সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট (SCM) এর সংজ্ঞা সম্পর্কে আলোচনা

A-Simple-Supply-chain-300x206-1
Spread the love

এব্সট্রাক্ট:

গ্রাহককে পরিবেশন করতে, সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে(SCM) সাপ্লাই চেইনের ক্রিয়াকলাপগুলি ডিজাইন, পরিকল্পনা, সম্পাদন, নিয়ন্ত্রণ এবং নজরদারি করতে হয়। সকল পর্যায় সরবরাহের চেইনে অন্তর্ভুক্ত নাও হতে পারে। ইহা ক্রয় করা পণ্য, উপকরণ এবং পরিষেবা সরবরাহের চেইন ম্যানেজমেন্ট ইনপুট, রূপান্তর এবং আউটপুট সম্পর্কে আলোচনা করে । উদাহরণস্বরূপ, মার্কিন টেক্সটাইল এবং পোশাক সরবরাহের চেইনের প্রায় ২৫০০০ কোম্পানি কাজ করছে, যেখানে প্রায় ৫০,০০০ লোক জড়িত খুচরা বিক্রয় চ্যানেল বাদে । এই ক্ষেত্রে সাপ্লাই চেইনের শীর্ষে রয়েছে ফাইবার উত্পাদক ।

কীওয়ার্ড: সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট(SCM),গ্রাহক ।

 

ভূমিকা:

গ্রাহকগণ রয়েছেন নেটওয়ার্কের শেষে, যাদের নির্দিষ্ট পণ্য বা পরিষেবাদি প্রয়োজন । সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট – নেটওয়ার্ক এবং চ্যানেলগুলির সাথে সম্পর্কিত, যা গ্রাহককে পরিবেশন করে। ইহা কাঁচামাল, ডাব্লুআইপি (WIP) এবং সমাপ্ত পণ্যগুলির চলাচল এবং স্টোরেজকে পয়েন্ট থেকে শুরু করে সমাপ্ত পণ্য বা পরিষেবাদি ব্যবহার করে তা’ নিয়ে কাজ করে ।একটি সাপ্লাই চেইন হ’ল একটি পণ্য তৈরি এবং বিক্রয়ের সাথে জড়িত সমস্ত ব্যক্তি, সংস্থা, সংস্থানসমূহ, ক্রিয়াকলাপ এবং প্রযুক্তির নেটওয়ার্ক। সরবরাহকারী চ্যানেল সরবরাহকারীর থেকে প্রস্তুতকারকের কাছে উত্সের সামগ্রীর সরবরাহ থেকে শেষ ব্যবহারকারী পর্যন্ত তার শেষ প্রান্তটির মাধ্যমে সমস্ত কিছুকে অন্তর্ভুক্ত করে।

একটি সমন্বিত পদ্ধতি:

সাপ্লাই চেইন ম্যানেজমেন্টকে সাপ্লাই চেইনের ক্রিয়াকলাপগুলি ডিজাইন, পরিকল্পনা, সম্পাদন, নিয়ন্ত্রণ এবং পরিচালনা করতে হবে, যেন গ্রাহককে নির্দিষ্ট দ্রব্য ও সেবা দেওয়া যেতে পারে । এসসিএম (SCM) লজিস্টিক (logistics), সংগ্রহ, অপারেশন ম্যানেজমেন্ট এবং তথ্য প্রযুক্তির পাশাপাশি একটি সংহত পদ্ধতি।

এসসিএম (SCM) এর উপাদান:

নির্মাতারা, সরবরাহকারী, পরিবহনকারী, গুদাম, খুচরা বিক্রেতা এবং গ্রাহকরা সহ গ্রাহকের অনুরোধ পূরণে প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে এসসিএম জড়িত । সমস্ত পর্যায়ের সমন্বয়ে গঠিত প্রতিটি সংস্থার সাথে গ্রাহক সাপ্লাই চেইনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ।

 

ইহা একটি নেটওয়ার্ক (network) :

এসসিএম (SCM) এর সরবরাহকারী থেকে উত্পাদনকারী ও বিতরণকারীর কাছে পণ্য চলাচল অন্তর্ভুক্ত। এটিতে উভয় দিকের তথ্য, তহবিল এবং পণ্যগুলির চলাচলও অন্তর্ভুক্ত। ইহাকে “সরবরাহকারী নেটওয়ার্ক” বা “সরবরাহকারী ওয়েব” বলা আরও বেশি সঠিক। কাঁচামালের আসল অধিগ্রহণ সহ বাজারে পণ্য সরবরাহকারী সমস্ত সংস্থাগুলির মধ্যে একটি উত্পাদন সুবিধায় কোন আইটেম উত্পাদন, একটি খুচরা বিক্রেতার বিতরণ, গ্রাহকের কাছে প্রস্তুতকৃত আইটেম বিক্রয় এবং বিক্রয় অনুসরণ করে যে কোনও ইনস্টলেশন, মেরামত বা পরিষেবা ক্রিয়াকলাপ এই নেটওয়ার্কের অন্তর্ভুক্ত।

সাধারন সাপ্লাই চেইন পর্যায় (Stages):

গ্রাহক, খুচরা বিক্রেতা, পরিবেশক, উত্পাদনকারী এবং সরবরাহকারী সাধারন সাপ্লাই চেইন পর্যায়গুলির অন্যতম। সমস্ত পর্যায় সরবরাহের চেইনে অন্তর্ভুক্ত নাও হতে পারে। পণ্য ক্রয়, উপকরণ এবং পরিষেবা সরবরাহের চেইন পরিচালনার সাথে সম্পর্কিত ইনপুট, রূপান্তর এবং আউটপুট সাপ্লাই চেইন ম্যনেজমেন্টের পর্যায় সমূহের অন্তর্ভুক্ত ।

 

 

সরবরাহ শৃঙ্খলার (Supply Chain) উদাহরণ:

সহজে বোঝার জন্য, আমরা মার্কিন টেক্সটাইল এবং পোশাক সরবরাহের চেইনের প্রায় ২৫,000 সংস্থা কাজ করছে এমন একটি উদাহরণ বিবেচনা করতে পারি। খুচরা বিক্রয় চ্যানেল বাদে প্রায় ৫০,০০০ লোক জড়িত। সাপ্লাই চেইনের শীর্ষে ফাইবার উত্পাদক রয়েছে। দ্বিতীয় বিভাগে, তন্তুগুলি কাটা, বোনা বা বোনা, যা সাধারণত টেক্সটাইল মিল হিসাবে পরিচিত। সরবরাহ শৃঙ্খলার তৃতীয় বিভাগটি পোশাক প্রস্তুতকারক বা অন্যান্য টেক্সটাইল পণ্য প্রস্তুতকারক। চতুর্থ বিভাগটি হ’ল খুচরা বিক্রেতারা যারা পণ্যগুলি গ্রাহকদের জন্য উপলব্ধ করে। তারপরে, গ্রাহক যা সরবরাহ শৃঙ্খলার চূড়ান্ত অংশ। পূর্ববর্তী চারটি বিভাগই গ্রাহকের চাহিদা মেটাতে কাজ করছে।

 

উপসংহার:

যেহেতু গ্রাহকরা নেটওয়ার্কের অবসান ঘটাচ্ছেন, যাদের নির্দিষ্ট পণ্য প্রয়োজন, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট হ’ল নেটওয়ার্ক এবং চ্যানেলগুলির সাথে সম্পর্কিত গ্রাহক তা’ পায়। এসসিএম কাঁচামাল, ডাব্লুআইপি এবং সমাপ্ত পণ্যগুলির গতিশক্তি এবং স্টোরেজকে সমাপ্ত পণ্য বা পরিষেবাদি ব্যবহারের বিষয় পর্যন্ত কভার করে। সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট এর এই ক্রিয়াকলাপগুলি ডিজাইন, পরিকল্পনা, সম্পাদন, নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণের প্রয়োজন । নির্মাতা, সরবরাহকারী, গুদাম, খুচরা বিক্রেতা এবং গ্রাহকরা সহ গ্রাহকের অনুরোধ গ্রহণে প্রত্যক্ষ বা অপ্রত্যক্ষভাবে এসসিএম সমস্ত পর্যায়ের অন্তর্ভুক্ত।এবং প্রতিটি সংস্থার সাথে, সরবরাহ শৃঙ্খলে গ্রাহকের অনুরোধ গ্রহণে জড়িত সমস্ত কার্যাদি অন্তর্ভুক্ত থাকে।

Further readings:
1. Translated and summarized from: “A discussion about definition of Supply Chain Management (SCM)
2.Walker.Helen,Sisto.Lucio D.,Mc Bain,Danan(2008). “Drivers and barriers to environmental supply chain management practices: Lessons from the public and private sectors”. Journal of purchasing and Supply Management. Volume 14, Issue 1, March 2008, Pages 69-85
3.Diabat.Ali,Govindan.Kannan(2011). “An analysis of the drivers affecting the implementation of green supply chain management.Resources, Conservation and Recycling”, Volume 55, Issue 6, April 2011, Pages 659-667

 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।