supply-chain-planning1

সরবরাহ চেইন পরিকল্পনা কীভাবে কাজ করে: একটি সাধারণ আলোচনা

এব্সট্রাক্ট

গ্রাহকের চাহিদার অনিশ্চিত প্রকৃতিটি উত্পাদন ব্যয়কে হ্রাস করে সম্ভাব্য সর্বোত্তম উপায়ে অনিশ্চিত গ্রাহকের চাহিদা মেটাতে এবং উত্পাদন ব্যয়কে বিশেষ করে উত্পাদন পরিমাণের মাধ্যমে বিবেচনায় নেওয়া দরকার। সমষ্টিগত পরিকল্পনা এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনও সংস্থা তাদের আদর্শ স্তরের ক্ষমতা, উত্পাদন, ইনভেন্টরি, স্টকআউট পরিস্থিতি, মূল্য নির্ধারণ, উপচুক্তি ইত্যাদির বিষয়ে সিদ্ধান্ত নেয় উত্পাদন পরিকল্পনা হলো, উত্পাদনের স্থান বা অঞ্চল সম্পর্কিত উত্পাদন আদেশের সঠিক স্থান  , সময়  এবং উত্পাদন আদেশ ক্রম নির্ধারণ । পরামিতিগুলি (Parameters) উত্পাদন হার, কর্মশক্তি, ওভারটাইম, মেশিনের ক্ষমতা স্তর, সাবকন্ট্র্যাক্টিং, ব্যাকলগ এবং হাতে যা আছে তার তালিকা । এছাড়া ওভারটাইম উত্পাদনের পরিমাণটিও সামগ্রিক উত্পাদন পরিকল্পনার জন্য একটি প্যারামিটার। ফ্যাশন পোশাক পণ্যগুলির জন্য উত্পাদনের পরিকল্পনায় চাহিদা অনিশ্চয়তার সাথে লড়াই করতে হয়। বিভিন্ন উদ্যোগ (enterprise) দ্বারা প্র্রদত্ত সহযোগিতামূলক পূর্বাভাস সামগ্রিক সরবরাহ চেইন পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ ইনপুট। তবে, উত্পাদন পরিকল্পনায় উত্পাদন করার সময়, পূর্বাভাসিত গ্রাহকের চাহিদা মূলত অনিশ্চিত।

কীওয়ার্ডস: সামগ্রিক সরবরাহ শৃঙ্খলা পরিকল্পনা, চাহিদা, পূর্বাভাস, পোশাক সরবরাহ চেইন।

supply-chain-planning1
Supply chain planning

প্রবন্ধ:

পরিচিতি:

সাপ্লাই চেইন প্লানিং (SCP) হ’ল পণ্য ও পরিষেবাদির সরবরাহ ও চাহিদার মধ্যে ট্রেড-অফ বজায় রাখার কৌশল। এসসিপি হ’ল সাপ্লাই চেইন ম্যানেজমেন্টের প্রাথমিক উপাদানগুলির মধ্যে একটি, অন্যটি সাপ্লাই চেইন এক্সিকিউশন। সামগ্রিক পরিকল্পনা পদ্ধতিগুলি সরবরাহ চেইনে উত্পাদন, আউটসোর্সিং এবং ব্যাকলগগুলি সম্পর্কে সিদ্ধান্ত নিতে ব্যবহার করা হয়।

একটি সংস্থার সরবরাহের চেইন

সাপ্লাই চেইন পরিকল্পনা কোনও সংস্থার সামগ্রিক সরবরাহ শৃঙ্খলার অনেক দিক জুড়ে সরঞ্জাম বা তালিকা ব্যবহার, বিক্রয় বা উত্পাদন এসসিপিতে অন্তর্ভুক্ত। সুনির্দিষ্ট পরিকল্পনা প্রয়োজনীয় ইনভেন্টরি ম্যানেজমেন্ট কে সহজ করে তোলে। মাল্টি-স্ক্রিন ড্যাশবোর্ড নির্দিষ্ট ইন্টারফেস কৌশল ব্যবহার করে ব্যবসায়িক প্রক্রিয়াটিকে স্বচ্ছ করা যেতে পারে। এই জিনিসগুলি সাপ্লাই চেইনের পরিচালনার অর্থ সাশ্রয় করতে এবং  দক্ষতার সাথে কাজ করার সুযোগ দেয়।

সমষ্টিগত পরিকল্পনা

সমষ্টিগত পরিকল্পনা হ’ল এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোনও সংস্থা একটি নির্দিষ্ট সময়ে তাদের নির্দিষ্ট ক্ষমতা, উত্পাদন, ইনভেন্টরি, স্টক-আউট পরিস্থিতি, মূল্য নির্ধারণ, উপ-চুক্তি ইত্যাদির  প্রেক্ষিতে  সিদ্ধান্ত নেয়। সামগ্রিক পরিকল্পনার লক্ষ্য হ’ল চাহিদা মেটানো এবং সর্বাধিক মুনাফা অর্জন। এটি কেবল স্টক রক্ষার ইউনিট সম্পর্কিত সিদ্ধান্তের  সামগ্রিক পরিকল্পনা কেন্দ্র করে নয়, তবে সামগ্রিক সিদ্ধান্ত সমস্যার সমাধান করে। কার্যকর হতে, এটি সরবরাহ চেইনের কাছাকাছি থেকে পরিকল্পনা প্রয়োজন এবং এর ফলাফল পুরো সরবরাহ চেইনের কর্মক্ষমতার উপর একটি বড় প্রভাব ফেলে। বিভিন্ন এন্টারপ্রাইজের দ্বারা নির্মিত সহযোগিতামূলক পূর্বাভাস সামগ্রিক সরবরাহ চেইন পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ ইনপুট। সরবরাহ চেইন পরিকল্পনার অনেকগুলি প্রতিবন্ধকতা এন্টারপ্রাইজের বাইরের অন্যান্য অংশীদারদের কারণে হয়।

সামগ্রিক পরিকল্পনাকারীর উদ্দেশ্য

সামগ্রিক পরিকল্পনাকারীর প্রাথমিক লক্ষ্য একটি নির্দিষ্ট সময়ে কিছু পরামিতি (parameters) সনাক্ত করা। পরামিতিগুলি হ’ল উত্পাদন হার, কর্মশক্তি, ওভারটাইম, মেশিনের ক্ষমতা স্তর, সাবকন্ট্র্যাক্টিং, ব্যাকলগ এবং হাতের তালিকা (WIP) । প্রতি ইউনিট সময়ে উত্পাদনের হার ,  ইউনিট সংখ্যা ছাড়া কিছুই নয়। উত্পাদনের জন্য প্রয়োজনীয় কর্মীর সংখ্যা বা ইউনিটগুলির সংখ্যাও কর্মশক্তি হিসাবে পরিচিত একটি প্যারামিটার। ওভারটাইম উত্পাদনের পরিমাণটি সামগ্রিক উত্পাদন পরিকল্পনার জন্য একটি প্যারামিটার। উত্পাদনের জন্য প্রয়োজনীয় মেশিনের উত্পাদন ক্ষমতার ইউনিটগুলির সংখ্যা ও মেশিনের ক্ষমতা স্তর নির্দেশ করে। নির্দিষ্ট সময়ের মধ্যে সাবকন্ট্র্যাক্টিং বা উপ-চুক্তিবদ্ধ ক্ষমতা প্রয়োজন। নির্দিষ্ট সময়ে  করা হয়নি এবং ভবিষ্যতে উত্পাদন করার  জন্য পিছিয়ে দেওয়া চাহিদাকে বলা হয় ব্যাকলগ প্যারামিটার। হাতের তালিকাগুলি (WIP) হ’ল একটি প্যারামিটার যা কোনও নির্দিষ্ট সময়ের মধ্যে  উত্পাদিত পণ্যগুলি বোঝায়।

পোশাক সরবরাহ সরবরাহ চেইনে উত্পাদন পরিকল্পনা

উত্পাদন ব্যয়কে হ্রাস করে সম্ভাব্য সর্বোত্তম উপায়ে অনিশ্চিত গ্রাহকের চাহিদা মেটাতে এবং সুনির্দিষ্টভাবে উত্পাদন পরিমাণ তৈরি করে গ্রাহকের চাহিদার অনিশ্চিত প্রকৃতির বিষয়টি বিবেচনা করতে হবে। উত্পাদনের পরিকল্পনা হ’ল উত্পাদনের স্থান বা অঞ্চল সম্পর্কিত উত্পাদন আদেশের সঠিক স্থান,  সময়  এবং উত্পাদন আদেশের ক্রম নির্ধারণ । এটি ফ্যাশন পোশাক সরবরাহকারীদের জন্য উচ্চ অর্থনৈতিক গুরুত্ব বহন করে।  একটি শক্তিশালী উত্পাদন পরিকল্পনা অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা চাহিদা পূর্বাভাসের ঝুঁকি  ব্যবস্থাপনা করতে পারে। ফ্যাশন পোশাক পণ্যগুলির জন্য উত্পাদনের পরিকল্পনার চাহিদা অনিশ্চয়তার সাথে লড়াই করতে হয়।

উপসংহার

যদি চাহিদা এবং উত্পাদন ক্ষমতাটি প্রস্তাব দেয় যে কোনও উদ্যোগ 10,000 ইউনিট তৈরি করতে এবং বিক্রয় করতে পারে তবে তিনি কেবল 8,000 ইউনিটের জন্য সরবরাহ করতে পারেন, তাদের এটির সরবরাহের নিম্ন চিত্র ব্যবহার করা প্রয়োজন। পূর্বাভাসটি জানায় যে চাহিদা মেটাতে তাদের কতটা উত্পাদন করতে হবে যাতে উদ্যোগটি (enterprise) উত্পাদনশীলতা বজায় রাখতে পারে। পূর্ববর্তী অভিজ্ঞতা গাইড হিসাবে ব্যবহার করা যেতে পারে, এবং শিল্পের প্রবণতা, অর্থনৈতিক পূর্বাভাস এবং তাদের বিপণন / বিক্রয় পরিচালকের কাছ থেকে প্রতিক্রিয়াগুলি আগামী মাসগুলিতে তাদের পণ্যগুলির সম্ভাব্য চাহিদা নির্ধারণ করতে পারে। এন্টারপ্রাইজ তাদের সরবরাহের ক্রম পরিকল্পনা করার আগে তাদের পণ্যগুলির চাহিদা অনুমান করা দরকার। তারা পরিকল্পনার সময়কালে কতগুলি পণ্য যুক্তিসঙ্গতভাবে উত্পাদন করতে পারে তা নির্ধারণ করতে তারা তাদের উত্পাদন বিভাগকে মূল্যায়ন করতে পারে।

রেফারেন্স:
1.Translated and summerized from the article “How supply chain planning works: A general discussion

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

RSS
Follow by Email