহনের জন্য অভ্যন্তরীণ নৌপথের উপর ব্যাপকভাবে নির্ভর করেছিল । জাপান, জনসাধারণের পরিবহণের জন্য  ইতিহাসের দিক থেকে শিপিংয়ের জন্য অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌপথে নির্ভর করে । মসলা বাণিজ্য শিপিং বাণিজ্য একটি বড় উদ্দীপনা ছিল । খ্রিস্টীয় যুগের আগে মসলা দ্বীপপুঞ্জে পালতোলা জাহাজগুলি যাত্রা শুরু করেছিল, এবং ইউরোপীয় বাণিজ্যিক মেরিনগুলি মূলত এটির কারণে বড় হয়ে উঠেছিল । সপ্তদশ থেকে উনবিংশ শতকের ক্রিতদাস বানিজ্য আটলান্টিক শিপিংয়ের একটি প্রধান বৈশিষ্ট্য ছিল । অনেক মার্কিন বাণিজ্য জাহাজ ভারী ট্যাক্স এড়ানোর জন্য তৃতীয় দেশে নিবন্ধিত হয় ।

বৈশ্বিক সরবরাহ শিকল

উত্পাদন, বাণিজ্য, এবং সেবা কার্যক্রম কার্যকরীভাবে গ্লোবাল উত্পাদনের নেটওয়ার্কগুলির সাথে একত্রিত হয় । মান যোগ করা পরিষেবা মালবাহী প্যাকেজগুলিকে সংহত করে । বিশ্বব্যাপী সরবরাহ চেইন এবং নেটওয়ার্কে জটিলতা সৃষ্টির কারণে, Liner পরিষেবাগুলি পরিচালনা করা বেশ জটিল প্রচেষ্টা হয়ে দাঁড়িয়েছে। বন্দর এবং হাবগুলি পূর্ব-পশ্চিম, উত্তর-দক্ষিণ এবং অন্যান্য আঞ্চলিক পরিষেবাগুলির বিশ্বব্যাপী গ্রিড তৈরির জন্য বন্দরকে সহায়তা করছে। কয়েকটি Liner পরিষেবা, যেমন, মারেস্ক লাইনস এবং এমএসসি  বাণিজ্য রুটগুলিকে সম্পূর্ণরূপে সংহত করতে সক্ষম । মারেস্ক লাইনগুলি পূর্ব-পূর্ব, ইউরোপ এবং উত্তর আমেরিকা এবং কয়েকটি হাব বিশেষত আল্গেসিরাস, সালালাহ এবং তানজুং পেলাপাসে সেবা দিচ্ছে। এমএসসি এরও রিলে সেবা আছে এবং পশ্চিম অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, এবং থাইল্যান্ড রুটে তাদের সেবা আছে । লাইনার পরিষেবা নেটওয়ার্কগুলির জন্য ‘এক আকারের মধ্যে সমস্ত ফিট’  হওয়া  পদ্ধতি প্রযোজ্য নয় ।

সময়সূচী মেনে চলা

Liner পরিষেবা সাধারণত সম্পূর্ণরূপে সময়সূচী অখণ্ডতা নিশ্চিত করতে পারে না ।  বা্র্থ (berth) এবং কপিকল (Craine) প্রাপ্যতা শিপিং লাইনের জাহাজিকরণ সেবায় বাধা সৃষ্টি করে । বন্দরের সার্ভিসের বাইরে থাকা এবং অন্য বন্দরগুলিও প্রভাবিত হয়ে এর ফলে বিলম্বিত  হয় । বন্দরের  সাথে পশ্চাদভূমির সম্পর্ক বন্দর উন্নয়নে গুরুত্বপূর্ণ।

লজিস্টিক্স

সরবরাহের ক্ষেত্রে বাজার গবেষণা, প্রয়োজনীয় পরিকল্পনা, ক্রয়ের সিদ্ধান্ত, সরবরাহ সেবা সরবরাহকারী মূল্যায়ন, অর্ডার নিয়ন্ত্রণ প্রভৃতি প্রয়োজনীয় । সরবরাহ চেইন মূল্য সংযোজন বন্টন সরবরাহের অগ্রিম সরবরাহ পরিকল্পনার মূল বিষয়।  একটি ব্যবসা বা সরবরাহ চেইন মধ্যে বিভিন্ন ধরনের উত্পাদন প্রক্রিয়া ব্যবহার করা হয়। সাধারণত অর্ডার পাওয়ার পরে শেষ ব্যবহারকারীকে বিক্রি করা হয়। উত্পাদন এবং নকশা  প্রক্রিয়া চলাকালীন ৮০% খরচ নিশ্চিত এবং হয় সরবরাহ চেইন উদ্বৃত্ত  নির্ধারিত হয়। উত্পাদন অত্যন্ত জরুরি  হলে  বিমানে পণ্য আমদানি রফতানি  প্রয়োজন হয় ।

উপসংহার

চালানের   পানি ভিত্তিক মোডের সবচেয়ে সরবরাহ চেইনে প্রয়োজনীয়তা অনিবার্য । লজিস্টিক সরবরাহকারী এবং মধ্যস্থরা ইনবাউন্ড লজিস্টিক বা আউটবাউন্ড সরবরাহ বা উভয় ক্ষেত্রেই জড়িত । সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম চালান মাইলস্টোনগুলির উপাদান অনুমান করে এবং ঝুঁকিপূর্ণ বিষয় চিহ্নিত করে । বিক্রেতা, ক্যারিয়ার, বা ফরওয়ার্ডার এর কর্মক্ষমতা যাচাই করে করে কোন সরবরাহকারী ভাল ত। চিহ্নিত করা হয় ।

Reference:

1.Translated and summarized from the article “Water mode of transportation in a supply chain management perspective

“একটি সরবরাহ চেইন ম্যানেজমেন্টে পানি ভিত্তিক পরিবহন মোড”-এ 1-টি মন্তব্য

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
Twitter