>
>
একটি সরবরাহ চেইনে ঋণপত্র প্রক্রিয়ায় ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার :

একটি সরবরাহ চেইনে ঋণপত্র প্রক্রিয়ায় ব্লকচেইন প্রযুক্তির ব্যবহার :

এবস্ট্রাক্ট:

বিশ্বব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যের ঋণপত্র (এলসি) অথবা ডকুমেন্টারি ক্রেডিট (ডিসি) নামে পরিচিত। সাম্প্রতিক সময়ে, ব্লকচেইন প্রযুক্তি ব্যাঙ্ক ক্রেডিট সংক্রান্ত বিষয়ে ব্যাবহার করা হচ্ছে। এই বিষয়ে মার্কেট প্র্যাকটিস ডকুমেন্টারী ক্রেডিট 600  অনুসারে নিয়ন্ত্রণ করা হয়।  ঋণপত্র  এডভাইসিং ব্যাংক  বা তাদের মনোনীত ব্যাংক ডকুমেন্টারি ক্রেডিট দেবে এবং ঋণপত্র এর যে কোনও সংশোধনী সরবরাহ করবে। নিরাপত্তার উদ্দেশ্যে ব্যাংক কর্তৃক ক্রেডিট ভ্যালুর একটি নির্দিষ্ট শতাংশ সংরক্ষিত হয়ে থাকে । ব্লকচেইন প্রযুক্তি  ঋণপত্রের পদ্ধতি এবং বাণিজ্যের সাথে সম্পর্কিত হয়।  আন্তর্জাতিক বাণিজ্যে অর্থসংস্থানে  ঋণপত্র প্রদান, বিল অব লেডিং এর অর্থ পরিশোধ করা ইত্যাদি অন্তর্ভুক্ত। যদিও ঋণপত্রের পুস্তিকাগুলি পুরানো বিশ্ব পদ্ধতিতে তৈরি করা হয়েছিল যা পণ্য ও সংশ্লিষ্ট বিষয়গুলি পরিচালনা করে। কিন্তু ব্লকচেইন প্রযুক্তিকে ব্যবহার করে ডিজিটাল অপারেশনগুলির সাথে এই কাগুজ প্রক্রিয়াগুলিকে স্থানান্তরের একটি বড় সম্ভাবনা রয়েছে। আন্তর্জাতিক বাণিজ্যে একে  অন্যের সাথে যোগাযোগ করার জন্য বেশ কিছু অংশগ্রহণকারী থাকে । যেমন, রপ্তানিকারক, আমদানিকারক, ব্যাংক, জাহাজ কোম্পানি, পোর্ট সম্পর্কিত সংস্থাসমূহ এবং কাস্টমস। সাপ্লাই চেইন ম্যানেজমেন্টে (এসসিএম) পণ্য  আমদানি-রফতানি ক্ষেত্রে ঋণ প্রদান, ফ্যাক্টরিং, এক্সপোর্ট ক্রেডিট এবং ক্ষতিপূরণ ইত্যাদি  বিষয় জড়িত থাকে।

কীওয়ার্ডস: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (এসসিএম), ব্লকচেইন প্রযুক্তি, ঋণপত্র, রপ্তানি, আমদানি ইত্যাদি ।

 

পরিচিতি:

ব্লকচেইন প্রযুক্তি ডকুমেন্টারী ক্রেডিট ছাড়াও  এমন একটি  উপকরণ যা বৈশ্বিক আন্তর্জাতিক বাণিজ্যকে সহায়তা করে। ঋণপত্র কখনও কখনও বিভিন্ন  বাণিজ্যিক পক্ষের মধ্যে একই দেশে ব্যবহার করা হয়। এটি একটি পেমেন্ট প্রক্রিয়া, যা’ ঋণপত্রে আর্থিক আইনের মাধ্যমে শ্রেণীবদ্ধ করা হয় সহজ ডকুমেন্টের একটি ধরণে এবং ডেরিভেটিভস, বীমা ইত্যাদির গ্যারান্টী দেয়। এটি একটি পার্টি থেকে অন্য পার্টিতে ঝুঁকি বরাদ্দ করে । সাম্প্রতিক সময়ে ব্লকচেইন প্রযুক্তি ব্যাঙ্ক ক্রেডিট  প্রণয়ন সম্পর্কিত বিষয়ে ব্যবহার করা হয়। গত ২0 বছর ধরে সমন্বিত বাণিজ্য ও বিশ্ব ভ্যালু চেইনগুলির উত্থান আন্তর্জাতিক পণ্য ও সেবা বাজারে প্রতিযোগিতামূলক পরিবেশ  পরিবর্তিত হয়েছে। তারা খরচ কমানোর জন্য, সরবরাহের গতি বাড়ানোর, ঝুঁকিকে আরও ভালভাবে নিয়ন্ত্রণ করা এবং তথ্য স্বয়ংক্রিয়ভাবে তথ্য আদান-প্রদানের  জন্য তাদের যৌক্তিক অংশীদারদের সাথে কঠোর পরিশ্রম করছে। ফলস্বরূপ, উপকরণগুলি এবং চূড়ান্ত পণ্যগুলি পরিচালনা আজকের দিনে অত্যন্ত কার্যকরী হয়ে দাঁড়িয়েছে যা কোম্পানিকে আপেক্ষিক স্বার্থের সাথে কেনাকাটা করতে দেয় । সরবরাহকারী অনেকক্ষেত্রে একাধিক এবং দূরবর্তী বাজারে অবস্থিত।  এই নিবন্ধটি ঋণপত্রের বিভিন্ন বিষয়ে আলোচনা করার লক্ষ্যে প্রণীত যা’ সহায়ক হিসাবে সরবরাহ শৃঙ্খলকে সহায়তা করে।

 

ডকুমেন্টারি ক্রেডিট:

ডকুমেন্টারি ক্রেডিট  বা ঋণপত্রগুলির জন্য ইউনিফর্ম কাস্টমস এবং প্র্যাকটিস ৬00 (১৯৯৭ সংশোধনী)  ঋণপত্র সম্পর্কিত বাজার প্রথাগুলি নিয়ন্ত্রণ করে। এটি কোনও লেনদেনের মধ্যে স্বতন্ত্র অংশগ্রহণকারীদের  সংজ্ঞায়িত করে। এর মধ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলির ভূমিকাটি বোঝা বেশ গুরুত্বপূর্ণ বিষয়। এই ঋণপত্রসমূহ এডভাইজিং ব্যাংক beneficiary বা তাদের মনোনীত ব্যাংককে জানাবে  এবং ঋণপত্রগুলির কোন সংশোধনী  হয়ে থাকলে তা’ প্রাপক বা তাদের মনোনীত ব্যাংককে প্রদান করে। প্রথমত ঋণপত্র তৈরি করার জন্য, একটি হালনাগাদ ট্রেড লাইসেন্স থাকতে হবে। এছাড়াও, অডিট রিপোর্ট, আমদানি নিবন্ধনপত্র, চেম্বার হাউস সদস্যপদ, আয়কর  নিবন্ধন ইত্যাদি প্রয়োজন। ব্যাংকের এই সার্টিফিকেটগুলি জমা দেওয়ার আগেই এলসি আবেদনপত্র, বীমা কভার নোট ইত্যাদি প্রয়োজন। অ্যাকাউন্ট হোল্ডার এর সমস্ত নথি  ব্যাংক পরীক্ষা করবে এবং কয়েক দিনের মধ্যে তা নিশ্চিত করবে। ব্যাঙ্কের ক্রেডিট মূল্যের কিছু  অংশ ব্যাংক গচ্ছিত রাখে।

 

ব্লকচেইন  প্রযুক্তি:

ব্লকচেইন  প্রযুক্তি এবং ক্রেডিট ট্রেড ফাইন্যান্স আন্তর্জাতিক বাণিজ্যের ক্ষেত্রে  অর্থায়ন কার্যক্রমের সাথে সম্পর্কিত। পণ্য ঋণ এবং ঋণ প্রদান, ফ্যাক্টরিং এক্সপোর্ট ক্রেডিট, পণ্য এবং  জাহাজ পরিচালনা পুরানো বিশ্বের পদ্ধতির বিলিং এর ক্ষতিপূরণ ইত্যাদি ফাইন্যান্সিং পণ্যের অন্তর্ভুক্ত। ব্লকচেইন টেকনোলজি ব্যবহার করে ডিজিটালকরণের অপারেশনগুলির দ্বারা এই কাগুজে প্রক্রিয়াগুলি পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। ইন্টারন্যাশনাল ট্রেড পরিচালনার জন্য বেশ কিছু অংশগ্রহণকারী , যেমন, রপ্তানীকারক, ব্যাংক, শিপিং কোম্পানি, পোর্ট সম্পর্কিত  প্রতিষ্ঠানগুলি এবং কাস্টমস একে অপরের সাথে যোগাযোগ করে থাকে।

 

জালিয়াতি কমানো:

ঋণপত্রের ক্ষেত্রে সাধারণত কিছু ম্যানুয়াল পদ্ধতির সাথে জড়িত থাকে এবং ডকুমেন্টারি জালিয়াতির একটি সম্ভাবনা উপস্থিত রয়েছে। যাতে, প্রক্রিয়াটি এমনকি অকার্যকর এবং অযৌক্তিক হতে পারে। এই চ্যালেঞ্জগুলিতে  ব্লকচেইন প্রযুক্তি ব্যবহার করা যেতে পারে। একটি ব্লকচেইনের ক্ষেত্রে যদি আমরা একটি সাধারণ আন্তর্জাতিক বাণিজ্য বিবেচনা করি, তাহলে আমরা দেখতে পারি যে, রপ্তানিকারক, কাস্টমস্, আমদানিকারক, ক্ষতিপূরণ এবং আমদানিকারকের ব্যাংক তাদের প্রত্যেকের প্রতিনিধিদের সংযোগ আছে ।

 

দলিলাদি  জমা দেওয়া:

ব্লকচেইন  প্রযুক্তির মধ্যে চুক্তি শুরু করার জন্য একটি বাস্তব সমাধান আছে। রপ্তানিকারকগণ  বিভিন্ন প্রাসঙ্গিক  দলিলাদি আপলোড করে যেমন  ঋণপত্র, লেনদেনের বিল এবং বিকেন্দ্রিত নথিপত্র ইত্যাদি । এক্সপোর্টার তারপর ব্লকচেইনের চুক্তি জমা দেয়। একবার রপ্তানিকারককে চুক্তিটি জমা দেওয়ার পর, একটি লেনদেন ব্লকচেইনের কাছে পাঠানো হয়। mining এর  transaction তৈরি করা পর্যন্ত লেনদেন মুলতুবি থাকে। একবার লেনদেনকে ব্লকচেইনের সাথে সমৃদ্ধভাবে সংযুক্ত করা হলে একটি অনন্য ঠিকানা তৈরি  হয় যেখানে লিজারে তথ্য সংরক্ষণ করা হয়।  আপেক্ষিক নথি যাচাই করার পর, কাস্টম অফিসার চুক্তি অনুমোদন করে। কাস্টম ফি ব্লকচেইন এ প্রক্রিয়াকরণ করা হয়। আমদানিকারক ক্ষতিপূরণের নথি এবং ব্লকচেইন ইন্সুরারের ক্ষতির প্রমাণ বিকেন্দ্রিত আবেদনক্রমে প্রত্যায়িত করে। ইনসুরার ক্ষতিপূরণের নথি এবং ক্ষতিগ্রস্ত পণ্যের প্রমাণ পরীক্ষা করে।

 

উপসংহার:

উপরোক্ত আলোচনা থেকে এটা প্রায় স্পষ্ট যে ঋণপত্র (লেটার অব ক্রেডিট) ব্যবসার একটি অপরিহার্য হাতিয়ার। কিন্তু যখন আমরা পুরাতন পদ্ধতিতে  ঋণপত্র ব্যবহার করি,  কখনও কখনও জালিয়াতির  পথ খোলা থাকে এবং কম নির্ভরযোগ্য হয়। ব্লকচেইন প্রযুক্তি আমাদের এই ব্যবসা ও সরবরাহের শৃঙ্খলকে আরও নির্ভরযোগ্য করতে সাহায্য করতে পারে। এইচএসবিসি এবং অন্য কিছু আন্তর্জাতিক ব্যাংক ইতোমধ্যে ডকুমেন্টারী ক্রেডিট পরিচালনায় এই প্রযুক্তিটি ব্যবহার করাশুরু করেছে । এটি আন্তর্জাতিক ব্যবসা সম্প্রদায় এবং সরবরাহকারী চেইন ম্যানেজারদের জন্য একটি সুসংবাদ।

রেফারেন্সঃ

The article is translated and summarized from the article “Letter of Credit and blockchain technology in a Supply Chain

 

 

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email
Facebook
Google+
https://ban.schain24.com/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%9F%E0%A6%BF-%E0%A6%B8%E0%A6%B0%E0%A6%AC%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%B9-%E0%A6%9A%E0%A7%87%E0%A6%87%E0%A6%A8%E0%A7%87-%E0%A6%8B%E0%A6%A3%E0%A6%AA%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0">
Twitter